Connect with us

চট্টগ্রাম

রোহিঙ্গা তরুণীর বিয়ে, ১৯ বিদেশি নাগরিক আটক

Avatar of author

Published

on

কক্সবাজারে একটি আবাসিক হোটেলে দুই রোহিঙ্গা তরুণীর সঙ্গে দুই অস্ট্রেলিয়ার নাগরিকের বিয়ের অনুষ্ঠানের আয়োজন থেকে ৬৩ রোহিঙ্গা সহ ১৯ বিদেশি নাগরিককে আটক করেছে পুলিশ। এদের মধ্যে ১২ জন অস্ট্রেলিয়া এবং ৭ জন যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী।

সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রফিকুল ইসলাম।

তিনি বলেন, প্রশাসনের অনুমতি ছাড়াই রোববার বিকালে শহরের হোটেল সি পার্ল-এ দুই অস্ট্রেলিয়ার নাগরিকের সঙ্গে দুই রোহিঙ্গা তরুণীর বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়। খবর পেয়ে অভিযান চালিয়ে রোহিঙ্গা ও বিদেশি নাগরিকসহ ৮২ জনকে আটক করা হয়।

রফিকুল ইসলাম  জানান, যেহেতু ক্যাম্প ছেড়ে রোহিঙ্গাদের অবাধ বিচরণ নিষিদ্ধ। সেক্ষেত্রে তাদের শহরের হোটেলে জড়ো করার আগে প্রশাসনের অনুমতি নেয়া উচিত ছিল। হোটেল মালিক কিংবা ম্যানেজার অনুমতি ছাড়াই এমন অনুষ্ঠানের আয়োজন করেছেন। আবার হোটেলে বিদেশি নাগরিকদের অবস্থানের বিষয়টি পুলিশকে জানানো হয়নি।

এই কর্মকর্তা আরও জানান, আটকদের মধ্যে বর আব্দুল হামিদ (৩২) ও মোহাম্মদ ইলিয়াছ (২৪) মিয়ানমারের বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক। তাদের আত্মীয়-স্বজন উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে থাকেন। দুই কনে উখিয়ার বালুখালী ক্যাম্পের বাসিন্দা। আটককৃতরা পুলিশের হেফাজতে রয়েছেন।

Advertisement

স্থানীয়রা জানান, আব্দুল হামিদ ও মোহাম্মদ ইলিয়াছের সঙ্গে দুই রোহিঙ্গা তরুণীর বিয়ের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে হোটেল সি পার্ল-এ উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পের শতাধিক রোহিঙ্গা এবং অনেক বিদেশি নাগরিক উপস্থিত ছিলেন। পুলিশের অভিযানের সময় অনেকে পালিয়ে গেছেন।

প্রসঙ্গত, আটক রোহিঙ্গাদের রাতে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের মাধ্যমে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। রোহিঙ্গার বিয়ে যেন আর না হয়, এ ব্যাপারে হোটেল কর্তৃপক্ষকে সতর্ক করেছে পুলিশ। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে কথা বলে বিদেশি পাসপোর্টধারীদের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

চট্টগ্রাম

সাগরে নিম্নচাপ, চট্টগ্রামে বৃষ্টি

Published

on

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি বর্তমানে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। শনিবার (২৫ মে) এর প্রভাবে দুপুর দেড়টা থেকে চট্টগ্রামে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে।

এদিকে, নিম্নচাপের প্রভাবে উত্তাল রয়েছে বঙ্গোপসাগর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ৬ নম্বর জরুরি বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা নুরুল করিম জানান, গভীর নিম্নচাপের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে। এখন থেকে দ্রুত পরিস্থিতির পরিবর্তন হবে। নিম্নচাপটি বিকেল নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় বাতাসের পাশাপাশি বৃষ্টিপাতও অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

Published

on

দুর্ঘটনা

চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নে মুহুরী হাট বটতল এলাকায় যাত্রীবাহী বাসের চাপায় অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন।

শনিবার (২৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুইজনের নাম-পরিচয় জানা গেছে।

তারা হলেন, উপজেলার মনিয়াপুকুর এলাকার কাতার প্রবাসী নুরুল আবছার ও মোতালেব। এ ছাড়া নিহত অপরজনের পরিচয় জানা যায়নি। তবে দুর্ঘটনার পর বাসটি দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

স্থানীয়রা জানায়, দুপুরে যাত্রীবাহী ওই অটোরিকশাটি হাটহাজারী সদর থেকে নাজিরহাটের দিকে যাচ্ছিল। ওই সময় পেছন থেকে আসা দ্রুতগামী একটি বাস অটোরিকশাটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই অটোরিকশার যাত্রীরা মারা যান। এ ঘটনায় ওই সড়কে বেশকিছু সময় ধরে যান চলাচল বন্ধ ছিল।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

চবির শাটল ট্রেনে মিললো নবজাতকের মরদেহ

Published

on

শাটল-ট্রেন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের শাটল ট্রেন থেকে উদ্ধার করা হয়েছে এক নবজাতকের মরদেহ।

শুক্রবার (২৪ মে) রাতে শাটল থেকে এ মরদেহ উদ্ধার করা হয়।

শাটল ট্রেনে থাকা শিক্ষার্থীরা জানায়, শাটল ট্রেন ষোলশহর স্টেশনে এসে থামলে এক নারী বস্তাটি ট্রেনের বগিতে রেখে নেমে যান। ট্রেন ছেড়ে দেয়ার পরও ওই নারী ফেরত না এলে শিক্ষার্থীরা কৌতুহলবশত বস্তার ভেতরে তাকালে নবজাতকের মরদেহ দেখতে পান। বগিতে থাকা শিক্ষার্থীরা ঘটনা বুঝতে পেরে ট্রেন বটতলী স্টেশনে এসে থামলে রেলওয়ে পুলিশকে খবর দেয়। পুলিশ এসে মরদেহটি উদ্ধার করে।

এ বিষয়ে রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শহিদুল ইসলাম বলেন, গতকাল রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন থেকে আমরা মৃত অবস্থায় একটি নবজাতক উদ্ধার করি। এ ঘটনায় আমরা একটি অপমৃত্যু মামলা নিয়েছি। আমরা জড়িত কাউকে এখনও চিহ্নিত করতে পারিনি, তবে তদন্ত চলমান রয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত