Connect with us

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে অল্প পুঁজি জিম্বাবুয়ে

Avatar of author

Published

on

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে অল্প রানেই আটকে গেছে জিম্বাবুয়ে।  নির্ধারিত ওভার শেষে সব কয়টি উইকেট হারিয়ে ১২২ রান সংগ্রহ করেছে সফরকারীরা।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ওভারেই ৮ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। তবে পরের ওভারে মেহেদী হাসানের বলে ০ রানে ফিরে যান ওপেনার ক্রেগ আরভিন।  জিম্বাবুয়ে দ্বিতীয় উইকেট হারায় পঞ্চম ওভারে দলীয় ৩৬ রানে। দীর্ঘদিন পর দলে ফেরা পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের বলে ১৪ বলে ১৭ রান করে ফেরেন আরেক ওপেনার জয়লর্ড গাম্বি।

স্কোর বোর্ডে কোন রান যোগ না হতেই পরের ওভারে আরও ২ উইকেট হারায় সফরকারীরা।  মেহেদী হাসানের প্রথম বলেই ১৬ রান করে রান আউট হন ব্রায়ান বেনেট।  পরের বলেই গোল্ডেন ডাক মেরে আউট হয়ে যান অধিয়ানক সিকান্দার রাজা।

মেহেদীর ওইভারের শেষ বলে ২ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। পরের ওভারে বল হাতে নেন সপ্তম তাসকিন আহমেদ।  প্রথম দুই বলেই ফিরিয়ে দেন শেন উইলিয়ামস (১ বলে ০) ও বার্লকে (১ বলে ০)।

৭ ওভারে ৬ উইকেট হারানো জিম্বাবুয়ে সপ্তম উইকেটটি হারায় পরের ওভারেই। সাইফদ্দিনের বলে ২ রান করে আউট হন লুক জঙ্গি। ৪১ রানে ৭ উইকেট হারানোর পর সর্বনিম্ন রানে অলআউট হওয়ার শঙ্কায় যখন জিম্বাবুয়ে।  তখন ৮ম উইকেটে মাসাকাদজা–মাদান্দের জুটিতে ঘুরে দাঁড়ায় দলটি। দুজন মিলে গড়েন ৭৫ রানের জুটি।  ৩৯ বলে ৪৩ রান করা মাদান্দেকে ফিরিয়ে সেই জুটি ভাঙ্গেন তাসকিন।  শেষ পর্যন্ত ১২৪ রান পর্যন্ত পৌঁছাতে পারে জিম্বাবুয়ে।

Advertisement

 

Advertisement

ক্রিকেট

ভারতের জন্য সত্যিকারের সম্পদ হতে পারে অভিষেক: টম মুডি

Published

on

আইপিএল ২০২৪ এ বল হাতে সুযোগ সেভাবে আসেনি অভিষেক শর্মার কাছে। তবে ব্যাট হাতে সানরাইজার্স হায়দ্রাবাদের এই অলরাউন্ডার ঠিকই কার্যকরী ছিলেন। অবশ্য রাজস্থান রয়্যালসের সাথে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে বল হাতে নিলেন, পাশাপাশি ২৪ রান দিয়ে সংগ্রহ করলেন ২ উইকেট। হায়দ্রাবাদও উঠে গেলো ফাইনালে। দলটির সাবেক কোচ টম মুডি জানিয়েছেন, ভারতের জন্য এক সম্পদ হতে যাচ্ছেন অভিষেক।

ব্যাট হাতে ২০৭.৭৫ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন ১৫ ইনিংসে। যেখানে মৌসুমের সবচেয়ে বেশি ছক্কার মার এসেছে তার ব্যাট থেকে। তিনি সংগ্রহ করেছেন মোট ৪৮২ রান। রাজস্থানের বিপক্ষে ম্যাচে বল করতে হবে, এমন কিছু জানা ছিল না অভিষেকের। তবে ঠিকই গুরুত্বপূর্ণ ২ উইকেট তুলে নিয়েছেন তিনি। ব্যাটার ছিল সানজু স্যামসন ও শিমরন হেটমায়ার।

সাবেক কোচ মুডি বলেন, “হ্যাঁ, সে খুব বেশি বল করে না- ঘরোয়া ক্রিকেটে যেমন বল করা উচিত। তবে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ হিসেবে তার বোলিং করা উচিত। কারণ সে খুব জরুরি এক প্যাকেজ, যাকে হিসাব করা দরকার। যে টপ অর্ডারে ব্যাট করতে পারে, আবার বাঁহাতি স্পিন করতে পারে যেকোনো সংস্করণে। সে সামনে আসলেই এক সম্পদ হয়ে উঠতে পারে।”

রবিবার (২৬ মে) রাত ৮ ঘটিকায় কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ফাইনাল খেলতে নামবে সানরাইজার্স হায়দ্রাবাদ।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে

Published

on

বাংলাদেশকে এমন শঙ্কায় পড়তে হবে, কে জানতো! যুক্তরাষ্ট্রের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানো এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে টাইগারদের সামনে। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশকে হারের স্বাদ দিয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। আজ বাংলাদেশ সময় রাত ৯ ঘটিকায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশের বিপক্ষে জয়, এটা ‘আকস্মিক’ মানতে নারাজ যুক্তরাষ্ট্র ফাস্ট বোলার আলী খান। তিনি মনে করেন, তাদের দল বেশ ভারসাম্যপূর্ণ, তার বেশ ক্ষুধার্ত। দলটির অধিনায়ক বলেছেন, আমরা যদি (শনিবার) জিততে পারি, প্রেরণা নিয়ে বিশ্বকাপে যেতে পারবো। এটা অবশ্যই আমাদের সাহায্য করবে।

বোঝা যায় যুক্তরাষ্ট্র দলটি আত্মবিশ্বাসের তুঙ্গে অবস্থান করছে। তারা যে সুযোগ হাতছাড়া করতে চায় না, তা খুব স্পষ্ট। বাংলাদেশকে শক্তভাবেই প্রতিহত করেছে দুইটি ম্যাচেই। নিজেদের মাঠে যেভাবে খেলতে হয়, তাই করে দেখিয়েছে তারা।

এমন অবস্থায় বাংলাদেশের খেলোয়াড়েরা বেশ সমালোচনার মুখে পড়েছে। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে যে এই হাল হবে, তা নিশ্চয়ই কেউ ভাবেনি। তাই আজ পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, বিপদ অর্থাৎ টানা সিরিজের ৩ ম্যাচে হার এড়ানো হয়ে দাঁড়িয়েছে সবচেয়ে বড় কর্তব্য।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ দল ঘোষণা করলো পাকিস্তান

Published

on

সবার শেষে দল ঘোষণা করলো পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সবগুলো দল অবশেষে নিজেদের স্কোয়াড দেওয়া সম্পন্ন করলো। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বিবৃতি থেকে দেখা যায়, তারা কোনো সহ-অধিনায়ক দেয়নি। কোনো ট্রাভেলিং রিজার্ভ দলের সাথে রাখেনি।

পাকিস্তান এখন ইংল্যান্ড সফর করছে। সেই দলটিতে যারা সদস্য হিসেবে ছিলেন, তারাই বিশ্বকাপে সুযোগ পেয়েছেন। দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে হাসান আলীকে। তাই হাসানকে বিশ্বকাপ স্কোয়াডেও রাখা হয়নি।

পাকিস্তান সবসময় পেস নির্ভর হয়ে থাকে। সেটাই প্রাধান্য দিয়েছে বিশ্বকাপ দলেও। বিশেষায়িত ৫ জন পেসার নিয়ে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যাবে দলটি। পিসিবির বিবৃতিতে জানা যায়, “এটা খুবই মেধাবী ও ভারসাম্যপূর্ণ একটি দল, যেখানে তরুণ ও অভিজ্ঞতার সম্মিলন হয়েছে।“

পাকিস্তান এখন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে। প্রথম ম্যাচটি পরিত্যক্ত হওয়ার পর, আজ (শনিবার) দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

 

Advertisement

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সাইম আইয়ুব, ফখর জামান, ইফতিখার আহমেদ, উসমান খান, আজম খান, শাদাব খান, ইমাদ ওয়াসিম, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির, নাসিম শাহ, হারিস রউফ, আব্বাস আফ্রিদি, আবরার আহমেদ।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত