Connect with us

অর্থনীতি

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

Avatar of author

Published

on

ছবি: দ্য জাপান টাইমস

একটি গরুর দাম সাড়ে তিন কোটি টাকারও বেশি। এই জাতীয় গাভীর মাংসের দাম আরও বেশি। বেশ সুস্বাদু এবং নরম মাংসও থাকে বেশি। এর মাংস এতো নরম যে মুখে দিলেই গলে যাবে। বাংলাদেশে যেখানে ৭০০ টাকায় মিলে এক কেজি গরুর মাংস, সেখানে ওই গুরুর মাংস কিনতে পকেট থেকে চলে যাবে অর্ধলক্ষ টাকা। আর ফ্রান্সে ওই গরুর এক কেজির দাম একসময় ছিলো ৫৩০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় পৌনে ৬ লাখ টাকার বেশি।  বলা হচ্ছে জাপানের ওয়াগিউ গরুর মাংসের কথা।

ওয়াগিউ শব্দটির অর্থ হচ্ছে জাপানের গরু। জাপানি ভাষায়, ‘ওয়া’ মানে জাপান এবং ‘গিউ’ হলো গরু। সারাবিশ্বে ওয়াগিউ বলতে এক বিশেষ প্রজাতির গরুর মাংসকে বোঝায়। যা অন্যান্য মাংসের তুলনায় ভিন্ন। শুধু স্বাদের দিক থেকেই নয়, এই ভিন্নতা রয়েছে রঙ আর ঘ্রানের দিক দিয়েও।  মাংসের পরতে পরতে ফ্যাট, নরম ও তুলতুলে মাংস। স্বাদের জন্য ওয়াগিউ মাংস সারাবিশ্বে খুবই সমাদৃত একটি খাবার।

ওয়াগিউর চারটি প্রধান গরুর মাংসের ব্র্যান্ড হল মাতসুসাকা গরুর মাংস, কোবে গরুর মাংস,  ইয়োনেজাওয়া এবং ওমি গরুর মাংস। এসব গরুর সবগুলোই জাপানি কালো জাতের। এসব গরু জাপানের কিয়োশো দ্বীপের মিয়াজাকি অঞ্চল থেকে আসে।

ওয়াগিউ গরুর একটি বিশেষ বৈশিষ্ঠ্য হলো এর মাংসের মধ্যেই চর্বিগুলো সংযুক্ত থাকে। অনেকটা গাছের শিকড়ের মতো।  একে ইন্ট্রা-ম্যাসকুলার ফ্যাট বলা হয়। মাংসে থাকা চর্বিগুলো এতই নরম যে হাতের স্পর্শেই গলে যায়। মাংসের ধরন ও কাটার ধরনের ওপর আদর্শ তাপমাত্রা ভিন্ন হয়ে থাকে। অন্যান্য গরুর মাংসের স্টিক বা রোস্ট রান্নার জন্য যেখানে আদর্শ তাপমাত্রা ১৪৫ ডিগ্রি ফারেহাইট বা ৬৫ ডিগ্রি সেলসিয়াস প্রয়োজন হয়।  সেখানে মাতসুসাকা ওয়াগিউ গরুর মাংস রান্না করা যায় মাত্র ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।

Advertisement

জাপানে সাধারণত এ বি সি-এই তিনটি মানের উপর ভিত্তি করে ওয়াগিউ মাংস নির্ধারণ করা হয়। চর্বির পরিমাণ, স্বাদ ও গন্ধের উপর ভিত্তি করে এই মানগুলো নির্ধারিত হয়। এ-ফাইভ ওয়াগিউকে সবচেয়ে উঁচু মানের ওয়াগিউ হিসেবে স্বীকৃতি দেয়া হয়। জাপানের বাইরে প্রথম বারের মতো ফ্রান্সের প্যারিসে ওয়াগিউ মাংস রপ্তানী করা হয়। সেখানে ১০০ গ্রাম এ-ফাইভ ওয়াগিউ মাংস  বিক্রি হয়েছিলো ৫৩০ মার্কিন ডলার। এই হিসেবে এক কেজি মাংসের দাম উঠেছিলো বাংলাদেশি মুদ্রায় ৫ লাখ ৮০ হাজার টাকার বেশি। ওয়াগিউ গরু এতোই মূল্যবান যে, ২০০২ সালে জাপানের এক নিলামে একটি ওয়াগিউয়ের দাম ৫ কোটি ইয়েন বা ৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার দাম উঠে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩ কোটি ৬২ লাখ ৫৪ হাজার  টাকা।

ওয়াগিউ মাংসের দাম বেশি হওয়ার কারণ এসব গরু প্রতিপালনের খরচ অনেক বেশি।  ওয়াগিউ মাংস হিসেবে গণ্য হওয়ার জন্য সরকারি কঠোর নিয়ম-নীতি মেনে এই গরুগুলোকে লালন-পালন করতে হয়।  গরুগুলোর পেশীর পরতে পরতে যাতে চর্বি জমে। এরজন্য সারাবছর  বাছুরগুলোকে  বিশেষ ধরনের খাবার খাওয়ানো হয়। একটিপ্রাপ্তবয়ষ্কওয়াগিউ  দৈনিকপ্রায়বিশথেকেত্রিশকেজিখাবার খায়।  পেশীতেচর্বিবাড়ানোরজন্য এসব খাবার সহায়ক ভূমিকা্ রাখে। এছাড়াও ওয়াগিউ গরুর খাবারের মেন্যু হিসেবে থাকে পুষ্টিকরঘাস, খেড়, গম, ভুট্টাও অন্যান্য উপাদানমিশ্রিত খাবার। কিছু অঞ্চলে গরুকে রাইস ওয়াইন বা চাল দিয়ে বানানো মদ খেতে দেয়া হয়।  গরুর রুচি বাড়াতে এটি করা হয়।

তবে জাপান ছাড়াও আমেরিকা ও অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ ওয়াগিউ গরু উৎপাদনে চেষ্টা চালাচ্ছে।প্রতি কেজি অস্ট্রেলিয়ান ওয়াগিউ বিক্রি হয় ৫ থেকে ৯হাজার টাকায়।অন্যদিকে, ১২ থেকে ১৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে মার্কিন ওয়াগিউ মাংস। তবে স্বাদ ও মানের দিক দিয়ে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া চেয়ে অনেক অনেক পিছিয়ে। তাই আসল ওয়াগিউ মাংসের স্বাদ পেতে নির্ভর করতে হবে জাপানের উপর।

Advertisement

ব্যাংকিং ও বীমা

এবার ব্যাংক এশিয়ার নামে পরিবর্তন

Avatar of author

Published

on

বেসরকা‌রি ‘ব্যাংক এশিয়া লিমিটেড’ এর নাম পরিবর্তন করা হয়েছে। এখন থেকে এটির নাম হবে ‘ব্যাংক এশিয়া পিএলসি।’ সীমিতদায় পাবলিক কোম্পানির ক্ষেত্রে নামের শেষে পাবলিক সীমিতদায় কোম্পানি বা পিএলসি লেখা বাধ্যতামূলক।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের অর্ডারে বলা হয়, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সালের ১২৭ নম্বর আদেশ) এর ৩৭ (দুই) (সি) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে ‘ব্যাংক এশিয়া লিমিটেড’ এর নাম ‘ব্যাংক এশিয়া পিএলসি’ করা হয়েছে।

সংশোধিত কোম্পানি আইন ২০২০-এ সীমিতদায় কোম্পানি শনাক্তকরণ সংক্রান্ত ১১ ক ধারা নতুন করে যুক্ত করা হয়। নতুন ধারায় ‘সীমিতদায় পাবলিক কোম্পানির ক্ষেত্রে নামের শেষে পাবলিক সীমিতদায় কোম্পানি বা পিএলসি লেখা বাধ্যতামূলক করা হয়েছে।

পাঁচ ব্যাংকের বাইরে অন্য কোনো ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত হয়নি। ব্যাংক কোম্পানিগুলোর নামের শেষেও পিএলসি যুক্ত করতে কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তন করতে হবে। এজন্য ব্যাংক এশিয়ার নাম পরিবর্তিত করে ব্যাংক এশিয়া পিএলসি করা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, এর আগে আরও বেশ কয়েকটি ব্যাংকের নাম পরিবর্তন করে পিএলসি যুক্ত করা হয়েছে।

 

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

আমদানি-রপ্তানি

আরও ৫০ প্রতিষ্ঠানকে চাল আমদানির অনুমতি দিলো সরকার

Avatar of author

Published

on

দেশের চালের বাজারে মূল্যবৃদ্ধি নিয়ে চলছে কারসাজি। এই কারসাজির কারণে ভরা মৌসুমেও বেড়ে যায় চালের দাম। তাই মূল্য নিয়ন্ত্রণে বেসরকারি পর্যায়ে আরও ৫০ প্রতিষ্ঠানকে প্রায় ১ লাখ ২৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। সংকট কাটিয়ে উঠতে দ্রুত চালের বাজারের আমদানি করা চাল বাজারজাত করতে হবে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়, বেসরকারিভাবে আরও ৫০ আমদানিকারককে ৯১ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল ও ৩৩ হাজার মেট্রিক টন আতপ চাল আমদানির অনুমতি দেয়া হয়েছে। দ্রুত চালের বাজারের সংকট কাটিয়ে উঠতে আমদানি করা চাল ১৫ মে এর মধ্যে বাজারজাত করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) জারি করতে পারবে প্রতিষ্ঠানগুলো। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃপ্যাকেটজাত করতেও নিষেধ করেছে মন্ত্রণালয়। এই চাল বস্তায় বিক্রি করতে হবে।

তাছাড়া আমদানিকৃত চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাতকরণের তথ্য জেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে দেয়ার কথা উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

Advertisement

উল্লেখ্য, এর আগে গত ২১ মার্চ বেসরকারিভাবে ৪৯ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৩৪ হাজার মেট্রিক টন আতপ চালের আমদানির অনুমতি দিয়েছিল সরকার।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

দাম বাড়ল সয়াবিন তেলের

Avatar of author

Published

on

সয়াবিন তেল

প্রতি লিটারে ১০ টাকা বাড়িয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম ১৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে। যা কার্যকর হবে মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে।

মঙ্গলবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গেলো ৭ ফেব্রুয়ারি জারিকৃত বিজ্ঞপ্তির মেয়াদ গত ১৫ এপ্রিল শেষ হয়েছে। ফলে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল এবং পরিশোধিত সয়াবিন তেল) ভ্যাট অব্যহতি পূর্ববর্তী মূল্যে সরবরাহ করা হবে।

মঙ্গলবার থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৭৩ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৩২ টাকা।

এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স আয়োজনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সয়াবিন তেলের দাম কমবে না। আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই। তবে ট্যারিফ কমিশনের মাধ্যমে একটি নতুন দাম বেঁধে দেয়া হবে।

Advertisement

প্রতিমন্ত্রী জানান, সয়াবিন তেলের মাত্র ৫ শতাংশ ট্যাক্স কমানোর কারণে লিটারে তেলের দাম কমেছে ১০ টাকা। তেল-চালের ওপর ট্যাক্স বসিয়ে রাজস্ব আদায় যৌক্তিক না। এটির সঙ্গে সাধারণ মানুষের স্বার্থ জড়িত।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়3 mins ago

‘কুকি-চিন সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত অভিযান চলবে’

কেএনএফ (কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের) সদস্যরা শান্তির পথে ফিরে না আসা পর্যন্ত পাহাড়ে যৌথ অভিযান অব্যাহত থাকবে। তবে আলোচনার পথ এখনও...

জাতীয়18 mins ago

১ ঘণ্টা বন্ধ থাকবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য জন্য এক ঘণ্টা বন্ধ থাকবে। এজন্য ইন্টারনেটের ধীরগতির কারণে ভোগান্তিতে পড়বেন গ্রাহকরা।...

গর্ভবতী মহিলা গর্ভবতী মহিলা
বাংলাদেশ31 mins ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। আর এমন তাপদাহ পরিস্থিতিতে একটু উল্টোপাল্টা খাবার খেলে যে অচিরেই পেট ফেঁপে যাবে, তা তো...

দুর্ঘটনা44 mins ago

টোলপ্লাজায় অটোরিকশা ও প্রাইভেটকারকে ট্রাকের ধাক্কা, নিহত বেড়ে ১৪

ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে। নিহত ১৪ জনের মধ্যে ৭ জন পুরুষ,...

পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী
জাতীয়58 mins ago

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

বিবিএনজে চুক্তি অনুমোদন এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল বরাদ্দের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। গ্রিসের...

জাতীয়1 hour ago

ইরান-ইসরায়েল হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

ইরান-ইসরায়েল হামলার সম্ভাব্য প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের দিকে সংশ্লিষ্টদের...

জাতীয়1 hour ago

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা

তৃতীয় ধাপের ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলা পরিষদে আগামী ২৯ মে নির্বাচন অনুষ্ঠিত...

জনদুর্ভোগ2 hours ago

জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প ডিএসসিসির

আশা করি এবার আর জলাবদ্ধতা থাকবে না। নিউমার্কেট এলাকার জন্য নতুন প্রকল্প নিয়েছি। নিউমার্কেট এলাকার জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প গ্রহণ...

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়3 hours ago

উপজেলা নির্বাচনে ৩য় ধাপের তফসিল ঘোষণা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করছেন নির্বাচন কমিশন। বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে দ্বিতীয়...

দুর্ঘটনা3 hours ago

ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১২

ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১২ নিহত হয়েছেন। সিমেন্টবাহী ওই ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে চলে যায়।...

Advertisement
জাতীয়3 mins ago

‘কুকি-চিন সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত অভিযান চলবে’

সৌন্দর্য
লাইফস্টাইল3 mins ago

চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

জাতীয়18 mins ago

১ ঘণ্টা বন্ধ থাকবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল

শিল্পী
বিনোদন22 mins ago

শিল্পীদের নির্বাচনে লড়ছেন যেসব তারকা

গর্ভবতী মহিলা
বাংলাদেশ31 mins ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

সালমান-খান,-রাখি
বলিউড44 mins ago

সালমানের জন্য কেঁদেই চলেছেন রাখি

দুর্ঘটনা44 mins ago

টোলপ্লাজায় অটোরিকশা ও প্রাইভেটকারকে ট্রাকের ধাক্কা, নিহত বেড়ে ১৪

প্রিয়াঙ্কা
বিনোদন45 mins ago

শুটিং ফ্লোর থেকে রক্তাক্ত ছবি পোস্ট প্রিয়াঙ্কার!

পররাষ্ট্রমন্ত্রী
জাতীয়58 mins ago

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

জাতীয়1 hour ago

ইরান-ইসরায়েল হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

আন্তর্জাতিক7 days ago

বিড়াল বাঁচাতে গিয়ে একই পরিবারের ৫ জন নিহত

সৌদি-পতাকা
আন্তর্জাতিক6 hours ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

বাংলাদেশ4 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার2 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

ফায়ার-সার্ভিস
জাতীয়5 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

দেশজুড়ে4 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক3 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক3 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

বাংলাদেশ7 days ago

যাত্রীদের মারধরে নয়, চালক-কন্ডাক্টরের মৃত্যু হয় যেভাবে

আন্তর্জাতিক3 days ago

ইসরাইলে ইরানের হামলা: প্রতিক্রিয়া জানালো ভারত ও চীন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল3 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত