Connect with us

ফুটবল

দুটি হলুদ কার্ড দেখেও মাঠ ছাড়তে হলো না মার্টিনেজকে

Avatar of author

Published

on

আবারও টাইব্রেকারে পেনাল্টি শ্যুট আউট এবং এমিলিয়ানো মার্টিনেজের ঝলক। দেশ ও ক্লাবের হয়ে এ নিয়ে মার্তিনেজ তাঁর ক্যারিয়ারে সর্বশেষ পাঁচটি টাইব্রেকারেই জিতেছেন। যার মধ্যে একটি ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে।

ইউরোপা কনফারেন্স লিগে বৃহস্পতিবারের ম্যাচটার সাথে কিছুটা যোগসূত্রও ছিলো বিশ্বকাপ ফাইনালের সাথে। মার্টিনেজের ক্লাব অ্যাস্টন ভিলা খেলতে নেমেছিল ফ্রান্সের ক্লাব লিলের বিপক্ষে, তাদের মাঠে। ফ্রান্সের মাঠ হওয়ায় ফরাসি দর্শকরা মার্টিনেজকে সহ্য করতে না পারাটাই স্বাভাবিক।

মার্টিনেজও কম যান না! খেলার মধ্যে তৈরি করেছেন বিতর্ক। দেখেছেন দুইবার হলুদ কার্ড। তবে ছাড়তে হয়নি মাঠ। সময় নষ্ট করার জন্য ম্যাচের ২৮ মিনিটে দেখেন হলুদ কার্ড। ম্যাচ টাইব্রেকারে গড়ানোর পর চিরায়ত ‘মাইন্ড গেম’খেলা শুরু করেন আর্জেন্টাইন তারকা। তার গেমেই প্রথম শট লক্ষ্যভেদও করতে ব্যর্থ হন বেনতালেব।

পেনাল্টি ঠেকিয়েই গ্যালারির দিকে ঘুরে মুখে আঙুল দিয়ে দর্শকদের চুপ করার ইঙ্গিত দেন। ফরাসি দর্শকেরাও দুয়ো দিতে শুরু করেন মার্তিনেজকে। দুয়ো শুনে থেমে থাকেননি মার্টিনেজও টাইব্রেকারের মধ্যেই মাঠের এক কোনায় গিয়ে কিছু একটা ইঙ্গিত করেন। তখন তাঁকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি।

কিন্তু দ্বিতীয় হলুদ কার্ড দেখার পরও মাঠ ছেড়ে যেতে হয়নি মার্টিনেজকে। এমনিতে দুটি হলুদ পরিণত হয় লাল কার্ডে। কিন্তু ম্যাচের নির্ধারিত সময় এবং অতিরিক্ত সময়ে দেখা কার্ড টাইব্রেকারে গিয়ে আর যোগ হয় না। ফুটবলের আইন প্রণেতা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) প্রণীত ১০ নম্বর ধারায় বলা হয়েছে, ‘ম্যাচে (অতিরিক্ত সময় সহযোগে) সতর্কবার্তা ও কার্ড পেনাল্টিতে বিবেচিত হবে না। ম্যাচে এবং পেনাল্টিতে (কিকস ফ্রম দ্য পেনাল্টি মার্ক/কেএফপিএম) হলুদ কার্ড দেখা খেলোয়াড় মাঠের বাইরে যাবেন না।’

Advertisement

ভিলা পার্কে প্রথম লেগ ২-১ গোলে জিতেছিল স্বাগতিকেরাই। ফিরতি লেগ লিল ২-১ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে দুই দল ৩-৩ গোলে সমতায় থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে লিলের নাবিল বেনতালেব ও বেনঞ্জামিন আন্দ্রের শট রুখে দেন মার্টিনেজ। টাইব্রেকারে ৪-৩ গোলের জয়ে ১৯৮২ সালের পর এবার প্রথমবারের মতো ইউরোপিয়ান কোনো বড় টুর্নামেন্টের সেমিফাইনালে উঠল অ্যাস্টন ভিলা।

Advertisement

ফুটবল

ফুটবলকে টনি ক্রুসের বিদায়

Published

on

ফুটবলকে অবশেষে বিদায় বলার সময় জানালেন টনি ক্রুস। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেই শেষ জানাবেন ক্রুস। আর জার্মানির হয়ে আসন্ন ইউরো ২০২৪ পর্যন্ত খেলবেন তিনি। এমন সিদ্ধান্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সট্রাগ্রামে জানিয়েছেন এই তারকা ফুটবলার।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা একবার দিয়েছিলেন ক্রুস। তবে ঠিকই ফেব্রুয়ারিতে ফিরে এসেছিলেন দলের প্রয়োজন ও কোচের ডাকে। এরপর জার্মানির হয়ে ম্যাচ খেলেছেন তিনি।

বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। সেই দলে আছেন ক্রুস। আর মাদ্রিদের এক অবিচ্ছেদ্য অংশ তিনি। চলতি মৌসুম দিয়ে তার মেয়াদ শেষ হতো। এরপর চুক্তি বাড়ানো নিয়ে হতে পারতো আলোচনা, তবে তেমন আর সুযোগ দিলেননা এই মিডফিল্ডার।

 

View this post on Instagram

 

A post shared by Toni Kroos (@toni.kr8s)

Advertisement

রিয়ালের হয়ে ক্যারিয়ারে ইতি টানার ইচ্ছা ছিল ক্রুসের। সেই আশাও পূরণ হচ্ছে তার। তিনি বলেন, “এই গ্রীষ্মে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর একজন সক্রিয় ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ার শেষ হবে। যেমনটা আমি সবসময় বলতাম। রিয়াল মাদ্রিদ আমার বর্তমান ও ক্যারিয়ারের শেষ ক্লাব হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দল ঘোষণা করলো আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার আগে ৯ জুন ইকুয়েডর ও ১৪ জুন গুয়েতেমালার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।  ম্যাচ দুটিকে সামনে ২৯ সদস্যের দল ঘোষণা করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের কোচ লিওনেল স্কালোনি।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে এই স্কোয়াড ঘোষণা করে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।  ঘোষিত স্কোয়াডে লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনার এ দলে জায়গা হয়নি বিশ্বকাপজয়ী দলের সদস্য এএস রোমা তারকা পাওলো দিবালার।   তবে আছে অভিজ্ঞ আনহেল দি মারিয়া

আগামী ২০ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে মহাদেশীয় টুর্নামেন্ট শুরু করবে আরেটিনা।  গ্রুপ ‘এ’তে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা দের অন্য দুই প্রতিপক্ষ আছে পেরু ও চিলি।

 আর্জেন্টিনা দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, জেরেনিমো রুলি, এমিলিয়ানো মার্তিনেজ।

Advertisement

ডিফেন্ডার: গনজালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, লিওনার্দো বালের্দি, ক্রিস্টিয়ান রোমেরো, জার্মান পেজ্জেয়া, লুকাস কুয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস আকুনা, নিকোলাস তালিয়াফিকো, ভ্যালেন্টিন বারকো।

মিডফিল্ডার: গিদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার, এজেকুয়েল পালাসিওস, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, জিওভান্নি লো সেলসো।

ফরোয়ার্ড: আনহেল দি মারিয়া, ভ্যালেন্টিন কার্বনি, লিওনেল মেসি, আনহেল কোরেয়া, আলেহান্দ্রো গারনাচো, নিকোলাস গঞ্জালেস, হুলিয়ান আলভারেজ ও লাওতারো মার্তিনেজ।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নতুন কোচের নাম ঘোষণা করলো লিভারপুল

Published

on

গুঞ্জন ছিলো অনেক দিন থেকেই। এবার অফিসিয়াল ভাবে নতুন কোচে হিসেবে আর্নে স্লটের নাম ঘোষণা করলো লিভারপুল।

সামাজিক যোগাযোগমাধ্যম লিভারপুল জানিয়েছে, ‘আমরা ঘোষণা করছি, ক্লাবের নতুন প্রধান কোচ হওয়ার ব্যাপারে চুক্তিতে সম্মত হয়েছেন আর্নে স্লট। ওয়ার্ক পারমিট পাওয়া সাপেক্ষে ১ জুন ২০২৪ থেকে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন।’

বিবিসির তথ্য মতে, ৪৫ বছর বয়সী স্লটকে আনতে ফেইনুর্ডকে ৯৪ লাখ পাউন্ড ক্ষতিপূরণ দিয়েছে লিভারপুল। গত মৌসুমে ডাচ ক্লাবটিকে শীর্ষ লিগ জিতিয়েছেন স্লট। এবার তাঁর অধীনে লিগে দ্বিতীয় হওয়ার পাশাপাশি ডাচ কাপ জিতেছে ফেইনুর্ড।

Advertisement

২০২১ সালে ক্লাবটির কোচের দায়িত্ব নেওয়ার দুই বছর পর প্রিমিয়ার লিগে কোনো ক্লাবের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন স্লট। তখন এই ডাচ কোচের সঙ্গে যোগাযোগ করেছিল টটেনহাম হটস্পার।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত