Connect with us

চাকরির খবর

৯৬ হাজার ৭৩৬ পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ

Avatar of author

Published

on

শিক্ষক

বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসায় শিক্ষক নিয়োগের লক্ষ্যে পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ৯৬ হাজার ৭৩৬ পদের বিপরীতে শিক্ষক নিয়োগ দেয়া হবে। রোববার (৩১ মার্চ) বিকেলে এ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী সারা দেশের স্কুল অ্যান্ড‌ কলেজে ৪৩ হাজার ২৮৬ পদে এবং মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০ পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

আগামী ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে অনলাইনে শিক্ষক নিয়োগের আবেদন শুরু হবে। আবেদন গ্রহণ চলবে ৯ মে পর্যন্ত। আর ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি দেয়া যাবে।

যেভাবে আবেদন করা যাবে

অনলাইনে আবেদন ফি দেওয়া সংক্রান্ত নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://ngi.teletalk.com.bd ওয়েবসাইটে এবং এনটিআরসিএ এর www.ntrca.gov.bd ওয়েবসাইটে স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। আবেদন এবং ফি দেওয়ার নিয়মের বিষয়ে ভিডিও টিউটোরিয়াল নমুনা (ডেমো) টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://ngi.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

Advertisement

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে। প্রার্থীকে আবশ্যিকভাবে কেবলমাত্র তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত বিষয় সংশ্লিষ্ট পদ ও শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। আবেদনকারী মিথ্যা তথ্য প্রদান করলে চূড়ান্ত সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আবেদনকারীর বয়স: প্রার্থীর বয়স ১ জানুয়ারি ২০২৪ তারিখে ৩৫ বছর বা তার কম হতে হবে।

প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে (স্কুল/কলেজ) একটি মাত্র আবেদন করতে পারবেন। একজন প্রার্থী শূন্য পদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের পছন্দ দিতে পারবেন। এই পছন্দ প্রদানের পর কোন প্রার্থী যদি তার পছন্দ বহির্ভূত দেশের যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক হন তবে তাকে e-Application ফরমে প্রদর্শিত Other Option নামক বক্সে Yes Click করতে হবে। যদি ইচ্ছুক না হন তবে No Click করতে হবে।

প্রতিষ্ঠান choice প্রদানের ক্ষেত্রে প্রার্থীকে সর্তকতা অবলম্বন করার জন্য অনুরোধ করা হলো। যে সব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট শূন্য পদের বিপরীতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই সে সকল প্রতিষ্ঠানের এমপিও পরবর্তীতে /ভবিষ্যতে বাতিল হতে পারে বিধায় বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত যে সকল এমপিওভুক্ত প্রতিষ্ঠান শূন্য পদের বিপরীতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই সে সকল পদে পরবর্তীতে/ভবিষ্যতে নিয়োগ সুপারিশ প্রদান করা যাবে না।

কোনো প্রার্থীর যদি স্কুল ও কলেজ উভয় পর্যায়ের সনদ থাকে এবং তিনি যদি উভয় পর্যায়ের পদে আবেদন করেন তবে প্রথমে তাকে কলেজ পর্যায়ে বিবেচনা করা হবে। কলেজ পর্যায়ে নির্বাচিত না হলে স্কুল পর্যায়ে বিবেচনা করা হবে। কলেজ পর্যায়ে নির্বাচিত হলে স্কুল পর্যায়ে বিবেচনা করা হবে না।

Advertisement

সকল আবেদনের জন্য আবেদনকারীকে নির্ধারিত এক হাজার টাকা ফি প্রদান করতে হবে। নির্ধারিত ফি পরিশোধ না করলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

তবে যারা একবার সুপারিশপ্রাপ্ত হওয়ার পর দেশের কোন স্কুলে কর্মরতরা (এমপিওভুক্ত/ইনডেক্সধারী) সমপদে আবেদন করার সুযোগ নেই। তবে স্কুল পর্যায়ে যদি কোনো নিবন্ধন সনদধারী (এমপিওভুক্ত/ইনডেক্সধারী) প্রাপ্ত প্রার্থীর কলেজ পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি কলেজ পর্যায়ে এমপিওভুক্ত না হন তবে তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত কলেজ পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন।

বিপরীতক্রমে কলেজ পর্যায়ে নিবন্ধন সনদ ধারী এমপিওভুক্ত প্রার্থীর যদি স্কুল পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি স্কুল পর্যায়ে এমপিওভুক্ত না হন তবে তার নিবন্ধন সনদে উল্লিখিত স্কুল পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। তবে আবেদনকৃত প্রতিষ্ঠানে নির্বাচিত হলে পূর্বের প্রতিষ্ঠানের সুপারিশ বাতিল বলে গণ্য হবে।

এমপিওভুক্ত প্রার্থীর একটি পর্যায়ের (স্কুল/কলেজ) একাধিক শিক্ষক নিবন্ধন সনদ থাকলে উক্ত প্রার্থী একই পর্যায়ে আবেদন e Application ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীর নামের বানানসহ অন্যান্য তথ্যাদি নিবন্ধন সনদে বর্ণিত তথ্যের অনুরূপ হতে হবে। নামের বানান নিবন্ধন সনদের অনুরূপ না হলে বা ভুল বানান ব্যবহার করলে কম্পিউটার Processing এ বিভ্রাট ঘটবে যার দায় সংশ্লিষ্ট আবেদনকারীকে বহন করতে হবে।

Advertisement
Advertisement

সরকারি

জনবল নেবে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন

Published

on

জনবল নিয়োগ দেবে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন। প্রতিষ্ঠানটির ০৬ টি শূন্য পদে বিভিন্ন গ্রেডে ১১২ জনকে নিয়োগের জন্য  বিজ্ঞপ্তি দিয়েছে। ২৭ মে থেকে আবেদন নেওয়া শুরু হবে। আবেদন করা যাবে আগামী ১৩ জুন পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: সহকারী হিসাব কর্মকর্তা

পদসংখ্যা: ১৯ টি

বেতন: ১২,৫০০-৩০,২৩০ টাকা (গ্রেড-১১)

শিক্ষাগত যোগ্যতা: বাণিজ্য বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি

Advertisement

পদের নাম: সহকারী মাঠ তত্ত্বাবধায়ক

পদসংখ্যা: ৩৭টি

বেতন: ১১,৩০০-২৭,৩০০ (গ্রেড-১২)

শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞানে স্নাতক ডিগ্রি

 

Advertisement

পদের নাম: উচ্চ বিভাগীয় সহকারী (প্রশাসন)

পদসংখ্যা: ১৪টি

বেতন: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক ডিগ্রি

 

Advertisement

পদের নাম: উচ্চ বিভাগীয় সহকারী (হিসাব)

পদসংখ্যা: ১৫টি

বেতন: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

শিক্ষাগত যোগ্যতা: বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি

 

Advertisement

পদের নাম: নিম্ন বিভাগীয় সহকারী কাস কম্পিউটার মুদ্রাক্ষরিক (প্রশাসক)

পদসংখ্যা: ১৪টি

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ

 

Advertisement

পদের নাম: নিম্ন বিভাগীয় সহকারী কাস কম্পিউটার মুদ্রাক্ষরিক (প্রশাসক)

পদসংখ্যা: ১৩টি

বেতন: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

শিক্ষাগত যোগ্যতা: বাণিজ্য বিভাগে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ

 

Advertisement

বয়সসীমা: ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদন ফি: ১ ও ২ নং পদের জন্য টেলিটকের সার্ভিস চার্জসহ ৩৩৫ টাকা এবং ৩ থেকে ৬ নং পদের জন্য সার্ভিস চার্জসহ ২২৩ টাকা জমা দিতে হবে।

আবেদনের নিয়ম জানত এই লিংকে https://bfidc.gov.bd/site/notices/df3ee4c2-e087-4588-9af8-c1b065c37099/  ক্লিক করুন।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চাকরির খবর

পুলিশ ক্যাডার ছেড়ে প্রশাসনে যোগ দিলেন সেই ৪ জন

Published

on

গণপ্রজাতন্ত্রী-বাংলাদেশ-সরকার

বাংলাদেশের চাকরির বাজারে বিসিএস চাকুরি সবার শীর্ষ নজরে। তারমধ্যে পুলিশে চাকরিতো বলা যায় সেরা। সম্প্রতি চাকরি ছেড়েছিলেন পুলিশ ক্যাডারের ৪০তম ব্যাচের চারজন সহকারী পুলিশ সুপার (এএসপি)।

জানা গেছে, পুলিশ ক্যাডারের চাকরি ছেড়ে তারা ৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে যোগ দিয়েছেন। এ চার কর্মকর্তা হলেন মো. মেহেদী হাছান পাটোয়ারী, মো. ঝন্টু আলী, তাসওয়ার তানজামুল হক ও আমিনুল ইসলাম। তারা শিক্ষানবিশ হিসেবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রশিক্ষণ নিচ্ছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পর এই চারজন পুলিশ ক্যাডারের চাকরি থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন। কারণ তারা চারজনই ৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে নিয়োগ পেয়েছেন।

চার এএসপির আবেদনের পরিপ্রেক্ষিতে গেলো ২৭ এপ্রিল থেকে তাদের অব্যাহতি দেয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন থেকে এসব তথ্য পাওয়া গেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, চার পুলিশ কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের চাকরি থেকে অব্যাহতি দেয়া হলো।

এই চার কর্মকর্তা ইতিমধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে বিভিন্ন জেলায় যোগ পেয়েছেন। এর মধ্যে মো. মেহেদী হাছান পাটোয়ারী যোগ দিয়েছেন নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে।

Advertisement

তিনি তার ফেসবুকে লিখেছেন, ‘জীবনের অনেক লম্বা পথ অতিক্রম করে, অনেক চড়াই–উতরাই পেরিয়ে অবশেষে প্রফেশনাল জীবনে স্থির হতে চলেছি। সিদ্ধান্তটা আমার জন্য খুব সহজ ছিল না। খুব কঠিন কিছু সময় পার করতে হয়েছে এ জন্য। তবে এ কঠিন সময়ে অনেকেই আমাকে সুপরামর্শ দিয়েছেন, দিকনির্দেশনা দিয়েছেন, জীবনের সবচেয়ে কঠিন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সহযোগিতা করেছেন। যেহেতু আমাকে একটা সিদ্ধান্ত নিতেই হতো, তাই আমার নেওয়া সিদ্ধান্ত আমার সব শুভাকাঙ্ক্ষীকে খুশি করতে পারেনি অথবা কারও কারও জন্য কিছুটা বিব্রতকর পরিস্থিতিও সৃষ্টি করেছে। তবে আমি মন থেকে বলছি, আমাকে যারা বিভিন্নভাবে পরামর্শ ও দিকনির্দেশনা দিয়েছেন, আমি তাদের কাছে আন্তরিকভাবে কৃতজ্ঞ। যেখানেই থাকি, যে প্রফেশনেই থাকি, আমাদের উদ্দেশ্য একটাই, এ দেশটাকে ভালোবাসা, দেশের মাটি ও মানুষের জন্য কাজ করা।’

এর আগে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে প্রথম শ্রেণির ৫৭ কর্মকর্তা চাকরি ছেড়ে দেন।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ব্যাংক

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি

Published

on

বাংলাদেশ ব্যাংক

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন দেশের সরকারি-বেসরকারি প্রায় ৩০টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। অফশোর ব্যাংকিং হিসাবের আওতায় প্রবাসীরা যাতে দেশের বিভিন্ন ব্যাংকে ডলার জমা রাখতে উদ্বুদ্ধ হন, সে জন্য আয়োজিত নানা প্রচারণায় অংশ নেবেন তারা। পাশাপাশি অর্থ পাচার প্রতিরোধ–সংক্রান্ত একটি অনুষ্ঠানেও তাদের যোগ দেয়ার কথা রয়েছে। একই সঙ্গে আরও যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানও।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২৪ মে নিউইয়র্কে একটি হোটেলে প্রবাসীদের জন্য অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট–সংক্রান্ত প্রচারণা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত, ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা। ওই অনুষ্ঠানে বক্তব্য দেবেন ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেন, ডাচ্‌-বাংলা ব্যাংকের এমডি আবুল কাশেম মো. শিরিন, ব্যাংক এশিয়ার এমডি সোহেল আর কে হুসেইন, অগ্রণী ব্যাংকের এমডি মুরশেদুল কবীর ও সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন। জানা গেছে, এ অনুষ্ঠানের খরচও বহন করবে উল্লিখিত ব্যাংকগুলো।

পাশাপাশি একই সময়ে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিসের আয়োজনে আন্তর্জাতিক ব্যাংক সম্মেলনে অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আরও ২৫ জন এমডি। জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে এসব ব্যাংক এমডির বিদেশ যাওয়া–সংক্রান্ত নথি অনুমোদন করেছে। তবে ডলার–সংকটের মধ্যে একসঙ্গে প্রায় অর্ধেক ব্যাংক এমডির বিদেশে যাওয়া নিয়ে ব্যাংক খাতে নানা প্রশ্ন উঠেছে।

উল্লেখ্য, দেশের ডলার–সংকটের এ সময়ে ব্যাংক খাতে ডলারের জোগান বাড়াতে বিভিন্ন ব্যাংক অফশোর ব্যাংকিংকে বিশেষ জোর দিয়েছে। এ জন্য নানা ধরনের প্রচার–প্রচারণাও চালাচ্ছে ব্যাংকগুলো। তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশিদের অফশোর ব্যাংকিংয়ের আওতায় ডলার জমায় উদ্বুব্ধ করতে দেশটিতে প্রচারণামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত