Connect with us

ইউরোপ

রাশিয়ার টাকা দিয়েই ইউক্রেনের জন্য অস্ত্র কিনবে ইইউ!

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ইউরোপের বিভিন্ন দেশে আটক রাশিয়ার সম্পদ থেকে পাওয়া মুনাফার অর্থ কিয়েভের জন্য ব্যয় করতে চায় ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)।  রুশ বাহিনীর মোকাবিলায় ইউক্রেনিয় সেনাবাহিনীর চন্য অস্ত্র ও গোলাবারুদ কেনার কথা ভাবছে ওই জোট। পাশাপাশি ইউরোপের সুরক্ষা বাড়াতেও আলোচনা করছেন ই্উনিয়নের শীর্ষনেতারা।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে ইউক্রেনে হামলার পর ইউরোপীয় রাশিয়ার বিরুদ্ধে একাধিক শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে ইইউ। ইউরোপের বিভিন্ন দেশে একাধিক অ্যাকাউন্টে

কোটি কোটি ইউরো সরাসরি জব্দ করা না হলেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসনের লেনদেনের আওতার বাইরে রয়েছে৷ আর ওই অর্থ থেকেও বিশাল অংকের সুদ ও মুনাফা জমা হয়েছে।  বর্তমানে রুশ হামলা মোকাবিলায় অস্ত্র ও গোলাবারুদের অভাবে পড়েছে ইউক্রেন। তাই দেশটির এই বিপদের সময় রুশ অর্থ দিয়ে সহায়তা করতে চাইছে ইইউ।

স্থানীয় সময় বৃহস্পতিবার(২১ মার্চ) ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা এলক্ষ্যে রাশিয়ার ‘ফ্রোজেন অ্যাসেট’ থেকে পাওয়া মুনাফা দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র ও গোলাবারুদ কেনার বিষয়ে  আলোচনায় বসছেন৷  মার্কিন কংগ্রেসে ৬,০০০ কোটি ডলার সহায়তা প্যাকেজ আটকে থাকায় ইউক্রেন যে সংকটে পড়েছে, রাশিয়ার আর্থিক সম্পদের মুনাফার অর্থ কিছুটা হলেও সেই ঘাটতি পূরণ করবে বলে ইইউ নেতারা আশা করছেন।

তবে ইউরোপীয় ইউনিয়নের নেওয়া এই পরিকল্পনাকে ‘দস্যুবৃত্তি ও চুরি’ হিসেবে বর্ণনা করেছে রাশিয়া৷

Advertisement

নীতিগতভাবে ইইউ সদস্য দেশগুলি রাশিয়ার সম্পদ থেকে মুনাফা ইউক্রেনের কাজে লাগানোর পক্ষে হলেও সেই অর্থ কাজে লাগিয়ে সরাসরি অস্ত্র কেনার বিষয়ে কিছু দেশের সংশয় রয়েছে৷

বিশেষ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের  ঘনিষ্ঠ বলে পরিচিত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান ইউক্রেনকে আদৌ কোনো অস্ত্র পাঠানোর বিরোধিতা করে আসছেন৷ তাছাড়া কোনো সামরিক জোটের বাইরের থাকা দেশ হিসেবে মাল্টা, অস্ট্রিয়া ও আয়ারল্যান্ডও নিজস্ব নিরপেক্ষতা ভেঙে এমন উদ্যোগে সায় দেবে কিনা, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে৷ শীর্ষ সম্মেলনে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভব না হলেও রাশিয়ার সম্পদ থেকে মুনাফা কাজে লাগানোর লক্ষ্যে আরো পদক্ষেপ নেওয়া হতে পারে৷

রাশিয়া শুধু ইউক্রেনেই হামলা সীমাবদ্ধ না রেখে ভবিষ্যতে ইইউ-র ভূখণ্ডেও হস্তক্ষেপ করতে পারে, এমন আশঙ্কা করছেন ইউরোপীয় ইউনিয়ন। অন্যদিকে, ইউরোপকে রক্ষা করতে ভবিষ্যতে অ্যামেরিকা কতটা উদ্যোগ নেবে, তা নিয়েও সংশয় বাড়ছে৷ এসব কারণে  ইউরোপের সুরক্ষা বৃদ্ধি ও অস্ত্র শিল্পকে চাঙ্গা করার বিষয়েও আলোচনা করছেন ২৭টি সদস্য দেশের শীর্ষ নেতারা৷

 

Advertisement
Advertisement

ইউরোপ

রুশদের ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ ইউক্রেনীয় নিহত

Avatar of author

Published

on

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে রুশদের ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরে এই হতাহতের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ।

বুধবার (১৭ এপ্রিল) রাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ইউক্রেনের উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে রাশিয়ার তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এ হামলায় ১৭ জন নিহত হয়েছেন। একইসঙ্গে এ হামলায় তিন শিশুসহ ৬০ জনের বেশি আহত হয়েছেন। শহরের ঘনবসতিপূর্ণ এলাকায় একটি আট তলা ভবনে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে বলে শহরের মেয়র জানিয়েছেন।

বিবিসি বলছে, অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ার একটি সামরিক বিমানঘাঁটিতে ইউক্রেনের হামলার খবর প্রকাশের কয়েক ঘণ্টা পর এ হামলা চালানো হয়। সেই হামলার বিস্তারিত এখনও নিশ্চিত করা হয়নি, যদিও স্থানীয় সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলো উত্তর ক্রিমিয়ার ঝানকোয় এয়ারফিল্ডে আগুনের ভিডিও শেয়ার করেছে।

২০২২ আক্রমণের শুরুতে শহর থেকে দূরে নয় এমন চেরনিহিভ অঞ্চলের কিছু অংশ কয়েক সপ্তাহ ধরে দখল করে রেখেছিল রাশিয়া। সেসময় এক মাসেরও বেশি সময় ধরে শহরটি অবরুদ্ধ ছিল। যুদ্ধে শহরের প্রায় ৭০ শতাংশ ধ্বংস হয়ে গেছে এবং শত শত বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

স্ত্রীকে ২২৪ টুকরা, পরে গুগলে খোঁজেন ভূত হয়ে ভয় দেখাবে কিনা?

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

বিয়ে হয়েছে মাত্র ১৬ মাস। এরইমধ্যে পারিবারিক কলহের জেরে স্ত্রীকে ছুরিকাঘাত করে হত্যা করেন স্বামী। তারপর স্ত্রীর মরদেহ কেটে টুকরো টুকরো করেন। দুই-তিন-চার –পাঁচ নয় দুই শতাধিক টুকরা করেন।  এরপর এক সপ্তাহ ধরে ওই টুকরাগুলো প্লাস্টিকের ব্যাগে মুড়ে  ফ্রিজে রেখে দেন।

নারকীয় তাণ্ডবের এখানেই শেষ নয়। এবার লাভ-লোকসানের উপায় খুঁজতে থাকেন তিনি। মোবাইলে গুগলে সার্চ করেন দুটি প্রশ্ন জানার জন্য। তা হলো-,স্ত্রী মারা গেলে স্বামী কী কী সুবিধা পেতে পারেন। আর দ্বিতীয়টি হলো-কেউ মরে যাওয়ার পর ভূত হয়ে ভয় দেখাতে আসে কিনা?

পরে বন্ধুর সাহায্যে স্ত্রীর মরদেহের টুকরাগুলো নদীতে ফেলে দিয়ে আসেন। একাজে সহায়তা করেন তারই এক বন্ধু।  এরজন্য ওই বন্ধুকে ৫০ পাউন্ড অর্থ দিয়েছিলেন।

যুক্তরাজ্যে লোমহর্ষক এ এঘটনার জন্ম দিয়েছেন নিকোলাস মেটসন (২৮) নামের এক ব্যক্তি। শনিবার (৬ এপ্রিল) ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি’র প্রতিবেদনে এ ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, নিকোলাস মেটসন (২৮) নামের ওই ব্যক্তি প্রথমে স্ত্রী হলি ব্রামলিকে হত্যার কথা প্রথমদিকে অস্বীকার করলেও এক সপ্তাহ পর নিজের দোষ স্বীকার করেন। এর আগে অবশ্য তদন্ত কাজে  তার বাসায় আসলে হত্যাকাণ্ড নিয়ে পুলিশের সঙ্গে রসিকতা করেন। পুলিশকে মজা করে বলেন, তার স্ত্রী খাটের নিচে লুকিয়ে থাকতে পারে।

Advertisement

তবে এতকিছু করেও পার পায়নি ওই অভিযুক্ত স্বামী। ঘটনার বেশ কয়েকদিন পর ভিতাম নদীর পাশ দিয়ে হাঁটার সময় এক ব্যক্তি মরদেহ রাখা প্লাস্টিকের ব্যাগগুলো দেখতে পান। সেখানে একটি ব্যাগে হাত বেরিয়ে ছিল। পরে পুলিশকে খবর দিলে নদীতে নামানো হয় ডুবুরি। তারা  ব্রামলির শরীরের ২২৪টি টুকরা উদ্ধার করেন। এ ছাড়া এখনও কিছু অংশ খুঁজে পাওয়া যায়নি।

পুলিশ বোলছে স্ত্রীকে শোয়ার ঘরেই ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করেন যুবক। তার পর বাথরুমে নিয়ে গিয়ে তার দেহ টুকরা টুকরা করা হয়। বাড়ি থেকে রক্তমাখা কাপড়, বিছানার চাদর উদ্ধার করা হয়েছে। দেহ পচার গন্ধ ঢাকতে ঘরে অ্যামোনিয়ার কড়া গন্ধ ছড়িয়ে দিয়েছিলেন অভিযুক্ত। মামলার তদন্ত কর্মকর্তা আদালতকে জানান,মরদেহটি এমনভাবে টুকরা টুকরা করা হয়েছে যে মুত্যুর কারণ খুঁজে পাওয়া অসম্ভব ছিল।

স্বামীর বর্বরতায় নিহত ওই নারীর মা আদালতকে বলেন, তার মেয়ের মাত্র ১৬ মাস আগে বিয়ে হয়েছে। তার স্বামী একটা ‘দানব’ প্রকৃতির ছিলেন।  নিহত ব্রামলিকে তার মায়ের কাছে অনেকদিন আসতে দিত না। তার মেয়ে অনেকটা বিচ্ছেদের পর্যায়ে ছিলেন।  এমন সময়ে তাকে হত্যা করা হয়েছে।

সনহতের পরিবারের অভিযোগ, এর আগে তরুণীর পোষ্য কুকুর এবং হ্যামস্টারগুলিকেও নৃশংস ভাবে খুন করেছেন ওই যুবক। শুক্রবার ব্রিটেনের আদালতে স্ত্রীকে খুনের কথা তিনি স্বীকার করে নেন। আদালত তার সাজা ঘোষণা স্থগিত রেখেছেন। অভিযুক্ত স্বামীর দাবি,  জটিল মানসিক রোগে আক্রান্ত হওয়ার কারণে  সে এই কাণ্ড ঘটিয়েছেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ইউরোপ

প্যান্ট ছাড়া রাস্তায় জার্মানির নারী পুলিশ

Avatar of author

Published

on

জার্মানির বাভেরিয়ার নারী পুলিশ সদস্যরা প্যান্ট ছাড়া রাস্তায় নেমেছেন। জানা গেছে, ইউনিফর্মের ঘাটতির দাবি আদায়ে এটি ভিন্নধর্মী প্রতিবাদের অংশ।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, জনসমক্ষে প্যান্ট ছাড়া ইউনিফর্ম পরে জার্মানির বাভেরিয়ার পুলিশ সদস্যরা ভিন্নধর্মী প্রতিবাদ জানিয়েছেন। দীর্ঘদিন ধরে বাভেরিয়ায় ইউনিফর্মের ঘাটতি চলমান থাকায় ক্ষোভ দেখা দিয়েছে পুলিশ সদস্যদের মধ্যে। তাই ইউনিফর্মের অপেক্ষায় থাকা পুলিশ সদস্যরা তাদের দাবি আদায়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে এমন প্রতিবাদের পথ বেছে নিয়েছেন।

স্টেট চ্যাপ্টার অব দ্য পুলিশ ইউনিয়নের চেয়ারম্যান ইয়র্গ্যেন কোহলাইন মূল সমস্যা তুলে ধরেছেন। তিনি বলেন, এটা দেখে মনে হতে পারে এপ্রিল ফুলের একটা বাজে কৌতুক। কিন্তু আসলে এখানে হাসির কিছু নেই। ইউনিফর্মের ভয়াবহ অভাব পুলিশ কর্মকর্তাদের জন্য অসম্মানের।

তিনি বলেন, বাভেরিয়ার পুলিশরা অর্ধনগ্ন, এমনকি ট্রাউজার ছাড়া থাকতে বাধ্য হচ্ছে। ইউনিফর্মের ২১ ধরনের সামগ্রীর ঘাটতি রয়েছে। যেমন : ক্যাপ, জ্যাকেট এবং প্যান্ট… অনেক মাস অপেক্ষার পরও জানি না আদৌ এগুলো পাওয়া যাবে কিনা।’

Advertisement

জার্মানির পুলিশ ইউনিয়ন রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে, যাতে দ্রুত এই সমস্যার সমাধান করা হয়। এজন্য অতিরিক্ত খরচ লাগলে তাও দিতে হবে বলে দাবি তাদের। তারা বলেছে, ২০২০ সাল থেকে ভালো ইউনিফর্মের ঘাটতি রয়েছে, যেটা নিয়ে কখনো কথা বলা হয়নি। কিন্তু এখন ইউনিফর্ম পাওয়াটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

এ বিষয়ে বুধবার জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, তারা সমস্যা সম্পর্কে জানেন। সরবরাহ খাতে ব্যাঘাতের কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও জানিয়েছেন, তারা এখন থেকে নিজেরা এগুলো পৌঁছে দেয়ার সব দায়দায়িত্ব পালন করবেন।

তবে, ইউনিয়ন চেয়ারম্যান ইয়ুর্গ্যান এখনও কোন আশার আলো দেখছেন না। তার মতে, এটা এখনো অনিশ্চিত, আসলেই সংকট সমাধান হবে নাকি পরিস্থিতি আরও খারাপ হবে। নতুন নিয়োগপ্রাপ্তরা প্রশিক্ষণ শেষে যখন ইউনিফর্মের বদলে বেসামরিক পোশাক পাবেন তাদের মনোভাব কেমন হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়1 hour ago

চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনের ভোট ৫ জুন

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  তফসিল অনুযায়ী এ ধাপে ৫৫ উপজেলায় আগামী...

জাতীয়2 hours ago

উপজেলা নির্বাচনে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে সাতজন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও...

অপরাধ3 hours ago

আলী আকবর খানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবি হারুন

সার্টিফিকেট বাণিজ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তিনি কোনো প্রশ্নের সদুত্তর...

জাতীয়4 hours ago

ঢাকা ছাড়লেন কাতারের আমির

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন৷ মঙ্গলবার (২৩ এপ্রিল) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো....

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার5 hours ago

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ...

জাতীয়6 hours ago

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত: ইসি সচিব

বর্তমানে বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে। এই জন্য এ তিন উপজেলার নির্বাচন স্থগিত। জানিয়েছেন...

জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান
জাতীয়6 hours ago

ডিবি কার্যালয়ে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

কারিগরি শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে ডাকা হয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক...

গ্যাসের-চুলা গ্যাসের-চুলা
জনদুর্ভোগ8 hours ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বুধবার (২৪ এপ্রিল) সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক...

জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন কাতারের আমির, চুক্তি-সমঝোতা সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে দুই দেশের মধ্যে ৫টি চুক্তি...

জাতীয়8 hours ago

রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

বৃষ্টির প্রার্থনায় রাজধানীতে সালাতুল ইসতিসকার আদায় করা হয়েছে। নামাজে ইমামতি করেন শায়খ আহমাদুল্লাহ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে আফতাবনগর ঈদগাহ মাঠে...

Advertisement
ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত