Connect with us

ভর্তি -পরীক্ষা

দাঁতের ডাক্তার হতে প্রতি আসনের জন্য লড়বেন ৯৩ জন

Avatar of author

Published

on

জন

সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে বিডিএস কোর্সের (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) ভর্তিতে আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। জানা গেছে, এবারে ডেন্টালে ভর্তিতে ৫০ হাজার ৪৯১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসাবে আসনপ্রতি ৯৩টি আবেদন পড়েছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (বেসরকারি মেডিকেল কলেজ) উপল সীজার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, দেশের একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন রয়েছে ৫৪০টি। এবছর এখন পর্যন্ত ৫০ হাজার ৪৯১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছে। শনিবার (৩ ফেব্রয়ারি) রাত ১১টা ৫৯ মিনিটে আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। তবে রোববার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি জমা দেওয়া যাবে।

উপল সীজার বলেন, এটি চূড়ান্ত সংখ্যা নয়। আরও কিছু হয়তো বাড়বে। সোমবার (৫ ফেব্রুয়ারি) চূড়ান্ত সংখ্যা জানা যাবে।

এর আগে গেলো ১৫ জানুয়ারি থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে চাইলে এবার যথাক্রমে ৫ ও ১০ নম্বর কাটা যাবে শিক্ষার্থীদের। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী, পূর্ববর্তী বছরের এইচএসসি, ‘এ’ লেভেল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর বাদ দিয়ে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ বা ইউনিটে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বমোট নম্বর থেকে ১০ (দশ) নম্বর বাদ দিয়ে মেধাতালিকায় অবস্থান নির্ধারণ করা হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd), স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইট (www.mefwd.gov.bd), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dgme.gov.bd) ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে।

অনলাইনে আবেদন ফি জমার শেষ দিন আজ রোববার (৪ ফেব্রুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিট। প্রবেশপত্র বিতরণ করা হবে ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি (ডাউনলোড রঙিন প্রিন্ট)। ভর্তি পরীক্ষা আগামী ৮ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Advertisement

ভর্তি -পরীক্ষা

এসএসসি পরীক্ষার ফলপ্রকাশ কবে জানা গেলো

Published

on

ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল কবে প্রকাশ হবে তা জানা গেছে। আগামী ১২ মে প্রকাশিত হবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো সম্মতি চিঠিতে এ তথ্য জানা গেছে।

এদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

বৃহস্পতিবার (২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা সচিব বরাবর পাঠানো চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা চিঠিতে সই করেছেন।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ভর্তি -পরীক্ষা

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

Published

on

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিভাগ ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে   ৫০ হাজার ৭৬০ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

গুচ্ছ ভর্তির ওয়েবসাইট gstadmission.ac.bd থেকে শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন।

গেলো ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এতে অংশ নিতে আবেদন করেছিলেন এক লাখ ৭০ হাজার ৫৯৯ জন শিক্ষার্থী। তাদের মধ্যে প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ভর্তি -পরীক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণা

Published

on

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ। আগামী ১ মে এ ইউনিটের ফল প্রকাশ করা হবে।

শনিবার (২৭ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।

উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন গণমাধ্যমে বলেন, দ্রুত ফল প্রকাশের জন্য সংশ্লিষ্টরা সকলে কাজ করছেন। আগামী এক তারিখেই ফল প্রকাশ হবে লক্ষ্য নিয়েই কাজ চলছে।

কবে নাগাদ নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা দ্রুত ক্লাস শুরু করতে চাই। এজন্য ২০ জুলাইয়ের মধ্যে গুচ্ছ ভর্তির সমস্ত কার্যক্রম শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ আগস্ট থেকে ক্লাস শুরু করা হবে। প্রতিটি ইউনিটের ফল ৭২ ঘণ্টার মধ্যে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, শনিবার গুচ্ছের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগামী ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বি ও সি ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত