Connect with us

ফুটবল

পেনাল্টি ছাড়া গোলে মেসিকে টপকালো রোনালদো

Avatar of author

Published

on

সৌদি প্রো লিগের ম্যাচে আল ফাতেহকে ২-১ ব্যবধানে হারিয়েছে আল নাসর। ম্যাচে ১৭ মিনিটে দলের হয়ে প্রথম গোলটি করেন ক্রিস্টিয়ানো রোনালদো। এ গোলে মাধ্যমে চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির একটি রেকর্ড টপকে গেলেন পর্তুগিজ তারকা।

ক্লাব আর আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে রোনালদোর গোল সংখ্যা মেসির থেকে অনেক বেশি। গতকালের গোলটি ছিল সিআরসেভেনের ৮৭৫তম। মেসি তাঁর ক্যারিয়ারে সব মিলিয়ে গোল করেছেন ৮২১টি।

তবে পেনাল্টি থেকে গোলে এত দিন দুজন ছিলেন একই অবস্থানে। এবার সেখানেও মেসিকে ছাড়িয়ে গেলেন রোনালদো।

এত দিন পেনাল্টি ছাড়া গোলে মেসি ও রোনালদোর গোল ছিল ৭১৩টি করে। কাল আল ফাতেহর গোল করে সেই সংখ্যা নিয়ে গেলেন ৭১৪তে। রোনালদো তাঁর ক্যারিয়ারের ৮৭৫ গোলের ১৬১টি করেছেন পেনাল্টি থেকে। মেসির পেনাল্টি গোল ১০৮টি।

 

Advertisement
Advertisement

ফুটবল

পেশাদার ফুটবল থেকে বিদায় বললেন বনুচ্চি

Published

on

বিশ্বকাপ-জয়ী ইতালিয়ান ফুটবলার লিওনার্দো বনুচ্চি পেশাদার ফুটবলে নিজের ইতি বলে দিলেন। বয়সটা ৩৭ হয়ে গেছে। ইতালির ইউরো চ্যাম্পিয়নশিপের স্কোয়াডে জায়গা মেলেনি তার। এ বছরের শুরুতে তুরস্কের ক্লাব ফেনেরবাচেয়ে যোদ দেন। ইতালির ক্লাব জুভেন্টাসের অন্যতম অংশ ছিলেন তিনি।

বনুচ্চি তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন ২০০৫ সালে, ইন্টার মিলানের হয়ে। ইন্টার ও এসি মিলান- দুই ক্লাবেই খেলেছেন। তবে জুভেন্টাসের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। ক্লাবটির হয়ে ১২ মৌসুমের বেশি খেলেন। যেখানে ৪০০ এর বেশি ম্যাচে মাঠে ছিলেন সাদা-কালো জার্সিতে।

বনুচ্চি ইতালির জার্সিতে ম্যাচ খেলেছেন ১২১ টি। ২০২০ সালে ইউরোর ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে এই ডিফেন্ডারের গোলে শিরোপা নিশ্চিত করে ইতালি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বাংলাদেশ দলে নেই জিকো, ফিরলেন মোরসালিন-তারিক

Published

on

২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের শেষ দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ও লেবাননের বিপক্ষে ম্যাচ দুইটি’র জন্য ২৬ সদস্যের দল দেওয়া হয়েছে। যেখানে গোলরক্ষক আনিসুর রহমান জিকো বাদ পড়েছেন। সুযোগ হয়েছে মোহামেডান গোলরক্ষক সুজন হোসেনের।

বাংলাদেশ দলে চোট কাটিয়ে ফিরেছেন শেখ মোরসালিন ও তারিক কাজী। এছাড়াও সুশান্ত ত্রিপুরা, রিমন হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ ও মেহেদী হাসানরাও ফিরেছেন স্কোয়াডে। বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা জানিয়েছেন, দল নির্বাচন করা তার জন্য বেশ কঠিন ছিল। অল্প সময়ে অনেক বিষয়ের দিকে খেয়াল রেখেই এই দল নির্বাচন করেছেন তিনি।

আগামী ৬ জুন কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ১১ জুন কাতারের দোহায় নিরপেক্ষ ভেন্যুতে লেবাননের বিপক্ষে খেলবে কাবরেরার দল।

 

Advertisement

বাংলাদেশ দল

গোলরক্ষক: মিতুল মারমা, মেহেদী হাসান, সুজন হোসেন।

রক্ষণভাগ: বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, মেহেদী হাসান, তপু বর্মণ, তারিক কাজী, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, সুশান্ত ত্রিপুরা।

মধ্যভাগ: সোহেল রানা, মোহাম্মদ হৃদয়, সোহেল রানা জুনিয়র, মজিবুর রহমান, জামাল ভূঁইয়া, চন্দন রায়, সৈয়দ শাহ কাজেম কিরমানি।

আক্রমণভাগ: শেখ মোরসালিন, রাকিব হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ, শাহরিয়ার ইমন, রফিকুল ইসলাম, রাব্বি হোসেন রাহুল।

Advertisement

 

এম/এইচ

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সাবেকদের দাবি, অভিযুক্ত বাফুফে কর্মকর্তাদের অপসারণ

Published

on

বাংলাদেশের ফুটবলে নানা ঘটনা থেকে থেকে চলছেই। সেসব ঘটনা আসলে গৌরবের কিছু নয়। বরং বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) দায়িত্বরত কিছু কর্মকর্তার অপসারণ দাবি নতুন ঘটনা। খুব সম্প্রতি আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) থেকে জরিমানার আওতায় পড়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী সহ ৫ জন কর্মকর্তা। তাদেরকে ফুটবল বোর্ডে চাচ্ছেন না সাবেকরা।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে এর আগে নিষেধাজ্ঞা দিয়েছিল ফিফা। এবার তার সেই নিষেধাজ্ঞা বাড়িয়েছে ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা। দুর্নীতি ও অর্থ সংক্রান্ত বিষয়ে বাফুফে কর্মকর্তাদের উপর জরিমানা আরোপ করা হয়।

দেশের ফুটবলে কোনো ভালো বার্তা দেয় না এসব ঘটনা। আজ (বৃহস্পতিবার) ‘ঘোর অমানিশায় দেশের ফুটবল–দুর্নীতিবাজ ও ব্যর্থ বাফুফে কর্মকর্তাদের অপসারণ চাই’- এই স্লোগানের ব্যানার নিয়ে সাবেক ফুটবলাররা জাতীয় প্রেস ক্লাবে একটি সংবাদ সম্মেলন আয়োজন করে।

যেখানে সাবেক ফুটবলার আব্দুল গাফফার ছিলেন মূল আয়োজক। সংবাদ সম্মেলন সঞ্চালনার কাজটিও তিনি করেন। এখানে আরও উপস্থিত ছিলেন দেওয়ান শফিউল আরেফিন টুটুল, শামসুল আলম মঞ্জু, আশরাফউদ্দিন আহমেদ চুন্নু, আবু ইউসুফ, মো. সুলতান, কাজী আনোয়ার, সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বির, আরমান মিয়া ও বিপ্লব ভট্টাচার্য্য।

উপস্থিত সকলে অভিযুক্ত বাফুফে কর্মকর্তাদের ব্যর্থতাকে তুলে ধরেন। পাশাপাশি বোর্ড সভাপতি কাজী সালাউদ্দিনকেও দায়ী করেছেন তারা। সভাপতি হিসেবে এই দায় তার উপর অনেকটাই বর্তায় বলে মনে করেন উপস্থিত সকলে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত