Connect with us

ক্রিকেট

টাইগারদের হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল জিম্বাবুয়ে

Avatar of author

Published

on

টাইগার

জিম্বাবুয়ের সামনে টার্গেট ছিল ১৫৮ রানের। হোয়াইটওয়াশের সম্ভাবনাটা উজ্জ্বল মনে করেছিলেন অনেকে। কিন্তু বাংলাদেশ পারল না। তাদের দেয়া লক্ষ্য হেসেখেলে উতরে গিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে সিকান্দার রাজা বাহিনী।

রোববার (১২ মে) পঞ্চম ও সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৯ বল হাতে রেখে ৮ উইকেটে জিতেছে জিম্বাবুয়ে। জয়ের পথে রাজা ৭২ ও ব্রায়ান বেনেত ৭০ রান করেন।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন ব্রায়ান বেনেত। পাওয়ারপ্লেতেই একা স্কোরবোর্ডে ৩৭ রান যোগ করেন তিনি। এরইমধ্যে অবশ্য সাকিব আল হাসানের কিপটে ওভারে বিদায় নেন আরেক ওপেনার মারুমানি, ৭ বলে ১ রান করেন তিনি। সাকিব ওই স্পেলে ২ ওভারে দেন ২ রান। এরপর বেনেতের জুটি হয় সিকান্দার রাজার সঙ্গে।

৩৬ বলে ফিফটি পূর্ণ করেন বেনেত। ধীরগতিতে খেললেও অন্যপ্রান্তে তাকে ভালো সঙ্গ দেন রাজা। দলীয় ১১৩ রানে বেনেত আউট হন ৪৯ বলে ৭০ রান করে। তার ইনিংসে ছিল ৫টি করে চার ও ছয়ের মার। ৭৫ রানের জুটিতে জয়ের কাছেই চলে যায় জিম্বাবুয়ে। বাকি কাজটা দৃঢ় হাতে শেষ করেন রাজা ও জনাথন ক্যাম্পবেল। ৪৬ বলের ইনিংসে ৬টি চার ও ৪টি ছয় হাঁকিয়ে অপরাজিত থাকেন রাজা। ক্যাম্পবেল অপরাজিত থাকেন ৮ রান করে। ৪ ওভারে ৫৫ রান খরচ করে ১ উইকেট নেন সাইফউদ্দিন।

এর আগে ৬ উইকেটে ১৫৭ রান করে বাংলাদেশ। তানজিদ তামিম ও সৌম্য সরকার মিলে চতুর্থ টি-টোয়েন্টিতে ১০১ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন। পঞ্চম টি-টোয়েন্টিতে দুজনের কেউই দাঁড়াতে পারেননি। তামিমের পর ফিরে যান সৌম্যও। ব্লেজিং মুজারাবানি বল হাতে নিয়ে ফিরিয়েছিলেন তামিমকে। নিজের দ্বিতীয় ওভারে শর্ট লেন্থের বলে তামিমকে ওয়েলিংটন মাসাকাদজার ক্যাচ বানান তিনি। ৫ বলে মাত্র ২ রান করেন বাংলাদেশি ওপেনার। আগের ম্যাচে ১৪৩ রানের মধ্যে তামিম একাই করেছিলেন ৫২ রান।

Advertisement

তামিম যে ওভারে আউট হন, তার পরের ওভারেই বিদায় নেন সৌম্য। ব্রায়ান বেনেতের ওভারে শর্ট ব্যাকওয়ার্ড পয়েন্টে শন উইলিয়ামসকে ক্যাচ দেন তিনি। ৭ বলে সৌম্য করেন ৭ রান। তাওহীদ হৃদয়ও বিপদে দলের হাল ধরতে পারেননি। বেনেতের ওভারে ক্লাইভ মাদানদেকে ক্যাচ দেন তিনি। ৩ উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত। চতুর্থ উইকেটে দুজনে মিলে গড়েন ৬৯ রানের জুটি। বারবার ব্যর্থ হতে থাকা শান্ত এ ম্যাচে ২৮ বলে ৩৬ রান করে আউট হন। মাসাকাদজার ওভারে রায়ান বার্লকে ক্যাচ দেন তিনি।

৩৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম ফিফটি পূর্ণ করেন রিয়াদ। অন্যপ্রান্তে আগ্রাসী হওয়ার চেষ্টা করেন সাকিব আল হাসানও। তবে সেটা আর পারেননি তিনি। লুক জংউইর ওভারে দারুণ এক ক্যাচে তাকে ফেরান জনাথন ক্যাম্পবেল। ১৭ বল ২১ রান করেন বাংলাদেশ অলরাউন্ডার। ৩৫ বলে ফিফটি পূর্ণ করলেও ৪৪ বলে ৫৪ রান করে থামেন রিয়াদ। ইনিংসে ৬টি চার ও ১টি ছয় হাঁকান তিনি। সাকিব আউট হওয়ার পর ক্রিজে আসা অনিক খেলেন ১১ বলে ২৪ রানের ক্যামিও। তাতেই মূলত দেড়শ ছাড়ানো সংগ্রহ পায় টাইগাররা। সাইফউদ্দিন ৪ বলে করেন ৬ রান। জিম্বাবুয়ের হয়ে ২টি করে উইকেট নেন মুজারাবানি ও বেনেতে। ১টি করে উইকেট নেন মাসাকাদজা ও জংউই।

কেএস/

Advertisement

ক্রিকেট

দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

Published

on

আমেরিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় পড়েছিলো বাংলাদেশ। তবে শেষ ম্যাচে দাপুটে জয় তুলে নিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা।

শনিবার সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের বোলিং তোপে ১০৪ রানে থেমে যায় আমেরিকা।

জবাবে খেলতে নেমে দুই ওপেনার তানজিদ হাসানের অপরাজিত ৫৮ ও সৌম্য সরকারের অপরাজিত ৪৩ রানের সুবাদের কোন উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যা পৌঁছে যায় বাংলাদেশ।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

বাংলাদেশের সামনে আজ হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। টাইগার একাদশে জায়গা হারিয়েছেন শরিফুল ইসলাম ও জাকের আলি। ফিরেছেন লিটন দাস ও হাসান মাহমুদ। অন্যদিকে ৪ পরিবর্তন নিয়ে নেমেছে যুক্তরাষ্ট্র। একাদশে নেই নিয়মিত অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে ৬ রানের জয়ে সিরিজ নিশ্চিত হয়ে দলটির। কোনো পূর্ণ সদস্যর দলের বিপক্ষে প্রথমবারে মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে যুক্তরাষ্ট্র। আর আজ শেষ ম্যাচটিও জিতে নিতে চাইবে তারা।

 

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র একাদশ: অ্যান্ড্রিস গাউস (অধিনায়ক), অ্যারন জোন্স , শায়ান জাহাঙ্গীর, নসথুশ কেনজিগে, কোরি অ্যান্ডারসন, জেসি সিং,  মিলিন্দ কুমার, নিসর্গ প্যাটেল, নিতিশ কুমার, শ্যাডলি ভ্যান শলকউইক, সৌরভ নেথ্রালভাকার।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

মুশফিক-মিরাজ-মুমিনুলদের নিয়ে টাইগার্স স্কোয়াড

Published

on

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে ঘোষণা হয়েছে টাইগার্স স্কোয়াড। আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত হয়েছে। বিসিবি ২১ সদস্যের যে দল ঘোষণা করেছে, সেখানে আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। এছাড়াও জাতীয় দলে খেলেছেন, কোনো কারণে আপাতত নেই- এমন অনেক ক্রিকেটাররা আছেন।

আগামীকাল (রবিবার) থেকে শুরু হবে টাইগার্স দলটির প্রস্তুতি ক্যাম্প। বাংলাদেশ ক্রিকেটে তাদের ভবিষ্যৎ ও আশু পরিকল্পনা নিয়ে সেখানে কাজ করা হবে। পাশাপাশি যে ক্রিকেটার যে সংস্করণের জন্য প্রথম পছন্দ হয়ে থাকেন- তাদের সেভাবে প্রস্তুত করা হবে।

জাতীয় দলের নির্বাচক প্যানেল টাইগার্সের স্কোয়াড নির্বাচন করেছে। তারা চেষ্টা করেছে তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারের মিশ্রণ তৈরি করার। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম ও সিলেটের কিছু ভেন্যুতে টাইগার্সের ম্যাচ খেলার কথা রয়েছে। এরমধ্যে ঘোষণা করা হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) দল। যাদের সাথেও ম্যাচ খেলবে টাইগার্সরা, এমনটি জানা যায়।

টাইগার্সের এই দলে ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। যাকে বিশ্বকাপ স্কোয়াডে না রাখায়, বেশ আলোচনা তৈরি হয়েছিল। অবশ্য টাইগার্সের অংশ হিসেবে সাইফউদ্দিনকে রাখা হলেও, তিনি নাম সরিয়ে নিয়েছেন। যেখানে তার পারিবারিক কারণ জানা যায়।

 

Advertisement

 

বাংলাদেশ টাইগার্স স্কোয়াড

সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা এবং আবু হায়দার রনি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত