Connect with us

আন্তর্জাতিক

ইরানে ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

Avatar of author

Published

on

ফাইল ছবি

ইসরায়েলের ছোড়া একটি ক্ষেপনাস্ত্র ইরানে আঘাত হেনেছে বলে দাবি করেছেন দুই মার্কিন কর্মকর্তা। বলা হয় ক্ষেপনাস্ত্রটি ইরানের ইসফান শহরে আঘাত হেনেছে। কিন্তু ইরানের গণমাধ্যম  বলছে, ইসফান শহর এখনো অক্ষত আছে। এ ঘটনার জেরে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল বন্ধ রেখেছে ইরান।

স্থানীয় সময় শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে এ হামলা চালানো হয় বলে জানিয়েছেন দুই মার্কিন কর্মকর্তা। এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বৃটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়,  ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল আইআরআইবি এর এক প্রতিবেদক ইসফান শহরের উচু বিল্ডিংয়ের উপর উঠে সরাসরি সম্প্রচারে দাবি করছে শহরটি এখনো অক্ষত। শহরে মানুষের চলাচল স্বাভাবিক।

আইআরআইবি আরও জানায়, কয়েক ঘন্টা আগে আকাশে শব্দ শোনা গিয়েছিলো। কিছু ড্রোন আকাশে উড়ছিল এরপরে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সে ড্রোনগুলো ধ্বংস করে দেয়।

যদিও ইসফানের প্রাদেশিক সরকার হামলার বিষয়ে এখনো অফিসিয়ালি কিছু জানায়নি।

Advertisement

বিবিসি বলছে, ইসরায়েল ৩০০ এর অধিক মিসাইল ও ড্রোন দিয়ে ইসরায়েলে এ হামলা চালিয়েছে। এর আগে গেলো ১৩ এপ্রিলের হামলার পর  ইসরায়েলের হুমকির প্রেক্ষিতে ইরান সর্বোচ্চ সতর্ক অবস্থায় ছিল।

এদিকে সাবেক মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী মার্ক কিমিট ইসফান শহরের গুরুত্ব এবং হামলার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেন, ইসফান শহরটি ইরানের পারমাণবিক কার্যক্রমের কেন্দ্র হিসেবে পরিচিত। এখানে ইরানের পরমাণু প্রোগ্রামের প্রশিক্ষণ, গবেষণা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কার্যক্রম পরিচালিত হয়। তাই এই শহরটিকে নিজেদের  হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ইসরায়েল।

আই/এ

Advertisement

আন্তর্জাতিক

কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, ৯ সেনা নিহত

Avatar of author

Published

on

কলম্বিয়ায়-হেলিকপ্টার-বিধ্বস্ত

কলম্বিয়ায়র উত্তরাঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ সেনা নিহত হয়েছেন। বিধ্বস্ত এ হেলিকপ্টারটি ছিল রাশিয়ার তৈরি এমআই-১৭ মডেলের। সোমবার (২৯ এপ্রিল) এ দুর্ঘটনা ঘটে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার উত্তর বলিভার বিভাগে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কলম্বিয়ার ৯ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই অঞ্চলটিতে বৃহত্তম কোকেন কার্টেলের বিরুদ্ধে লড়াই করছে দেশটির সেনাবাহিনী।

কলম্বিয়ার সেনাবাহিনী জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ১টা ৫০ মিনিটের দিকে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

কলম্বিয়ার সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়, ‘সামরিক হেলিকপ্টারটি অভিযানের জন্য সান্তা রোসা দেল সুর এলাকায় সৈন্যদের নিয়ে যাচ্ছিল। এলাকাটিতে সম্প্রতি ন্যাশনাল লিবারেশন আর্মি গেরিলা গ্রুপ এবং গালফ ক্ল্যান নামে পরিচিত মাদক পাচারকারী গ্রুপের মধ্যে লড়াই চলছিল।’

Advertisement

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টু্ইটার) বলেছেন, গালফ ক্ল্যান গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানের জন্য নতুন সেনাদের নিয়ে যাওয়ার সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

মূলত, কলম্বিয়ায় গালফ ক্ল্যান গোষ্ঠীটির চার হাজার সশস্ত্র যোদ্ধা রয়েছে। প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বা দেশটির সামরিক বাহিনীর কেউই রাশিয়ার তৈরি এই হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে কিছু বলেননি। এছাড়া হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার সঙ্গে গালফ ক্ল্যান গোষ্ঠীর কোনও সংশ্লিষ্টতা আছে কি-না তাও উল্লেখ করা হয়নি।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে দাঙ্গা পুলিশ মোতায়েন

Avatar of author

Published

on

আমেরিকার-বিশ্ববিদ্যালয়গুলোতে-দাঙ্গা-পুলিশ-মোতায়েন

ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। এর মধ্যে তাদের উপর হামলাও হয়েছে কোথাও কোথাও। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের উপর হামলাও করেছে ইসরায়েলপন্থীরা। যা পরে সংঘর্ষে রূপ নিয়েছে। এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় সময় বুধবার (০১মে) ক্যাম্পাসগুলোতে দাঙ্গা পুলিশ মোতায়েন করেছে দেশটি।

বৃহস্পতিবার (০২ মে) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, লস এঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাসে কয়েক ডজন পুলিশ রাতভর গাড়ি টহল দেয়। তাদের সঙ্গে বিক্ষোভকারী শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

প্রায় দুই সপ্তাহ আগে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকেই শুরু হয়েছিল ইসরায়েলবিরোধী বিক্ষোভ। পরে তা আমেরিকার অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়ে। বর্তমানে যুক্তরাষ্ট্রের কমপক্ষে ৩০টি বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী আন্দোলন হচ্ছে।

গেলো মঙ্গলবার (৩০ এপ্রিল) কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আন্দোলন নিয়ন্ত্রণে আনতে সেখানে অভিযান চালায় পুলিশ। এ সময় প্রায় ৩০০ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীকে আটক করা হয়।

Advertisement

ইউনিভার্সিটি অব কলম্বিয়ার ২২ বছরের শিক্ষার্থী মার্ক টরে বলেন, ‘আমাদের ক্যাম্পাসে এত পুলিশ সদস্য মোতায়েন উচিত হয়নি।’

নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থী হোসে বলেন, ‘আমাদের নির্যাতন করা হচ্ছে। গ্রেফতার করা হচ্ছে। আমাকে ছয় ঘণ্টা পর্যন্ত আটকে রেখে বেদম পেটানো হয়েছে।’

ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে পুলিশের হাতে আটক শিক্ষার্থীদের চিকিৎসা দিচ্ছেন মেডিকেল শিক্ষার্থী ইসাবেল। তিনি বলেন, ‘আমরা দেখেছি মাথায় গুরুতর আঘাত। কেউ কেউ পুলিশ ক্যাম্পে অজ্ঞান হয়ে পড়েছিল। কাউকে সিঁড়ি দিয়ে নিচে ফেলে দেয়া হয়েছিল।’

কলম্বিয়া ইউনিভার্সিটির প্রেসিডেন্ট মিনুচে শফিক ক্যাম্পাসে পুলিশ প্রবেশের ঘটনায় এক বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি বলেন, ‘এই অবস্থায় পৌঁছানোর জন্য আমি দুঃখিত।’

গেলো ছয় মাস ধরে ফিলিস্তিনের গাজায় যুদ্ধ চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের এ যুদ্ধে হোয়াইট হাউসের অকুণ্ঠ সমর্থনের বিরুদ্ধে এবং গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ করতে শুরু করে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর তা ক্রমশ বিস্তৃত হতে থাকে।

Advertisement

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, ষাটের দশকের শেষের দিকে ভিয়েতনামে আমেরিকার আগ্রাসনবিরোধী ছাত্র বিক্ষোভের পর সম্ভবত সবচেয়ে বড় ছাত্র আন্দোলন হচ্ছে এবার।

উল্লেখ্য, গেলো ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। প্রায় সাত মাস ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৫৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দক্ষিণ আমেরিকা

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার

Avatar of author

Published

on

ফিলিস্তিনের গাজায় হামলার কারণে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

স্থানীয় সময় বুধবার (১ মে) আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে জড়ো হওয়া মানুষের সামনে তিনি এ ঘোষণা দেন।

এ সময় গাজায় হামলার ঘটনায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করে পেত্রো বলেন, তার দেশ আগামীকালই (বৃহস্পতিবার) ইসরায়েলের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে। এছাড়া অন্যান্য দেশগুলোকে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা দক্ষিণ আফ্রিকার পক্ষে যোগ দেওয়ার অনুরোধ জানান।

লোকভর্তি জনসমাগমস্থলে পেত্রো তার ঘোষণায় বলেন, আপনাদের সামনে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ঘোষণা দিচ্ছেন যে, আগামীকাল (বৃহস্পতিবার) আমরা ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কগুলো ছিন্ন করব। পেত্রো তার বক্তব্যে ইসরায়েলের রাষ্ট্রপ্রধানকে গণহত্যাকারী বলে আখ্যা দেন।

পেত্রো আরও বলেন, গাজার এমন পরিস্থিতিতে বিশ্বের কোনো দেশ নিষ্ক্রিয় থাকতে পারে না।

Advertisement

প্রসঙ্গত, গেলো বছরের অক্টোবরে গাজায় হামলার পরপরই ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দক্ষিণ আমেরিকার আরেক দেশ বলিভিয়া। সেসময় কলম্বিয়া, চিলি ও হন্ডুরাসসহ দক্ষিণ আমেরিকার আরও কয়েকটি দেশ ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নিয়েছিল।

এদিকে কলম্বিয়ার প্রেসিডেন্টের এমন ঘোষণায় ক্ষোভ প্রকাশ করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ অভিযোগ করে বলেন, পেত্রোর এই ঘোষণা ‘ইহুদিবিদ্বেষী ও ঘৃণায় পরিপূর্ণ’।

জিএমএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ30 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩১ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়46 mins ago

জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব : প্রধানমন্ত্রী

নির্বাচন নিয়ে অনেক কিছু হয়েছে, যাতে নির্বাচনটা না হয়। আমার শক্তি দেশের জনগণ। জনগণের শক্তির ওপর আমি সবসময় বিশ্বাস করেছি...

আদালতে-ড.-ইউনূস আদালতে-ড.-ইউনূস
আইন-বিচার54 mins ago

ড. ইউনূসসহ ১৪ আসামির জামিন মঞ্জুর

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের জামিন মঞ্জুর করেছেন আদালত। শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের...

জাতীয়57 mins ago

থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ

বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় সাংবাদিকবৃন্দ, ও সহকর্মীবৃন্দ। আসসালামু আলাইকুম! শুভ সকাল! থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এর আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে এবং...

জাতীয়1 hour ago

থাইল্যান্ডে সরকারি সফর মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী  

থাইল্যান্ড চাইলে সমুদ্র সৈকতে পর্যটনের জন্য জয়গা দেয়া হবে। অর্থনৈতিক অঞ্চলসহ হাইটেক পার্কে থাইল্যান্ডকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। থাইল্যান্ডে সরকারি...

সতর্কতা সতর্কতা
জাতীয়1 hour ago

ইসির সতর্কতামূলক চিঠি পেয়ে যা বললেন রেলমন্ত্রী পুত্র

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সদস্য ও রেলমন্ত্রীর ছেলে আশিক মাহমুদ মিতুলকে সতর্কতামূলক চিঠি...

মিল্টন-সমাদ্দার মিল্টন-সমাদ্দার
অপরাধ2 hours ago

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মৃত্যু সনদ জালিয়াতির মামলা

জাল মৃত্যু সনদ দেয়ার অভিযোগে মিরপুর মডেল থানায় জাল জালিয়াতির একটি মামলা দায়ের করা হয়েছে মানবতার সেবক হিসেবে পরিচিত ‘চাইল্ড...

জাতীয়3 hours ago

ইতালির ভিসা পেতে দেরির কারণ জানাল দেশটির দূতাবাস

বাংলাদেশে ইতালির ভিসা পেতে দেরির কারণ ব্যাখ্যা করেছে দেশটির দূতাবাস। সেই সঙ্গে ঢাকায় ইতালির ভিসা প্রক্রিয়াকরণের জন্য দূতাবাস ও আবেদন...

জাতীয়3 hours ago

আজ বিকেলে বসছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন

আজ বৃহস্পতিবার (২ মে) শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। ঢাকার শেরে বাংলা নগরে জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে...

জাতীয়12 hours ago

খালেদা জিয়াকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আবারও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (১ মে) রাত সাড়ে ৯টার দিকে বিএনপির ভাইস...

Advertisement
উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত