Connect with us

জাতীয়

‘অনিবন্ধিত হাসপাতাল-ক্লিনিক বন্ধে শিগগিরই অভিযান‘

Avatar of author

Published

on

দেশে যত অবৈধ ও অনিবন্ধিত হাসপাতাল-ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার আছে সেগুলোর বিরুদ্ধে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে। বর্তমানেও অধিদফতরের সর্ভিলেন্স চালু রয়েছে, সেটাকে আরও গতিশীল করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে ইউনাইটেড মেডিকলে কলেজ হাসপাতাল বন্ধ ও অনিবন্ধিত হাসপাতাল প্রসঙ্গে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে এই তথ্য দেন তিনি।

আহমেদুল কবীর বলেন, দেশে সবমিলিয়ে নয় হাজার ডায়াগনস্টিক সেন্টার ও আট হাজার হাসপাতাল রয়েছে। আমি যখন অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ছিলাম, এটি তখনকার হিসাব। এক বছর হলো আমি পরিকল্পনা শাখায় চলে এসেছি। ফলে একদম সঠিক তথ্যটা এই মূহুর্তে বলা আমার জন্য কঠিন। যদিও বর্তমানে আমি দুইটি দায়িত্বই পালন করছি। ফলে খুব দ্রুত সময়ের মধ্যে মহাপরিচালকের সঙ্গে বসে এক বছর আগে যে কাজ করছিলাম তা আরও গতিশীল করার উদ্যোগ নেব।

স্বাস্থ্য অধিদফতরের এই অতিরিক্ত মহাপরিচালক বলেন, অতীতে আমরা সারাদেশেই একটা ক্রাশ অভিযান চালিয়েছি। এতে যারা নিবন্ধিত ছিল না, তারা নিবন্ধিত হয়েছে। তাদের তথ্য আমাদের কাছে আছে। নিবন্ধনটা একটি চালমান প্রক্রিয়া। কোথায় অনিবন্ধিত হাসপাতাল আছে তা আমাদের লোকজন দেখে। যখনই আমরা তথ্য পাই, আমরা চেষ্টা করি তা বন্ধ করে দেওয়ার জন্য।

আহমেদুল কবীর আরও বলেন, সারা বাংলাদেশ বিরাট একটা জায়গা। সারাদেশে কত ধরনের ঘটনা ঘটে যা আইনশৃঙ্খলা বাহিনীও জানে না। কোনো একটা নাশকতা ঘটার পর তা জানা যায়। অর্থাৎ সার্বক্ষণিক সার্ভিলেন্স করা তো সম্ভব হয় না। তেমনই হাসপাতালগুলোর ক্ষেত্রে সার্বক্ষণিক মনিটরিংয়ের বাইরে কিছু হচ্ছে না, তা বলা মুশকিল। তবে আমরা সারাদেশে পুনরায় সার্ভিলেন্স চালাতে বলেছি। আমাদের চলমান অভিযান আরও সক্রিয় করা হবে।

Advertisement

এএম/

Advertisement

জাতীয়

২ জুন থেকে মিলবে রেলের অগ্রিম টিকিট

Published

on

রেলের টিকিট

আগামী ২ জুন থেকে শুরু হবে পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে রেলের আগাম টিকিট বিক্রি। এই কার্যক্রম চলবে আগামী ৬ জুন পর্যন্ত। এবারও শতভাগ অনলাইনে বিক্রি হবে। জানালেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম।

মঙ্গলবার (২৮ মে) আসন্ন ঈদ-উল-আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি ও সার্বিক প্রস্তুতি নিয়ে রেলভবনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, এবার যাত্রীদের জন্য চলবে ১০ জোড়া ঈদ স্পেশাল ট্রেন।

জিল্লুল হাকিম বলেন, এবার পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে। আর পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হবে প্রতিদিন দুপুর ২টা থেকে।

তিনি আরও জানান, এবার পশু পরিবহনে পশ্চিমাঞ্চলে ১২-১৪ জুন পর্যন্ত চলবে কোরবানির পশু পরিবহনের জন্য ‘ক্যাটল এক্সপ্রেস’। আর পূর্বাঞ্চলে ‘ক্যাটল এক্সপ্রেস’ চলবে ১২ ও ১৩ জুন।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

উপজেলা নির্বাচনের মাঠে ৩০০ প্লাটুন বিজিবি

Published

on

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটে আইনশৃঙ্খলা রক্ষায় ৩০০ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) এক বিজ্ঞপ্তিতেএ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় তৃতীয় ধাপে সারাদেশে ৩০০ প্লাটুন (এক প্লাটুনে ৩০ থেকে ৪০ সদস্য) বিজিবি মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ মে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার নিমিত্তে ইন এইড টু দ্য সিভিল পাওয়ার-এর আওতায় ২৭ মে থেকে আগামী ৩১ মে পর্যন্ত নির্বাচনি এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

৩৬ ঘণ্টা পর দৌলতদিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

Published

on

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে টানা প্রায় ৩৬ ঘণ্টা পর দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (২৮ মে) সকাল সাড়ে ৯টার দিকে এরুটে পুনরায় ফেরি চলাচল শুরু হয়।

রোববার (২৬ মে) রাত সাড়ে ৯টার দিক থেকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে নৌ-দুর্ঘটনা এড়াতে এরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করেন বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাউদ্দিন।

তিনি বলেন, ঘূর্ণিঝড় পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সকাল সাড়ে ৯টা থেকে এরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। তবে যানবাহনের তেমন চাপ নেই।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত