Connect with us

অন্যান্য

আবারও এশিয়ান ইনডোরের ফাইনালে লড়বেন ইমরানুর

Avatar of author

Published

on

ইরানের তেহরানে চলমান এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬০ মিটার স্প্রিন্টে বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান ফাইনালে উঠেছেন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সেমিফাইনালে দুই হিটে ১৬ জন স্প্রিন্টার অংশ নেন ইমরানুর।  প্রথম হিটে অংশ নিয়ে ৬.৬০ সেকেন্ড টাইমিং করে দ্বিতীয় হন।  প্রাথমিক হিটের চেয়ে সেমিফাইনালে হিটে ইমরান ০.০২ সেকেন্ড কম টাইমিং করেছেন।

দুই হিট থেকে শীর্ষ চার জন করে আট জনের ফাইনাল খেলার কথা।  ইমরানের হিটে প্রথম হয়েছেন ওমানের আলী আনোয়ার। তার টাইমিং ৬.৫০। সেমিফাইনালের দ্বিতীয় হিটে প্রথম হয়েছেন জাপানের সুহেই তাদা। তার টাইমিং ৬.৫৩।

দ্বিতীয় হিটে দ্বিতীয় হওয়া অ্যাথলেটের টাইমিং ইমরানের চেয়ে ০.০১ সেকেন্ড বেশি। গত বছর কাজাখস্তানে ইমরান ৬.৫৯ সেকেন্ড টাইমিং করে চ্যাম্পিয়ন হয়েছিলেন।

আজ সোমবার ( ১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত নয়টায় পদকের জন্য নামবেন ইমরানুর।

Advertisement

গত আসরের চ্যাম্পিয়ন ইমরানুরের সামনে এবার সুযোগ প্রতিযোগিতার ইতিহাস বদলে দেওয়ার। কেননা, এশিয়ান ইনডোরে টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আর কারোর নেই।

 

Advertisement

অন্যান্য

প্যারিস অলিম্পিকে এসে ধর্ষণের শিকার তরুণী

Published

on

শুক্রবার প্যারিসের সন্ধ্যায় অলিম্পিকের যজ্ঞ শুরু হবে। এরমধ্যে অবশ্য আয়োজনের নিরাপত্তা নিয়ে নানা বিতর্ক ও আলোচনার জন্ম দিচ্ছে এবারের অলিম্পিক। টুর্নামেন্ট দেখতে এসে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন এক অস্ট্রেলিয়ান তরুণী। এমন অভিযোগ ও খবর প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে।

প্যারিসের পুলিশের দেওয়া তথ্যমতে, গত শুক্রবার (১৯ জুলাই) বেশ রাত পর্যন্ত প্যারিসের একটি বারে ছিলেন এই তরুণী। সেখানে এক যুবকের সাথে তার পরিচয় হয়। এই যুবকের সাথে পরদিন ঘুরে বেড়িয়েছেন এই অস্ট্রেলীয় তরুণী।

জানা যায়, রাতে আবার সেই বার বা পানশালাতে যান যুবক ও ওই তরুণী। এরপর সেই যুবক তার কয়েকজন বন্ধুকে ডেকে আনেন। কোনো এক জায়গায় সেই তরুণীকে নিয়ে যুবকের দল সংঘবদ্ধ ধর্ষণ করেন। এমন অভিযোগ করেছেন অস্ট্রেলিয়ান তরুণীটি।

অভিযোগ পাওয়ার পর প্যারিসের পুলিশ তদন্ত শুরু করেছে বলে জানা যায়। উদ্বোধনী অনুষ্ঠানের আগে এমন সব ঘটনায় অলিম্পিকের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। যেখানে অলিম্পিককে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়- সেখানে নিরাপত্তা নিয়ে তৈরি যেকোনো শঙ্কা দর্শকদের বিচলিত করে দিতে পারে।

এম এইচ//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

সিন নদীর তীরে অলিম্পিকের উদ্বোধনী আয়োজন

Published

on

সংগৃহীত ছবি

অলিম্পিক মানেই যেন মহাযজ্ঞ। আবারও দুয়ারে এসে কড়া নাড়ছে বিশাল এই আয়োজন। আগামীকাল (শুক্রবার) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। আর বাংলাদেশ সময় তা রাত সাড়ে ১১ টা। এবারের আয়োজক দেশ ফ্রান্সের প্যারিস।

অলিম্পিকের এবারের উদ্বোধনী অনুষ্ঠান হবে স্টেডিয়ামের বাইরে। এবারের আয়োজনে মূল থিম করা হয়েছে, ‘গেমস ওয়াইড ওপেন’- আর সে কারণেই মূলত স্টেডিয়ামের বাইরে উদ্বোধনী অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্যারিসের সিন নদীতে হবে এই অনুষ্ঠানটি। এরমধ্যে এই নদী ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সিন নদীতে নৌকা সাজিয়ে হাজার হাজার অ্যাথলেট ভেসে বেড়াবেন। তারা নৌকায় থেকে সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন। এই অ্যাথলেটরা নৌকায় চড়ে ৬ কিলোমিটার পথ পাড়ি দেবেন।

আমন্ত্রিত অতিথি হিসেবে একশো’র বেশি সরকার ও রাষ্ট্র প্রধান উপস্থিত থাকবেন। নদীর তীরে ৩ লাখের বেশি দর্শক থাকবেন এই অনুষ্ঠান উপভোগ করার জন্য। পথের ধারে বিশাল সব স্ক্রিন থাকবে ৮০ টি।

 

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

হকিতে নারী ও পুরুষ দল থেকে সুখবর

Published

on

হকি থেকে সুখবর পেয়েছে বাংলাদেশ। ছেলে ও মেয়ে উভয় দল থেকেই। এএইচএফ জুনিয়র হকিতে সেমিফাইনালে চাইনিজ তাইপেকে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। ব্যবধান ৫-০ গোলের। একই দিনের শুরুতে ইন্দোনেশিয়াকে বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। এই জয়ে জায়গা করে নিয়েছে অনূর্ধ্ব-২১ এশিয়া কাপের জুনিয়র আসরের চূড়ান্ত পর্বে।

এএইচএফ জুনিয়র হকিতে গতবারও চ্যাম্পিয়ন ছিল বাংলাদেশ। এবার এসেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলতে নামে তারা। বাংলাদেশের পক্ষে আমিরুল ও আব্দুল্লাহ ২ টি করে গোল করেছেন। আর ম্যাচের শুরুর দিকেই জয়ের কাছ থেকে আসে একটি গোল। তাইপে শুধু এক গোলের ব্যবধান কমাতে সক্ষম হয়েছে। শেষ পর্যন্ত ম্যাচটি ৫-০ গোলে হেরেছে তারা।

আগামীকাল (রবিবার) চীন বা থাইল্যান্ড যেকোনো এক দলের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি আর কিছুক্ষণ পরে অনুষ্ঠিত হবে।

এদিকে সকালে এএইচএফ কাপ টুর্নামেন্টে বাংলাদেশের মেয়েরা জিতেছে ইন্দোনেশিয়ার বিপক্ষে। যেখানে ১০-১ গোলের জয় পেয়েছে তারা। ম্যাচটিতে অর্পিতা পাল ৩ টি, রিয়া আফরিন ও কণা আক্তার ২ টি, নাদিরা-সানজিদা-লিমা একটি করে গোল করেছেন। এতে সুযোগ হলো অনূর্ধ্ব-২১ এশিয়া কাপে খেলার। এর আগে বাংলাদেশের পুরুষ দলও এশিয়া কাপ খেলা নিশ্চিত করে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত