Connect with us

রাজনীতি

ছাত্রলীগ চাপ দিলে পালাতে পারবেন না : শয়ন

Avatar of author

Published

on

হিজবুত তাহরির বুয়েট শিক্ষার্থীদের মেইলে তাদের কার্যক্রমে অংশ নিতে বলে। অন্যদিকে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির নেতাকর্মীরা প্রোগ্রামে অংশ নেওয়ায় কোনো তদন্ত ছাড়াই সিট বাতিল করেন। আমরা প্রশাসনের কাছে জানতে চাই, আপনাদের কী চাপ দেওয়া হয়েছে এই সিদ্ধান্ত নেওয়ায়? ছাত্রলীগের নেতাকর্মীরা যদি আপনাদের চাপ দেয় আপনারা পালানোর জায়গা পাবেন না, আপনারা নড়তে পারবেন না। বললেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন।

রোববার (৩১ মার্চ) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতির দাবিতে এবং বুয়েট গৃহীত অসাংবিধানিক, মৌলিক অধিকার পরিপন্থি শিক্ষা বিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত এক সমাবেশে একথা বলেন।

শয়ন বলেন, আপনাদের ক্যাম্পাস কী বাংলাদেশের বাইরে? তাহলে কেন সেখানে শোকসভা করা যাবে না? কেন স্বাধীনতা দিবসের কোনো অনুষ্ঠানে কেউ অংশ নিতে পারবে না? অথচ দেশবিরোধী অপশক্তি আপনার ক্যাম্পাসে তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। আমরা হুঁশিয়ারি দিয়ে বলতে চাই, বাংলাদেশের বুকে মৌলবাদের কোনো ঠাঁই হবে না।

সমাবেশে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন। ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য প্রদান করেন- ছাত্রলীগের কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সাবিনা, কেন্দ্রীয় সহ সভাপতি বুয়েটের শিক্ষার্থী আবু সাঈদ, ঢাকা মহানগর দক্ষিণ সাধারণ সম্পাদক সজল কুন্ডু, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি, ঢাকা মহানগর উত্তর সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম, ঢাকা মহানগর উত্তর সভাপতি রিয়াজ মাহমুদ, ঢাবি সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ অনেকে।

 

Advertisement

 

 

 

Advertisement

বিএনপি

ক্ষমতাসীনরা নির্বাচনকে নির্বাসনে দিয়েছে : রিজভী

Published

on

আজকে যারা ক্ষমতায় আছেন তারা নির্বাচনকে নির্বাসনে দিয়েছে। আজকে ভোটাররা ভোটকেন্দ্রে যেতে পারেন না,সবকিছু বন্দি করেছে তারা। অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছেন। বললেন, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে রাজধানীতে জিয়াউর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে খাবার বিতরণ কর্মসূচিতে রিজভী এসব কথা বলেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন,  জিয়াউর রহমান বাকশাল বন্ধ না করলে বাকশাল যেভাবে কায়েম করা হয়েছিল তা অব্যাহত রাখা হতো। জিয়াউর রহমান রাজনীতি করেছেন, তেমনি সবাই রাজনীতি করার সুযোগ দিয়েছেন।

রিজভী বলেন, এই দম বন্ধ করার মতো পরিস্থিতিতে দেশের মানুষ বসবাস করছে। এই পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য জিয়াউর রহমানের আদর্শ, সততা ধারণ করে কাজ করতে পারলে বাংলাদেশের স্বাধীনতা জনগণ ফিরে পাবে।

তিনি বলেন, দেশের সব দুর্যোগে মেজর জিয়াউর রহমান জাতির ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছিলেন। ৭১ সালে দেশের নেতৃত্ব যখন দোদুল্যমান, তারা যখন কোনো দিক নির্দেশনা দিতে পারছিলেন না, ঠিক ওই সময় সেনাবাহিনীর একজন মেজর চট্টগ্রাম থেকে স্বাধীনতার ঘোষণা দিয়ে জাতিকে স্বাধীনতা যুদ্ধের জন্য উদ্বুদ্ধ করলেন।

Advertisement

প্রসঙ্গত, কাফরুল থানা বিএনপির উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

বিএনপি

লুটপাটকারীদের দখলে এখন সারাদেশ : মির্জা ফখরুল

Published

on

মির্জা-ফখরুল

সারাদেশ এখন দুর্বৃত্ত আর লুটপাটকারীদের দখলে। লটুপাট করে দেশের অর্থনীতি ধ্বংস করেছে তারা। বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৩০ মে) বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে চন্দ্রিমা উদ্যানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, জোর করে ক্ষমতা দখল করে একদলীয় শাসন কায়েম করেছে সরকার। অভিযোগ করেন, বাংলাদেশকে পরনির্ভরশীল করে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় এই সরকার।

ফখরুল আরও বলেন, দেশের গণতন্ত্র নির্বাসিত করে সরকার জোর করে ক্ষমতায় টিকে আছে। সরকার পতনের দাবিতে লড়াই চলছে। এতে জনগণ জয়ী হবে বলে আশা প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

সমাধিতে শ্রদ্ধা জানান দলের স্থায়ী কমিটিসহ সিনিয়র নেতারা। আলাদাভাবে শ্রদ্ধা জানান অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। শ্রদ্ধা জানানো শেষে দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়।

Advertisement

এদিকে, জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে রাজধানীতে দুস্থদের মাঝে খাবার বিতরণ করছে বিএনপি। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির আয়োজনে এ কর্মসূচি চলছে বলে জানা গেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজনীতি

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

Published

on

মৃত্যুবার্ষিকী

সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (৩০ মে)। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল বিক্ষুব্ধ সেনা কর্মকর্তার হাতে নিহত হন তিনি।

মঙ্গলবার (২৮ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত আলোচনা সভার মধ্য দিয়ে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর কর্মসূচি শুরু হয়। এ ছাড়া বুধবার (২৯ মে) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জিয়াউর রহমানের স্মরণে আলোচনা সভার আয়োজন করে দলটি।

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার ভোর ৬টা থেকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশজুড়ে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন এবং দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এ ছাড়া সকাল ১০টায় দলের নেতাকর্মীরা শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। পাশাপাশি নেতাকর্মীরা জিয়ার কবর জিয়ারত, দোয়া ও মিলাদ মাহফিলে বিএনপি প্রতিষ্ঠাতার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করবেন।

আগামী ৩১ মে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জিয়ার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করবে দলটি। বিএনপি এবং এর অঙ্গ সংগঠনগুলো জিয়ার কর্মকাণ্ড নিয়ে সেমিনার, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করবে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতারা আজ রাজধানীর বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরণ করবেন।

Advertisement

এদিকে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণীতে জিয়াউর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি মুক্তিযুদ্ধ ও জাতির জন্য বিএনপির প্রতিষ্ঠাতার অসামান্য অবদানের কথা স্মরণ করেন।

মির্জা ফখরুল বলেন, ‘এই মহান উদার গণতান্ত্রিক নেতা জিয়াউর রহমানের জনপ্রিয়তা দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীরা কখনোই মেনে নিতে পারেনি। এই ষড়যন্ত্রকারীরা ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করে। এই মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে জাতি একজন মহান দেশপ্রেমিক জাতীয়তাবাদী নেতাকে হারিয়েছে।’জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বাংলাদেশের বগুড়া জেলার নশিপুর ইউনিয়নের বাগবাড়ী গ্রামে জন্ম গ্রহণ করেন। জন্ম ও শৈশবে তার ডাক নাম ছিলো কমল। তার পিতার নাম ছিল মনসুর রহমান এবং মাতার নাম ছিল জাহানারা খাতুন ওরফে রানী। পাঁচ ভাইদের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত