Connect with us

ক্রিকেট

সুপার সিক্সে টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ

Avatar of author

Published

on

যুব বিশ্বকাপে গ্রুপ পর্ব শেষ করে সুপার সিক্স নিশ্চিত হয়েছে বাংলাদেশের। সুপার সিক্সের গ্রুপ ওয়ানে আজ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রতিপক্ষ নেপাল অনূর্ধ্ব-১৯ দল। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনের মাঙাউং ওভালে সুপার সিক্সের এই ম্যাচে টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ।

‘এ’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার সিক্সে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। ভারতের কাছে ৮৪ রানে হেরে টুর্নামেন্ট শুরু করলেও, পরের দুই ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে ও যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। ১টি হার ও ২টি জয়ে ৪ পয়েন্ট পায় তারা। এই গ্রুপ থেকে ভারত পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন ও আয়ারল্যান্ড ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় দল হিসেবে সুপার সিক্সে উঠে।

যুব বিশ্বকাপের নিয়মনুযায়ী, সুপার সিক্সে খেলার সুযোগ পাওয়া দলগুলোর বিপক্ষে গ্রুপ পর্বে জয় পেলে পয়েন্ট যোগ হবে। সেক্ষেত্রে ‘এ’ গ্রুপ থেকে ভারত ও আয়ারল্যান্ড সুপার সিক্সে জায়গা করে নিয়েছে। ভারতের বিপক্ষে হারলেও, আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের কারনে ২ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে খেলবে বাংলাদেশ।

সুপার সিক্সে গ্রুপ-১ এ বাংলাদেশের সাথে থাকছে ভারত, আয়ারল্যান্ড এবং ‘ডি’ গ্রুপ থেকে আসা পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল। ভারত-পাকিস্তান ৪, নিউজিল্যান্ড-বাংলাদেশ ২ পয়েন্ট করে নিয়ে সুপার সিক্সে খেলবে। বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। আয়ারল্যান্ড-নেপালের কোন পয়েন্ট না থাকায় গ্রুপ-১ থেকে সেমিফাইনালের দৌড়ে আছে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

সেমিফাইনালে খেলতে হলে, সুপার সিক্সে দুই ম্যাচে জয়ের সাথে ভারত-পাকিস্তান ও নিউজিল্যান্ডের হারের প্রত্যাশা করতে হবে বাংলাদেশকে।

Advertisement

সুপার সিক্সে দুই গ্রুপের সেরা দু’দল সেমিফাইনালে খেলবে। সুপার সিক্সের গ্রুপ-২এ আছে অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও জিম্বাবুয়ে।

সুপার সিক্সে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ৩ ফেব্রুয়ারি বেনোনিতে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: আশিকুর রহমান শিবলী (কিপার), জিশান আলম, চৌধুরী রিজওয়ান, আরিফুল ইসলাম, আহরার আমিন, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, মাহফুজুর রহমান রাব্বী (অধিনায়ক), রোহানত দৌলা বর্ষণ, ইকবাল হোসেন ইমন, মারুফ মৃধা।

নেপাল একাদশ: অর্জুন কামাল, বিপিন রাওয়াল (কিপার), আকাশ ত্রিপাঠি, দেব খানাল (অধিনায়ক), বিশাল বিক্রম, গুলশান ঝা, দীপক বোহারা, দিপেশ কান্দেল, সুবাশ ভান্ডারি, আকাশ চান, দুর্গেশ গুপ্ত।

Advertisement
Advertisement

ক্রিকেট

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করলো বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। সেই রান তাড়া করতে নেমে ৮৫ রানে গুটিয়ে যায় নেপাল।

সারাদেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের খুশিটা হয়তো বাড়িয়ে দিলো বাংলাদেশ ক্রিকেট দল আরও ।

তবে এই ঈদের দিনেও যারা ভোর বেলা উঠেই বাংলাদেশের খেলা দেখা শুরু করেছিলেন তারা হয়তো ঐ সময়টায় কোন ভাবেও খুশি হতে পারেননি।  ইনিংসের প্রথম বলেই গোল্ডেন ডাক তানজিদ তামিম। পরের ওভারেই বোল্ট নাজমুল হোসেন শান্ত।

প্রথম ওভারে রিভিউ নিয়ে বেঁচেছিলেন। চতুর্থ ওভারে ক্যাচ তুলেও ফিল্ডার নিকটে না থাকায় সে যাত্রায়ও বেঁচে যান। তবে লিটনের যেন উইকেটে থাকারই ইচ্ছে ছিলো না। পঞ্চম ওভারে সোমপালের শর্ট বলে তুলে মারতে গিয়ে খাড়া ওপরে।

ষষ্ঠ ওভারে তাওহিদ আউট হয়ে গেলে পাওয়ারপ্লেতেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদ উল্লাহ রিয়াদ যখন কিছুটা চাপ সামলানোর চেষ্টা করছিলেন তখনই রান আউট। সাকিব বসে পড়লেন। মাথা ঝাঁকাতে ঝাঁকাতে প্যাভিলিয়নের পথে মাহমুদউল্লাহ।

Advertisement

রিয়াদের বিদায়ের পর ১৭ রান করে ফেরেন সাকিবও। তার ইনিংসটি বাংলাদেশের  সর্বচ্চো । এরপর তাজিম হাসান ৩,  জাকের আলী ১২, রিশাদ হোসেন ১৩, তাসকিন আহমেদ ১২ এবং মোস্তাফিজ ৩ রানে রান আউট হলে ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

এতো কম রান করে বাংলাদেশ এর আগে কোন ম্যাচ জিততে পারেনি। তবে বোলিংয়ে নেমে তানজিম হাসান সাকিবের তোপে ২৬ রানেই ৫ উইকেট হারায় নেপাল।  কিন্তু পাঁচ উইকেট হারানোর পর ৫২ রানের জুটি গড়েন কুশল মাল্লা ও দীপেন্দ্র সিং ঐরী।

কুশল মাল্লাকে ফিরিয়ে মোস্তাফিজ জুটি ভেঙ্গে দিলে ম্যাচ আর বেশিদূর নিতে পারেনি নেপাল। ৮৫ রানেই হারিয়ে ফেলে সব কয়টি উইকেট। তানিজমের ৪ ও মোস্তাফিজের ৩ উইকেটের সাথে সাকিব আল হাসান ২ টি ও তাসকিন ১ টি করে উইকে নেন।

গ্রুপ সিডিংয়ে দক্ষিণ আফ্রিকা ডি-১ হয়ে আগেই নিশ্চিত করেছে সুপার এইট।  বাংলাদেশ নিশ্চিত করলো ডি-২ হিসেবে।  এ ক্ষেত্রে বাংলাদেশ খেলবে সুপার এইটের গ্রুপ ‘এ’ তে।  যেখানে টাইগাররা প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে।

সুপার এইটে সময়সূচিটাও নির্ধারিত আগে থেকেই।  সুপার এইটে বাংলাদেশের প্রথম ম্যাচ ২১ জুন।  প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার । অ্যান্টিগাতে ম্যাচটি অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ছয়টায়।

Advertisement

এমন এক আজব সূচি করেছে আইসিসি।  অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটে প্রথম ম্যাচ খেলে পরের দিনই মাঠে নামতে হবে বাংলাদেশকে। অর্থাৎ ২২ জুন আবার খেলবে টাইগার। প্রতিপক্ষ ভারত। অনুষ্ঠিত হবে  অ্যান্টিগাতেই। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়।

সুপার এইটে বাংলাদেশ সবশেষ ম্যাচ খেলবে ২৫ জুন। প্রতিপক্ষ আফগানিস্তান। ম্যাচটি অনুষ্ঠিত হবে সেন্ট ভিনসেন্টে  সকাল সাড়ে ছয়টায়।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাওয়ারপ্লেতেই ৪ উইকেট হারালো বাংলাদেশ

Published

on

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে বাজে শুরু বাংলাদেশের। পাওয়ারপ্লেতেই হারিয়ে ফেলেছে ৪ উইকেট।

সেন্ট ভিনসেন্টে ইনিংসের প্রথম বলেই গোল্ডেন ডাক মেরে ফিরে যান তানজিদ তামিম। এর পরের ওভারেই বোল্ট হন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (৪)। পঞ্চম ওভারে আউট হন লিটন কুমার দাস (১০)। টিকতে পারেননি তাওহিদ হৃদয়। ষষ্ঠ ওভারে ফিরেছেন মাত্র ৯ রান করে।

৪ উইকেট হারিয়ে টাইগার হাল ধরেছেন দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮.২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৪৭ রান। সাকিব অপরাজিত ১৪ রানে। মাহমুদউল্লাহ করেছেন ৮ রান।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

সুপার এইট নিশ্চিত করার লক্ষ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপালের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। খেলায় টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে নেপাল। অর্থাৎ টস হেরে শুরুতে ব্যাট করতে নামছে বাংলাদেশ।

সেন্ট ভিনসেন্টে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫ টা ৩০ মিনিটে।

আগের ম্যাচের একাদশ থেকে কোন পরিবর্তন আসেনি বাংলাদেশের।

বাংলাদেশ একাদশ

তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও তানজিম হাসান।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত