Connect with us

ফুটবল

দরিভালের ব্রাজিলের নতুন শুরু, নাকি আরও একটি হতাশার রাত?

Published

on

ফুটবল সম্রাট পেলে বলেছিলেন, ‘ব্রাজিলিয়ানরা ফুটবল খায়, ঘুমায় এবং পান করে।’কিন্তু ফুটবল যাদের কাছে এতোটা আবেগের, সেই দেশটিই এখন যেন কেবল ঐতিহ্যের কঙ্কাল। বলতে গেলে ব্রাজিলের ফুটবল খুব সম্ভবত নিজেদের ইতিহাসের অন্যতম খারাপ সময় কাটাচ্ছে।

শুরুটা কাতার বিশ্বকাপ থেকে, মরুভূমির বুকে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে যাওয়ার পর ব্যর্থতার চোরাবালিতে ডুবতে শুরু করে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপ ব্যর্থতার পর কোচের দায়িত্ব ছেড়ে দেন তিতে। এরপর ব্রাজিলের কোচ নিয়োগের জন্য শুরু হয় এক মহানাটক। তিতের বিদায়ের পর ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) জানায় তারা নিয়োগ দিতে চায় বিদেশি কোচ। কিন্তু ব্রাজিলের কিংবদন্তি ফুটবলাররা এ ব্যাপারে দুই ভাগে ভাগ হয়ে যান। কেউ কেউ বিদেশি কোচ নিয়োগের ব্যাপারে ইতিবাচক থাকলেও কেউ কেউ আবার বলে বসেন ব্রাজিল দলে বিদেশি কোচ ‘অপমানজনক’।

সব কিছু পাশ কাটিয়ে ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তিকে নেইমার-ভিনিসিয়াদের শিষ্য বানানোর কথা ভাবতে শুরু করে সিবিএফ। আনচেলত্তির সাথে মৌখিক চুক্তিও নাকি হয়ে যায়! রিয়ালের সঙ্গে চুক্তি শেষ হলে চলতি মৌসুম শেষে কোপা আমেরিকার আগে তিনি দায়িত্ব নিবেন ব্রাজিলের। তবে এর মধ্যে আনচেলত্তি রিয়াল মাদ্রিদের সঙ্গে বাড়িয়ে ফেলেন তার চুক্তির মেয়াদ। উপায় না পেয়ে স্বদেশী কোচ দরিভাল জুনিয়রকে নিয়োগ দেয় সিবিএফ। সেই দরিভালের ব্রাজিলের শুরু হচ্ছে নতুন যুগ। আজ রাতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার লড়বে দরিভালের ব্রাজিল।

এবার তিতের চলে যাওয়া এবং দরিভালের আগমের মাঝ সময়টায় একটু নজর দেওয়া যাক। এই সময়ের ভিতরে ব্রাজিলের কোচের দায়িত্ব পালন করেছেন দুইজন। রামন মেনেজেস ও ফার্নান্দো দিনিজ। তবে এই দুজনের অধীনে ব্রাজিলের ব্যর্থতা যেন আরও গভীর থেকে গভীরে গেছে।

এই দুই কোচের অধীনে ব্রাজিল ২০২৩ সালে ৯ ম্যাচ খেলে হারের মুখ দেখেছে পাঁচটিতে, জয় মাত্র তিনটিতে, একটি ড্র। যা ১৯৬৩ সালের পর প্রথমবারের মতো এক বছরে সেলেসাওদের জয়ের চেয়ে হার ছিল বেশি।

সেই সাথে রয়েছে কিছু অস্বস্তিকর রেকর্ডও। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে প্রথমবারের মতো ঘরের মাঠে পরাজয় বরণ করে ব্রাজিল। সেটিও আবার চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। এছাড়াও প্রথমবারের মতো বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচে (কলম্বিয়া, উরুগুয়ে ও আর্জেন্টিনার বিপক্ষে) পরাজয়ের স্বাদ পায় ফুটবল ইতিহাসের সব থেকে সফল দলটি।

Advertisement

গোল খাওয়ার কথা বলতে গেলেও কেবল ২০২৬ বিশ্বকাপের বাছাইয়ে ৬ ম্যাচেই ব্রাজিল হজম করেছে ৭ গোল। অথচ কাতার বিশ্বকাপ বাছাইয়ে সব ম্যাচে ব্রাজিলের জালে প্রতিপক্ষ বল পাঠাতে পেরেছে কেবল ৫ বার।

সব কিছু হিসাব করে ব্রাজিলের আত্মবিশ্বাস যে এখন তলানিতে এ নিয়ে হয়তো কোন সন্দেহ নেই। ওয়েম্বলিতে আজ আশাবাদী হওয়ার মতো রসদ খুব বেশি নেই। ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে দারিভাল পেয়েছে চোটজর্জর এক ব্রাজিলকে।

দলের প্রধান তারকা নেইমার জুনিয়র নেই গত অক্টোবর থেকেই। নেই প্রধান দুই গোলরক্ষক আলিসন বেকার ও এদেরসনও। এ ছাড়া কাসেমিরো, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল মার্টিনেল্লিসহ বেশ কজন তারকা আছেন ইনজুরির তালিকায়।

এমনিতে বাজে পারফরম্যান্স তার উপর বড় তারকাদের না পাওয়া। দরিভালের উপর চাপটা খুব স্বাভাবিক ভাবেই অনেক বেশি থাকবে। সেই চাপ সামলে দারিভাল ব্রাজিলকে নতুন শুরু এনে দিবেন নাকি উপহার দিবেন হলুদ ভক্তদের আরও একটি হতাশার রাত সেটিই দেখার অপেক্ষা।

Advertisement
Advertisement

ফুটবল

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জার্মান কোচ নাগেলসমানের

Avatar of author

Published

on

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জার্মান জাতীয় দলের কোচ হিসেবে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন ইউলিয়ান নাগেলসমানের।  শুক্রবার বিবৃতি দিয়ে নাগেলসমানের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর কথা  জানিয়েছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)।

চুক্তি বাড়িয়ে ৩৬ বছর বয়সী নাগেলসমান বলেছেন, ‘এই সিদ্ধান্ত হৃদয় থেকে এসেছে। জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করা অনেক গর্বের। সবাই মিলে এখন ইউরোতে সাফল্য পেতে চাই।’

২০২৩ সালের সেপ্টেম্বরে জার্মানির দায়িত্ব নেন নাগেলসমান। মাঠের ফুটবলে ধুকতে থাকা জার্মানি তার অধীনে ছয় ম্যাচে জিতেছে তিনটিতে, হেরেছে দুইটিতে ড্র করেছ একটি ম্যাচে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মৌসুমের শেষ এল ক্লাসিকোয় মাঠে নামছে রিয়াল-বার্সা

Avatar of author

Published

on

গেল সপ্তাহটা দুইভাবে কেটেছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের। পিএসজির কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। অন্যদিকে ইতিহাদে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে সেমিফাইনালে যায় রিয়াল মাদ্রিদ।

দুই মেরু দেখা লা লিগার দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ মুখোমুখি হচ্ছে আজ।  রোববার সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১ টায়।  চলতি মৌসুমে এটি শেষ এল ক্লাসিকো।

লা লিগায় এবারের লড়াইয়ে ৩১ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ, দুইয়ে থাকা বার্সেলোনার পয়েন্ট সমান ম্যাচে ৭০। অতি নাটকীয় কিছু না ঘটলে লিগের বাকি ৭ ম্যাচে ৮ পয়েন্টের ব্যবধান ঘুচানোর সম্ভাবনা নেই বললেই চলে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসির জোড়া গোলে মায়ামির জয়

Avatar of author

Published

on

মেজর লিগ সকারে লিওনেল মেসি জোড়া গোলে ন্যাশভিলের বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে ইন্টার মায়ামি। এই জয়ে মেজর লিগ সকারের ইস্টার্ন কনফারেন্সে শীর্ষস্থান ধরে রেখেছে মায়ামি।

রোববার সকালে ম্যাচের ২ মিনিটেই আত্মঘাতী গোল খেয়ে বসে মায়ামি। ন্যাশভিলের ড্যানিয়েল লোভিৎসের কর্নার ডিফেন্ডার ফ্রাঙ্কো নেগ্রির গায়ে লেগে ঢুকে যায় মায়ামির জালে। মায়ামি সমতায় ফেরে ম্যাচে ১১ তম মিনিটে। ন্যাশভিলের গোলকিপার এলিয়ট পানিক্কোর দুর্বল একটি শট বক্সের কাছেই পেয়ে যান সুয়ারেজ। তিনি দ্রুতই সেটি দেন ফাঁকায় দাঁড়িয়ে থাকা মেসিকে। সেই বল পেয়ে খুব সহজেই জালে পাঠান আর্জেন্টাইন অধিনায়ক।

৩৯ মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যায় মায়ামি। মেসির নেওয়া অসাধারণ এক কর্নারে মাথা ছুঁয়ে ব্যবধান ২-১ করেন বার্সেলোনার সাবেক মিডফিল্ডার বুসকেতস।

এরপর ৮১ মিনিটে পেনাল্টি পায় মায়ামি। গোল করে ৩-১ ব্যবধানে মায়ামিকে এগিয়ে দেন লিওনেল মেসি। এই জয়ে মেজর লিগ সকারে ১০ ম্যাচ শেষে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে মায়ামি।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

তিতাস-গ্যাস তিতাস-গ্যাস
জাতীয়3 mins ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য সোমবার (২২ এপ্রিল) ঢাকা জেলার বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমে...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ1 hour ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত ও দৃঢ়প্রতিজ্ঞ। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের বৈদেশিক...

দেশজুড়ে4 hours ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

প্রচন্ড তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলাটিতে আজ রোববার (২১ এপ্রিল) বিকাল ৩ টায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২...

দুর্ঘটনা4 hours ago

ঈদযাত্রায় সড়কে ঝরলো ৩২০ প্রাণ : বিআরটিএ

এবার ঈদযাত্রার ১৭ দিনে সারা দেশে ২৬৮টি সড়ক দুর্ঘটনায় ৩২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।...

আমির আমির
জাতীয়5 hours ago

কাতারের আমির আসছেন কাল, সই হবে ৬ চুক্তি ও ৫ সমঝোতা

আগামীকাল সোমবার (২২এপ্রিল ) দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। একটি বিশেষ বিমানে...

অপরাধ5 hours ago

যেকোন সময় কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ : ডিবি

তথ্য-উপাত্তে যদি জাল সার্টিফিকেট তৈরির সঙ্গে বাংলাদেশ কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পাওয়া যায়। তাহলে...

ব্যারিস্টার-সুমন ব্যারিস্টার-সুমন
আইন-বিচার5 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

দুদকে ধাক্কা না দিলে কোনো কাজ হয় না। সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্ত না হলে...

বাংলাদেশ5 hours ago

আজ দেশের আকাশে দেখা যাবে শিংওয়ালা ধূমকেতু

প্রায় ৭১ বছর পর আজ রোববার (২১ এপ্রিল) সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু ১২পি/পনস–ব্রুকস- যা ডেভিল ধূমকেতু বা শিংওয়ালা...

জাতীয়5 hours ago

হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

তীব্র দাবদাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। রোববার (২১ এপ্রিল)...

জাহাজ-এমভি-আবদুল্লাহ জাহাজ-এমভি-আবদুল্লাহ
জাতীয়6 hours ago

বিকালে দুবাই পৌঁছাবে এমভি আবদুল্লাহ

হরমুজ প্রণালি অতিক্রম করেছে সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ। রোববার (২১ এপ্রিল) বিকেলে দুবাইয়ের আল হামরিয়া বন্দরের...

Advertisement
আন্তর্জাতিক52 seconds ago

ইসরাইলি হামলায় ইরানের ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ

তিতাস-গ্যাস
জাতীয়3 mins ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

চট্টগ্রাম40 mins ago

বাংলাদেশে অনুপ্রবেশ করতে নাফ নদীর ওপাড়ে রোহিঙ্গাদের ঢল

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ1 hour ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

টুকিটাকি1 hour ago

একমাস ধরে তরুণীকে ধর্ষণ, বুলডোজারে গুঁড়িয়ে দিলো অভিযুক্তের বাড়ি

রাজশাহী2 hours ago

ডুবতে থাকা বন্ধুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো দুজনের

দেশজুড়ে2 hours ago

পাগলা কুকুরের কামড়ে নারী-শিশুসহ আহত-১০

শহীদ-কাপুর,-মিরা
বলিউড2 hours ago

শাহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

গরমে-ত্বকের-যত্ন
রূপচর্চা2 hours ago

তীব্র দাবদাহে ত্বকের যত্নে সাথে রাখুন এই ৫ প্রসাধনী

সিএনজি
রাজশাহী3 hours ago

পাবনায় সিএনজি-অ্যাম্বুলেন্স মুখোমুখি সংঘর্ষে নিহত ২

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার5 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত