Connect with us

বাংলাদেশ

দর্শক আকৃষ্টের জন্য ক্যাম্পাসমূখী টিম ‘হাওয়া’

Published

on

শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’। আগামী ২৯শে জুলাই দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এ সিনেমা। ‘হাওয়া’ সিনেমা নিয়ে ভিন্নধর্মী প্রচারণায় নেমেছেন পরিচালক মেজবাউর রহমান সুমন ও তার টিম।

টিম ‘হাওয়া’ রাজধানী ও তার আশেপাশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নিজেদের ভিন্নধর্মী প্রচারণা চালাচ্ছে। এতে দর্শকদের ‘হাওয়া’র প্রতি আকৃষ্টতা বাড়ছে।

মাঝসমুদ্রে বিভিন্ন প্রতিকূলতা পেরিয়ে গন্তব্যহীন হয়ে পড়া একটি ফিশিং ট্রলারের আটজন মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে নিয়ে ‘হাওয়া’র গল্প। সম্প্রতি মুক্তি পেয়েছে এ সিনেমারে ট্রেইলার ও 'সাদা সাদা কালা কালা' খ্যাত গান, যা সোশ্যাল মিডিয়া ব্যাপক সাড়া ফেলেছে।

বিশেষ করে হাসিম মাহমুদের লেখা ও সুর করা এবং আরফান মৃধা শিবলুর গাওয়া ‘সাদা সাদা কালা কালা’ গানটি দেশজুড়ে সকল বয়সী মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। এ সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরি, শরিফুল রাজ, সোহেল মন্ডল, নাজিফা তুসিসহ আরও অনেকে।

‘হাওয়া’ সিনেমাকে আরও জনপ্রিয় করে তোলার লক্ষ্যে টিম হাওয়া, সঙ্গীতশিল্পী আরফান মৃধা শিবলু, তানজির তুহিন, ইমন চৌধুরী ও মেঘদল ব্যান্ডের সদস্যরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঘুরে প্রচারণা চালাচ্ছেন।

Advertisement

গেলো ২৩ ও ২৪শে জুলাই হাওয়ার টিম ছিলো যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আলদ্বীন মুক্তমঞ্চ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাসে। ২৫ ও ২৬শে জুলাই হাওয়া টিম থাকবে যথাক্রমে বুয়েট অডিটরিয়াম প্রাঙ্গণ ও নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশের ওপেন স্পেসে।

‘হাওয়া’ সিনেমার প্রচারণার পাশাপাশি মেঘদল ব্যাণ্ড, আরফান মৃধা শিবলু, তানজীর তুহিন এবং ইমন চৌধুরীর সঙ্গীত পরিবেশনা এবং হাওয়ার সাথে সম্পর্কিত 'রাধুনী'-র প্রতিযোগিতামূলক প্রচারণাও রয়েছে। যাতে অংশগ্রহণ করে দর্শক পাবে হাওয়া সিনেমার ফ্রি-টিকেট, টি-শার্ট ও অফিশিয়াল পোস্টার।

আগামী ২৯শে জুলাই বাংলাদেশে শুভমুক্তির পরে ‘হাওয়া’ সিনেমা মুক্তি পাবে উত্তর আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে।

Advertisement

অপরাধ

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৩  

Published

on

মাদকবিরোধী

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

ডিএমপি পক্ষ থেকে বলা হয়, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে বুধবার (৩ জুলাই) সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

এ সময় ২০ পিস ইয়াবা, ২৮৬ গ্রাম হেরোইন, ৫০ বোতল ফেন্সিডিল ও ৩২ কেজি ৫০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে ডিএমপির সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ০৯টি মামলা রুজু হয়েছে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

আপাতত বহালই থাকছে মুক্তিযোদ্ধা কোটা

Published

on

হাইকোর্ট

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় আপাতত বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ চেম্বার আদালতের রায় বহাল রাখেন। ফলে হাইকোর্টের রায় বহাল রইলো। শুনানির জন্য আবেদনটি বৃহস্পতিবারের কার্যতালিকায় ৮ নম্বর ক্রমিকে রাখা হয়েছিল।

কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে পাঁচ বছর আগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরির নিয়োগে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে গত ৫ জুন রায় দেন হাইকোর্ট। এ রায়ের ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা ফিরে আসে।

পরে এ রায় স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। কিন্তু গেলো ৯ জুন প্রাথমিক শুনানির পর আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়।

উল্লেখ্য, ২০১৮ সালে কোটা পদ্ধতি বাতিল করার আগ পর্যন্ত সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষণ করা হতো। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ছিল ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ কোটা।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

সচিব সভা আজ

Published

on

সচিব সভা অনুষ্ঠিত হবে আজ।‌ বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেল ৪টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে সব সচিবদের নিয়ে এ সভা হবে। এতে অংশ নিতে মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকে এ সংক্রান্ত চিঠি সব মন্ত্রণালয়ের সচিবদের পাঠানো হয়েছে।

যখন সরকারি কর্মকর্তাদের দুর্নীতি এবং অবৈধ সম্পদ অর্জনের বিষয়টি খুবই জোরেশোরে আলোচিত হচ্ছে, তখন সব সচিবের অংশগ্রহণে সভাটি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সচিব সভায় কর্মকর্তাদের দুর্নীতির বিষয়টি আলোচিত হতে পারে। কারণ আলোচ্য সূচিতে শুদ্ধাচার ও সুশাসনের বিষয়টিও রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এটি দ্বিতীয় সচিব সভা। সর্বশেষ গেলো ৫ ফেব্রুয়ারি সচিব সভা হয়ে। ওই সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

এর আগের সচিব সভাগুলোতে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত