Connect with us

ক্রিকেট

শেষ ওভারের রোমাঞ্চে জিতল বাংলাদেশ

Avatar of author

Published

on

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। রোমাঞ্চ ছড়িয়েছে ম্যাচটি, বাংলাদেশের পক্ষে জয় এসেছে ৫ রানের। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১৩৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। সাকিব আল হাসান শেষ ওভারে দুই উইকেট নিয়ে দলের জয় নিশ্চিত করেন।

আজ ম্যাচ শুরুর আগে এক মিনিট নিরবতা পালন করা হয় নিহত স্ক্রোয়াডন লিডার আসিম জাওয়াদকে স্মরণ করে। বৃহস্পতিবার চট্টগ্রামে বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানে বিধ্বস্ত হয়ে প্রাণ হারান জাওয়াদ।

বাংলাদেশের দেওয়া ১৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। তাসকিন আহমেদের প্রথম ওভারেই ওপেনার ব্রায়ান বেনেট ফিরে যান। অধিনায়ক সিকান্দার রাজার সাথে তাদিওয়ানাশে মারুমানি দলীয় ২৮ রান পর্যন্ত নিজেদের ধরে রাখতে পারেন। এরপরেই ফিরে যান রাজা, তাসকিনের দ্বিতীয় শিকার হয়ে সরাসরি বোল্ডে।

রাজা ১৭ রানে ফেরার পর, পরের ওভারে সাকিব আল হাসানের বলে লেগ বিফোরে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন মারুমানি। একপাশে হাল ধরে ছিলেন জোনাথান ক্যাম্পবেল। বাংলাদেশের সামনে কিছু সুযোগ তৈরি ছিল ক্যাচ নেওয়ার। যেসব হেলায় হারিয়েছে স্বাগতিক ফিল্ডাররা। তবে ক্যাম্ববেলের সাথে রায়ান বার্লের জুটি বেশ জমে উঠেছিল।

নিজেদের পক্ষে জয়ের সুযোগ তৈরি ছিল জিম্বাবুয়ের জন্য। তবে একাদশে ফেরা মোস্তাফিজুর রহমান ইনিংসের ১৫তম ওভারে এসে বার্ল ও লুক জঙ্গওয়েকে ফেরালে চাপ বাড়ে সফরকারীদের উপর। ক্যাম্পবেল তখনো ছিলেন। সেটিও খুব বেশি সময় জুড়ে নয়। সাকিবের বলে ক্যাচ তুলে ৩১ রানে বিদায় নেয় এই ব্যাটার।

Advertisement

জিম্বাবুয়ে তখন ৭ উইকেট হারিয়ে ১০৩ রানে অবস্থান করছিল।

তবে শেষ দিকে ফারাজ আকরাম ও ওয়েলিংটন মাসাকাদজা মিলে সর্বোচ্চ চেষ্টা জারি রেখেছিল। সেই চেষ্টা অবশ্য সফল হয়নি। ১৯তম ওভারে মোস্তাফিজের তৃতীয় বলে ১১ রানে ফেরেন ফারাজ। শেষ ওভারে জিম্বাবুয়ের ম্যাচ জিততে প্রয়োজন ছিল ১৪ রান। সাকিবের হাতে বল তুলে দেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম দুই বলে ১ রান দিলেও, তৃতীয় বলে ছক্কা খেয়ে বসেন সাকিব। তবে পরের দুই বলে নেন ২ উইকেট।

স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন ব্লেসিং মুজারাবানি। অন্যদিকে এনগারাভা সরাসরি বোল্ড আউটের শিকার হন। জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ১৩৮ রানে।

বাংলাদেশের পক্ষে বল হাতে সাকিব আল হাসান একাই ৪ উইকেট নিয়েছেন। মোস্তাফিজুর রহমান ৩ উইকেট, তাসকিন আহমেদ ২ উইকেট সংগ্রহ করেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো করে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে আসে ১০১ রান। একাদশে ফেরা সৌম্য সরকারের সাথে তানজিদ হাসান তামিম প্রতিপক্ষ বোলারদেরকে খুব বেশি সুযোগ দেননি। তবে এই জুটি ভাঙার পর বেশ পতন দেখা দেয় বাংলাদেশের ব্যাটিংয়ে। ইনিংসের ১২তম ওভারে লুক জঙওয়ের শিকার হয়ে সৌম্য ও তানজিদ দুজনেই ফেরেন।

Advertisement

তানজিদ ৩৭ বলে ৫২ রানে এবং সৌম্য ৩৪ বলে ৪১ রান করে ফেরেন।

এই দুই ওপেনার ফেরার পর বেশ চাপে পড়ে বাংলাদেশ। পরের ৪২ রান তুলতে ৯ উইকেট হারিয়ে বসে তারা। পরের ব্যাটারদের মধ্যে তাওহিদ হৃদয়ের ব্যাটে কেবল দুই ডিজিটের রান আসে। বাকি ব্যাটাররা এক ডিজিটেই সাজঘরে ফেরেন। জিম্বাবুয়ে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের অবদান তো ছিল, পাশাপাশি স্বাগতিক ব্যাটারদের ভুল ডেলিভারিতে ব্যাট চালানোর প্রতিযোগিতা প্রকাশ পেয়েছে।

সফরকারী পেসার জঙওয়ে সর্বোচ্চ ৩ উইকেট সংগ্রহ করেছেন। তিনি দলের পক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট-শিকারি এখন। জঙওয়ে ছাড়াও ব্রায়ান বেনেট ও রিচার্ড এনগারাভা ২ টি করে উইকেট নিয়েছেন।

 

এম/এইচ

Advertisement
Advertisement

ক্রিকেট

দ্রাবিড়ের বার্তায় আবেগঘন গম্ভীর

Published

on

রাহুল দ্রাবিড় জায়গা ছেড়েছেন, সেই জায়গা নিয়েছেন গৌতম গম্ভীর। ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ এখন গম্ভীর। নানা জল্পনা-কল্পনা হয়েছে মাঝের সময়টুকুতে। শেষ পর্যন্ত গম্ভীরের কাঁধে দায়িত্ব দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

বিসিসিআই থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। যেখানে দেখা যায়, ল্যাপটপে দ্রাবিড়ের একটি মেসেজ বা বার্তা দেখছেন গম্ভীর। সেই বার্তায় লেখা ছিল, ‘তোমার সতীর্থ হিসেবে বলতে পারি, মাঠে তোমাকে সর্বোচ্চটা দিতে দেখতাম।’

‘তোমার ব্যাটিং সঙ্গী ও সহ ফিল্ডার হিসেবে সবসময় তোমাকে দেখতাম, স্থিতিশীল মানসিকতার আর আত্মসমর্পণ না করার মতো দৃঢ় মনোবলের। বেশ কয়েকটি আইপিএল মৌসুম থেকেই খেয়াল করেছি, জেতার জন্য তোমার কেমন আকাঙ্ক্ষা থাকে। তরুণ খেলোয়াড়দের সাথে তোমার সহযোগিতাপূর্ণ মনোভাব। আর দেখতাম মাঠ থেকে সেরাটা কীভাবে খুঁজে আনতে হয়, সেই চেষ্টা।’

গম্ভীরকে হাসতে দেখা কিছুটা কঠিন কাজ। দর্শকরা তো তেমন একটা দেখেন না। সতীর্থরাও এই হাসির দেখা খুব কমই পান। দ্রাবিড়ের কাছেও এই হাসি দেখতে পাওয়া খুব বিরল। তাই সম্প্রতি নতুন কোচের কাছে বিদায়ী কোচের যে বার্তা- সেখানে কিছুটা ‘হিউমার’ও করতে দেখা গেল দ্রাবিড়কে। তিনি লিখেছেন, ‘যদি এটা তোমার জন্য কঠিনও হয়ে যায়, একটা হাসি দিও। যাই ঘটুক না কেন, লোকজনকে সেটা ভড়কে দেবে।’

এমন বার্তা পেয়ে আবেগঘন হয়ে পড়েন গম্ভীর। তিনি নিজের অভিব্যক্তিতে জানান, ‘আমি আসলে খুব বেশি আবেগপ্রবণ হই না। তবে এই বার্তা আমাকে বেশ আবেগপ্রবণ করে দিয়েছে, যা আমার হয় না সাধারণত। এটা আসলে একটা দারুণ বার্তা।’

Advertisement

এম এইচ//

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জিম্বাবুয়ের সফরের জন্য ‘ট্যুর ফি’ দিবে ইংল্যান্ড

Published

on

আধুনিক যুগের ক্রিকেটে প্রথম দেশ হিসেবে ক্রিকেট সফরের জন্য ‘ট্যুর ফি’ পেতে যাচ্ছে জিম্বাবুয়ে। একটি মাত্র টেস্ট খেলতে ২০২৫ সালে জিম্বাবুয়ে দল যাবে ইংল্যান্ডে। যেখানে ইংল্যান্ড বোর্ড থেকে সফরের জন্য অর্থ পাবে জিম্বাবুয়ে।

শুক্রবার (২৬ জুলাই) ‘স্কাই স্পোর্টস’ এর সাথে আলাপে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী রিচার্ড গোল্ড এই তথ্য জানিয়েছেন।

ইসিবির প্রধান নির্বাহী গোল্ডের এমন পরামর্শ ছিল বছর খানেক আগে থেকেই। পূর্ণ সদস্যের কিছু দেশের সাথে অন্যান্য দেশগুলোর বৈষম্য কমিয়ে আনতে, এই পরামর্শ দিয়েছিলেন গোল্ড। পাশাপাশি টেস্ট ক্রিকেটের উন্নতি নিয়েও একই প্রসঙ্গে কথা বলেছেন। সেই ধারা থেকেই মূলত এবার ইংল্যান্ডের আয়োজনে হওয়া টেস্ট সফরে জিম্বাবুয়ে দলকে ‘ট্যুর ফি’ দিচ্ছে ইসিবি।

প্রধান নির্বাহী গোল্ড বলেন, ‘উদাহরণ দেওয়া যায়, পরের বছর জিম্বাবুয়ে দল ইংল্যান্ড সফর করবে। সাধারণত সফরকারী দল দেশে আসলে তাদের ব্যবস্থাপনার মাধ্যমে নিজেদের পরিচালনা করে থাকে। তবে এখানে সফরকারী দলের জন্য কোনো ফি বহন করতে হবে না। পরের বছর আমরা যখন জিম্বাবুয়ের সাথে খেলবো, সফরকারী দলের জন্য ফি নির্ধারণ করা থাকবে।’

ইংল্যান্ড বোর্ড পুরো বিষয়কে অনেক বেশি গুরুত্বের সাথে দেখতে চাইছে। এখানে দায়িত্বশীলতার পরিচয় দিতে না পারলে, বোর্ডের জন্য সেটা দুর্নাম বয়ে আনবে। আর আইসিসির লভ্যাংশ বণ্টন নিয়েও আপত্তি আছে গোল্ডের। এই পদ্ধতি এখনো বেশ পুরোনো ধাঁচের আছে বলে মন্তব্য করেছেন তিনি।

Advertisement

 

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে আফগানরা

Published

on

নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী সেপ্টেম্বরে একটি টেস্ট খেলবে আফগানিস্তান। এরমধ্যে সূচি ঘোষণা হয়েছে। ভারতের গ্রেটার নইডাতে ম্যাচটি অনুষ্ঠিত হবে। এবারই প্রথমবারের মতো এই দুই দল সাদা পোশাকে মুখোমুখি হতে যাচ্ছে।

আফগানিস্তানের জন্য এই ম্যাচটি দশম টেস্ট ম্যাচ হতে যাচ্ছে। চলতি বছরে ৩ নম্বর টেস্ট খেলতে যাচ্ছে আফগানরা। যা এক ক্যালেন্ডার বছরে তাদের জন্য সর্বোচ্চ।

আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচটি আগামী ৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানা যায়। নিউজিল্যান্ড সহ; ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনো টেস্ট খেলা হয়নি আফগানদের। এর আগে ২০২১ সালে অস্ট্রেলিয়ার সাথে টেস্ট খেলার কথা থাকলেও, অজিরা তা স্থগিত করে।

চলতি বছরে খেলা দুই টেস্টের দু’টিতেই হেরেছে আফগানরা। যেখানে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল তারা। গত বছর বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচেও পরাজয়ের তিক্ত স্বাদ পায় দলটি।

সাদা পোশাকে সবশেষ ২০২১ সালের মার্চে জিম্বাবুয়ে দলকে হারিয়েছে আফগানিস্তান। এখন পর্যন্ত খেলা ৯ টেস্টের ৬ টি’তে পরাজয় এবং ৩ টি’তে জয় পায় আফগানরা।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত