Connect with us

এশিয়া

আরাকান আর্মির তীব্র হামলা, দিশেহারা মিয়ানমারের জান্তা

Avatar of author

Published

on

মিয়ানমারের বিভিন্ন জাতিগোষ্ঠীর সশস্ত্র যোদ্ধারা এখন দেশটির অনেক এলাকা নিয়ন্ত্রণ করছে। ফাইল ছবি-রয়টার্স

আরাকান বিদ্রোহীদের সঙ্গে তুমুল যুদ্ধ চলছে মিয়ানমার সেনাবাহিনীর। অং সান সূচির গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতায় আসার তিন বছরের মাথায় সবচেয়ে বড় চ্যালেঞ্জের মধ্যে জান্তা বাহিনী। বিদ্রোহীদের প্রচণ্ড দাপটে এখন তাদের জান ওষ্ঠাগত। এতটা কোণঠাসা পরিস্থিতিতে সেনাবাহিনীকে এর আগে কখনো পড়তে হয়নি। শুরুতে জান্তা ক্ষমতার দাপট দেখালেও বর্তমান পরিস্থিতি পুরো উল্টো।

গত ১৩ নভেম্বর থেকে জান্তা বাহিনীর বিরুদ্ধে বড় ধরণের হামলা শুরু করে আরাকান আর্মি। এখন সব বিদ্রোহী গোষ্ঠী একট্টা হয়ে লড়ছে জান্তা সেনাদের বিরুদ্ধে। মিয়ানমার ন্যাশনাল  ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি ও তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি যোগ দেওয়ায় আরাকান আর্মির হামলা জোরদার হয়েছে। বিদ্রোহী এই তিন দল মিলে গঠন করেছে- থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স।

বিদ্রোহী এই তিন দলের জোটের হামলায় পুরো ব্যাকফুটে চলে গেছে জান্তা বাহিনী। সামরিক টহল চৌকি, অস্ত্রাগার ও বেশ কয়েকটি শহর ও কয়েকটি প্রদেশের নিয়ন্ত্রণ এখন বিদ্রোহীদের হাতে।

এই জোটের সঙ্গে যোগ দিয়ে জান্তাবিরোধী গণতন্ত্রকামীরা গঠন করেছে পিপল ডিফেন্স ফোর্স। রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর অবস্থা খুবই শোচনীয়। বোমা হামলা করে তিনটি টাউনশিপে অবশিষ্ট চৌকি রক্ষা করার চেষ্টা করছে তারা।

আরাকান আর্মি এরই মধ্যে দুই উচ্চপদস্থ জান্তা কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। বেশ কয়েকজন সেনাকে উদ্ধার করে চিকিৎসা সেবা দিচ্ছে। তারা ১৩ নভেম্বর থেকে ১৭০টির বেশি জান্তা ঘাঁটি এবং ফাঁড়ি দখল করেছে। একই সাথে রাখাইন রাজ্যের ছয়টি শহর ছাড়াও চিন রাজ্যের শহর পালেটোতে জান্তা ঘাঁটি এবং ফাঁড়ি দখল করেছে আরাকান আর্মি।

Advertisement

সবশেষ মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের কাছ থেকে প্রচুর অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে আরাকান আর্মি। রাখাইন রাজ্যের মিনবায়া পৌর এলাকায়  মোতায়েনকৃত ৩৭৯, ৩৮০ এবং ৫৪১ পদাতিক বাহিনী থেকে জব্দ করা ওইসব অস্ত্রের প্রদর্শন করেছেও আরাকান আর্মি।

অন্যদিকে, এরই মধ্যে শান রাজ্যের কোকাং সীমান্ত এলাকার বড় একটি অংশ নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স। এছাড়া, তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মিও একই রাজ্যের ৭টি শহর নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে।

বিদ্রোহীদের একের পর  এক হামলায় পর্যদুস্ত জান্তা বাহিনী এখন নতুন কৌশল নিয়েছে। আরাকান আর্মির দাবি, জান্তা বাহিনী এখন  রাখাইনের বেসামরিক নাগরিকদেরকে তাদের টার্গেটে পরিণত করেছে। দেশটির নৌবাহিনী কিয়াকফু পৌর এলাকায় তিনটি জেলে নৌকা থেকে ৯ জেলেকে আটক করেছে।

Advertisement

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গসহ ভারতের চার রাজ্যে রেড অ্যালার্ট জারি

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

ঝাঁ-ঝাঁ রোদে পুড়ছে বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।পাশাপাশি তীব্র থেকে তীব্রতর হতে থাকা তাপদাহে চরম নাজেহাল অন্য তিন রাজ্য-বিহার, ঝাড়খণ্ড ও উড়িষ্যা। তীব্র তাপদাহের কারণে ভারতের এই চার রাজ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।  আসছে বুধবার পর্যন্ত বলবৎ থাকবে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।

দেশটির আবহাওয়া অধিদপ্তর বোলছে, শনিবার(২০ এপ্রিল) এই চার রাজ্যে তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। এদিকে রোববার পশ্চিমবঙ্গ উড়িষ্যার বেশ কয়েকটি জেলায় রেকর্ড তাপমাত্রা ৪৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। এছাড়াও ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, পুদুচেরি, গুজরাট এবং মহারাষ্ট্রেও তাপমাত্রা ৪২ ডিগ্রির কাছাকাছি রেকর্ড করা হয়েছে।

আনন্দবাজারের  খবর- রাজস্থানের মরুভূমি জয়সলমেরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। জয়সলমেরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি। সেখানে কলকাতার তাপমাত্রার পারদ ছিল ৪১ দশমিক ২ ডিগ্রিতে। সবচেয়ে বেশি গরম ছিল পানাগড়ে। পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদদের মতে, আগামী ৩ থেকে ৪ দিন একইরকম পরিস্থিতি থাকবে। সবমিলিয়ে বুধবার পর্যন্ত রেড অ্যালার্ট জারি করেছে ভারতের আবহাওয়া দপ্তর।

এদিকে,  চার রাজ্য রোদে পুড়লেও ২৬টি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, সিকিম, পশ্চিমবঙ্গ, ওড়িশা, মহারাষ্ট্র, গোয়া, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, কেরালা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

গাজায় মৃতের সংখ্যা ছাড়ালো ৩৪ হাজার

Avatar of author

Published

on

ছয়মাস ধরে ফিলিস্তিনের গাজায় চালানো ইসরায়েলের হামলায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলের হামলায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। আহতদের সংখ্যাও প্রায় ৭৭ হাজার।

শুক্রবার (১৯ এপ্রিল) হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বলছে, ইসরায়েলের হামলায় সর্বশেষ ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৪২ জন। এ সময় আহত হয়েছেন আরও ৬৩ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও অর্ধশত ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬৩ জন। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় ৩৪ হাজার ১২ জন ফিলিস্তিনি নিহত হলেন। আহত মানুষের সংখ্যা ঠেকেছে ৭৬ হাজার ৮৩৩ জনে।

ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে গত ৭ অক্টোবর হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এরপরই গাজায় গেলো ছয় মাস ধরে ব্যাপক হামলা চালাচ্ছে ইসরায়েল।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ক্ষেপনাস্ত্র হামলার দাবি নাকচ করলো ইরান, পরমাণু স্থাপনা নিরাপদ

Avatar of author

Published

on

এবার ইসরায়েলের ক্ষেপনাস্ত্র হামলার দাবি সরাসরি প্রত্যাখ্যান করলো ইরান। ইসফান শহরে কোন হামলা হয়নি বলে জানিয়েছে দেশটি। একই সঙ্গে অক্ষত আছে ইরানের পরমাণু স্থাপনা।

শুক্রবার (১৯ এপ্রিল) দেশটির জাতীয় সাইবার স্পেস এজেন্সির মুখপাত্র হোসেইন দালিরিয়ান এর বরাত দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বৃটিশ বার্তা সংস্থা বিবিসি।

বিবিসি জানায়,  দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিছু সন্দেহভাজন ড্রোনকে ধ্বংস করে। এটিই ছিল আকাশে বিস্ফোরণের শব্দ শোনার কারণ।  কিন্তু এতে কোন ক্ষতি হয়নি।

হোসেইন দালিরিয়ান এক্স বার্তায় জানান, ইরানের বাইরে থেকে ইসফান কিংবা দেশের কোথায় কোন হামলা হয়নি। কয়েকটি ড্রোন দেশটির আকাশে উড়ছিল এবং সেগুলো ধ্বংস করা হয়।

ইরানীর রাষ্ট্রীয় গণমাধ্যমও বলছে, দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কয়েকটি অঞ্চলে সক্রিয় আছে। কিন্তু এখনো কোন ক্ষেপনাস্ত্র আঘাতের খবর পাওয়া যায়নি।

এদিকে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সি একটি ভিডিও পোস্ট করে জানায়, ইসফানের পরমাণু স্থাপনা সম্পূর্ণ নিরাপদ রয়েছে। ভিডিওতে দেখা যায় একজন ব্যক্তি পরমাণ স্থাপনের কাছে তাঁর ঘড়ি দেখছেন। স্থাপনার বাইরে একাধিক সৈনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পাশে সতর্ক অবস্থায় দাঁড়িয়ে আছে।

প্রসঙ্গত, ছয় ঘন্টা বন্ধ থাকার পরে ইরানের বিমান চলাচল স্বাভাবিক হয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ7 hours ago

সারাদেশে হিট স্ট্রোকে আট জনের মৃত্যু

তীব্র দাবদাহে সারাদেশে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ৮ জন মৃত্যুবরণ করেছেন । এর মধ্যে দিনাজপুরের ফুলবাড়ীতে দুইজন, পাবনায় একজন, মেহেরপুরে...

তিতাস-গ্যাস তিতাস-গ্যাস
জাতীয়9 hours ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য সোমবার (২২ এপ্রিল) ঢাকা জেলার বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমে...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ10 hours ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত ও দৃঢ়প্রতিজ্ঞ। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের বৈদেশিক...

দেশজুড়ে13 hours ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

প্রচন্ড তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলাটিতে আজ রোববার (২১ এপ্রিল) বিকাল ৩ টায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২...

দুর্ঘটনা13 hours ago

ঈদযাত্রায় সড়কে ঝরলো ৩২০ প্রাণ : বিআরটিএ

এবার ঈদযাত্রার ১৭ দিনে সারা দেশে ২৬৮টি সড়ক দুর্ঘটনায় ৩২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।...

আমির আমির
জাতীয়14 hours ago

কাতারের আমির আসছেন কাল, সই হবে ৬ চুক্তি ও ৫ সমঝোতা

আগামীকাল সোমবার (২২এপ্রিল ) দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। একটি বিশেষ বিমানে...

অপরাধ14 hours ago

যেকোন সময় কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ : ডিবি

তথ্য-উপাত্তে যদি জাল সার্টিফিকেট তৈরির সঙ্গে বাংলাদেশ কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পাওয়া যায়। তাহলে...

ব্যারিস্টার-সুমন ব্যারিস্টার-সুমন
আইন-বিচার14 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

দুদকে ধাক্কা না দিলে কোনো কাজ হয় না। সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্ত না হলে...

বাংলাদেশ14 hours ago

আজ দেশের আকাশে দেখা যাবে শিংওয়ালা ধূমকেতু

প্রায় ৭১ বছর পর আজ রোববার (২১ এপ্রিল) সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু ১২পি/পনস–ব্রুকস- যা ডেভিল ধূমকেতু বা শিংওয়ালা...

জাতীয়14 hours ago

হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

তীব্র দাবদাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। রোববার (২১ এপ্রিল)...

Advertisement
আন্তর্জাতিক6 hours ago

পশ্চিমবঙ্গসহ ভারতের চার রাজ্যে রেড অ্যালার্ট জারি

বাংলাদেশ7 hours ago

সারাদেশে হিট স্ট্রোকে আট জনের মৃত্যু

ফুটবল8 hours ago

ম্যানসিটির কাছে হেরে থিয়াগো সিলভা কান্না

আওয়ামী লীগ8 hours ago

২৬ এপ্রিল কর্মসূচি দিলো আওয়ামী লীগ

ঢাকা8 hours ago

ব্যাগে ফ্যান নিয়ে বের হওয়ার পরামর্শ দিলেন হিট অফিসার

তথ্য-প্রযুক্তি9 hours ago

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

আন্তর্জাতিক9 hours ago

ইসরাইলি হামলায় ইরানের ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ

তিতাস-গ্যাস
জাতীয়9 hours ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

চট্টগ্রাম10 hours ago

বাংলাদেশে অনুপ্রবেশ করতে নাফ নদীর ওপাড়ে রোহিঙ্গাদের ঢল

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ10 hours ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার14 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত