Connect with us

ঢাকা

আজও ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

Published

on

ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। অন্যদিকে, রাজধানী ঢাকা রয়েছে তৃতীয় অবস্থানে।

সোমবার (১৫ জানুয়ারি) সকাল ৯টা ২৯মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

দূষণের শীর্ষে থাকা পাকিস্তানের করাচি শহরের স্কোর ২৫১ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের উহান। এই শহরটির স্কোর ১৯১ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। এই শহরের স্কোর ১৯০ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপরে রয়েছে কলকাতা। তারপর পাকিস্তানের আরেক শহর লাহোর এবং ষষ্ঠ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Advertisement
Advertisement

ঢাকা

ক্যাসিনো ডন সেলিমের বিরুদ্ধে আড়ত ব্যবসায়ীদের মানববন্ধন ও বিক্ষোভ

Published

on

ক্যাসিনো

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অনলাইন ক্যাসিনো ডন, মানি লন্ডারিং কাণ্ডের সাজাপ্রাপ্ত আসামী সেলিম প্রধান জোর পূর্বক ও হুমকি ধামকি দিয়ে আড়ত ব্যবসায়ীদের কাছ থেকে আদায়কৃত দুই কোটি টাকা চাঁদা ফেরত ও শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছেন বিসমিল্লাহ আড়ৎ নামে একটি পাইকারী বাজারের ব্যবসায়ীরা।

রোববার (২৬ মে) দুপুরে উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের সাওঘাট এলাকার বিসমিল্লাহ আড়তের সামনে ঢাকা-সিলেট মহাসড়কে এ কর্মসূচি পালন করে তারা।

মানববন্ধনের ব্যবসায়ীরা অভিযোগ করে জানান,তারা ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর ক্যাসিনো ডন ও মানি লন্ডারিং মামলার সাজাপ্রাপ্ত আসামী সেলিম প্রধানের কাছ থেকে আড়তের প্রায় ১৬ বিঘা জমি ভাড়া নেন ব্যবসায়ী মজিবুর রহমান। বিঘায় ৫০ হাজার টাকা  প্রতিমাসে জমির ভাড়া দিয়ে আসছেন ৮ লাখ টাকা।

এছাড়া বায়নাসহ ডোবা ও নিচু এসব জমি ভরাট করে সাড়ে ৩’শ দোকান নির্মাণ করতে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ১০ কোটি টাকা। সেলিম প্রধান জেল থেকে ছাড়া পেয়ে প্রভাব খাটিয়ে আড়তের ব্যবসায়ীদের হুমকি-ধামকি ও জোরপুর্বক প্রায় দুই কোটি টাকা হাতিয়ে নেয়। শুধু তাই নয়, তার গুন্ডা বাহিনী দিয়ে আড়ত দখলের পায়তারা করে আসছেন। তার জন্য আড়তের সকল ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ হয়ে জোর পূর্বক ও হুমকি ধামকি দিয়ে আড়ত ব্যবসায়ীদের কাছ থেকে আদায়কৃত দুই কোটি টাকা চাঁদা ফেরত ও শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

মারা গেছেন সাবেক বিচারপতি আনোয়ার উল হক

Published

on

সাবেক-বিচারপতি-আনোয়ার-উল-হক

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি আনোয়ার উল হক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (২৫ মে) দিবাগত রাত ২টা ৫৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সাবেক এই বিচারপতির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এ সময় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন আপিল বিভাগের রেজিস্ট্রার মুহাম্মদ সাইফুর রহমান। তিনি বলেন, রোববার (২৬ মে) বাদ জোহর সুপ্রিম কোর্টের ইনার গার্ডেনে মরহুম বিচারপতি আনোয়ারের জানাজা হবে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

ধানমণ্ডি-মিরপুর সড়কে হকারদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

Published

on

ধানমণ্ডি-মিরপুর-সড়কে-হকারদের-বিক্ষোভ

ধানমণ্ডি এলাকায় হকারদের বসতে না দেয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে তারা। রোববার (২৬ মে) সকাল সাড়ে ১০টা থেকে ধানমণ্ডি-মিরপুর সড়কে অবস্থান করছেন তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন ধানমণ্ডি থানার অফিসার ইনচার্জ (ওসি) পারভেজ ইসলাম।

তিনি জানান, তাদের উচ্ছেদ করা হয়েছিল। ধানমণ্ডির বিভিন্ন জায়গায় তারা বসতো। তাদের সকালে বসার সময় দেয়া হলেও তারা তা মানেনি। অন্য সময়গুলোতেও বসতে চায়। এখন তারা সড়ক অবরোধ করছে।

জানা গেছে, হকাররা ধানমণ্ডির মেট্রোশপিং মলের সামনের সড়কে অবস্থান করছেন। তারা বিক্ষোভ করছে। তাদের দাবি— ধানমণ্ডি এলাকায় বাধাহীনভাবে বসতে দিতে হবে। কিন্তু সম্প্রতি পুলিশ নগরীর মানুষের নিরাপত্তা ও যানজট নিরসনে হকারদের যত্রতত্র বসতে দিচ্ছে না।

হকারদের সড়ক অবরোধের ঘটনায় যান চলাচলে বিঘ্ন হচ্ছে। ভোগান্তিতে পড়েছেন শতশত অফিসগামী ও জরুরি কাজে বের হওয়া মানুষজন। নিউ মার্কেট থেকে আসাদগেট যাওয়া ও আসার সড়ক বন্ধ হয়ে গেছে। কোনো যানবাহন চলছে না। বাধ্য হয়ে লোকজন পাঁয়ে হেটে গন্তব্যে রওনা হচ্ছেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত