Connect with us

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে রকেট হামলা

Avatar of author

Published

on

খারকিভে রকেট হামলা
ফাইল ছবি

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ইরাকের জুম্মার শহর থেকে রোববার পাঁচটি রকেট ছোঁড়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন ও দুই ইরাকি নিরাপত্তা কর্মকর্তা রয়র্টাসকে বিষয়টি জানায়।

গেলো ফেব্রুয়ারি থেকে ইরাকে মার্কিন সেনাবাহিনীকে লক্ষ্য করে ইরান সমর্থিত বাহিনীগুলো তাদের হামলা বন্ধ রাখার পর আবারও হামলার ঘটনা ঘটলো।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মেদ শিয়া এলা সুদানি হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করে দেশে ফেরার পরই এ হামলার ঘটনা ঘটে।

কাতাইব হিজবুল্লা’র সঙ্গে সম্পৃক্ত একটি টেলিগ্রাম গ্রুপের পোস্টে বলা হয়েছে, ইরাকে মার্কিন সামরিক জোটের কার্যক্রম শেষ করার আলোচনা ধীর গতিতে আগানোর ফলে ইরাকের সশস্ত্র বাহিনী তিন মাস হামলার বন্ধ রাখার পর পুনরায় হামলা শুরু করেছে। কাতাইব হিজবুল্লাহ’র সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এমন আরও একটি টেলিগ্রাম গ্রুপ সাবরিন নিউজ জানিয়েছে, ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর পক্ষ থেকে কোনো বিবৃতি দেয়া হয়নি।

Advertisement

নাম না প্রকাশের শর্তে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইরাক থেকে সিরিয়ার রুমালিয়ানে একটি জোট ঘাঁটিতে পাঁচটির বেশি রকেট হামলা চালানো হয়েছে। তবে এতে কোনো মার্কিনি আহত হয়নি।

Advertisement

আন্তর্জাতিক

পাকিস্তান-বাংলাদেশ যুদ্ধ নিয়ে ইমরানকে মুখ বন্ধ রাখার পরামর্শ পাকিস্তানি মন্ত্রীর

Published

on

ইমরান খান
ফাইল ছবি

রাজনৈতিক অস্থিরতা এড়াতে ইমরান খানকে মুখ বন্ধ রাখতে বললেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। ১৯৭১ সালের পাকিস্তান-বাংলাদেশ যুদ্ধ নিয়ে ইমরান খানের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি বার্তা দেয়ার পরপরই এই মন্তব্য করলেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। খবর- জিও নিউজ 

বার্তায় বলা হয়, প্রকৃত দেশদ্রোহী জেনারেল ইয়াহিয়া খান না কি শেখ মুজিবুর রহমান, তা জানার জন্য প্রত্যেক পাকিস্তানির উচিত হামুদ উর রহমান কমিশনের প্রতিবেদনটি পড়া।

১৯৭১ সালে যৌথ বাহিনীর হাতে পরাজিত হয় পশ্চিম পাকিস্তানের সেনাবাহিনী। আর পূর্ব পাকিস্তান হারানোর পর পাকিস্তানের সাবেক বিচারপতি হামুদ উর রহমানকে প্রধান করে একটি কমিশন গঠন করে পাকিস্তানের তৎকালীন সরকার।

কমিশনের মূল দায়িত্ব ছিল, কেন তৎকালীন পূর্ব পাকিস্তানের সঙ্গে ইসলামাবাদের দূরত্ব সৃষ্টি হলো এবং এই যুদ্ধ হলো, তার কারণ খুঁজে বের করা।

হামুদ উর রহমানের নেতৃত্বাধীন কমিশন নির্ধারিত সময়ে প্রতিবেদন জমাও দিয়েছিলেন। তবে  সেনাবাহিনীর আপত্তির কারণে জনসম্মুখে প্রকাশ পায়নি সেই প্রতিবেদন।

Advertisement

২০২৩ সালের আগস্ট থেকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়ে জেলে বন্দী রয়েছেন ইমরান খান। ফলে কারাগারে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের সুযোগ নেই। জানা গেছে, ইমরানের এক্স একাউন্টটি বর্তমানে পরিচালনা করছেন তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের সোশ্যাল মিডিয়া টিম।

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতের লোকসভা নির্বাচন; পশ্চিমবঙ্গে চলছে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া

Published

on

ছবি- এনডিটিভি

ভারতে চলছে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট। আর শনিবার এ দফায় ভোট গ্রহণ চলছে পশ্চিমবঙ্গের নয়টি আসনে। ভোটের গ্রহণের সময় সেখানে ঘটেছে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা। খবর-এনডিটিভি

কলকাতার কাছে যাদবপুর আসনের সাটুলিয়া এলাকায় ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) ও সেক‍্যুলার ফ্রন্ট সমর্থকদের মাঝে ঘটে সংঘর্ষের ঘটনা। এসময় বেশ কিছু হাতবোমার বিস্ফোরণ ঘটে।

অন্যদিকে সাউদ ২৪ পরগণার কালতালি এলাকায় একদল লোক ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ভেঙ্গে পুকুরে ফেলে দেয়। সেখানে থাকা স্থানীয় পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দিলে এই ঘটনার সূত্রপাত হয়।

পাশাপাশি বসিরহাট আসনের সন্দেশখালী, ডায়মন্ড হারবার এবং যাদবপুরের গাংগুলি বাগান এলাকায়ও ঘটে সংঘর্ষের ঘটনা।

ভারতে শেষ দফায় ভোট দিচ্ছে সংখ্যা প্রায় ১০ কোটি ৬ লাখ। এর মধ্যে পুরুষ ভোটার ৫.২৪ কোটি, নারী ভোটার ৪.৮২ কোটি।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুকে ভাষণ দেয়ার আমন্ত্রণ

Published

on

ইসরাইলের-প্রধানমন্ত্রী-বেনিয়ামিন-নেতানিয়াহু
বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে কংগ্রেসের যৌথ সভায় ভাষণ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন সিনেট ও প্রতিনিধি পরিষদের সদস্যরা। গেলো শুক্রবার (৩১ মে) এক চিঠিতে এই আমন্ত্রণ জানানো হয়। খবর- আলজাজিরা 

চিঠিতে স্বাক্ষর করেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান হাউস স্পিকার মাইক জনসন, ডেমোক্র্যাটিক সিনেটের চাক শুমার, সিনেট রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং হাউস ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফ্রিস।

আর এমন সময় এই আমন্ত্রণ জানালো হলো যখন গাজায় গণহত্যার দায়ে নেতানিয়াহু্র বিরুদ্ধে প্রেপ্তারি পরোয়না জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

আর এ আমন্ত্রণ ইসরাইল সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের অত্যন্ত জোরালো সমর্থনের বিষয়টিকেই প্রদর্শন করছে।

নেতানিয়াহুকে লেখা চিঠিতে বলা হয়েছে, ইসরাইলের সাথে যুক্তরাষ্ট্রের সংহতি ও স্থায়ী সম্পর্ক তুলে ধরতে এবং গণতন্ত্র রক্ষা, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ও এই অঞ্চলে ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরাইলি সরকারের দৃষ্টিভঙ্গি শেয়ার করতেই এই আমন্ত্রণ।

Advertisement

গাজায় ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত ৩৬ হাজার ২৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত