Connect with us

জাতীয়

ডিএসইসি সভাপতি মুক্তাদির অনিক, সম্পাদক জাওহার ইকবাল

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

গণমাধ্যমে কর্মরত সহ-সম্পাদকদের সংগঠন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি)দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পদে মুক্তাদির অনিক নির্বাচিত হয়েছেন। আর সাধারণ সম্পাদক হয়েছেন জাওহার ইকবাল খান। নির্বাচনে সর্বোচ্চ (৫০৭)ভোট পেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন দৈনিক মানবকণ্ঠ পত্রিকার সিনিয়র সাব এডিটর মনির আহমাদ জারিফ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গণনা শেষে রাতে ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল।

ঘোষিত ফলাফলে সভাপতি পদে ৩৫৯ ভোট পেয়ে মুক্তাদির অনিক বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কে এম শহীদুল হক পেয়েছেন ২৩২ ভোট ও আবুল কালাম আজাদ পান ২২৮ ভোট।

৪৯৭ ভোট পেয়ে সাধারণ সম্পাদক পদে জাওহার ইকবাল খান বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কবীর আলমগীর পেয়েছেন ৩১৬ ভোট। সাংগঠনিক সম্পাদক পদে শহীদ রানা ৪৬৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৌফিক অপু পেয়েছেন ৩২৯ ভোট।

নির্বাচনে সহ-সভাপতি পদে আলী ইমাম সুমন ৪৩৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লাবিন রহমান পেয়েছেন ৩৫৪ ভোট।

Advertisement

যুগ্ম সাধারণ সম্পাদক পদে মনির আহমাদ জারিফ ৫০৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আমিনুল রাণা পেয়েছেন ২৮২ ভোট।

নির্বাচনে ৪২১ ভোট পেয়ে কোষাধ্যক্ষ পদে নাজিম উদ-দৌলা সাদি,  ৪৯৮ ভোট পেয়ে দপ্তর সম্পাদক পদে জাফরুল আলম নির্বাচিত হয়েছেন।

এছাড়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আরিফ আহমেদ(৪৬১ ভোট), প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক পদে তারেক হোসেন বাপ্পি (৪০২ ভোট), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে নাহিদ হাসান (৪০৯ ভোট), কল্যাণ সম্পাদক পদে সাফায়েত হোসেন (৪০৩ ভোট), নারী বিষয়ক সম্পাদক পদে ফারহানা নাজনীন (ফ্লোরা) (৩৯৯ ভোট) নির্বাচিত হয়েছেন।

কার্যনির্বাহী সদস্য পদে শামসুল আলম সেতু (৪৩৮ ভোট), আনজুমান আরা শিল্পী (৪৩৩ ভোট), আনজুমান আরা মুন (৩৯০ ভোট), জেসমিন জাহান (৩৮৫ ভোট), তানজিমুল নয়ন (৩৩২ ভোট), মাশরেকা জাহান (৩০৫ ভোট) ও মোহাম্মদ আবু ইউসুফ (২৫৮ ভোট) নির্বাচিত হয়েছেন।

Advertisement
Advertisement

জাতীয়

১২টা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ১৭ শতাংশ : ইসি সচিব

Published

on

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে সারাদেশে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে তা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই ধাপে ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রের মধ্যে ১০ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হওয়ার পর দুপুর ১২টা পর্যন্ত ভোট কাস্টিং হয়েছে ১৬.৯ শতাংশ, অর্থাৎ প্রায় ১৭ শতাংশ।

মঙ্গলবার (২১ মে) দুপুর ১টায় নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আজ ১৫৬ উপজেলায় ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রে ভোট হচ্ছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১০ হাজার কেন্দ্রের তথ্য জানতে পেরেছি আমরা। এতে দেখা গেছে প্রদত্য ভোটের হার ১৬ দশমিক ৯৪। অর্থাৎ ভোট পড়েছে প্রায় ১৭ শতাংশ।

জাহাংগীর আলম বলেন, আমরা এই সময়ের মধ্যে নির্বাচনী কেন্দ্রগুলোয় বড় ধরনের কোনো নাশকতার খবর পাইনি। তবে ভোটকেন্দ্রের বাইরে ছোটখাটো দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। এর সংখ্যা মাত্র ১৮টি।

তিনি বলেন, রাজবাড়ী জেলার বড়ইখালী প্রাথমিক বিদ্যালয়ের সামনে একটি ঘটনা ঘটেছে। সেখানে একজন প্রার্থীর সমর্থকের পিঠে কোপ দেয়ার ঘটনা ঘটেছে। তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। সেখানকার জেলা প্রশাসকের মাধ্যমে আমি খবর নিয়েছি। আহত ব্যক্তি আশঙ্কামুক্ত আছে এখন।

Advertisement

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলা পরিষদের নির্বাচনে তিন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৮২৪ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন। এসব পদে আবার বিনা প্রতিদ্বন্দ্বিতা জয় পেয়েছেন ২২ প্রার্থী।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রীয় শোক ঘোষণা

Published

on

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যদের মৃত্যুতে আগামী ২৩ মে এক দিনের  রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ।

মঙ্গলবার (২১ মে) মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, গেলো ১৯ মে প্রেসিডেন্ট রাইসিসহ অন্যদের মৃত্যুর ঘটনায় আগামী ২৩ মে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করবে বাংলাদেশ।

এসময়ে  বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে বলেও এতে জানানো হয়।

প্রসঙ্গত, ২৩ মে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

সাবেক সেনাপ্রধানকে ভিসানীতিতে নিষেধাজ্ঞা দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী

Published

on

পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য যে ভিসানীতি দিয়েছে তার অধীনে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়নি। জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২১ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত মিট দ্য রিপোর্টার্স-এ সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র যে ভিসানীতি ঘোষণা করেছিল সেটি হচ্ছে থ্রি সি ভিসা পলিসি যেটি ন্যাশনাল ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্ট অব দ্য ইউএস। জেনারেল আজিজের বিরুদ্ধে যে ভিসা নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সেটা হচ্ছে ৭০৩১ (সি) অব দ্য অ্যানুয়াল ডিপার্টমেন্ট অব স্টেট, ফরেন অপারেশনস, অ্যান্ড রিলেটেড প্রোগ্রামস এপ্রোপ্রিয়েশনস অ্যাক্টের অধীনে। যে ভিসানীতি ঘোষণা করা হয়েছিল সেটির অধীনে তাকে ভিসা রেস্ট্রিকশন দেয়া হয়নি। অন্য অ্যাক্টের অধীনে তাকে ভিসা নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমাদের সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। আওয়ামী লীগের অনেক সংসদ সদস্য দুর্নীতির দায়ে জেলে গেছেন। সরকারি দলের অনেকের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়েছে। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দুর্নীতির বিষয়ে এবং অন্যান্য ক্ষেত্রে একসঙ্গে কাজ করছি।

হাছান মাহমুদ বলেন, আমাদের যুক্তরাষ্ট্র মিশনকে আগে জানানো হয়েছিল। অর্থাৎ এটি ঘোষণার আগে জানানো হয়েছিল। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে অ্যাঙ্গেজমেন্টের মধ্যে আছি। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দুর্নীতি দমন, সন্ত্রাস দমন এবং অন্যান্য ক্ষেত্রে মানবপাচার, সন্ত্রাস দমনে একযোগে কাজ করছি। দুর্নীতি দমনের ক্ষেত্রেও আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একসঙ্গে কাজ করতে চাই।

Advertisement

তিনি বলেন, দেখুন এটি আর্মির বিষয়। সেনাবাহিনীর বিষয় যেহেতু তাই এখন এ বিষয়ে কিছু বলতে চাই না। যেহেতু তিনি সাবেক সেনাপ্রধান, এটি সেনাবাহিনীর বিষয়।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত