Connect with us

ক্রিকেট

বড় দুঃসংবাদ পেলেন লিটন-শান্ত

Avatar of author

Published

on

শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে সদ্য শেষ হওয়া দ্বিপাক্ষিক সিরিজে ছন্নছাড়া পারফরম্যান্স লিটন কুমার দাসের। জাতীয় দলের এই তারকা ওপেনার প্রত্যাশিত মানের ব্যাটিং করতে পারেননি।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ফেরেন ০, ৩৬ ও ৭ রানে। এরপর দুই ম্যাচের ওয়ানডেতে ০ ও ০ রানে আউট হওয়ায় তৃতীয় ম্যাচে সুযোগ পাননি।

সবশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজের চার ইনিংসে লিটন আউট হন ২৫, ০, ৪ ও ৩৮ রানে। শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট মিলে ১০ ইনিংসে ব্যাট করে লিটন করেন মাত্র ১১৫ রান।

টেস্টে চার ইনিংসে মাত্র ৬৭ রান করায় টেস্ট র‌্যাংকিংয়ে ভালোভাবেই পড়েছে। আইসিসির টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে লিটন পাঁচ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৯ নম্বরে।

লিটনের মতো অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও একই অবস্থা। তিনি ওয়ানডে সিরিজে সেঞ্চুরি করলেও টেস্টে ছিলেন যাচ্ছেতাই। তিনি দুই টেস্টের চার ইনিংসে করেন মাত্র ৩২ রান, চট্টগ্রাম টেস্টে তার ব্যাট থেকে আসে ১ আর ২০ রান। এমন বাজে পারফরম্যান্সের কারণে ৮ ধাপ পিছিয়ে শান্ত নেমে গেছেন ৬১তম পজিশনে।

Advertisement

তবে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুমিনুল হক, জাকির হাসান ও মেহেদি হাসান মিরাজের। চট্টগ্রাম টেস্টে ৫৪ এবং ১৯ রানের দুটি ইনিংস খেলা জাকির তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন ৭৫ নম্বরে।

দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৮১ করা মেহেদী হাসান মিরাজ ৯৯ থেকে ১১ ধাপ এগিয়ে এসেছেন ৮৮তম অবস্থানে। অন্যদিকে ৩৩ এবং ৫০ রানের দুটি ইনিংস খেলে চার ধাপ এগিয়ে ৪৬ নম্বরে উঠে এসেছেন মুমিনুল হক।

অভিষিক্ত পেসার হাসান মাহমুদ টেস্ট বোলিং র‌্যাংকিংয়ে একশর মধ্যে ঢুকে পড়েছেন। চট্টগ্রাম টেস্টে ৬ উইকেট নেওয়া এই পেসার এখন ৯৫তম অবস্থানে।

তিন ধাপ পিছিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। এখন তিনি ১৮ নম্বরে। মেহেদী হাসান মিরাজ চার ধাপ পিছিয়ে ২৪তম অবস্থানে। চট্টগ্রাম টেস্টে ৩ উইকেট পাওয়া পেসার খালেদ আহমেদ ছয় ধাপ এগিয়ে এখন ৮৩ নম্বরে।

 

Advertisement
Advertisement

ক্রিকেট

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টসে হেরে ব্যাট করবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের প্রেইরি ভিউতে মুখোমুখি হয়েছে দুই দল।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুই দল নিজেদের সর্বশেষ সিরিজ জিতেছে। জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ এর ব্যবধানে ম্যাচ জেতে টাইগাররা। অন্যদিকে কানাডার বিপক্ষে ৪-০ তে সিরিজ জেতে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের আগে দুই দলের জন্যই শেষ সিরিজ এটি।

 

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র স্কোয়াড: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), স্টিভেন টেইলর, অ্যারন জোন্স , অ্যান্ড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, আলি খান, হারমিত সিং, জেসি সিং,  নিতিশ কুমার, নশতুশ কেনজিগে, সৌরভ নেথ্রালভাকার।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“বয়সের জন্য কেউ ছাড় দেবে না”

Published

on

সাবেক ভারতীয় ও চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে এখনো মাঠে দেখে মুগ্ধ হতে হয়। খেলার কথা ছিলো না আইপিএলের চলতি মৌসুম। কিন্তু ঠিকই মাঠে দেখা গেছে তাকে। ব্যাট হাতেও দরকারে বেশ পারফর্ম করেছেন তিনি। বয়সটা বলছে ৪২, এর জন্য তিনি কোনো ছাড় পান না- সে কথাও মনে করিয়ে দিয়েছেন ধোনি।

আইপিএলের এবারের মৌসুমে অধিনায়কত্ব করছেন না। সেই দায়িত্ব উঠেছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে। প্লে-অফ নিশ্চিত হয়নি চেন্নাইয়ের, তবে দলের জন্য ধোনি ভূমিকা রেখেছেন নানাভাবে।

সম্প্রতি ধোনি একটি সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বলেছেন, “সবচেয়ে কঠিন ব্যাপারটা হচ্ছে, আমি বছর-জুড়ে ক্রিকেট খেলি না। তো আমার ফিট থাকতে হয়। আমি যখন আসি, আপনাকে তরুণদের সাথে প্রতিযোগিতা করতে হয়, যারা ফিট এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। পেশাদার খেলা আসলে সহজ নয়, আপনাকে বয়সের জন্য কেউ ছাড় দেবে না।”

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় বলার পর নানাভাবে দিন কাটছে ধোনির। পরিবারের সাথে সময় দেওয়া, চাষাবাদ করা, পুরোনো গাড়ি চালানো- এমন নানা কিছু হতাশা থেকে দূরে রাখে এই সাবেক ভারতীয় ক্রিকেটারকে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আফগানিস্তানের বোলিং পরামর্শক ব্রাভো

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বোলিং পরামর্শক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফগান দল ইতোমধ্যে সেন্ট কিটস ও নেভিসে পৌঁছে গেছে। সেখানে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প করার কথা দলটির। যেখানে যোগ দেওয়ার কথা আছে ব্রাভোর।

ব্রাভো, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ-জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের অংশ ছিলেন দুইবার। ২০২১ বিশ্বকাপ শেষ করে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি জানান তিনি। এ বছরের শুরুতে তিনি আইএল-টি টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার তিনি, ৫৭৩ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৬২৫ টি উইকেট।

তার খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু এর বাইরে আইপিএল থেকে অবসরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন তিনি।

আগামী মে মাসের ২৯ তারিখ, ওমানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানিস্তান। দলটি গ্রুপ সি’তে রয়েছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা আছে তাদের গ্রুপ সতীর্থ হিসেবে।

আরেক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার কাইরন পোলার্ড, তিনি বিশ্বকাপ উপলক্ষ্যে সহকারী কোচ হিসেবে ইংল্যান্ড দলের সাথে থাকবেন বলে জানা যায়।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত