Connect with us

ক্রিকেট

সুপার সিক্সে টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ

Avatar of author

Published

on

যুব বিশ্বকাপে গ্রুপ পর্ব শেষ করে সুপার সিক্স নিশ্চিত হয়েছে বাংলাদেশের। সুপার সিক্সের গ্রুপ ওয়ানে আজ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রতিপক্ষ নেপাল অনূর্ধ্ব-১৯ দল। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনের মাঙাউং ওভালে সুপার সিক্সের এই ম্যাচে টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ।

‘এ’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার সিক্সে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। ভারতের কাছে ৮৪ রানে হেরে টুর্নামেন্ট শুরু করলেও, পরের দুই ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে ও যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। ১টি হার ও ২টি জয়ে ৪ পয়েন্ট পায় তারা। এই গ্রুপ থেকে ভারত পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন ও আয়ারল্যান্ড ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় দল হিসেবে সুপার সিক্সে উঠে।

যুব বিশ্বকাপের নিয়মনুযায়ী, সুপার সিক্সে খেলার সুযোগ পাওয়া দলগুলোর বিপক্ষে গ্রুপ পর্বে জয় পেলে পয়েন্ট যোগ হবে। সেক্ষেত্রে ‘এ’ গ্রুপ থেকে ভারত ও আয়ারল্যান্ড সুপার সিক্সে জায়গা করে নিয়েছে। ভারতের বিপক্ষে হারলেও, আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের কারনে ২ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে খেলবে বাংলাদেশ।

সুপার সিক্সে গ্রুপ-১ এ বাংলাদেশের সাথে থাকছে ভারত, আয়ারল্যান্ড এবং ‘ডি’ গ্রুপ থেকে আসা পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল। ভারত-পাকিস্তান ৪, নিউজিল্যান্ড-বাংলাদেশ ২ পয়েন্ট করে নিয়ে সুপার সিক্সে খেলবে। বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। আয়ারল্যান্ড-নেপালের কোন পয়েন্ট না থাকায় গ্রুপ-১ থেকে সেমিফাইনালের দৌড়ে আছে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

সেমিফাইনালে খেলতে হলে, সুপার সিক্সে দুই ম্যাচে জয়ের সাথে ভারত-পাকিস্তান ও নিউজিল্যান্ডের হারের প্রত্যাশা করতে হবে বাংলাদেশকে।

Advertisement

সুপার সিক্সে দুই গ্রুপের সেরা দু’দল সেমিফাইনালে খেলবে। সুপার সিক্সের গ্রুপ-২এ আছে অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও জিম্বাবুয়ে।

সুপার সিক্সে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ৩ ফেব্রুয়ারি বেনোনিতে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: আশিকুর রহমান শিবলী (কিপার), জিশান আলম, চৌধুরী রিজওয়ান, আরিফুল ইসলাম, আহরার আমিন, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, মাহফুজুর রহমান রাব্বী (অধিনায়ক), রোহানত দৌলা বর্ষণ, ইকবাল হোসেন ইমন, মারুফ মৃধা।

নেপাল একাদশ: অর্জুন কামাল, বিপিন রাওয়াল (কিপার), আকাশ ত্রিপাঠি, দেব খানাল (অধিনায়ক), বিশাল বিক্রম, গুলশান ঝা, দীপক বোহারা, দিপেশ কান্দেল, সুবাশ ভান্ডারি, আকাশ চান, দুর্গেশ গুপ্ত।

Advertisement
Advertisement

ক্রিকেট

পাকিস্তান নারী দলের নতুন প্রধান কোচ নিয়োগ

Published

on

পাকিস্তানের পুরুষ দলের সাবেক নির্বাচক ও ব্যাটার মোহাম্মদ ওয়াসিমকে দেশটির নারী ক্রিকেটের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নারীদের এশিয়া কাপ সামনে রেখে এই নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের সাবেক বোলার জুনায়েদ খান ও আব্দুর রহমান সহকারী কোচ ও স্পিন বোলিং কোচ হিসেবে যথাক্রমে দায়িত্ব পালন করবেন। কোনো ব্যাটিং কোচ এখনো নিয়োগ করা হয়নি। এই জায়গায় ওয়াসিম নিজে হয়তো দায়িত্ব পালন করবেন।

শ্রীলঙ্কার ডাম্বুলাতে ১৯ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত নারীদের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। মূলত এই টুর্নামেন্ট পর্যন্তই কোচদের নিয়োগ করা হয়েছে। এরপর আরও বাড়ানো হবে কিনা চুক্তির মেয়াদ, সে ব্যাপারে কোনো কিছু জানা যায়নি।

নারীদের টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপের দায়িত্ব কিছুটা চ্যালেঞ্জিং হওয়ার কথা ওয়াসিমের জন্য। দলটি খুব একটা ভালো অবস্থায় নেই এই সংস্করণে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে খেলা সবশেষ ৮ টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে একটি মাত্র ম্যাচে জয় পায় পাকিস্তান নারী দল।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

রোহিতের হাতে বিশ্বকাপ দেখতে চান হাফিজ

Published

on

ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। সেমিফাইনালের এই ম্যাচে ভারতের জয় চান অন্তত সাবেক পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। সরাসরি সে কথা জানাননি। তবে রোহিত শর্মার হাতে বিশ্বকাপের ট্রফি দেখতে চান হাফিজ। তিনি মনে করেন ভারতীয় অধিনায়ক বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার।

সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৯২ রানের ইনিংস খেলেন রোহিত। দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছেন। এখন ভারত অপেক্ষা করছে ফাইনাল খেলার। রোহিতের নিজের উপর ভাবনা না রেখে ম্যাচ খেলার ধারণাকে তুলে ধরেছেন সাবেক ক্রিকেটার হাফিজ।

রোহিতের সেই ইনিংসের দিনে ভারত ২০০ ছাড়ানো লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছিল। ম্যাচটিতে ২৪ রানের জয় পায় ভারত। হাফিজ বলেন, ‘এটা রোহিতের শো ছিল। আমরা একজন অধিনায়কের কাছে অন্যতম সেরা ইনিংস দেখেছি।’

ভারত ২০২৩ ওডিআই বিশ্বকাপ ফাইনাল খেলেছিল রোহিতের নেতৃত্বে। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল হারের স্বাদ পায় ভারত। হাফিজ সেই টুর্নামেন্টের প্রসঙ্গ টেনে বলেন, ‘আপনি যদি সবশেষ ৫০ ওভারের বিশ্বকাপ দেখেন, সে দুর্দান্ত এক পারফর্মার ছিল ভারতের পক্ষে। তার ইনিংসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার যা ছিল, সে তার মাইলফলক নিয়ে চিন্তা করেন না। ঠিকঠাকভাবে বল হিট করা তার প্রধান মনোযোগের ব্যাপার।’

হাফিজ আরও যোগ করেন, ‘সে একজন চ্যাম্পিয়ন খেলোয়াড় হতে চান। যে সবসময় স্মরণীয় হয়ে থাকবে আইসিসি ট্রফি জিতে।’

Advertisement

ইংল্যান্ডের বিপক্ষে ২৭ জুন (বৃহস্পতিবার) রাত সাড়ে ৮ টায় ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এক যুগে সবচেয়ে খারাপ অবস্থানে সাকিব

Published

on

সূর্যকুমার যাদবকে সরিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড। গত বছর ডিসেম্বর মাস থেকে এই জায়গার দখলে ছিলেন সূর্যকুমার। অজি ওপেনার হেডের দারুণ সব ব্যাটিং তাকে এই কীর্তি দিয়েছে। ফর্মে ছিলেন, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই প্রমাণ দেখিয়েছেন। সুপার এইটে ভারতের বিপক্ষে ম্যাচে ৭৬ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। এদিকে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান নেমে গেছেন ৬ নম্বর পজিশনে।

চার ধাপ এগিয়ে হেড আজ শীর্ষস্থান দখল করলেন। যেখানে সূর্যকুমার, ফিল সল্ট, বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে এক ধাপ করে নিচে নামতে হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার সবাই সুখবর পাচ্ছে না।

মার্কাস স্টইনিস খুব অল্প সময়ের জন্য অলরাউন্ডার হিসেবে শীর্ষে উঠেছিলেন। তিনি আর এই পজিশনে নেই এখন। এই জায়গা দখলে নিয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর বাংলাদেশি অলরাউন্ডার সাকিব নেমেছেন ৬ নম্বরে। যা গত এক যুগে সাকিবের সবচেয়ে খারাপ অবস্থান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন শুরু হয়, তখন সাকিবের অবস্থান ছিলে এক নম্বরে। জানা যায়, ২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর থেকে সাকিব কখনো ছয়ে নামেননি। অর্থাৎ সবসময় পাঁচের মধ্যেই ছিল তার অবস্থান। কিন্তু ধারাবাহিকভাবে খারাপ পারফরম্যান্সের মাশুল তো দিতেই হয়।

ফলে সাকিবকে এখন অলরান্ডার হিসেবে ৬ নম্বরে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত