Connect with us

বাংলাদেশ

জিম্মি বাংলাদেশি জাহাজে থাকা জলদস্যুদের ঘিরে ফেলা হচ্ছে

Avatar of author

Published

on

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা সোমালি জলদস্যুদের চারদিক থেকেই ঘিরে ফেলা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী ‘অপারেশন আটলান্টা’ সমুদ্রের পাশে অবস্থানরত জাহাজটিকে নজরদারিতে রেখেছে। পাশাপাশি সোমালিয়ার ভূমি থেকে জলদস্যুরা যেন কোনো সহযোগিতা না পায় তা নিশ্চিতে কাজ করছ দেশটির পুলিশ বাহিনী। বিবিসি সোমালিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমালিয়ার পান্টল্যান্ডের নুগাল পুলিশ বিভাগের কমান্ডার মোহাম্মদ আলী আহমেদ মারদুউ বলেন, দস্যুদের আত্মসমর্পণ ছাড়া আর কোনো পথ খোলা নেই। এমভি আবদুল্লাহ এখন আছে জিফলের উপকূলীয় এলাকায় রয়েছে। জলদস্যুদের যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য আমরা পূর্বাঞ্চলে একটি অভিযান শুরু করেছি, যাতে তারা এই এলাকার ভূমি থেকে আর কোনো সহযোগিতা না পায়।

মোহাম্মদ আলী আহমেদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এমভি আবদুল্লাহর জলদস্যুদের আত্মসমর্পণ ছাড়া উপায় নেই। এরইমধ্যে জাহাজটিতে থাকা দস্যুদের জন্য মাদক সরবরাহের চেষ্টাকালে দুইজনকে গ্রেপ্তার করেছে পান্টল্যান্ড পুলিশ। পান্টল্যান্ড কর্তৃপক্ষ নিজেদের উপকূল জলদস্যুমুক্ত করার প্রতিজ্ঞা নিয়ে মাঠে নেমেছ।

পুলিশ কমান্ডার মারদুউফ বলেন, জাহাজে থাকা জলদস্যুদের হাতে এখন দুটি বিকল্প আছে। হয় তাদের পান্টল্যান্ড কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করে কৃতকর্মের জন্য শাস্তি ভোগ করবে, অথবা বিদেশি বাহিনী যেমন এমভি রুয়েন থেকে জলদস্যুদের ধরে নিয়ে গেছে, সেই পরিণতি ভোগ করতে হবে।’

উল্লেখ্য গেলো বৃহস্পতিবার (২১ মার্চ) গভীর রাতে সোমালিয়া উপকূলে জলদস্যুদের হাতে জিম্মি এমভি আবদুল্লাহর কাছেই একটি যুদ্ধজাহাজ মোতায়েনের কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী অপারেশন আটলান্টা। তাদের টুইটারে পোস্ট করা ছবি ও ভিডিওতে দেখা গেছে এমভি আবদুল্লার পাশে যুদ্ধজাহাজ মোতায়েন রয়েছে। জাহাজটির ওপর দিয়ে চক্কর কাটছে একটি নৌবাহিনীর একটি হেলিকপ্টার।

Advertisement
Advertisement

বাংলাদেশ

এইচএসসি পরীক্ষার্থীকে বিবস্ত্র করে নির্যাতন, লজ্জায় আত্মহত্যা

Published

on

লালমনিরহাটে এইচএসসি পরীক্ষার্থীকে বিবস্ত্র করে নির্যাতন করায় লজ্জায় গলায় ফাঁস দিয়ে ওই ছাত্রী আত্মহত্যা করেছেন। ওই পরীক্ষার্থী লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের বাসিন্দা। তিনি স্থানীয় কাউনিয়া ডিগ্রি কলেজ থেকে চলতি বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেন।

গেলো বুধবার (২৪ জুলাই) দুপুরে ওই কলেজ ছাত্রী ঘরে ফ্যানের সঙ্গে দড়ি ঝুলিয়ে আত্মহত্যা করেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক।

মামলা সূত্রে জানা যায়, ওই ছাত্রীর বাবার সঙ্গে প্রতিবেশী মৃত শরিয়ত উল্লাহ মণ্ডলের ছেলে সুলতান মণ্ডল, সিরাজ আলী মণ্ডল ও শাহজাহান আলীর পারিবারিক বিরোধ ছিলো। বুধবার সকালে হাঁস ফসল নষ্ট করতে গেলে ওই ছাত্রী তাড়িয়ে দেন।

এ ঘটনার জেরে অভিযুক্তরা তাকে ধরে  পিটিয়ে আহত করে। গ্রামবাসীর সামনে কয়েকজন মিলে তার পরনের কাপড় ছিঁড়ে বিবস্ত্র করে ফেলে। একপর্যায়ে লজ্জায় দুপুরের দিকে বাড়িতে ঘরের ফ্যানের সঙ্গে দড়ি পেঁচিয়ে গলায় ফাঁস দিয়ে ওই ছাত্রী আত্মহত্যা করেন। খবর পেয়ে থানা পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়।

পুলিশ জানায়, এ ঘটনার পরদিন মেয়েটির বাবা আত্মহত্যার প্ররোচণার দায়ে মামলা করেছেন। আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যহত রয়েছে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

কোটা সংস্কার আন্দোলনে ছাত্রদের নিয়ন্ত্রণ বিএনপি-জামায়াতের হাতে : স্বরাষ্ট্রমন্ত্রী

Published

on

সরকার আশা করেছিলো ছাত্ররা সরকারের উদ্যোগ ও উচ্চ আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানাবেন, কিন্তু দুঃখজনকভাবে তারা সেটি করেননি। তাদের কন্ট্রোল (নিয়ন্ত্রণ) বিএনপি-জামায়াত ও জঙ্গিদের হাতে ছিলো বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

শনিবার (২৭ জুলাই) দুপুরে নারায়ণগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের সময় নাশকতার ঘটনায় ক্ষতিগ্রস্ত  বিভিন্ন স্থাপনা পরিদর্শন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের দাবি প্রধানমন্ত্রী মেনে নিয়েছেন। ছাত্র আন্দোলনের নেতা‌রা নতুন ‌যে ৮ দফা দাবি দিয়েছিলেন সে প্রসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রী বলেছিলেন এগুলোর মধ্যে যৌ‌ক্তিক দাবিগুলো ক্রমান্বয়ে মেনে নেবেন।

তিনি বলেন, কোটা আন্দোলনের সমন্বয়কারী তিনজ‌নকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। তারা নিজেদের ওপরে হামলার শঙ্কা পরিবারকে জানিয়েছিলেন। কারা তাদের আক্রমণ করতে চায় সে বিষয়ে জিজ্ঞাসাবাদ করে প্রয়োজনীয় ব‌্যবস্থা নেয়া হবে।

খুব শিঘ্রই পরিস্থিতির উন্নতি হবে জানিয়ে তিনি বলেন, ছাত্রদের মিসগাইড করে যে ঘটনাগুলো ঘটিয়েছে, অনেক হত্যাকাণ্ড ঘটিয়েছে,  ছাত্রলীগের অনেকেই শাহাদাত বরণ করেছে। তিনজন পুলিশ মারা গেছেন। একজন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। বর্তমানে এক‌টি মহল সোশ্যাল মি‌ডিয়ার মাধ‌্যমে গুজব ছ‌ড়িয়ে সাধারণ মানুষের মাঝে বিভ্রা‌ন্তি ছড়াচ্ছে। এইসব গুজব থেকে দেশকে রক্ষা করা সাংবাদিকদের দায়িত্ব।

Advertisement

নারায়ণগঞ্জে নজিরবিহীন তাণ্ডবের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, নারায়ণগঞ্জের শিমরাইলে একটি ভবনে আগুন দিয়ে তিন শ্রমিককে পুড়িয়ে হত্যা করা হয়েছে। শিমরাইলে মা হাসপাতালেও আগুন দেয়া হয়েছে। সেখান থেকে নবজাতক ও গর্ভবতী মায়েদের অনেক কষ্টে উদ্ধার করা হয়েছে। এমনকি বিভিন্ন স্থানে পুলিশের ওপর হামলা হয়েছে।

প্রসঙ্গত, এসময় নারায়ণগঞ্জ-৪ (সিদ্ধিরগঞ্জ-ফতুল্লা) আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি নুরুল ইসলামসহ প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মঙ্গলবার পর্যন্ত নতুন সূচিতে চলবে অফিস : জনপ্রশাসনমন্ত্রী

Published

on

আগামীকাল রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরকারি-বেসরকারি অফিস চলবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

শনিবার (২৭ জুলাই) বিকেলে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রী বলেন,  ব্যাংক ও আদালত খোলা থাকার সময়সীমার বিষয়ে তারা নিজেরা সিদ্ধান্ত নেবেন।

এর আগে কোটা সংস্কার আন্দোলন ঘিরে তৈরি হওয়া সহিংস পরিস্থিতিতে গেলো সপ্তাহে তিনদিন (রোববার, সোমবার ও মঙ্গলবার) সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে বুধবার থেকে সীমিত পরিসরে চালু হয় সরকারি অফিস। বুধ ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মোট চার ঘণ্টা চলে অফিস। সময় কমিয়ে ওই দুইদিন চলে ব্যাংকিং কার্যক্রম ও পুঁজিবাজারে লেনদেন।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত