Connect with us

রংপুর

পঞ্চগড়ে দুই দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

Avatar of author

Published

on

তাপমাত্রা

পঞ্চগড়ে টানা দুই দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। হাড়কাঁপানো তীব্র মাঘের এই শীতে স্থবির হয়ে পড়েছে এই জনপদের মানুষের জীবন যাত্রা। সারা রাত বৃষ্টির মতো টিপটিপ কুয়াশা ঝরেছে। উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল বাতাস আর ঘন কুয়াশায় কাবু হয়ে পড়েছে এই এলাকার খেটে খাওয়া সাধারণ মানুষে।

শনিবার (২৭ জানুয়ারী) সকাল ৯ টায় পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৯ টায় পঞ্চগড়ে সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। তবে শনিবার দুপুরের পর কিছুক্ষনের জন্য সূর্যের দেখা মিলেছিলো। কিন্তু উত্তাপ ছড়াতে পারেনি। রাত গভীর হওয়ার সঙ্গে বাড়তে থাকে কুয়াশাও। ঘন কুয়াশার কারণে সকালে সড়কে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে। গায়ে শীতের পোশাক জড়িয়ে কাজে যেতে দেখা গেছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষদের। আবার সকালে ও সন্ধ্যায় কেউ কেউ খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করেন।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, টানা দুই দিন ধরে পঞ্চগড়ে  দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এই এলাকার ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কিন্তু উত্তরের হিমেল বাতাস অব্যাহত থাকায় শীত অনুভূত হচ্ছে বেশী। এদিকে টানা প্রায় এক মাসের কনকনে শীতে জেলার বিভিন্ন বাজারের পুরোনো শীতের কাপড়ের দোকানগুলোয় ক্রেতাদের ভিড় বেড়েছে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষ শীত নিবারণ করতে পুরোনো গরম কাপড় কিনছেন। এ ছাড়া ঠান্ডাজনিত রোগীর সংখ্যাও বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্ক ব্যক্তিরা জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়া, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ঠান্ডাজনিত এসব রোগ এড়াতে সচেতন থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

 

Advertisement

রংপুর

রানওয়েতে শিয়াল, দেরিতে নামলো বিমান

Published

on

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে শিয়াল ছোটাছুটি করায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট দেরিতে অবতরণ করেছে।

শুক্রবার (৩১ মে) সকালে ঘটনাটি ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ।

জানা যায়, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অভ্যন্তরীণ রুটের উড়োজাহাজটি ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশ্যে উড্ডয়ন করে। সকাল ৮টা ২০ মিনিটে সৈয়দপুর বিমানবন্দরে এর অবতরণের কথা ছিল। কিন্তু অবতরণের সময় রানওয়েতে একটি শিয়ালকে এদিক-সেদিক ছোটাছুটি করতে দেখেন পাইলট। এমন পরিস্থিতিতে উড়োজাহাজ অবতরণ না করে বিমানবন্দর কর্তৃপক্ষকে বিষয়টি জানান তিনি। পরে নিরাপত্তাকর্মীরা শিয়ালটিকে তাড়িয়ে দেন। এতে নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর পৌনে ৯টার দিকে উড়োজাহাজটি অবতরণ করে।

বিমান বন্দরের ব্যবস্থাপক জানান, বিষয়টি বড় ধরনের কিছু না। দ্রুত নিরাপত্তাকর্মীরা ব্যবস্থা গ্রহণ করায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

এক সাথে ৫ হাজার কণ্ঠে শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ অনুষ্ঠিত

Published

on

পঞ্চগড়ের বোদা শ্রী শ্রী গোবিন্দ জিঁউ মন্দির প্রাঙ্গণে মন্দির কমিটির সহায়তায় বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি পঞ্চগড় জেলা শাখার উদ্যোগে মাতা-পিতা পূজা ও এক সাথে সনাতন ধর্মের ভক্ত পুজারীর ৫ হাজার কণ্ঠে সনাতন ধর্মের পবিত্র শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ করা হয়।

শুক্রবার (৩১ মে) সকালে বাংলাদেশ গীতা পাঠ সংগঠনের সভাপতি ধর্ম গুরু প্রফুল্ল চন্দ্র রায় ও বদেশ্বরী মন্দির পরিচালনা কমিটির সভাপতি নীতীশ কুমার বক্সী মুকুল এই গীতা পাঠ করান। সনাতন ধর্মের ৫ হাজার নারী-পুরুষ ধর্মগুরুর কণ্ঠে কণ্ঠ মিলিয়ে এক সাথে পবিত্র গীতা পাঠ করেন। শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ পরিচালনা কমিটির আহ্বায়ক ও বোদা উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি পরেশ চন্দ্র বর্মণের সভাপতিত্বে শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ উপলক্ষ্যে এক ধর্মসভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি,দেবীগঞ্জ উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মদন মোহন রায়, শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ পরিচালনা কমিটির সদস্য কিশোর কুমার দত্ত,উদয় কুমার ঘোষ,কল্যাণ কুমার ঘোষ,বীর মুক্তিযোদ্ধা জীবধন বর্মন, বিমল চন্দ্র সেন,জিতেন চন্দ্র বর্মন,ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অজয় কুমার রায় ও অখিল চন্দ্র ঘোষ শিষা।

সনাতন ধর্মের পবিত্র গ্রস্থ গীতা পাঠে অংশ নিতে সকালে জেলার বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মের ৫ হাজার নারী-পুরুষ শ্রী শ্রী গোবিন্দ জিঁউ মন্দির প্রাঙ্গণে উপস্থিত হন। গীতা পাঠ শেষে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও দিন ব্যাপী পূজা অর্চনা ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

সৈয়দপুর বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক

Published

on

সৈয়দপুর-বিমানবন্দর

ঘূর্ণিঝড় রেমালের কারণে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ থাকার পর আজ সকালে ফের বিমান চলাচল স্বাভাবিক হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে সৈয়দপুর বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ।

তিনি বলেন, সোমবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত ৫টি ফ্লাইট বাতিল করে বিমানবন্দর কর্তৃপক্ষ। বাতিল হওয়া ফ্লাইটগুলোর মধ্যে বাংলাদেশ বিমানের একটি, ইউএস-বাংলার একটি ও নভোএয়ারের একটি করে আরও তিনটি ফ্লাইট রয়েছে। তবে আজ আবহাওয়া ভালো থাকায় সকাল থেকে বিমান চলাচল স্বাভাবিক রয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত