Connect with us

দেশজুড়ে

বেগুনের কেজি ২ টাকা, দিশেহারা কৃষক

Avatar of author

Published

on

পাবনার হাটবাজারে হঠাৎ করেই দরপতন হয়েছে বেগুনসহ অন্যান্য সবজির।  বেগুনের পাইকারি হাটে প্রতি মণ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। সে হিসেবে প্রতি কেজি বেগুনের দাম দাঁড়াচ্ছে ২ থেকে ৩ টাকায়।

শনিবার (২৩ মার্চ) পাবনার পাইকারি হাটে বেগুন বিক্রি করতে আসা কৃষকেরা এমনটাই জানিয়েছেন গণমাধ্যমকে।

কৃষকরা জানান, এক মাস আগেও পাবনার পূর্বাঞ্চল বেড়া ও সাঁথিয়া উপজেলায় যে বেগুন ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। বর্তমানে সেই বেগুন কৃষকেরা প্রতি কেজি পাইকারি দুই থেকে তিন টাকা দরে বিক্রি করতে হিমশিম খেতে হচ্ছে।

পাবনার বেড়া উপজেলার  কৃষক আবুল কাশেম  বলেন, ‘জীবনে কুনুদিন দেহি নাই যে লাউ, বেগুনের দাম এত কুমিছে। ইবার দেখতিছি এরকম। বিক্রি করেই বা কিরবো। আবাদের খরচই উঠতিছে না।’

বেগুন চাষি শাহজাহান আলী বলেন, ‘হাটে বেগুন লিয়ে আইসে দেহি ৮০-৯০ টেকা মণ দাম কয় ব্যাপারীরা। সে হিসেবে তো ২ থেকে ৩ টেকা কেজি পড়ে। মিজাজটা কিরম হয় তালি কন। এত কষ্ট কইরে ফসল ফলাইলেম, আর তার দাম এইরম। কি করবো বাধ্য হয়ে বেইচে দিয়ে গেলেম।’

Advertisement

এদিকে সবজির এমন দরপতনে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। লাভ তো দূরের কথা। উৎপাদন খরচই উঠছে না কৃষকদের। এই রমজান মাসে দেশের ইতিহাসে সবচেয়ে কম দামে বেগুন, লাউ বিক্রি হচ্ছে বলে দাবি চাষিদের।

কৃষকরা জানান, প্রতিটি লাউ বিক্রি হচ্ছে তিন থেকে পাঁচ টাকা দরে। এতে উৎপাদন খরচ দূরের কথা। হাটে আনার খরচই উঠছে না।

পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. রোকনুজ্জামান জানান, একদিকে বাজারে সরবরাহ বেড়েছে সবজির, অন্যদিকে রোজার কারণে মানুষের চাহিদা কম। তার ওপর সব ধরনের সবজি মানুষ একসঙ্গে খেতেও চাচ্ছেন না। এ কারণে সবজির দাম কমেছে। তবে ঈদের পর সবজির দাম আবার বাড়ার সম্ভাবনা আছে।

উল্লেখ্য, বেগুন ও লাউ  ছাড়াও  ৫ থেকে ৬ টাকা কেজি করলা, ২০ টাকা কেজি টমেটো, ৩০ থেকে ৪০ টাকা কেজি পটোল, ৪৫ থেকে ৫৫ টাকা কেজি পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। এই দামে সবজি বিক্রি করে উৎপাদন খরচ উঠছে না কৃষকদের।

Advertisement
Advertisement

রংপুর

এক সাথে ৫ হাজার কণ্ঠে শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ অনুষ্ঠিত

Published

on

পঞ্চগড়ের বোদা শ্রী শ্রী গোবিন্দ জিঁউ মন্দির প্রাঙ্গণে মন্দির কমিটির সহায়তায় বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি পঞ্চগড় জেলা শাখার উদ্যোগে মাতা-পিতা পূজা ও এক সাথে সনাতন ধর্মের ভক্ত পুজারীর ৫ হাজার কণ্ঠে সনাতন ধর্মের পবিত্র শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ করা হয়।

শুক্রবার (৩১ মে) সকালে বাংলাদেশ গীতা পাঠ সংগঠনের সভাপতি ধর্ম গুরু প্রফুল্ল চন্দ্র রায় ও বদেশ্বরী মন্দির পরিচালনা কমিটির সভাপতি নীতীশ কুমার বক্সী মুকুল এই গীতা পাঠ করান। সনাতন ধর্মের ৫ হাজার নারী-পুরুষ ধর্মগুরুর কণ্ঠে কণ্ঠ মিলিয়ে এক সাথে পবিত্র গীতা পাঠ করেন। শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ পরিচালনা কমিটির আহ্বায়ক ও বোদা উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি পরেশ চন্দ্র বর্মণের সভাপতিত্বে শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ উপলক্ষ্যে এক ধর্মসভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি,দেবীগঞ্জ উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মদন মোহন রায়, শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ পরিচালনা কমিটির সদস্য কিশোর কুমার দত্ত,উদয় কুমার ঘোষ,কল্যাণ কুমার ঘোষ,বীর মুক্তিযোদ্ধা জীবধন বর্মন, বিমল চন্দ্র সেন,জিতেন চন্দ্র বর্মন,ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অজয় কুমার রায় ও অখিল চন্দ্র ঘোষ শিষা।

সনাতন ধর্মের পবিত্র গ্রস্থ গীতা পাঠে অংশ নিতে সকালে জেলার বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মের ৫ হাজার নারী-পুরুষ শ্রী শ্রী গোবিন্দ জিঁউ মন্দির প্রাঙ্গণে উপস্থিত হন। গীতা পাঠ শেষে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও দিন ব্যাপী পূজা অর্চনা ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

ব্যাংকের ১ কোটি ২০ লাখ টাকা নিয়ে উধাও ক্যাশিয়ার

Published

on

বগুড়ার আদমদীঘি উপজেলার চাঁপাপুর ইসলামী ব্যাংক এজেন্ট শাখা থেকে গ্রাহকের ১ কোটি ২০ লাখ টাকা নিয়ে উধাও হয়েছেন ক্যাশিয়ার সুজন রহমান ও তার পরিবার।

গেলো বুধবার (২৮ মে) টাকা চুরির সত্যতা নিশ্চিত করে চাঁপাপুর ইসলামী ব্যাংক এজেন্ট শাখার স্বত্বাধিকারী নুরুল ইসলাম বাদী হয়ে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করেছেন।

মামলা সূত্রে জানা যায়, অভিযুক্ত সুজন রহমান ওই ব্যাংকের ক্যাশিয়ার ছিলেন। ৩ হাজার ৫০০ জন গ্রাহক অনলাইন অ্যাকাউন্টের মাধ্যমে ব্যাংকটিতে লেনদেন করে আসছিলেন। গেলো ২৩ মে  সকাল থেকেই ক্যাশিয়ার সুজন রহমান কর্মস্থলে অনুপস্থিত।

২৬ মে গ্রাহকরা টাকা তুলতে এসে দেখেন, তাদের অ্যাকাউন্টে কোনো টাকা নেই। এ নিয়ে তোলপাড় সৃষ্টি হলে নুরুল ইসলাম অনলাইন অ্যাকাউন্ট চেক করে দেখেন, মাতাপুর গ্রামের ফরিদা বেগম, পালনকুড়ি গ্রামের রেহেনা, দিঘিরপাড় এলাকার এমদাদুল হক, ঝাকইড় গ্রামের আজিজার রহমান, বাহাদুরপুর গ্রামের মাহফুজা বেগমসহ ৪০ জনের অ্যাকাউন্টে ১ কোটি ২০ লাখ টাকা জমা না করে আত্মসাৎ করেছেন ক্যাশিয়ার।

আদমদীঘি  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ কুমার চক্রবর্তী জানান, মামলার মামলার আসামিরা হলেন- ব্যাংকের ক্যশিয়ার গোবিন্দপুর গ্রামের সুজন রহমান, তার বাবা এনামুল হক ও মা রুবিয়া খাতুন। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

পিকআপ ভ্যান-সিএনজি সংঘর্ষ, নিহত ২

Published

on

ব্রাহ্মণবাড়িয়ায় পিকআপ ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুইজুন। নিহতরা হলেন, সদর উপজেলার চান্দিয়ারা গ্রামের  মিথুন (২৮) ও একই উপজেলার সুতিয়ারা গ্রামের শামছু মিয়া (২৪)।

শুক্রবার (৩১ মে) সকাল সাড়ে দশটার দিকে সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের গৌতমপাড়া পল্লী বিদ্যুৎ অফিসের সামনে এ দুর্ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন খাঁটিখাতা হাইওয়ে থানার উপ পরিদর্শক (এসআই) সারোয়ার।

পুলিশ জানায়, সকালে সুহিলপুর ইউনিয়নের গৌতমপাড়া পল্লী বিদ্যুৎ অফিসের সামনে নাসিরনগরগামী একটি সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপভ্যানের মুখোমুখি সংর্ঘষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে দু’জন মারা যান। অন্যদের উদ্ধার করে স্থানীয় ঘাটুরা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। এ ঘটনায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত