Connect with us

উত্তর আমেরিকা

এক চার্জেই গাড়ি চলবে ৪১৫ কিলোমিটার

Avatar of author

Published

on

মাত্র একবার চার্জ দিলেই গাড়ি চলবে ৪১৫ কিলোমিটার। আর মাত্র আধ ধণ্টার মধ্যেই ব্যাটারির ৮০ ভাগ চার্জ সম্ভব। এমনই অত্যাধুনিক মডেলের বৈদ্যুতিক গাড়ি বাজারে আনলো খ্যাতনামা গাড়ি নির্মান প্রতিষ্ঠান ভক্সওয়াগন।

জার্মানির বিশ্বখ্যাত ওই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের লেটেস্ট মডেলের এই গাড়িটির নাম ভক্সওয়াগন আইডিবাজ। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে চলা গাড়ি প্রদর্শনীতে এটি শোভা পাচ্ছে।  মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের ৭৫ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার অত্যাধুণিক মডেলের এই  বৈদ্যুতিক গাড়ি বাজারে আনে ভক্সওয়াগন।

প্রদর্শনীর ভিডিও ফুটেজে ভক্সওয়াগনের  বৈদ্যুতিক গাড়িটিতে ১৯৪৯ সালে বিটল ও আমেরিকান হিপ্পি আন্দোলনের স্বাধীনতা ও গতিশীলতার প্রতীক ভক্সওয়াগন টিওয়ান দেখতে পাওয়া যায়।

অত্যাধুনিক এই গাড়িটি সম্পর্কে ভক্সওয়াগনের প্রতিনিধি রাচেল জালুজেক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আমরা সুযোগের সন্ধানে ছিলাম।অনেকটা ছিলো আন্ডার ডগের মতো অবস্থা। আমাদের  গ্রহণ করা হয়নি।  শেষ পর্যন্ত  জনগণ ও সংস্কৃতি আমাদের পণ্যকে সাদরে গ্রহণ করেছে যেটি মার্কিন যুক্তরাষ্ট্রকে আরো এগিয়ে নিয়ে গেছে। এখন সময় হয়েছে একটি মঞ্চ তৈরি করার যেখানে বোতামে চাপ দিয়ে এক ছবি থেকে  আরেক ছবিতে যাওয়া যাবে।

ভক্সওয়াগনের মতে, রেট্টোর অনুপ্রেরণায় এই বৈদ্যুতিক গাড়িটিতে একটি শক্তিশালী মোটর রয়েছে যার ক্ষমতা দেড়শো কিলোওয়াট বা প্রায় ২০৪ হর্সপাওয়ার। একবার ব্যাটারি চার্জ দিলেই  গাড়িটি ২৫৮ মাইল বা ৪১৫ কিলোমিটর পথ অথিক্রম করতে  পারে। জার্মান গাড়ি নির্মাতাদের দাবি অনুযায়ি, আইডিবাজ গাড়ির ব্যাটারি ৫ থেকে ৮০ শতাংশ চার্জ নিতে সময় লাগে আধ ঘন্টার মতো।

Advertisement

শিকাগোর গাড়ি প্রদর্শনীর ১১৬তম আসরটি চলছে করমিক প্লেস কনভেনশন সেন্টারে। বিশ্বখ্যাত গাড়ি প্রদর্শনীর প্রথম আসর বসেছিলো ১৯০১ সালে। তখন থেকে এটি  উত্তর আমেরিকার সর্ববৃহৎ গাড়ি প্রদর্শনী হিসেবে আখ্যা পেয়েছে। চলতি বছর গাড়ির এই প্রদর্শনীটি শুরু হেয়েছে ১০ ফেব্রুয়ারি। এটি চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

Advertisement

উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনা, ভারতীয় ২ শিক্ষার্থী নিহত

Avatar of author

Published

on

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যে গাড়িতে করে বাড়ি ফেরার সময় বিপরীত দিক থেকে আসা আরেকটি গাড়ির সঙ্গে তাদের গাড়ির সংঘর্ষ হয়। এতে ভারতীয় দুই শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তারা ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানা থেকে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি থেকে এ তথ্য জানা যায়।

এনডিটিভি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার রাতে পেওরিয়াতে অন্য একটি গাড়ির সঙ্গে তাদের গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে তাদের মৃত্যু হয়। নিহত নিভেশ মুক্কা এবং গৌথাম কুমার পার্সি উভয়ের বয়স ১৯ বছর।

নিভেশ ছিলেন করিমনগর জেলার হুজুরাবাদের বাসিন্দা। আর গৌথম কুমার জানগাঁও জেলার ঘনপুর স্টেশনের বাসিন্দা। দুজনেই অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছিলেন।

খবরে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় থেকে তাদের বন্ধুদের নিয়ে দুজনে বাড়ি ফিরছিলেন। এ সময় বিপরীত দিক থেকে আসা আরেকটি গাড়ির সঙ্গে তাদের গাড়ির সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই নিভেশ ও গৌতম মারা যান এবং উভয় গাড়ির চালক আহত হন।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

ইউক্রেন, ইসরায়েলকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস

Avatar of author

Published

on

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সামরিক ও মানবিক সহায়তা দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত সাড়ে ৯ হাজার কোটি ডলারের বিল পাস হয়েছে।

স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) ভোটাভুটির পর এসব বিলে অনুমোদন দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের মধ্যে এমন সব সহায়তা বিল পাসে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বিরোধী রিপাবলিকান পার্টির নেতারা।

রোববার (২১ এপ্রিল) আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্সের দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ইউক্রেনের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ৬ হাজার ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে।

অন্যদিকে, ইসরায়েলের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ২ হাজার ৬০৪ কোটি ডলারের সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। এর আওতায় ইসরায়েলকে সামরিক সহায়তা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো, মানবিক কার্যক্রমে সহায়তা করবে জো বাইডেন প্রশাসন। ভোটাভুটিতে বিলটির পক্ষে ভোট পড়েছে ৩১১টি আর বিপক্ষে ১১২ ভোট। চূড়ান্ত অনুমোদন পেতে বিলটি উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। এরপর লাগবে প্রেসিডেন্টের সায়।

Advertisement

বিল দুটি বাস্তবায়নে এখন মার্কিন সিনেটের অনুমোদন প্রয়োজন হবে। শিগগিরই তা সিনেটে তোলা হবে। সেখানে বিল দুটি পাস করার জন্য সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন। এরপরই জো বাইডেন বিলে সই করবেন। এর ফলে তা আইনে পরিণত হবে। তখন ইসরায়েল ও ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিতে বাইডেন প্রশাসনের সামনে আর কোনো বাধা থাকবে না।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

আদালতে ট্রাম্প, বাইরে নিজ দেহে আগুন দিলেন যুবক

Avatar of author

Published

on

যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাশ-মানি মামলার বিচার চলছে। নিউইয়র্কের অঙ্গরাজ্যে ম্যানহাটানের যে আদালতে এই বিচারকার্য চলছিলো তার বাইরের চত্বরে নিজের গায়ে আগুন দিয়েছেন ম্যাক্সওয়েল আজারেল্লো নামের এক যুবক।

শুক্রবার (১৯ এপ্রিল) নিউইয়র্কের স্থানীয় সময় দুপুর ১ টার পরে এই ঘটনা ঘটেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র দেয়া প্রতিবেদন থেকে জানা যায়।

আজারেল্লো ফ্লোরিডার বাসিন্দা। এক সপ্তাহ আগে নিউইয়র্কে এসেছিলেন। নিউইয়র্ক অঙ্গরাজ্যে তার পূর্ব অপরাধের কোনো রেকর্ড নেই। তবে আজারেল্লো যে নিউইয়র্কে এসেছেন, তা ফ্লোরিডায় বসবাসরত তার পরিবারের সদস্যরার জানতেন না।

মার্কিন পর্ন অভিনেত্রী স্টর্মি ড্যানিয়েলের সঙ্গে একসময় ঘনিষ্টতা ছিল ডোনাল্ড ট্রাম্পের। ২০১৫ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান শুরুর সময় এ ইস্যুতে মুখ বন্ধ রাখতে স্টর্মি ড্যানিয়েলকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ প্রদান করেছিলেন বলে অভিযোগ রয়েছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। এই অভিযোগ সংক্রান্ত মামলাটিই পরিচিতি পেয়েছে ‘হাশ-মানি’ মামলা হিসেবে।

গতকাল দুপুরে ম্যানহাটানের ওই আদালতে যখন হাশ-মানি মামলার শুনানি চলছিল, সে সময় এজলাসে উপস্থিত ছিলেন ট্রাম্প। ওই ঘটনা ঘটার পর শুনানি স্থগিত করা হয়, ট্রাম্পও আদালত ত্যাগ করেন।

Advertisement

তবে আজারেল্লোর এই ঘটনায় আদালতের নিরাপত্তা ব্যবস্থায় কোনো ঝামেলা সৃষ্টি হয়নি। কয়েক ঘণ্টা স্থগিত থাকার পর বিকেলের দিকে ফের মামলার শুনানি কার্যক্রম শুরু করেন আদালত।

প্রপ্ত্যক্ষ্যদর্শীদের বরাত দিয়ে নিউইয়র্ক পুলিশের প্রধান জেফ্রি ম্যাডরে সাংবাদিকদের জানিয়েছেন, শুক্রবার সকাল থেকে একটি ব্যাগ এবং রাজনৈতিক প্রোপাগান্ডামূলক পুস্তিকা-প্ল্যাকার্ড নিয়ে আদালত এবং সংলগ্ন পার্ক এলাকায় ঘোরাঘুরি করছিলেন ম্যাক্সওয়েল আজারেল্লো। তারপর দুপুর ১ টার পর দিকে আদালত চত্বরের বাইরে ব্যাগ থেকে তরল দাহ্য পদার্থের বোতল বের করে নিজ গায়ে ছিটিয়ে আগুন ধরিয়ে দেন।

ম্যাডরে জানান, ট্রাম্পের বিচার চলার কারণে আদালতে যথেষ্ট সংখ্যক পুলিশের উপস্থিতি ছিল। কর্তব্যরত পুলিশরা ঘটনার অল্প সময়ের মধ্যে অগ্নি নির্বাপক দিয়ে আগুন নিভিয়ে তাকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা নেন। বর্তমানে ম্যানহাটানের একটি হাসপাতালের বার্ন ইউনিটি চিকিৎসাধীন আছেন আজারেল্লো। তার অবস্থা আশঙ্কাজনক।

কোনো রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্টতা ম্যাক্সওয়েল আজারেল্লোর সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। আগুন দেয়ার আগে অন্য কারো সঙ্গে বা সামাজিক যোগাযোগামাধ্যমে কোনো কথা বলেননি আজারেল্লো। ফলে ঠিক কী কারণে তিনি এভাবে আত্মহননের পথ বেছে নিয়েছেন তা এখনও জানা যায়নি।

তার ব্যাগ থেকে তরল দাহ্য পদার্থ এবং কিছু পুস্তিকা-প্রচারপত্র উদ্ধার করা হয়েছে। এসব পুস্তিকার সবই ষড়যন্ত্র তত্ত্বনির্ভর এবং রাজনৈতিক প্রোপাগান্ডামূলক এসব পুস্তিকা-প্রচারপত্রে মূল বক্তব্য— ট্রাম্প এবং বাইডেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ এবং তারা যুক্তরাষ্ট্রে ফ্যাসিস্ট শাসন কায়েম করেছেন।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়51 mins ago

চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনের ভোট ৫ জুন

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  তফসিল অনুযায়ী এ ধাপে ৫৫ উপজেলায় আগামী...

জাতীয়2 hours ago

উপজেলা নির্বাচনে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে সাতজন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও...

অপরাধ3 hours ago

আলী আকবর খানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবি হারুন

সার্টিফিকেট বাণিজ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তিনি কোনো প্রশ্নের সদুত্তর...

জাতীয়4 hours ago

ঢাকা ছাড়লেন কাতারের আমির

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন৷ মঙ্গলবার (২৩ এপ্রিল) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো....

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার5 hours ago

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ...

জাতীয়6 hours ago

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত: ইসি সচিব

বর্তমানে বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে। এই জন্য এ তিন উপজেলার নির্বাচন স্থগিত। জানিয়েছেন...

জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান
জাতীয়6 hours ago

ডিবি কার্যালয়ে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

কারিগরি শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে ডাকা হয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক...

গ্যাসের-চুলা গ্যাসের-চুলা
জনদুর্ভোগ7 hours ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বুধবার (২৪ এপ্রিল) সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক...

জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন কাতারের আমির, চুক্তি-সমঝোতা সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে দুই দেশের মধ্যে ৫টি চুক্তি...

জাতীয়8 hours ago

রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

বৃষ্টির প্রার্থনায় রাজধানীতে সালাতুল ইসতিসকার আদায় করা হয়েছে। নামাজে ইমামতি করেন শায়খ আহমাদুল্লাহ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে আফতাবনগর ঈদগাহ মাঠে...

Advertisement
ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত