Connect with us

হলিউড

টাইটানিক খ্যাত অভিনেতা বার্নার্ড হিল আর নেই

Avatar of author

Published

on

হলিউডের ব্যবসাসফল ও দর্শকনন্দিত সিনেমা টাইটানিক খ্যাত অভিনেতা বার্নার্ড হিল আর নেই। চলে গেছেন না ফেরার দেশে।

রোববার (৫ মে) ভোরে ৭৯ বছর বয়সে তিনি মারা যান। সোমবার (৬ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে বিষয়টি নিশ্চিত করেছেন অভিনেতার প্রতিনিধি লু কুলসন।

তিনি জানান, অভিনেতা বার্নার্ড হিল রোববার ভোরে মারা গেছেন। মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর থেকে তার প্রতি সবাই শ্রদ্ধা জানাচ্ছেন।

টাইটানিক ছাড়াও লর্ড অব দ্য রিংস সিনেমায়ও তার অভিনয় নজর কেড়েছিল।

১৯৯৭ সালে মুক্তি পাওয়া অস্কারজয়ী সিনেমা টাইটানিকে ক্যাপ্টেন এডওয়ার্ড স্মিথ এবং লর্ড অব দ্য রিংসে কিং থিওডেনের চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেন তিনি।

Advertisement

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলে স্কটিশ সংগীতশিল্পী বারবারা ডিকসন লিখেছেন, ‘তিনি অসাধারণ একজন অভিনেতা ছিলেন। তার সঙ্গে পথচলা সত্যিই অন্য রকম ছিল। শান্তিতে থাকুন বেনি।’

বার্নার্ড হিল যুক্তরাজ্যের ম্যানচেস্টারের অধিবাসী। সবশেষ বিবিসি প্রযোজিত ‘দ্য রেসপন্ডার’ নামের একটি নাটকের মাধ্যমে তার টিভি পর্দায় ফেরার কথা ছিল। কাকতালীয়ভাবে রোববার থেকে নাটকটির সম্প্রচার শুরু হয়। এতে বার্নার্ডের সঙ্গে আরও অভিনয় করেছেন মার্টিন ফ্রিম্যান নামে খ্যাতনামা অভিনেতা।

টিআর/

Advertisement

বলিউড

কানে সেরা অভিনেত্রীর পুরষ্কার, নজির গড়লেন বঙ্গতনয়া অনসূয়া সেনগুপ্ত

Published

on

কান চলচ্চিত্র উৎসবের ‘ইউএন সার্টেন রিগার্ড’ বিভাগে সেরা অভিনেত্রীর পুরষ্কার জিতেছেন বঙ্গতনয়া অনসূয়া সেনগুপ্ত। ‘দ্য শেমলেস’ চলচ্চিত্রের জন্য এই সম্মান অর্জন করেছেন তিনি।

অনসূয়াই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন। কলকাতার মেয়ে অনসূয়া যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন।

‘দ্য শেমলেস’ সিনেমায় উঠে এসেছে একজন যৌনকর্মীর কথা। তিনি দিল্লির একটি পতিতাপল্লীতে একজন পুলিশকে হত্যা করে পালান। সিনেমাটিতে অনসূয়ার অভিনয় মুগ্ধ করেছে সমালোচকদের।

কানে পুরষ্কার জয়ের পর অনসূয়া তাঁর পুরস্কারটি উৎসর্গ করেছেন, বিশ্বের সব প্রান্তিক গোষ্ঠীকে, যাদের লড়াই করার কথা হয়তো ছিল না কিন্তু করতে হচ্ছে।

অনসূয়া  মূলত বলিউডে প্রোডাকশন ডিজাইনারের কাজ করেন। এবার অভিনেত্রী হিসেবে জয় করে নিয়েছেন চলচ্চিত্র শিল্পে অন্যতম সম্মাননা কান উৎসবের ‘ইউএন সার্টেন রিগার্ড’ বিভাগে সেরা অভিনেত্রীর সম্মান।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

বিনোদন

ত্রিশ বছর পর কান উৎসবের মূল মঞ্চে ভারতীয় নারী নির্মাতার সিনেমা

Published

on

আজ পর্দা নামতে চলেছে বিশ্বের অন্যতম প্রাচীন আর জৌলুসময় কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের। ১৪ মে থেকে শুরু হওয়া এই উৎসবের পর্দা নামছে শনিবার (২৫ মে)। এই উৎসবের মূল প্রতিযোগিতায় ৩০ বছর পর দেখানো হলো কোনো ভারতীয় সিনেমা!

বৃহস্পতিবার (২৩ মে) উৎসবের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিলো ভারতীয় সেই সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনী। পায়েল কাপাডিয়া পরিচালিত সিনেমাটির নাম ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’।

প্রদর্শনীতে নির্মাতাসহ উপস্থিত ছিলেন সিনেমার চার অভিনয়শিল্পী। পায়েল কাপাডিয়ার প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি এটি। এরআগে বেশকিছু স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। ২০১৯ সালে ১৫ তম ঢাকা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে নেন পায়েল। সেবছর ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ডকুমেন্টারি) বিভাগে ‘এন্ড হোয়াট ইজ দ্য সামার সেয়িং’ এর জন্য শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রর পুরস্কার পান তিনি।

কানের জৌলুসময় উৎসবে এবার প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে ১৯টি সিনেমা। পায়েলের ছবিটি ছাড়াও আন্দ্রেয়া আর্নল্ড, ফ্রান্সিস ফোর্ড কপোলা, ডেভিড ক্রোনবার্গের মতো বিশ্বখ্যাত নির্মাতার ছবিও আছে।

ভারতীয় সংবাদ মাধ্যম বলছে, দীর্ঘ ৩০ বছরের বেশি সময় পর প্রতিযোগিতা বিভাগে প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসেবে ইতিহাস তৈরি করল পায়েলের এই ছবি। সেই সাথে কোনো নারী নির্মাতা হিসেবে কারে মূল প্রতিযোগিতায় প্রথম পা রাখলেন পায়েল।

Advertisement

এদিকে, কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার আঁ সাঁর্তে রিগা বিভাগে সেরা চলচ্চিত্র হয়েছে চীনের গুয়ান হু পরিচালিত ‘ব্ল্যাক ডগ’। ‘দ্য শেমলেস’ ছবির সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন ভারতের অনসূয়া সেনগুপ্ত। শুক্রবার (২৪ মে) স্থানীয় সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) দক্ষিণ ফ্রান্সে পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়।

আজ স্বর্ণপাম বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে পর্দা নামবে কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের।

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

বিনোদন

চ্যাটজিপিটির বিরুদ্ধে কণ্ঠ নকলের অভিযোগ, আইনি পদক্ষেপ নিলেন স্কারলেট

Published

on

হলিউডের জনপ্রিয় অভিনেত্রী স্কারলেট জোহানসনের কণ্ঠস্বর নকলের অভিযোগ উঠেছে চ্যাটজিপিটির বিরুদ্ধে। যার ফলে বিতর্কিত সেই কণ্ঠটি চ্যাটবট থেকে সরিয়ে ফেলেছে ওপেনএআই।

বিষয়’টি নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছেন জোহানসন। কণ্ঠস্বরটি ‘স্কাই’ নামে পরিচিত, যা ব্যবহারকারীর সঙ্গে সরাসরি কথা বলার মাধ্যমে যোগাযোগ স্থাপনের সুযোগ দিত চ্যাটজিপিটি’কে। চ্যাটবটটির নতুন এআই টুলের মধ্যে থাকা বেশ কিছু ভয়েস অপশনের একটি ছিল এটি।

তবে জোহানসনের কণ্ঠস্বরের সঙ্গে স্কাইয়ের কণ্ঠের মিল থাকায় সাম্প্রতিক দিনগুলোয় সমালোচনা ও বিদ্রুপের মুখে পড়েছে কোম্পানিটি। এটি নিয়ে সমালোচনা এতোটাই হয়েছে যে, ‘স্যাটারডে নাইট লাইভ’-এ বিষয়টি নিয়ে উপহাস করতে দেখা যায় অভিনেত্রীর স্বামী কলিন জস্টকেও।

অনেকের দাবি- এ কণ্ঠস্বরটির যোগসূত্র থাকতে পারে জোহানসনের অভিনীত ‘হার’ সিনেমার চরিত্রের সঙ্গে। এতে তিনি এমন এক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের ভূমিকায় অভিনয় করেন, যার প্রেমে পড়ে যায় এক পুরুষ। এমন কি এর আগে ওপেনএআইয়ের প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানও বলেছিলেন, এটি তার সবচেয়ে পছন্দের সিনেমা।

তবে অভিনেত্রী দাবি করেছেন, এর আগে চ্যাটবটের সিস্টেমে তার কণ্ঠস্বর ব্যবহারের জন্য যোগাযোগ করেছিলেন অল্টম্যান। এই অভিনেত্রী জানান, ‘গেল বছরের সেপ্টেম্বরে, আমি স্যাম অল্টম্যানের কাছ থেকে একটি অফার পাই, যিনি ‘চ্যাটজিপিটি ৪.০’তে আমার কণ্ঠস্বর ভাড়া করতে চেয়েছিলেন।’

Advertisement

জোহানসন  আরও বলেন, ‘তিনি আমাকে বলেন, তার মনে হয়েছে, আমার কণ্ঠস্বর এ সিস্টেমে ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন প্রযুক্তি কোম্পানি ও সৃজনশীল ব্যক্তির মধ্যে দূরত্ব কমে আসবে। তার মনে হয়েছে, আমার কণ্ঠস্বর লোকজনের কাছে আরামদায়ক অনুভূত হতে পারে।’

তিনি জানান, ‘কিন্তু আমাদের মধ্যে সংযোগ ঘটার আগেই সিস্টেমটি বের হয়ে গেছে। তাদের এমন পদক্ষেপের বিপরীতে আমি আইনি পরামর্শক ভাড়া করতে বাধ্য হয়েছি, যিনি অল্টম্যান ও ওপেনএআইকে দুটি চিঠি পাঠিয়েছেন। এর পরপরই স্কাইয়ের কণ্ঠ সরিয়ে ফেলতে একপ্রকার বাধ্য হয় ওপেনএআই।’

এদিকে, স্কাইয়ের কণ্ঠ যে স্কারলেট জোহানসনের আদলে তৈরি, সেই অভিযোগ ক্রমাগতই নাকচ করে আসছে ওপেনএআই। এমনকি কণ্ঠস্বরটি সরিয়ে ফেলার ঘোষণা দেওয়ার সময়ও নিজেদের অবস্থান ধরে রেখেছে মাইক্রোসফট সমর্থিত এআই স্টার্টআপ কোম্পানিটি।

এসআই/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত