Connect with us

চট্টগ্রাম

২ মাসের জন্য ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

Avatar of author

Published

on

ইলিশ-মাছ

দুই মাসের জন্য ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে। চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ছয়টি উপকূলীয় এলাকায় এ কার্যক্রম চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। নিষেধাজ্ঞায় নৌকা ও জালের মেরামত কাজ সারতে প্রস্তুতি নিচ্ছেন অনেকে।

এ দুই মাস সব ধরনের মাছ ধরা বন্ধের কারণে জেলার প্রায় ৪৩ হাজার জেলে বেকার হয়ে পড়বেন। এ সময়ে জাটকা ধরা থেকে বিরত থাকতে নিবন্ধিত জেলেদের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত খাদ্যসহায়তা হিসেবে প্রতিমাসে ৪০ কেজি করে চাল দিচ্ছে সরকার। তবে শুধু চাল দিয়ে সংসার চালানো কষ্টের বলে দাবি জেলেদের। তাই খাদ্যসহায়তার পাশাপাশি আর্থিক সহায়তারও দাবি তাদের।

জেলা মৎস্য বিভাগ থেকে জানা গেছে, ইলিশের উৎপাদন বাড়াতে সরকার প্রতিবছর ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস অভয়াশ্রম এলাকায় জাটকাসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেন। সরকারের এ কর্মসূচি বাস্তবায়নে এরই মধ্যে জেলা ও উপজেলা টাস্কফোর্সের সভা অনুষ্ঠিত হয়েছে। পদ্মা-মেঘনা উপকূলীয় জেলেপাড়াগুলোতে জেলেদের অংশগ্রহণে সচেতনতা সভা করা হয়েছে। এরপরও আইন অমান্য করে যেসব জেলে নদীতে মাছ আহরণ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে টাস্কফোর্সে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, নিষেধাজ্ঞার দুই মাস জেলেদের ঋণের কিস্তি বন্ধ রাখার জন্য সব এনজিওকে আমরা চিঠি দেব। এছাড়াও জেলেদের মাঝে খাদ্য হিসেবে চাল বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। আশা করছি এবার আমরা সুফল পাবো।

চাঁদপুর নৌ-পলিশের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ কামরুজ্জামান বলেন, আগামী দুই মাস জাটকা রক্ষায় অভয়াশ্রম বাস্তবায়নে নৌ-পুলিশ কঠোর অবস্থানে থাকবে। দিনে-রাতে ছয়টি করে ১২টি পুলিশের টহল দল কাজ করবে। এছাড়াও আমরা হাইমচর এলাকায় ভ্রাম্যমাণ পুলিশ ফাঁড়ি করে টহল আর জোরদার করবো।

Advertisement
Advertisement

চট্টগ্রাম

চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

Published

on

দুর্ঘটনা

চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নে মুহুরী হাট বটতল এলাকায় যাত্রীবাহী বাসের চাপায় অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন।

শনিবার (২৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুইজনের নাম-পরিচয় জানা গেছে।

তারা হলেন, উপজেলার মনিয়াপুকুর এলাকার কাতার প্রবাসী নুরুল আবছার ও মোতালেব। এ ছাড়া নিহত অপরজনের পরিচয় জানা যায়নি। তবে দুর্ঘটনার পর বাসটি দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

স্থানীয়রা জানায়, দুপুরে যাত্রীবাহী ওই অটোরিকশাটি হাটহাজারী সদর থেকে নাজিরহাটের দিকে যাচ্ছিল। ওই সময় পেছন থেকে আসা দ্রুতগামী একটি বাস অটোরিকশাটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই অটোরিকশার যাত্রীরা মারা যান। এ ঘটনায় ওই সড়কে বেশকিছু সময় ধরে যান চলাচল বন্ধ ছিল।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

চবির শাটল ট্রেনে মিললো নবজাতকের মরদেহ

Published

on

শাটল-ট্রেন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের শাটল ট্রেন থেকে উদ্ধার করা হয়েছে এক নবজাতকের মরদেহ।

শুক্রবার (২৪ মে) রাতে শাটল থেকে এ মরদেহ উদ্ধার করা হয়।

শাটল ট্রেনে থাকা শিক্ষার্থীরা জানায়, শাটল ট্রেন ষোলশহর স্টেশনে এসে থামলে এক নারী বস্তাটি ট্রেনের বগিতে রেখে নেমে যান। ট্রেন ছেড়ে দেয়ার পরও ওই নারী ফেরত না এলে শিক্ষার্থীরা কৌতুহলবশত বস্তার ভেতরে তাকালে নবজাতকের মরদেহ দেখতে পান। বগিতে থাকা শিক্ষার্থীরা ঘটনা বুঝতে পেরে ট্রেন বটতলী স্টেশনে এসে থামলে রেলওয়ে পুলিশকে খবর দেয়। পুলিশ এসে মরদেহটি উদ্ধার করে।

এ বিষয়ে রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শহিদুল ইসলাম বলেন, গতকাল রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন থেকে আমরা মৃত অবস্থায় একটি নবজাতক উদ্ধার করি। এ ঘটনায় আমরা একটি অপমৃত্যু মামলা নিয়েছি। আমরা জড়িত কাউকে এখনও চিহ্নিত করতে পারিনি, তবে তদন্ত চলমান রয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

মাইন বিস্ফোরণে ২ বাংলাদেশি আহত, একজনের পা বিচ্ছিন্ন

Published

on

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুমে মাইন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আশঙ্কাজনক অবস্থায় ২ বাংলাদেশি নাগরিক উখিয়ার এমএসএফ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শুক্রবার (২৪ মে) রাত ৮টার দিকে সীমান্তের ঘুমধুমে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন-নবী হোসেন প্রকাশ সোনা মিয়ার পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছেন স্বজনরা। অন্য একজনের নাম আবু তাহের। তারা দুইজনই ঘুমধুম এলাকার বাসিন্দা।

আহতদের স্বজনরা জানান, রাত সাড়ে ৮টার দিকে সীমান্তের পশ্চিমকূল নামক জায়গায় এ বিস্ফোরণ হয়। এতে আরও ৩ জন নিখোঁজের তথ্য দেন তারা। তবে তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বিষয়টি নিশ্চিত করে জানান, দুইজন আহত হয়েছেন, তবে তার কাছে কারও নিখোঁজের তথ্য নেই।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত