Connect with us

তথ্য-প্রযুক্তি

বাজারে আসছে স্মার্ট কানের দুল, থাকবে যেসব সুবিধা

Avatar of author

Published

on

স্মার্ট

স্মার্টফোনের যুগে প্রবেশের পর একে একে বাজারে এসেছে স্মার্ট ঘড়ি, চশমা ও আংটি। এবার প্রযুক্তি ব্যবহার করে বাজারে আসতে চলেছে স্মার্ট কানের দুলও। এর মাধ্যমে মানসিক চাপ, তাপমাত্রা, জ্বর, ব্যায়াম, খাদ্যাভাস ও নারী স্বাস্থ্যের নানা বিষয়ে ডেটা সংগ্রহ করা যাবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এই দুল তৈরি করছেন।

বিশ্ববিদ্যালয়টি গেলো ৭ ফেব্রুয়ারি স্মার্ট দুল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, থার্মাল প্রযুক্তি ব্যবহার করে কানের লতির মাধ্যমে সব সময় শরীরের তাপমাত্রা পরিমাপ করবে এই দুল। দুলটিতে থাকা স্কিন টেম্পারেচার সেন্সর ত্বকের তাপমাত্রা ও ড্যাংলিং সেন্সর আশপাশের তাপমাত্রা পরিমাপে সাহায্য করে।

গবেষণাপত্রের লেখক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরাল ছাত্র কিউইউয়ে জুই বলেন, কবজিতে পরা ঘড়ির চেয়ে কানের লতির মাধ্যমে ত্বকের তাপমাত্রা নির্ধারণের এই প্রযুক্তি ‘অনেক বেশি নির্ভুল’ তথ্য দেবে। ছয়জন মানুষের উপর এই দুলের এর পরিধানযোগ্যতা পরীক্ষা করা হয়েছে। এতে দেখা যায়, সঠিকভাবে ত্বকের তাপমাত্রা নির্ণয়ে কানের দুল স্মার্টওয়াচকে ছাড়িয়ে যায়।

জানা গেছে, একবার চার্জ দিয়ে স্মার্ট কানের দুল ২৮ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে। এতে ডেটা আদান-প্রদানের জন্য কম শক্তি খরচ করে এমন ব্লুটুথ ব্যবহার করা হয়েছে। ভবিষ্যতে দুলটি সৌরশক্তি ও কাইনেটিক বা গতি শক্তি দিয়ে চার্জ দেয়া যাবে। তখন চার্জ দিতে কান থেকে দুল খুলতে হবে না।

যদিও এই দুল এখনো রয়েছে পরীক্ষা–নিরীক্ষামূলক পর্যায়ে। তাই দুল নিয়ে রয়েছে নানা প্রশ্ন। এত ছোট ডিভাইস কীভাবে চার্জ দেয়া হবে, ডান ও বাম কানের জন্য একই ধরনের দুল থাকবে কিনা, বাস্তবে দুটি দুলই কি ডেটা সংগ্রহ করবে নাকি একটি নকল হিসেবে ব্যবহার করা হবে- এসব প্রশ্নের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে আরও বেশ কিছু সময়।

Advertisement
Advertisement

তথ্য-প্রযুক্তি

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

চীনা মালিকানাধীন ভিডিও বিনিময়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে নিষিদ্ধ হতে চলেছে। শনিবার (২০ এপ্রিল) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে চীনভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্সের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি স্থায়ীভাবে বন্ধের প্রস্তাব পাস হয়েছে যুক্তরাষ্ট্রে।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস’র (এপি) এক প্রতিবেদনে বলা হয়, স্থায়ীভাবে টিকটক বন্ধের জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটির পক্ষে ৩৬০টি ভোট পড়ে। তবে বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন ৫৮ আইন প্রণেতা।  আগামী সপ্তাহে সিনেটে উত্থাপন করা হবে এই বিলটি এবং পাস হলে যুক্তরাষ্ট্রে একটি কোম্পানি বন্ধ করার মতো নজিরবিহীন ঘটনা ঘটবে।

এপির প্রতিবেদনে বলা হয়, যদি চীনভিত্তিক এই সামাজিক যোগাযোগমাধ্যমটির শেয়ার এক বছরের মধ্যে বিক্রি না করে, তাহলে এই ব্যবস্থা নেওয়া হবে। ফলে এখনই এই অ্যাপটি সরিয়ে নেওয়া হচ্ছে না।

প্রেসিডেন্ট জো বাইডেন এরইমধ্যে জানিয়েছেন, সিনেটে পাস হওয়ার পরই তিনি এই বিলে সাক্ষর করবেন। এর আগে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপকালে টিকটক নিয়ে উদ্বেগের কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা দেওয়ার প্রস্তাব অগ্রাধিকারে আনেন।এসময় রিপাবলিকানরা ব্যাপক বিদেশি সহায়তা প্যাকেজ হিসেবে নিষেধাজ্ঞায় টিকটক প্রসঙ্গ আনেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেটে

Avatar of author

Published

on

পটুয়াখালীর কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজ শুরু হচ্ছে আজ। বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনগত রাত ৩টা থেকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) অভিজ্ঞ ইঞ্জিনিয়ার, টেকনেশিয়ান ও সংশ্লিষ্টদের তত্ত্বাবধানে এ কাজ শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রক্ষণাবেক্ষণের কাজ চলবে ভোররাত ৪টা পর্যন্ত। ফলে এক ঘণ্টা সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। এতে সারাদেশে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ধীরগতি কিংবা কোথাও কোথাও সংযোগ বিচ্ছিন্ন থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তবে কাজ চলার সময়ে একেবারেই অচলাবস্থা তৈরি হবে না কোথাও। এসময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ এর মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

বিএসসিপিএলসির পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণে এটি স্বাভাবিক কার্যক্রম। খুব অল্প সময়ের মধ্যেই এ প্রক্রিয়ার সব কাজ শেষ হয়ে যাবে। বৃহস্পতিবার দিনগত রাত ৩-৪টা পর্যন্ত কাজ চলবে। এরপর আবার স্বাভাবিক অবস্থা হয়ে যাবে।

Advertisement

তিনি বলেন, এ সময়টুকু ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্ন হতে পারে। গ্রাহক পর্যায়ে যেন কোন ভোগান্তি তৈরি না হয়, সেজন্য আমরা গভীর রাতের এ সময়টি বেছে নিয়েছি। তবে একেবারেই ডিসকানেক্ট (সংযোগ বিচ্ছিন্ন) হওয়ার সুযোগ নেই। কারণ তখন সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ সচল থাকবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

ফেসবুকে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’

Avatar of author

Published

on

ফেসবুক

ফের ত্রুটি দেখা গেছে মেটার মালিকাধীন ফেসবুকে। দেখা যাচ্ছে না নিজের বা বন্ধুর প্রোফাইলের ছবি-স্ট্যাটাস। এতে সমস্যায় পড়েছেন বহু ব্যবহারকারী। মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে অনেক ব্যবহারকারীর ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’।

তবে কী কারণে এমন সমস্যায় পড়তে হয়েছে ব্যবহারকারীদের তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে।

ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫০০ ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

এর আগে গেলো ২০ মার্চ বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে ফেসবুক পেজ এবং প্রোফাইলের কাভার ফটো দেখতে সমস্যা হয়েছিল। সে সময় ফেসবুক সার্চ রেজাল্টও খালি দেখাচ্ছিল।

Advertisement

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছর ফেসবুক ও ইনস্টাগ্রামে নানা কারণে প্রায় ৩৩ বার ত্রুটি বা সাময়িক বিভ্রাট দেখা গেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

তিতাস-গ্যাস তিতাস-গ্যাস
জাতীয়51 mins ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য সোমবার (২২ এপ্রিল) ঢাকা জেলার বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমে...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ2 hours ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত ও দৃঢ়প্রতিজ্ঞ। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের বৈদেশিক...

দেশজুড়ে5 hours ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

প্রচন্ড তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলাটিতে আজ রোববার (২১ এপ্রিল) বিকাল ৩ টায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২...

দুর্ঘটনা5 hours ago

ঈদযাত্রায় সড়কে ঝরলো ৩২০ প্রাণ : বিআরটিএ

এবার ঈদযাত্রার ১৭ দিনে সারা দেশে ২৬৮টি সড়ক দুর্ঘটনায় ৩২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।...

আমির আমির
জাতীয়5 hours ago

কাতারের আমির আসছেন কাল, সই হবে ৬ চুক্তি ও ৫ সমঝোতা

আগামীকাল সোমবার (২২এপ্রিল ) দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। একটি বিশেষ বিমানে...

অপরাধ5 hours ago

যেকোন সময় কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ : ডিবি

তথ্য-উপাত্তে যদি জাল সার্টিফিকেট তৈরির সঙ্গে বাংলাদেশ কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পাওয়া যায়। তাহলে...

ব্যারিস্টার-সুমন ব্যারিস্টার-সুমন
আইন-বিচার6 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

দুদকে ধাক্কা না দিলে কোনো কাজ হয় না। সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্ত না হলে...

বাংলাদেশ6 hours ago

আজ দেশের আকাশে দেখা যাবে শিংওয়ালা ধূমকেতু

প্রায় ৭১ বছর পর আজ রোববার (২১ এপ্রিল) সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু ১২পি/পনস–ব্রুকস- যা ডেভিল ধূমকেতু বা শিংওয়ালা...

জাতীয়6 hours ago

হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

তীব্র দাবদাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। রোববার (২১ এপ্রিল)...

জাহাজ-এমভি-আবদুল্লাহ জাহাজ-এমভি-আবদুল্লাহ
জাতীয়7 hours ago

বিকালে দুবাই পৌঁছাবে এমভি আবদুল্লাহ

হরমুজ প্রণালি অতিক্রম করেছে সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ। রোববার (২১ এপ্রিল) বিকেলে দুবাইয়ের আল হামরিয়া বন্দরের...

Advertisement
তথ্য-প্রযুক্তি21 mins ago

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

আন্তর্জাতিক49 mins ago

ইসরাইলি হামলায় ইরানের ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ

তিতাস-গ্যাস
জাতীয়51 mins ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

চট্টগ্রাম1 hour ago

বাংলাদেশে অনুপ্রবেশ করতে নাফ নদীর ওপাড়ে রোহিঙ্গাদের ঢল

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ2 hours ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

টুকিটাকি2 hours ago

একমাস ধরে তরুণীকে ধর্ষণ, বুলডোজারে গুঁড়িয়ে দিলো অভিযুক্তের বাড়ি

রাজশাহী2 hours ago

ডুবতে থাকা বন্ধুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো দুজনের

দেশজুড়ে3 hours ago

পাগলা কুকুরের কামড়ে নারী-শিশুসহ আহত-১০

শহীদ-কাপুর,-মিরা
বলিউড3 hours ago

শাহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

গরমে-ত্বকের-যত্ন
রূপচর্চা3 hours ago

তীব্র দাবদাহে ত্বকের যত্নে সাথে রাখুন এই ৫ প্রসাধনী

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার6 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত