Connect with us

আন্তর্জাতিক

ইসরাইলে হামলা চালাতে পারে ইরান

Avatar of author

Published

on

যে কোনো সময় ইরানের দিক থেকে হামলার আশঙ্কা করছে ইসরাইল। শুক্রবার এই হামলা হতে পারে বলে তারা ধারণা করছে।

হামলার আশংকায় ইসরাইলের ভেতরে বড় একটি অংশজুড়ে জিপিএস সার্ভিস বন্ধ করে দেয়া হয়েছে। সম্ভাব্য হামলার আশংকায় ইসরাইল তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে। খবর- বিবিসি।

অন্যদিকে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ইসরাইল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের দূতাবাসে হামলা চালায়। আর ইরানের দিক থেকে পাল্টা হামলা হতে পারে এই আশংকায় ইসরাইলের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

গেলো সোমবার সিরিয়ায় ইরানের কনস্যুলেটে মিসাইল হামলায় অন্তত ১৩ জন নিহত হবার পর ইরান ও ইসরাইলের মধ্যে উত্তেজনা বেড়েছে। সে হামলার পেছনে ইসরাইল রয়েছে বলে ধারণা করা হচ্ছে। হামলায় ইরানের দুজন সিনিয়র জেনারেল নিহত হয়েছেন।

শুক্রবার আল কুদস দিবস বা জেরুজালেম দিবস।  এই দিনটি মুসলিমদের পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার, যেটি জুমাতুল বিদা হিসেবে পরিচিত। এই দিনটিতে ইরানে ইসরাইল-বিরোধী বিক্ষোভ করা হয়।

Advertisement

বৃহস্পতিবার ইসরাইলের মধ্যাঞ্চলে জিপিএস সিস্টেম বিঘ্ন হতে দেখা গেছে। প্রতিরক্ষার অংশ হিসেবে ইসরাইল এ কাজ করেছে। কারণ, জিপিএস সিস্টেমের ওপর নির্ভর করে বিভিন্ন দূরপাল্লার অস্ত্রের আক্রমণের লক্ষ্যবস্তু ঠিক করা হয়।

তেল আবিব এবং জেরুজালেমের মতো বড় শহরগুলো থেকে অনেকে জানিয়েছেন যে, তারা জিপিএস এর মাধ্যমে বিভিন্ন লোকেশন চিহ্নিত করতে পারছেন না।

এছাড়া ইসরাইলি ডিফেন্স ফোর্সেস ঘোষণা দিয়েছে যে সেনাবাহিনীতে যেসব সৈন্য কমব্যাট ইউনিটে রয়েছে তাদের সব ছুটি স্থগিত করা হয়েছে।

Advertisement

আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগ দিচ্ছে চিলি

Published

on

জাতিসংঘের শীর্ষ আদালতে দক্ষিণ আফ্রিকা ইসরায়েলের বিরুদ্ধে যে গণহত্যার অভিযোগ এনেছে তাতে যোগ দেয়ার ঘোষণা দিয়েছে চিলি। ন্যাশনাল কংগ্রেসে গাজার ভয়াবহ মানবিক পরিস্থিতি তুলে ধরে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে এ বিষয়ে নিশ্চিত পদক্ষেপের আহ্বান জানান দেশটির প্রেসিডেন্ট।

গেলো শনিবার (১ জুন) দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক এ ঘোষণা দেন।

তিনি বলেন, আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকা ইসরায়েলের বিরুদ্ধে যে মামলা দায়ের করেছে চিলি তাতে সমর্থন দিয়ে কেপটাউনের সঙ্গে যোগ দেবে। জাতিসংঘের এই আদালত গতমাসে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে সামরিক অভিযান বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে। যদিও ইসরায়েল এ নির্দেশ উপেক্ষা করেই রাফায় অভিযান চালিয়ে আসছে।

উল্লেখ্য, ফিলিস্তিনি সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরায়েলিকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে। এখনও হামাসের কাছে ১২১ জন জিম্মি হিসেবে আটক রয়েছে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

মৌসুমি বন্যায় নিহত ১৪, স্কুল বন্ধ ঘোষণা

Published

on

শ্রীলঙ্কায় মৌসুমি ঝড়ের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় গাছাপালা উপড়ে এবং ভূমিধসে ১৪ জন নিহত হয়েছেন। এদের মধ্যে একই পরিবারের তিনজন পানি ডুবে মারা গেছেন। বন্যার কারণে ৩ জুন থেকে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে সরকার।

রোববার (২ জুন) দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, রাজধানীর কলম্বোর কাছে  একই পরিবারের তিন সদস্য পানিতে ডুবে মারা গেছেন। এছাড়া ১‌১ বছর বয়সী এক কন্যাশিশু ও ২০ বছর বয়সী এক তরুণসহ আরও কয়েকজন ভূমিধসে চাপা পড়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) বলছে, গেলো ২১ মে মৌসুমি ভারী বৃষ্টিপাত শুরু হওয়ার পর থেকে সাতটি জেলায় গাছ পড়ে আরও ৯ জন নিহত হয়েছেন।

এদিকে দেশটিতে আরও ভারী বজ্রবৃষ্টি ও ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ডিএমসি।

Advertisement

কলম্বোর প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে আসা বিমানের সব ফ্লাইট অন্য একটি ছোট বিমানবন্দরে ঘুরিয়ে দেওয়া হয়েছে। বন্যায় বিমানবন্দরমুখী কয়েকটি প্রধান মহাসড়ক ও প্রস্থানের সড়ক তলিয়ে গেছে।

দেশটির বিশেষজ্ঞরা  বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাওয়ায় ঘন ঘন বন্যার সম্মুখীন হচ্ছে শ্রীলঙ্কা।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

চাঁদে পৌঁছেছে চীনের মানুষবিহীন মহাকাশযান

Published

on

চলতি বছরের মে মাসে যাত্রা করা চীনের মানুষবিহীন মহাকাশযানটি সফলভাবে চাঁদে অবতরণ করেছে। চীনের স্থানীয় সময় রোববার(২ জুন) সকাল ৬টা ২৩ মিনিটে চেইঞ্জ-৬ নামে চন্দ্রযানটি চন্দ্রপৃষ্ঠের অদূরে দক্ষিণ মেরুর আইটকেন ব্যাসিনে  অবতরণ করে।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (সিএনএসএ) বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি’র প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চীন সরকারের পক্ষ  থেকে জানানো হয়েছে, আইটকেন ব্যাসিন নামে পরিচিত এ জায়গাটি বিশাল গর্ত। চাঁদ গঠিত হওয়ার ‍শুরুর দিকে বিরাট কোনো সংঘর্ষের ফলে গর্তটির সৃষ্টি হয়েছিল বলে বিজ্ঞানীদের ধারণা। চীনা চন্দ্রযানটি এমন জায়গায় অবতরণ করেছে যেখানে আর কোনো মাহাকাশযান পৌঁছতে পারেনি।

চাঁদ থেকে মূল্যবান পাথর ও মাটি সংগ্রহ করার জন্য গত ৩ মে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করে চীনের মানুষবিহীন চন্দ্রযানটি। এরইমধ্যে আইটকেন ব্যাসিন থেকে প্রাচীনতম কিছু পাথরও বের করেছে চন্দ্রযানটি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, চেইঞ্জ-৬ মহাকাশযানটির চাঁদে অবতরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ ছিল। কারণ একবার চাঁদের দূরবর্তী প্রান্তে পৌঁছে গেলে এটির সঙ্গে যোগাযোগ প্রায় অসম্ভব। নাসা জানিয়েছে, চাঁদের পৃষ্ঠ থেকে কাঙ্ক্ষিত উপকরণ সংগ্রহ করতে উচ্চঝুঁকি নিতে হবে। এতে তিন দিন সময় লাগতে পারে চন্দ্রযানটির।

Advertisement

প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালে চেইঞ্জ-৪ নামের একটি মহাকাশযান পাঠিয়েছিল চীন।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত