Connect with us

ক্রিকেট

ভালো শুরুর পর গুটিয়ে গেল বাংলাদেশ

Avatar of author

Published

on

সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৪৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। যেভাবে ব্যাটিং শুরু করেছিল স্বাগতিক ব্যাটাররা, তাতে সংগ্রহ আরও বাড়তে পারত। কিন্তু উদ্বোধনী জুটি ভাঙার পর একে একে উইকেট হারাতে থাকে তারা।

মিরপুরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো করে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে আসে ১০১ রান। একাদশে ফেরা সৌম্য সরকারের সাথে তানজিদ হাসান তামিম প্রতিপক্ষ বোলারদেরকে খুব বেশি সুযোগ দেননি। তবে এই জুটি ভাঙার পর বেশ পতন দেখা দেয় বাংলাদেশের ব্যাটিংয়ে। ইনিংসের ১২তম ওভারে লুক জঙওয়ের শিকার হয়ে সৌম্য ও তানজিদ দুজনেই ফেরেন।

তানজিদ ৩৭ বলে ৫২ রানে এবং সৌম্য ৩৪ বলে ৪১ রান করে ফেরেন।

এই দুই ওপেনার ফেরার পর বেশ চাপে পড়ে বাংলাদেশ। পরের ৪২ রান তুলতে ৯ উইকেট হারিয়ে বসে তারা। পরের ব্যাটারদের মধ্যে তাওহিদ হৃদয়ের ব্যাটে কেবল দুই ডিজিটের রান আসে। বাকি ব্যাটাররা এক ডিজিটেই সাজঘরে ফেরেন। জিম্বাবুয়ে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের অবদান তো ছিল, পাশাপাশি স্বাগতিক ব্যাটারদের ভুল ডেলিভারিতে ব্যাট চালানোর প্রতিযোগিতা প্রকাশ পেয়েছে।

সফরকারী পেসার জঙওয়ে সর্বোচ্চ ৩ উইকেট সংগ্রহ করেছেন। তিনি দলের পক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট-শিকারি এখন। জঙওয়ে ছাড়াও ব্রায়ান বেনেট ও রিচার্ড এনগারাভা ২ টি করে উইকেট নিয়েছেন।

Advertisement
Advertisement

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

বাংলাদেশের সামনে আজ হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। টাইগার একাদশে জায়গা হারিয়েছেন শরিফুল ইসলাম ও জাকের আলি। ফিরেছেন লিটন দাস ও হাসান মাহমুদ।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে ৬ রানের জয়ে সিরিজ নিশ্চিত হয়ে দলটির। কোনো পূর্ণ সদস্যর দলের বিপক্ষে প্রথমবারে মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে যুক্তরাষ্ট্র। আর আজ শেষ ম্যাচটিও জিতে নিতে চাইবে তারা।

 

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

মুশফিক-মিরাজ-মুমিনুলদের নিয়ে টাইগার্স স্কোয়াড

Published

on

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে ঘোষণা হয়েছে টাইগার্স স্কোয়াড। আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত হয়েছে। বিসিবি ২১ সদস্যের যে দল ঘোষণা করেছে, সেখানে আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। এছাড়াও জাতীয় দলে খেলেছেন, কোনো কারণে আপাতত নেই- এমন অনেক ক্রিকেটাররা আছেন।

আগামীকাল (রবিবার) থেকে শুরু হবে টাইগার্স দলটির প্রস্তুতি ক্যাম্প। বাংলাদেশ ক্রিকেটে তাদের ভবিষ্যৎ ও আশু পরিকল্পনা নিয়ে সেখানে কাজ করা হবে। পাশাপাশি যে ক্রিকেটার যে সংস্করণের জন্য প্রথম পছন্দ হয়ে থাকেন- তাদের সেভাবে প্রস্তুত করা হবে।

জাতীয় দলের নির্বাচক প্যানেল টাইগার্সের স্কোয়াড নির্বাচন করেছে। তারা চেষ্টা করেছে তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারের মিশ্রণ তৈরি করার। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম ও সিলেটের কিছু ভেন্যুতে টাইগার্সের ম্যাচ খেলার কথা রয়েছে। এরমধ্যে ঘোষণা করা হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) দল। যাদের সাথেও ম্যাচ খেলবে টাইগার্সরা, এমনটি জানা যায়।

টাইগার্সের এই দলে ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। যাকে বিশ্বকাপ স্কোয়াডে না রাখায়, বেশ আলোচনা তৈরি হয়েছিল। অবশ্য টাইগার্সের অংশ হিসেবে সাইফউদ্দিনকে রাখা হলেও, তিনি নাম সরিয়ে নিয়েছেন। যেখানে তার পারিবারিক কারণ জানা যায়।

 

Advertisement

 

বাংলাদেশ টাইগার্স স্কোয়াড

সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা এবং আবু হায়দার রনি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

তাসকিনকে নিয়ে শঙ্কা নেই

Published

on

আজ (শনিবার) যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। টাইগার শিবিরে ভালো কোন খবর নেই। আজকের ম্যাচ জিতে অন্তত হোয়াইটওয়াশ এড়ানো এখন চ্যালেঞ্জ দলের সামনে। তবে তাসকিন আহমেদকে নিয়ে কিছুটা স্বস্তির খবর জানা গেল। বাংলাদেশি পেসারকে নিয়ে যে চোটের শঙ্কা, তা নেই। আশা করা যাচ্ছে বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই মূল একাদশে থাকবেন তাসকিন।

তাসকিনের চোটের বিষয় নিশ্চিত হয় জিম্বাবুয়ে সিরিজে। এরপর যুক্তরাষ্ট্র সিরিজে খেলা হচ্ছে না তার। আজ শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু কথা বলেছেন গণমাধ্যমের সাথে। তিনি বাংলাদেশি পেসারের সর্বশেষ অবস্থা জানিয়েছেন।

গাজী আশরাফ বলেন, “তাসকিনের আরেকটা এমআরআই হয়েছে। যে গতিতে তার অগ্রগতি হবে প্রত্যাশা করা হয়েছিল, তার চেয়ে ভালো করছে সে। ৩০-৩১ তারিখের দিকে আরেকবার তাকে দেখবে। এরপর ১ তারিখ হয়তো বোলিং শুরু করবে। তার আগে এখন থেকেই ট্রেনিং শুরু করবে। আশা করা যায় ৫ তারিখ থেকে তাসকিন ফুল রানআপে বোলিং করবে।“

বাংলাদেশ দল বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে আগামী ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্ষে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত