Connect with us

ক্রিকেট

টাইগারদের হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল জিম্বাবুয়ে

Avatar of author

Published

on

টাইগার

জিম্বাবুয়ের সামনে টার্গেট ছিল ১৫৮ রানের। হোয়াইটওয়াশের সম্ভাবনাটা উজ্জ্বল মনে করেছিলেন অনেকে। কিন্তু বাংলাদেশ পারল না। তাদের দেয়া লক্ষ্য হেসেখেলে উতরে গিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে সিকান্দার রাজা বাহিনী।

রোববার (১২ মে) পঞ্চম ও সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৯ বল হাতে রেখে ৮ উইকেটে জিতেছে জিম্বাবুয়ে। জয়ের পথে রাজা ৭২ ও ব্রায়ান বেনেত ৭০ রান করেন।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন ব্রায়ান বেনেত। পাওয়ারপ্লেতেই একা স্কোরবোর্ডে ৩৭ রান যোগ করেন তিনি। এরইমধ্যে অবশ্য সাকিব আল হাসানের কিপটে ওভারে বিদায় নেন আরেক ওপেনার মারুমানি, ৭ বলে ১ রান করেন তিনি। সাকিব ওই স্পেলে ২ ওভারে দেন ২ রান। এরপর বেনেতের জুটি হয় সিকান্দার রাজার সঙ্গে।

৩৬ বলে ফিফটি পূর্ণ করেন বেনেত। ধীরগতিতে খেললেও অন্যপ্রান্তে তাকে ভালো সঙ্গ দেন রাজা। দলীয় ১১৩ রানে বেনেত আউট হন ৪৯ বলে ৭০ রান করে। তার ইনিংসে ছিল ৫টি করে চার ও ছয়ের মার। ৭৫ রানের জুটিতে জয়ের কাছেই চলে যায় জিম্বাবুয়ে। বাকি কাজটা দৃঢ় হাতে শেষ করেন রাজা ও জনাথন ক্যাম্পবেল। ৪৬ বলের ইনিংসে ৬টি চার ও ৪টি ছয় হাঁকিয়ে অপরাজিত থাকেন রাজা। ক্যাম্পবেল অপরাজিত থাকেন ৮ রান করে। ৪ ওভারে ৫৫ রান খরচ করে ১ উইকেট নেন সাইফউদ্দিন।

এর আগে ৬ উইকেটে ১৫৭ রান করে বাংলাদেশ। তানজিদ তামিম ও সৌম্য সরকার মিলে চতুর্থ টি-টোয়েন্টিতে ১০১ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন। পঞ্চম টি-টোয়েন্টিতে দুজনের কেউই দাঁড়াতে পারেননি। তামিমের পর ফিরে যান সৌম্যও। ব্লেজিং মুজারাবানি বল হাতে নিয়ে ফিরিয়েছিলেন তামিমকে। নিজের দ্বিতীয় ওভারে শর্ট লেন্থের বলে তামিমকে ওয়েলিংটন মাসাকাদজার ক্যাচ বানান তিনি। ৫ বলে মাত্র ২ রান করেন বাংলাদেশি ওপেনার। আগের ম্যাচে ১৪৩ রানের মধ্যে তামিম একাই করেছিলেন ৫২ রান।

Advertisement

তামিম যে ওভারে আউট হন, তার পরের ওভারেই বিদায় নেন সৌম্য। ব্রায়ান বেনেতের ওভারে শর্ট ব্যাকওয়ার্ড পয়েন্টে শন উইলিয়ামসকে ক্যাচ দেন তিনি। ৭ বলে সৌম্য করেন ৭ রান। তাওহীদ হৃদয়ও বিপদে দলের হাল ধরতে পারেননি। বেনেতের ওভারে ক্লাইভ মাদানদেকে ক্যাচ দেন তিনি। ৩ উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত। চতুর্থ উইকেটে দুজনে মিলে গড়েন ৬৯ রানের জুটি। বারবার ব্যর্থ হতে থাকা শান্ত এ ম্যাচে ২৮ বলে ৩৬ রান করে আউট হন। মাসাকাদজার ওভারে রায়ান বার্লকে ক্যাচ দেন তিনি।

৩৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম ফিফটি পূর্ণ করেন রিয়াদ। অন্যপ্রান্তে আগ্রাসী হওয়ার চেষ্টা করেন সাকিব আল হাসানও। তবে সেটা আর পারেননি তিনি। লুক জংউইর ওভারে দারুণ এক ক্যাচে তাকে ফেরান জনাথন ক্যাম্পবেল। ১৭ বল ২১ রান করেন বাংলাদেশ অলরাউন্ডার। ৩৫ বলে ফিফটি পূর্ণ করলেও ৪৪ বলে ৫৪ রান করে থামেন রিয়াদ। ইনিংসে ৬টি চার ও ১টি ছয় হাঁকান তিনি। সাকিব আউট হওয়ার পর ক্রিজে আসা অনিক খেলেন ১১ বলে ২৪ রানের ক্যামিও। তাতেই মূলত দেড়শ ছাড়ানো সংগ্রহ পায় টাইগাররা। সাইফউদ্দিন ৪ বলে করেন ৬ রান। জিম্বাবুয়ের হয়ে ২টি করে উইকেট নেন মুজারাবানি ও বেনেতে। ১টি করে উইকেট নেন মাসাকাদজা ও জংউই।

কেএস/

Advertisement

ক্রিকেট

সাকিব আবারও শীর্ষ অলরাউন্ডার

Published

on

কোনো ম্যাচ না খেলেই আবার শীর্ষস্থানে উঠে গেলেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা এক নম্বর অলরাউন্ডার হিসেবে জায়গা করে নেন। যেখানে সাকিব নেমে যান দুইয়ে। তবে হাসারাঙ্গা পয়েন্ট খোয়ানোতে আবারও আগের জায়গা ফিরে পেলেন সাকিব।

মে মাসে সাকিব ও হাসারাঙ্গার পয়েন্ট ছিল সমান। এমনকি দুজনে যৌথভাবে শীর্ষস্থানে উঠে এসেছিলেন। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ খেলে বাংলাদেশ। সেখানে সাকিবের রেটিং পয়েন্ট কমে যায়, নেমে যায় ২২৩ এ। সেসময় হাসারাঙ্গা দখল করে নেন জায়গাটি।

সোমবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলে শ্রীলঙ্কা। যেখানে হাসারাঙ্গা ৩.২ ওভার বল করে ২২ রান দিয়ে ২ উইকেট সংগ্রহ করেন। তবে ব্যাট হাতে দুই বল খেলে ফিরে যান শূন্য রানে।

এই পারফরম্যান্সের কারণে হাসারাঙ্গার রেটিং এখন ২২২ এ। সাকিব অবস্থান করছেন ২২৩ এ।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপের প্রথম ম্যাচ মিস করবেন ইমাদ ওয়াসিম

Published

on

বিশ্বকাপে এখনো ম্যাচ খেলার সুযোগ হয়নি পাকিস্তানের। এরমধ্যে মিললো চোটের দেখা। তারকা অলরাউন্ডার ইমাদ ওয়াসিম যুক্তরাষ্ট্রের বিপক্ষে দলের প্রথম ম্যাচ খেলতে পারবেন না। সাইড স্ট্রেইনের চোটের কারণে ইমাদকে মাঠের বাইরে থাকতে হবে বলে জানা যায়।

পাকিস্তান অধিনায়ক বাবর আজম ইমাদের চোটের ব্যাপারটি নিশ্চিত করেছেন। পাশাপাশি এই অলরাউন্ডার খেলতে পারবেন না বিশ্বকাপের প্রথম ম্যাচ। বাবর জানিয়েছেন, ‘ইমাদ ওয়াসিম সাইড স্ট্রেইনের চোটে ভুগছেন। যার মানে সে আমাদের উদ্বোধনী ম্যাচে থাকতে পারবে না।’

তবে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো ওয়াসিম খেলতে পারবেন বলে আশা রাখেন বাবর, ‘যদিও ইমাদ প্রথম ম্যাচটি খেলছে না। আমরা আশা করি, তাকে আমরা বাকি ম্যাচগুলোতে পাব।‘

জুনের ৬ তারিখ (বৃহস্পতিবার) যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। স্বাগতিক দলটি এরমধ্যে কানাডার সাথে নিজেদের প্রথম ম্যাচ খেলে একটি জয় ঝুলিতে ভরেছে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

‘জিতলেই সব ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ’

Published

on

জিতলেই সব ঠিক হয়ে যাবে। এমন কথাই বললেন তাসকিন আহমেদ। বাংলাদেশ দলের এখন যে অবস্থা, একটি জয় তো খুব বেশি দরকার- এ নিয়ে দ্বিমত থাকার কথা নয়। আবহাওয়ার কারণে অনুশীলনটা ঠিকঠাকভাবে করে নেওয়া হয়নি। যা কোনো দলই সেভাবে করতে পারেনি বলে জানিয়েছেন তাসকিন। ডালাসে গণমাধ্যমের সাথে মঙ্গলবার কথা বলেছেন এই বাংলাদেশি পেসার।

যুক্তরাষ্ট্রের সাথে সিরিজ হার, ভারতের সাথে প্রস্তুতি ম্যাচে আশানুরূপ কিছু খুঁজে না পাওয়া- বাংলাদেশ দলের মানসিক অবস্থা খুব বেশি ভালো থাকার কথা নয়। তবে একটি জয়, অনেক কিছু বদলে দিতে পারে।

তাসকিন বলেন, ‘কিন্তু আসলে আমরা যদি জিততে পারি, তাহলে সব ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ। আমরা আমাদের উন্নতি নিয়ে কাজ করে যাচ্ছি। আশাবাদী যে জিতলেই সব ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ।’

দলগুলো ঠিকভাবে অনুশীলন করতে পারেনি আবহাওয়ার কারণে। এমন কথা বললেন বাংলাদেশি পেসার। বাংলাদেশ দলকেও একইরকম পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে। তিনি বলেন, ‘শুধু আমরা না। আবহাওয়ার কারণে সব দলই সেভাবে অনুশীলন করার সুযোগ পায়নি। বৃষ্টির কারণে মাঠ ভেজা ছিল বা সুযোগ-সুবিধা তুলনামূলক কম ছিল। যুক্তরাষ্ট্রে যেহেতু নতুন ক্রিকেট হচ্ছে.. আর মানসিক অবস্থা ঠিক আছে। হ্যাঁ, হেরে একটু মোরালি ডাউন ছিলাম।’

তাসকিন চোট আক্রান্ত ছিলেন। তবে প্রথম ম্যাচ থেকেই খেলতে পারবেন বলে সর্বশেষ খবর থেকে জানা যায়। এমনকি এই পেসার নিজেও তেমনটি জানিয়েছেন, ‘প্রায় তিনটা সেশন বোলিং করতে পারলাম। ধীরে ধীরে উন্নতি হচ্ছে এবং পরিকল্পনা অনুযায়ী আগাচ্ছি। ওভারঅল ইমপ্রুভম্যান্টস অনেক ভালো মাশাআল্লাহ। আশা করছি যে প্রথম ম্যাচ থেকেই পারব।’

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত