Connect with us

ক্রিকেট

দ্বিতীয় ম্যাচেও জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ

Avatar of author

Published

on

প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয়ের পর সিরিজের দ্বিতীয় ম্যাচেও জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ।  শুরতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৩৮ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। জবাবে ৪ উইকেট হারিয়ে ১৮.৪ ওভারে সেই রানের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের করা ১৩৮ রানের বিপরীতে খেলতে নেমে ভালো শুরু করেন বাংলাদেশের দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন কুমার দাস।

দলীয় ৪১ রানে ১৯ বলে ১৮ রান করে তানজিদ আউট হয়ে যান।  তিনে খেলতে নামা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত করেন ১৫ বলে ১৬ রান।  শান্ত বিদায়ের পর ২৫ বলে ২৩ রান করে ফেরেন ওপেনার লিটন।

ক্রিজে এসে বেশিক্ষণ টিকতে পারেননি জাকের আলি অনিক। ১২ বলে ১৩ রান করে অনিক আউট হলে বাকি পথ পাড়ি দেন তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদ।  ২৫ বলে ৩৭ রানে অপরাজিত থাকে হৃদয়, আর রিয়াদ করেন ১৬ বলে ২৬ রান।

এর আগে টস জিতে শুরুতে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।  টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা একদম ভালো করতে পারেনি জিম্বাবুয়ে। মাত্র ৪২ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট।

Advertisement

তবে ষষ্ঠ উইকেট জুটিতে ব্রায়ান বেনেট ও জোনাথন ক্যাম্পবেল মিলে গড়ে তোলেন প্রতিরোধ। দুজনের মিলে ৪৩ বলে তোলেন ৭৩ রান।  ক্যাম্পবেল করেন ২৪ বলে ৪৫ রান করে আউট হয়ে গেলেও ২৯ বলে ৪৪ রান করে অপরাজিত থাকেন বেনেট।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ১৩৮ রানে থামে জিম্বাবুয়ে।

 

Advertisement

ক্রিকেট

বেঙ্গালুরুর মাঠে কোহলির নতুন রেকর্ড

Published

on

ভিরাট কোহলি মানেই যেন রেকর্ডের ছড়াছড়ি। তার খেলা যেকোনো বাউন্ডারি বা ওভার বাউন্ডারি জবাব দিতে থাকে- এই বুঝি কোনো রেকর্ড লেখা হলো কোহলির নামে। আজ (শনিবার) চেন্নাই সুপার কিংসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তুষার দেশপান্ডের এক ডেলিভারিতে বিশাল ছক্কা হাঁকিয়ে বসেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ব্যাটার। তাতেই নাম লিখিয়েছেন নতুন এক রেকর্ডে।

জিততেই হবে এমন এক ম্যাচ। আরসিবির জন্য অবশ্য শুধু জয় দিয়েও চলবে না। যেতে হবে আরো কিছু সমীকরণের মধ্য দিয়ে। অন্যদিকে প্রতিপক্ষ চেন্নাই জিতলে সরাসরি প্লে-অফ খেলবে তারা। ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে বেঙ্গালুরুর ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে।

ম্যাচের তৃতীয় ওভারে দেশপান্ডের প্রথম ও তৃতীয় ডেলিভারিতে ছক্কা হাঁকিয়ে বসেন কোহলি। দ্বিতীয় ছক্কাটি ৯৮ মিটার দেখাচ্ছিল বড় স্ক্রিনে। এই ছক্কার সাথে নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৩ হাজার আইপিএল রান করার গৌরব অর্জন করেছেন কোহলি। আর কোনো ব্যাটারের ঝুলিতে এক ভেন্যুতে এত রান নেই।

বেঙ্গালুরুর এই মাঠে আরসিবির হয়ে ৮৯ ম্যাচ খেলেছেন কোহলি। আইপিএলে নির্দিষ্ট ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার খেতাব এতদিন ছিল রোহিত শর্মার কাছে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৮০ ম্যাচ খেলে ভারতীয় অধিনায়ক করেছেন ২২৯৫ রান। এই তালিকায় আরও আছেন এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার ও ক্রিস গেইল।

কোহলি এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় আছেন আইপিএলের চলতি মৌসুমে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

যদি বেশি চিন্তা করি, ভালো খেলতে পারবো না: রোহিত

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ভালো সময় যায়নি মুম্বাই ইন্ডিয়ান্সের। ভালো যায়নি দলটির সাবেক অধিনায়ক রোহিত শর্মার। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ৩৮ বলে ৬৮ রানের ইনিংস খেলেন রোহিত। মুম্বাই অবশ্য নিজেদের দশম পরাজয় বরণ করেছে একইদিনে। টেবিলের শেষ দল হিসেবে চলতি আসর শেষ করলো দলটি।

শুক্রবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ম্যাচ খেলেছে মুম্বাই। হার্দিক পান্ডিয়া-রোহিতের দল হেরেছে ১৮ রানে। ম্যাচ শেষে জিও সিনেমায় কথা বলেছেন সাবেক মুম্বাই অধিনায়ক। তিনি বলেন, “একজন ব্যাটার হিসেবে, আমি জানি যে স্ট্যান্ডার্ডে থাকার কথা, সেখানে পৌঁছাতে পারিনি। কিন্তু এতগুলো বছর খেলার পর, আমি জানি, যদি বেশি চিন্তা করি, আমি ভালো খেলতে পারবো না।”

তিনি আরও যোগ করেন, “শুধু ভালো মানসিক অবস্থা, সঠিক জোন, অনুশীলন করা এবং খেলার সকল ভুলগুলোর উন্নতি করা, এগুলোই আমি চেষ্টা করে যাই।”

নিজেদের পরিকল্পনা অনুযায়ী মুম্বাই খেলতে পারেনি বলেও মনে করেন রোহিত। অনেক বেশি ভুল করেছে দল, ফলে নিজেদের দোষারোপ করেছেন তিনি। ভারতীয় অধিনায়ক মনে করেন, আইপিএল এমনই। অল্প কিছু সুযোগ আসবে, সেগুলোই আঁকড়ে ধরতে হবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হাথুরুসিংহের চোখে ‘কিংবদন্তি’ সাকিব

Published

on

বাংলাদেশ দল এখন অবস্থান করছে যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপের দিন ঘনিয়ে আসছে। দলগুলো নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। বাংলাদেশ দল নিয়ে বিসিবি আজ এক ভিডিও প্রকাশ করেছে। যেখানে স্কোয়াডে থাকা ১৫ জন সদস্য নিয়ে কথা বলেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বাংলাদেশ দলের নানা পরিবর্তন দেখেছেন হাথুরুসিংহে। সবমিলিয়ে বিসিবি ও সাকিব আল হাসানদের সাথে সম্পর্ক তার কম দিনের নয়। সেই জায়গা আলোকপাত করেছেন খেলোয়াড়দের নিয়ে।

সাকিব আল হাসানের প্রসঙ্গ চলেই আসে। সাকিবকে নিয়ে প্রধান কোচ বলেন, “সাকিব ক্রিকেটের কিংবদন্তি। আমরা জানি সাকিব সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছে। আশা করছি এটা তার সবচেয়ে বড় বিশ্বকাপ হতে যাচ্ছে। তিন বিভাগেই সে অবদান রাখবে। দারুণ একজন নেতা। খেলোয়াড়দের সাথে ভালোভাবে মিশে যায়, সম্মান দেয় এবং খেলাটা খুব ভালোভাবে বোঝে।”

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র ব্যাপারে হাথুরুসিংহে জানান, “সে কাজের মাধ্যমে নেতৃত্ব দিয়ে থাকে। সামনে থেকে নেতৃত্ব দেয়। ড্রেসিংরুমে সবার সাথে মিশে যায়। মাঠে সে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ থাকে। এবারের বিশ্বকাপে তার উপর বড় দায়িত্ব। প্রথমবার বিশ্বকাপে অধিনায়কত্বের ‘চ্যালেঞ্জ’ সামলাতে হবে তাকে।”

মাহমুদউল্লাহ রিয়াদকে দলের ‘স্পিরিট’ হিসেবে আখ্যা দিয়েছেন বাংলাদেশ কোচ। তার ‘ভয়ডরহীন’ ব্যাটিংয়ের প্রশংসা দেখা গেছে হাথুরুসিংহের কথায়। পাশাপাশি তার চাপ সামলানোর বিষয়টিও সামনে এনেছেন কোচ।

Advertisement

সাকিব, শান্ত, রিয়াদ শুধু নয়। বিশ্বকাপ স্কোয়াডে থাকা প্রতিটি ক্রিকেটারকে নিয়েই প্রকাশিত ভিডিওতে নিজের পর্যালোচনা জানিয়েছেন হাথুরুসিংহে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত