Connect with us

বিনোদন

‘ব্ল্যাক’ এর কনসার্টে সেই পুরোনো পঞ্চপাণ্ডব

Avatar of author

Published

on

‘এলআরবি , আর্ক , নগর বাউল’ব্যান্ড দলগুলো যখন সারা দেশ কাঁপাচ্ছে।ঠিক তখন হঠাৎ করে , নাম না জানা এক ব্যান্ডের অচেনা এক গায়কের একটা গান শুনে সবার বাহবা কুড়িয়ে রীতিমতো তাক লাগিয়ে দিলো। সেই অচেনা ব্যান্ড আর কেউ নয়, ১৯৯৯ সালে আত্মপ্রকাশ করা বাংলাদেশের অন্যতম রক ব্যান্ড ‘ব্ল্যাক’।

‘আমার পৃথিবী’; ‘এখনো’; ‘তুমি কি সারা দিবে’ এসব গান দিয়ে সারা ফেলে দেয় ‘ব্লাক’।বর্তমানে ব্যান্ডে জাহান ছাড়া আর কেউ ব্ল্যাকে নেই।তাদের মধ্যে কেউ দেশের বাইরে আছেন; ব্ল্যাক থেকে বেরিয়ে আলাদা ভাবে ক্যারিয়ার গড়েছেন।

২০০৫ সালের ১৮ এপ্রিল ঢাকার একটি মিলনায়তনে শেষবার দেখা গিয়েছিলো শূন্য দশকের জনপ্রিয় ব্যান্ড ব্ল্যাকের সঙ্গে তাহসান, জন কবির, জাহান, মিরাজ ও টনির।এরপর ১৯ বছর কেটে গেছে। ব্ল্যাকের এই পাঁচ সদস্যকে আর একসঙ্গে পাওয়া যায়নি।এখনো তাদের গান, নাম ব্ল্যাকের পুরোনো অনুরাগীদের মুখে মুখে ফেরে।ব্যান্ড ছাড়লেও তাঁদের বন্ধুত্বটা এখনো অটুট আছে, ফলে একটা পুনর্মিলনী কনসার্ট হতেই পারে।

আর এজন্যই আসছে ১০ মে, ২০২৪ ‘রক অ্যান্ড রিদম ৪.০: রেজারেকশন অব ব্ল্যাক’ কনসার্টে হাজির হবেন ব্ল্যাকের পুরানো সদস্যেরা।

বেশ কয়েকদিন ধরেই গুঞ্জনটা ছড়িয়েছিল ; অবশেষে ‘ব্ল্যাক’ এর ভেরিভাইড  ফেইসবুক পেইজ থেকে একটি ভিডিওতে তেমনটাই ইঙ্গিতও দিয়েছিলেন তাহসান, জন কবির, জাহান, মিরাজ ও টনি। আসছে ১০মে ‘রক অ্যান্ড রিদম ৪.০: রেজারেকশন অব ব্ল্যাক’ কনসার্টে হাজির হবেন তাহসান, জন কবির, জাহান, মিরাজ ও টনি।কনসার্টে অংশ নিতে কানাডা থেকে উড়েআসবেন টনি।

Advertisement

বিষয়টি নিয়ে ব্যান্ডদলটির অন্যতম সদস্য জাহান গণমাধ্যমকে জানান, ‘বেশ কিছুদিন ধরেই ব্ল্যাকের পুরোনো লাইনআপ নিয়ে কনসার্টের পরিকল্পনা করছিলেন তারা।বিষয়টি নিয়ে তারা  আনন্দিত’।

কনসার্টের খবরে অনেকে বলছেন, তাহসান, জন কবিররা ব্ল্যাকে একেবারেই ফিরছেন কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ব্ল্যাকে তাদের ফেরার সম্ভাবনা নেই।শুধু এই কনসার্টে থাকবেন তারা’।

এই কনসার্টে তাহসান, জন কবিরদের সঙ্গে ব্ল্যাকের বর্তমানের লাইনআপের সদস্যদেরও পরিবেশনা দেখা যাবে।

ওই দিন ব্ল্যাকের বর্তমান লাইন আপের ‘সমান্তরাল’গানের ভিডিওচিত্র প্রকাশিত হবে।এই গানে তাহসান, জন কবিররা নেই।পাশাপাশি কনসার্টের দিন ব্ল্যাকের অফিশিয়াল ওয়েবসাইট ও উন্মুক্ত করা হবে।

১৯৯৯ সালে জন কবির, জাহান ও টনির হাত ধরে গঠিত হয় ব্যান্ডটি।পরে মিরাজও তাহসান যোগদেন।২০০২ সালে ব্যান্ডটির প্রথম অ্যালবাম ‘আমার পৃথিবী’ প্রকাশিত হয়।২০০৩ সালে আসে ‘উৎসবের পরে’।

Advertisement

২০০৫ সালে চট্টগ্রাম থেকে ফেরার পথে এক সড়ক দুর্ঘটনায় ব্ল্যাকের শব্দ প্রকৌশলী ইমরান আহমেদ চৌধুরী মবিন মারা যান। দুর্ঘটনায় আহত মিরাজকে আর ব্যান্ডে পাওয়া যায়নি। দুর্ঘটনার পর ব্ল্যাকের কার্যক্রম অনেকটা স্তিমিত হয়ে পড়ে।২০০৮ সালে তৃতীয় অ্যালবাম  ‘আবার’প্রকাশের আগে ব্ল্যাক ছাড়েন তাহসান।২০১১ সালে প্রকাশিত ‘ব্ল্যাক’ অ্যালবামের লাইনআপে জন কবির, টনি ছিলেন। এরপর জন ও ব্ল্যাক ছেড়েছেন। টনি দেশের বাইরে।

পুরোনো লাইন আপের মধ্যে এখন শুধু জাহান ব্ল্যাকে আছেন। ব্ল্যাকের বর্তমান লাইনআপে আছেন ঈশান হোসেন (ভোকালিস্ট), জাহান (লিডগিটারিস্ট), চার্লসফ্রান্সিস (বেজগিটারিস্ট), ফারহান তানভীর (ড্রামস ও পারকাশনস)।

‘রক অ্যান্ড রিদম ৪.০: রেজারেকশন অব ব্ল্যাক’কনসার্টে ব্ল্যাক ছাড়া ও অনি হাসান, ব্যান্ড রিকল, পপাই বাংলাদেশ, ফারুক ভাই প্রজেক্ট, ক্রিপটিক ফেইট সহ আর ও কয়েকটি ব্যান্ডের গান পরিবেশনার কথা রয়েছে।

 

Advertisement
Advertisement

টলিউড

গায়িকা হিসাবে স্বস্তিকার আত্মপ্রকাশ

Published

on

স্বস্তিকা-মুখোপাধ্যায়

চলচ্চিত্র জগতে নায়িকা-গায়িকার অভাব নেই। অতীত থেকে বর্তমান বহু জনপ্রিয় অভিনেত্রীকে বাংলা এবং হিন্দি ছবির দুনিয়া পেয়েছে গায়িকা হিসেবে।  সম্প্রতি পরিণীতি চোপড়াও গান গেয়েছেন ‘অমর সিংহ চমকিলা’তে।

এবার বাংলা ছবির গানের দুনিয়ায় যুক্ত হল স্বস্তিকা মুখোপাধ্যায়ের নাম। জানা গেছে, পরিচালক অরিন্দম ভট্টাচার্যের আগামী ছবি ‘দুর্গাপুর জংশন’-এ তিনি হবেন নেপথ্য গায়িকা।

চলতি মাসের শেষে সম্ভবত তিনি গান রেকর্ড করবেন। ছবিতে তাকে জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত ‘আজি ঝড়ের রাতে তোমার অভিসার’ গাইতে শোনা যাবে। চিত্রনাট্য অনুযায়ী নায়িকার জীবনে নানা ধূসর স্তর। রয়েছে অনেক অন্ধকার অতীত।

স্বস্তিকা-মুখোপাধ্যায়-

এক রাতের ঘটনা তাকে সেই অতীতের মুখোমুখি দাঁড় করাবে। নায়িকার জীবনে ‘ফিরে দেখা’র একটি দৃশ্যে শোনা যাবে গানটি। ছবিতে কোনও দিন গান না গাইলেও স্বস্তিকা রবীন্দ্রসঙ্গীত ভাল গান।

 

Advertisement

এর আগে বাবা সন্তু মুখোপাধ্যায়ের সঙ্গে একাধিক রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন তিনি। অ্যালবামও রয়েছে তার। এই ছবিতে পরিচালক তাকে এমন সুযোগ দিতেই খুশিমনে রাজি হয়ে গিয়েছেন স্বস্তিকা। একই দিনে তার সঙ্গে ছবির গান রেকর্ড করবেন ইমন চক্রবর্তী। ছবিতে স্বস্তিকাকে সাংবাদিকের চরিত্রে দেখা যাবে।

অরিন্দম এই ছবিটির আগে ‘শিবপুর’ নামের একটি চলচ্চিত্র পরিচালনা করেন। সত্তর-আশির দশকের উত্তাল রাজনীতি, হাওড়ায় অন্ধকার দুনিয়ার রাজপাট ছবিতে উঠে এসেছে। সত্যি ঘটনার উপরে তৈরি অ্যাকশন-থ্রিলার ঘরানার সেই ছবিটি জনপ্রিয় হওয়ার পরে অরিন্দম আবারও একই পথে হেঁটেছেন।

স্বস্তিকা

এবার তিনি দুর্গাপুরের অন্ধকার অতীত প্রকাশ্যে আনতে চলেছেন। এই ছবিতে একঝাঁক তারকা অভিনেতা রয়েছেন। স্বস্তিকার বিপরীতে দেখা যাবে বিক্রম চট্টোপাধ্যায়কে। তিনি পর্দায় দাপুটে পুলিশ অফিসার।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বিনোদন

শিল্পী সমিতি ছাড়ার ঘোষণা ওমর সানীর

Published

on

ওমর সানী

চিত্রনায়ক ওমর সানী সামাজিক যোগাযোগ মাধ্যমে এক স্ট্যাটাসে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যপদ ছাড়তে চান বলে নিজেই জানিয়েছেন।

শনিবার (২৫ মে) ফেসবুকের এক পোস্টে তিনি লেখেন, ‘আমি আর শিল্পী সমিতিতে সদস্য হিসেবে থাকতে চাচ্ছি না, আমি কয়েকদিনের মধ্যে প্রেসিডেন্ট সাহেবের কাছে চিঠি পাঠাব। আমার সমস্ত শিল্পীর প্রতি শ্রদ্ধা রইল।’

তবে কী কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন সে বিষয়ে কিছু জানাননি ওমর সানী। তার সঙ্গে যোগাযোগ করতে চাইলে কোনো সাড়া দেননি তিনি। তবে বোঝা যাচ্ছে, সম্প্রতি শিল্পী সমিতি নিয়ে নানা বিতর্কের কারণেই সরে যেতে চাইছেন এই নায়ক।

কয়েকদিন ধরেই বেশ আলোচনায় চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। নবনির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজলের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেছেন পরাজিত প্রার্থী নিপুণ আক্তার। এ নিয়ে চলচ্চিত্রাঙ্গনে নানা যুক্তিতর্ক!

কখনো নিপুণ তারকাদের উদ্দেশ্য করে বিভিন্ন বিতর্কিত মন্তব্য করছেন। আবার কখনো নিপুণকে উদ্দেশ্য করে এফডিসিতে অভিনয়শিল্পীরা মানববন্ধন করছেন।

Advertisement

ওমর সানীকে সবশেষ  দেখা গেছে ‘ডেডবডি’ নামের একটি সিনেমায়। এটি নির্মাণ করেছেন মোহাম্মদ ইকবাল। এতে ওমর সানী ছাড়াও অভিনয় করেছেন জিয়াউল রোশান, অন্বেষা, শ্যামল মওলা, রাশেদ মামুন অপু, মিষ্টি জাহান প্রমুখ।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

১৩ বছর পর অভিনেত্রীর সৎ বাবাকে মৃত্যুদণ্ডের নির্দেশ আদালতের

Published

on

১২ বছর আগে খুন হওয়া বলিউড অভিনেত্রী লায়লা খানের কথা মনে আছে? পরিবারের পাঁচ সদস্যসহ হত্যা করা হয়েছিল অভিনেত্রীকে। খুনের অভিযোগ ওঠে লায়লার সৎবাবা পারভেজ তাকের বিরুদ্ধে। অবশেষে হত্যাকাণ্ডের রায় দিয়েছেন মুম্বাইয়ের একটি আদালত।

হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত হওয়া লায়লার সৎবাবা পারভেজ তাককে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত। শুক্রবার (২৪ মে) মুম্বাইয়ের সেশন কোর্ট অভিনেত্রীর সৎবাবাকে মৃত্যুদণ্ডের এই রায় ঘোষণা করেন আদালত। হত্যা ও প্রমাণ নষ্ট করার অভিযোগে পারভেজ ইকবাল তাককে দোষী সাব্যস্ত করেন অতিরিক্ত দায়রা জজ সচিন পাওয়ার। তিনি ছিলেন লায়লার মা সেলিনার তৃতীয় স্বামী।

প্রয়াত অভিনেত্রীর আইনজীবী পঙ্কজ চ্যাবন আদালতের কাছে মৃত্যুদণ্ড চেয়েছিলেন। রায়ে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুর প্রায় ১৩ বছর পর ন্যায়বিচার পেয়েছেন অভিনেত্রী।

২০১১ সালের ৭ ফেব্রুয়ারি নিখোঁজ হন অভিনেত্রী লায়লা খান ও তাঁর পরিবারের পাঁচ সদস্য! প্রায় এক বছর পর, ২০১২ সালের জুলাই মাসে ইগতপুরীতে অভিনেত্রীর ফার্ম হাউসের একটি গর্ত থেকে উদ্ধার হয় পচাগলা মৃতদেহ।

নিখোঁজ হওয়ার আগে লায়লা ও তাঁর পরিবারের সদস্যদের শেষবার দেখা গিয়েছিল অভিনেত্রীর মা সেলিনার তৃতীয় স্বামী তাকের সঙ্গে। পুলিশের তখন সন্দেহ হয় তাককে। ওশিওয়ারায় একটি ফ্ল্যাট ও দোকান, মীরা রোডের আরেকটি ফ্ল্যাট এবং ইগতপুরীর ফার্মহাউসসহ গয়না হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই তাক খুন করে লায়লাকে।

Advertisement

সেলিনার দ্বিতীয় স্বামী আসিফ শেখের অভিযোগ, তাক লায়লা ও তার বোনদের পতিতাবৃত্তিতে ঠেলে দিতে চেয়েছিল। তদন্ত চলাকালীন জম্মু ও কাশ্মীরের বন ঠিকাদার তাক পুলিশি তদন্তে শিকার করেছিলেন, নিরাপত্তাহীনতার কারণে সৎমেয়ে লায়লা, স্ত্রী সেলিনা বড়সহ সেলিনার অপর তিন সন্তান আজমিনা, যমজ ভাইবোন জারা ও ইমরানকে খুন করেন তিনি। ওই সময় পরিবারের সঙ্গে থাকায় প্রাণ যায় লায়লার খুড়তুতো বোন রেশমারও।

২০০২ সালে কন্নড় ভাষার ‘মেকআপ’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন লায়লা। ২০০৮ সালে ‘ওয়াফা : আ ডেডলি লাভ স্টোরি’ সিনেমায় অভিনয় করেন তিনি। সিনেমায় তার বিপরীতে অভিনয় করেন বলিউড মেগাস্টার রাজেশ খান্না।

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত