Connect with us

আন্তর্জাতিক

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মালয়েশিয়ায় বাংলাদেশিসহ নিহত ৩

Avatar of author

Published

on

মালয়েশিয়া-পুলিশ

মালয়েশিয়ার পাহাং রাজ্যে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে বাংলাদেশিসহ ৩ জন নিহত হয়েছে। নিহতরা ডাকাত দলের সদস্য ছিলেন। সোমবার (১১ মার্চ) বেলা সাড়ে ১১টায় ওই রাজ্যের জালান পেকান-কুয়ান্তানে এ ঘটনা ঘটে।

বুধবার (১৩ মার্চ) মালয়েশিয়ার স্টার অনলাইনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, তারা বেশ কয়েকটি সোনার দোকানে ডাকাতি ও ছিনতাইয়ের সঙ্গে জড়িত সেন্ট্রো গ্যাংয়ের সদস্য বলে পুলিশের সন্দেহ। নিহতদের দুজন ৩৪ থেকে ৪৪ বছর বয়সী ভিয়েতনামের নাগরিক ও একজন বাংলাদেশি নাগরিক, যার বয়স ৩৮ বছর। একটি গাড়ি থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে তাদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

পাহাং পুলিশ প্রধান দাতুক সেরি ইয়াহয়া ওথমান বলেন, তাদের কাছ থেকে সাত রাউন্ড গুলিসহ একটি গ্লক-১৭ টাইপ পিস্তল জব্দ করা হয়। এ ছাড়া চুরির কাজে ব্যবহৃত আরও সরঞ্জামও পাওয়া গেছে, যার মধ্যে দুটি ম্যাচেট ব্লেড রয়েছে।

তিনি বলেন, পেকানের পাহাং রাজ্য উন্নয়ন বোর্ড এলাকায় সন্দেহজনক অবস্থায় একটি গাড়ি শনাক্ত করে পুলিশ। তাদের থামার সংকেত দিলে তা না মেনে দ্রুত চলে যেতে থাকে। পরে পুলিশ ধাওয়া করে। গাড়িটি থামার আগে পুলিশের গাড়ির পেছনে ধাক্কা দেয়। তারা পুলিশকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি চালায়। পুলিশ আত্মরক্ষার জন্য পাল্টা গুলি চালায়।

Advertisement

পাহাং পুলিশ প্রধান বলেন, দুই ভিয়েতনামির পাসপোর্ট ছিল, তারা ট্যুরিস্ট ভিসায় মালয়েশিয়ায় প্রবেশ করেছিল। আর বাংলাদেশির বিষয়ে এখনো তদন্ত চলছে।

Advertisement

আন্তর্জাতিক

জিম্মিদের মুক্তি ব্যতীত কোনো শান্তি চুক্তি নয় : ইসরাইল  

Published

on

ফাইল ছবি

হামাসের কাছে থাকা বন্দী সব জিম্মিকে মুক্তি না দিলে কোন ধরনের শান্তি চুক্তি করবে না ইসরাইল।

দেশটির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

রয়টার্সকে বলেন ওই কর্মকর্তা বলেন, সবার আগে জিম্মিদের মুক্তি দিতে হবে। যদি তা না হয়—গাজায় অভিযান থামবে না কোনো চুক্তিও হবে না।

উল্লেখ্য, বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছে হামাস। সেই বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত আর কোনো আলোচনায় অংশ নিতে রাজি নয় তারা।

তবে ইসরাইল যদি গাজায় সামরিক অভিযান বন্ধ করে, তাহলে সব জিম্মিকে ছেড়ে দেওয়ার পাশাপাশি স্থায়ী শান্তি চুক্তির জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ রয়েছে গোষ্ঠীটি।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মার্কিন রণতরীতে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

Published

on

ফাইল ছবি

লোহিত সাগরে মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। খবর রয়টার্স

শুক্রবার (৩১ মে) এক বিবৃতিতে হুথি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এ কথা জানান।

ইয়েমেনে মার্কিন ও ব্রিটিশ হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

অন্যদিকে ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ১৩টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিদ্রোহীদের দখলে মিয়ানমারের ৮৬ শতাংশ শহর

Published

on

ফাইল ছবি

বিদ্রোহীদের দখলে চলে গেছে মিয়ানমারের ৮৬ শতাংশ শহর। আন্তর্জাতিক দুই থিঙ্কট্যাংক স্পেশাল অ্যাডভাইসরি কাউন্সিল ফর মিয়ানমার (স্যাক-এম) অ্যাড এবং ক্রাইসিস গ্রুপের সাম্প্রতিক প্রতিবেদনে জানা গেছে এই তথ্য।

প্রতিবদেনে বলা হয়েছে, বর্তমানের মিয়ানমারের ৮৬ শতাংশ শহর-গ্রামে জান্তার কোনো কার্যকর নিয়ন্ত্রণ নেই। দেশটির মোট জনসংখ্যার ৬৭ শতাংশ বসবাস করে এসব শহর-গ্রামে।

উল্লেখ্য,  ২০২১ সালে সুচির গণতান্ত্রিক সরকারকে  সরানোর মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপরে মিয়ানমারে  শুরু রাজনৈতিক  অস্থিরতার।

ক্ষমতা দখলের পর মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচি এবং তার দল ন্যাশনাল লীগ ফর ডেমেক্রেসির হাজার হাজার নেতা-কর্মীকে কারা অন্তরীণ করে জান্তা

সেই সঙ্গে গনতন্ত্রকামী জনগণের শান্তিপূর্ন বিক্ষোভ-আন্দোলনও নির্মমভাবে দমন করে। মূলত তার পর থেকেই মিয়ানমারের রাজনীতিতে উত্থান ঘটতে থাকে জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত