Connect with us

আন্তর্জাতিক

সলিড ফুয়েল চালিত হাইপারসনিক ক্ষেপনাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

Avatar of author

Published

on

হাইপারসনিক (শব্দের চেয়ে ৫ গুন গতিশীল) ওয়ারহেড (সম্মুখভাগে উচ্চ বিস্ফোরক) লাগানো সলিড ফুয়েল চালিত উচ্চক্ষমতার ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উচ্চগতিশীল এবং সনাক্তকরা কষ্টসাধ্য, এমন ক্ষেপনাস্ত্র উদ্ভাবনের ধারাবাহিক প্রচেষ্টা হিসেবে এই পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

গেলো রোববার (১৪ জানুয়ারি) স্থানীয় সময় দুপুরে এই ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সোমবার ১৫ জানুয়ারি ক্ষেপনাস্ত্র পরীক্ষার বিষয় নিশ্চিত করে দেশটির রাষ্ট্রিয় গণমাধ্যম দ্যা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

দেশটি এমন এক সময়ে এ পরীক্ষা চালালো, যখন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চোই সন হুই মস্কোয় সফরে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই তিনি রাশিয়ায় যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের দাবি, রাশিয়ার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তার বিনিময়ে তাদের কাছে অস্ত্র বিক্রি করছে উত্তর কোরিয়া। এসব অস্ত্র ইউক্রেন যুদ্ধে কাজে লাগাচ্ছে মস্কো।

দক্ষিন কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, ক্ষেপণাস্ত্রটি প্রায় এক হাজার কিলোমিটার (৬২১ মাইল) পাড়ি দিয়ে পূর্ব উপকূলের দিকে গেছে। সিউল,ওয়াশিংটন ডিসি এবং টোকিও পুরো বিষয়টি বিশ্লেষণ করছে।

Advertisement

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এ ক্ষেপণাস্ত্রটির সর্বোচ্চ উচ্চতা কমপক্ষে ৫০ কিলোমিটার (৩০ মাইল)।

এদিকে উত্তর কোরিয়ার দাবি, মূলত নতুন এই অস্ত্রের সক্ষমতা যাচাই করতেই এটি উৎক্ষেপণ করা হয়েছে।  প্রতিবেশী কোনো দেশের নিরাপত্তার ক্ষেত্রে এটি কোনো ধরনের হুমকি তৈরি করেনি এবং আঞ্চলিক পরিস্থিতির জন্যও এটি উদ্বেগজনক নয়।

গেলো সপ্তাহে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন দক্ষিণ কোরিয়াকে প্রধান শত্রু হিসেবে আখ্যা দেন। একই সাথে তিনি বলেন, তাদের নিশ্চিহ্ন করতে তিনি বিন্দুমাত্র দ্বিধা করবেন না।

প্রসঙ্গত, এর আগে গেলো ১৮ ডিসেম্বর পূর্ব সাগরে সলিড ফুয়েল চালিত আন্তঃমহাদেশিয় ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্র  হোয়াসং ১৮ এর পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

আই/এ

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

নেতানিয়াহুর গ্রেপ্তারি পরোয়ানার আপত্তি তুলে নিল ব্রিটেন

Published

on

ব্রিটেন

দখলদার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নামে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তারি পরোয়ানার বিষয়ে জানানো আপত্তি প্রত্যাহার করা হবে। বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন নতুন প্রধানমন্ত্রীর মুখপাত্র।

শুক্রবার ( ২৬ জুলাই ) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম মিডল ইস্ট আই এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার বলেছেন ‘এটি এখন আদালতের বিষয়’। তিনি নিশ্চিত করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে জারি করা ওয়ারেন্টের জন্য আইসিসি প্রসিকিউটরের আবেদনের বিষয়ে পূর্ববর্তী সরকারের আপত্তিকে বাতিল করে দেয়া হয়েছে।

মুখপাত্র বলেছেন, ‘আইসিসির বিষয়ে… আমি নিশ্চিত করতে পারি যে, আমাদের সরকার যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী অবস্থানের সঙ্গে সঙ্গতি রেখে (আগের প্রস্তাবটি) অনুসরণ করবে না। কেননা এটি কেবলই আদালতের সিদ্ধান্ত নেয়ার বিষয়’।

এদিকে যুক্তরাজ্যের আপত্তি তুলে নেয়ার বিষয়কে স্বাগত জানিয়েছে ইন্টারন্যাশনাল সেন্টার অফ জাস্টিস (আইসিজেপি)।

Advertisement

শুক্রবার ( ২৬ জুলাই ) এক বিবৃতিতে আইসিজেপি বলেছে, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে জারি করা ওয়ারেন্টের বিষয়ে যুক্তরাজ্যের আপত্তি প্রত্যাহার করাটা একটি ‘স্বস্তির বিষয়’।

এদিকে অবরুদ্ধ গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর গণহত্যা ও অপরাধযজ্ঞ অব্যাহত রেখেছে বর্বর ইসরাইলি বাহিনী।

উল্লেখ্য, সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, গেলো বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৩৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ৯০ হাজারেরও বেশি আহত হয়েছেন।

অন্যদিকে ইসরাইলি বাহিনীর বর্বরোচিত বোমাবর্ষণের ফলে গত চার দিনে পৌনে দুই লাখেরও বেশি ফিলিস্তিনি দক্ষিণ গাজার খান ইউনিস শহরের আশপাশের এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

 

Advertisement

জেডএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

কমলাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দিলেন সাবেক প্রেসিডেন্ট ওবামা

Published

on

কমলা হ্যারিস ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সংগৃহীত ছবি

আসছে নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট জো বাইডেন সরে দাঁড়ানোর ঘোষণায় তার পরিবর্তে প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে তাঁকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

শুক্রবার (২৬ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বারাক ওবামা ও সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামা এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘তারা বিশ্বাস করেন কমলা হ্যারিসের ‘নিজস্ব দর্শন, স্বকীয়তা এবং শক্তি’ রয়েছে যেটি সংকটময় মুহূর্তে একজন প্রেসিডেন্টের থাকাটা খুব জরুরি।’

যৌথ বিবৃতিতে তারা আরও বলেন, ‘তারা কমলা হ্যারিসকে সমর্থনের বিষয়ে আর দেরি করতে চান না। তাকে জয়ী করতে সম্ভাব্য সবকিছু করারও প্রতিশ্রুতি দেন বিবৃতিতে।

বিবৃতিতে বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেন, ‘আমরা প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একমত। কমলা হ্যারিসকে বেছে নিয়ে তিনি সেরা সিদ্ধান্ত নিয়েছেন। এ দায়িত্ব নেওয়ার মতো সামর্থ্য তার রয়েছে।’ ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল, সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের রেকর্ডও উল্লেখ করা হয় যৌথ বিবৃতিতে।

Advertisement

বিবৃতিতে কমলা হ্যারিসের ভূয়সী প্রশংসা করে তারা আরও বলেন, ‘তবে এর চেয়ে বেশি যোগ্যতা ও সক্ষমতা কমলার রয়েছে। তাঁর দর্শন, স্বকীয়তা ও শক্তি রয়েছে, যা সংকটময় মুহূর্তে জরুরি।’

প্রসঙ্গত, গত রোববার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন জো বাইডেন। তার এ ঘোষণার পর বেশ কয়েকটি নির্বাচনী সমাবেশে যোগ দিয়েছেন কমলা হ্যারিস। সবশেষ শুক্রবার তিনি হিউসটনে আমেরিকান ফেডারেশন অব টিচারস ইউনিয়নের এক সমাবেশে যোগ দেন।

এদিকে, বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট ডেলিগেটের সমর্থন পেয়েছেন কমলা হ্যারিস। আসছে আগস্টে দলীয় সম্মেলনে তাকে দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন দেওয়া হবে।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বের কুখ্যাত মাদকসম্রাটকে গ্রেপ্তার করলো যুক্তরাষ্ট্র

Published

on

মেক্সিকোর মাদক পাচার চক্র সিনালোয়া কার্টেলের নেতা ইজমায়েল ‘এল মায়ো’ জামবাদা গ্রেপ্তার হয়েছেন। তাকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। বিশ্বের কুখ্যাত মাদকসম্রাটের তালিকায় এল মায়োকে বিবেচনা করা হয়।

বৃহস্পতিবার (২৫ জুলাই) টেক্সাসের এল পাসো থেকে গ্রেপ্তার করা হয় ইজমায়েল জামবাদাকে।

শুধু ইজমায়েল জামবাদা বা এল মায়ো নয়, তার সতীর্থ হোয়াকিন ‘এল চাপো’ গুজমানের ছেলেকেও গ্রেপ্তার করেছে এই গোয়েন্দা সংস্থা।

মেক্সিকোর মাদক কারবারিতে জামবাদা বেশ পরিচিত নাম। তিনি এল চাপো বা গুজমানের সাথে মিলে সিনালোয়া কার্টেল গঠন করে। যুক্তরাষ্ট্রে মাদক পাচার, খুন, অপহরণ, অর্থ পাচার ইত্যাদি অপরাধের অভিযোগ আছে জামবাদার নামে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল ম্যারিক গারল্যান্ড বলেন, ‘ওই দুই ব্যক্তি বিশ্বের সবচেয়ে সহিংস ও শক্তিশালী মাদক পাচার চক্রগুলোর একটির নেতা।‘

Advertisement

ফেনটানাইল একটি প্রাণঘাতী মাদক। যা এই মাদক চক্রের সাথে সংশ্লিষ্ট লোকেরা যুক্তরাষ্ট্রের চারপাশে ছড়িয়ে দিচ্ছে। যুক্তরাষ্ট্রে ১৮ থেকে ৪৫ বছর বয়সী নাগরিকদের মৃত্যুর জন্য বড় কারণ হিসেবে ফেনটানাইলের ব্যবহারকে চিহ্নিত করা হয়েছে।

এম এইচ//

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত