Connect with us

ক্রিকেট

ক্যান্সার-যোদ্ধা মা’কে নিয়ে হৃদয়ের চিঠি

Avatar of author

Published

on

আজ বিশ্ব মা দিবস। নেটিজেন থেকে শুরু করে সু-পরিচিত অনেকেই মা দিবসের শুভেচ্ছা জানাচ্ছেন দিন জুড়ে। এখানে যুক্ত হলেন বাংলাদেশি ক্রিকেটার তাওহিদ হৃদয়। হৃদয়ের গল্প অবশ্য কিছুটা আলাদা। ক্যান্সারে আক্রান্ত ছিলেন এই ক্রিকেটারের মা। সেখান থেকে সেরে ওঠার গল্প বেশ খানিকটা আবেগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে খোলা চিঠি আকারে প্রকাশ করেছেন হৃদয়।

হৃদয়ের জন্মদিনের দিন মায়ের ক্যান্সারের কথা জানা যায়। সেই কথা দিয়েই শুরু করেছেন লেখাটি। পুরো চিঠিতে নিজের অনুভূতির কথা খুব তীব্রভাবে প্রকাশ পেয়েছে। পাশাপাশি মায়ের প্রতি তার ভালোবাসার কথাগুলো জানিয়েছেন।

হৃদয়ের পুরো খোলা চিঠিটি ছিল এমন:

‘আমার জন্মদিনের দিন প্রথম খবর পাই তোমার ক্যান্সার। সেদিন প্রথম বুঝতে পারলাম পুরো পৃথিবীর বিনিময়ে হলেও আমার তোমাকেই দরকার। এর পর তোমার সেই কষ্টের পুরোটা জার্নি ছিলো আমার চোখের সামনে। তোমার ঘুমন্ত চেহারার দিকে তাকিয়ে কতো চোখের পানি ফেলেছি তার হিসাব নেই।

তুমি ঘুম থেকে উঠে আমার চোখ ভেজা দেখবে বলে নিজেই আবার সেই চোখের পানি মুছেছি। তুমি ক্যান্সারের সাথে লড়াই করেছো, আমি প্রতিনিয়ত তোমাকে হারানোর ভয়ের সাথে লড়াই করেছি। কিন্তু এই শক্তির পুরোটাই যে পেয়েছি তোমাকে দেখে মা।

Advertisement

তোমাকে দেখে বুঝতে শিখেছি একজন নারীর কতোটা ত্যাগ করতে হয়, একজন মায়ের কতোটা পরিশ্রম করতে হয়, একজন মেয়ের কতোটা সৎ হতে হয়। তুমি যে আমার সর্বোৎকৃষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান!!

পরকালে মায়ের পায়ের নিচে জান্নাত হলেও, এ দুনিয়ায় তোমার হাসিতে আমি বেহেশত দেখেছি। তুমি হাসি-খুশি থাকো, সুস্থ থাকো, প্রতিটি মোনাজাতে এটাই আমার সবথেকে বড় চাওয়া।

মা দিবসে তোমাকে এই খোলা চিঠিতে বলছি, ভালোবাসি মা, যেমনটা আর কখনো কাউকে বাসতে পারবো না। তোমার দোয়া ছাড়া আমি অসহায়, তুমি ছাড়া আমি অসম্পূর্ণ।

ইতি তোমার বাবা’

 

Advertisement

এম/এইচ

 

Advertisement

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

বাংলাদেশের সামনে আজ হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। টাইগার একাদশে জায়গা হারিয়েছেন শরিফুল ইসলাম ও জাকের আলি। ফিরেছেন লিটন দাস ও হাসান মাহমুদ।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে ৬ রানের জয়ে সিরিজ নিশ্চিত হয়ে দলটির। কোনো পূর্ণ সদস্যর দলের বিপক্ষে প্রথমবারে মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে যুক্তরাষ্ট্র। আর আজ শেষ ম্যাচটিও জিতে নিতে চাইবে তারা।

 

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

মুশফিক-মিরাজ-মুমিনুলদের নিয়ে টাইগার্স স্কোয়াড

Published

on

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে ঘোষণা হয়েছে টাইগার্স স্কোয়াড। আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত হয়েছে। বিসিবি ২১ সদস্যের যে দল ঘোষণা করেছে, সেখানে আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। এছাড়াও জাতীয় দলে খেলেছেন, কোনো কারণে আপাতত নেই- এমন অনেক ক্রিকেটাররা আছেন।

আগামীকাল (রবিবার) থেকে শুরু হবে টাইগার্স দলটির প্রস্তুতি ক্যাম্প। বাংলাদেশ ক্রিকেটে তাদের ভবিষ্যৎ ও আশু পরিকল্পনা নিয়ে সেখানে কাজ করা হবে। পাশাপাশি যে ক্রিকেটার যে সংস্করণের জন্য প্রথম পছন্দ হয়ে থাকেন- তাদের সেভাবে প্রস্তুত করা হবে।

জাতীয় দলের নির্বাচক প্যানেল টাইগার্সের স্কোয়াড নির্বাচন করেছে। তারা চেষ্টা করেছে তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারের মিশ্রণ তৈরি করার। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম ও সিলেটের কিছু ভেন্যুতে টাইগার্সের ম্যাচ খেলার কথা রয়েছে। এরমধ্যে ঘোষণা করা হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) দল। যাদের সাথেও ম্যাচ খেলবে টাইগার্সরা, এমনটি জানা যায়।

টাইগার্সের এই দলে ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। যাকে বিশ্বকাপ স্কোয়াডে না রাখায়, বেশ আলোচনা তৈরি হয়েছিল। অবশ্য টাইগার্সের অংশ হিসেবে সাইফউদ্দিনকে রাখা হলেও, তিনি নাম সরিয়ে নিয়েছেন। যেখানে তার পারিবারিক কারণ জানা যায়।

 

Advertisement

 

বাংলাদেশ টাইগার্স স্কোয়াড

সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা এবং আবু হায়দার রনি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

তাসকিনকে নিয়ে শঙ্কা নেই

Published

on

আজ (শনিবার) যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। টাইগার শিবিরে ভালো কোন খবর নেই। আজকের ম্যাচ জিতে অন্তত হোয়াইটওয়াশ এড়ানো এখন চ্যালেঞ্জ দলের সামনে। তবে তাসকিন আহমেদকে নিয়ে কিছুটা স্বস্তির খবর জানা গেল। বাংলাদেশি পেসারকে নিয়ে যে চোটের শঙ্কা, তা নেই। আশা করা যাচ্ছে বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই মূল একাদশে থাকবেন তাসকিন।

তাসকিনের চোটের বিষয় নিশ্চিত হয় জিম্বাবুয়ে সিরিজে। এরপর যুক্তরাষ্ট্র সিরিজে খেলা হচ্ছে না তার। আজ শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু কথা বলেছেন গণমাধ্যমের সাথে। তিনি বাংলাদেশি পেসারের সর্বশেষ অবস্থা জানিয়েছেন।

গাজী আশরাফ বলেন, “তাসকিনের আরেকটা এমআরআই হয়েছে। যে গতিতে তার অগ্রগতি হবে প্রত্যাশা করা হয়েছিল, তার চেয়ে ভালো করছে সে। ৩০-৩১ তারিখের দিকে আরেকবার তাকে দেখবে। এরপর ১ তারিখ হয়তো বোলিং শুরু করবে। তার আগে এখন থেকেই ট্রেনিং শুরু করবে। আশা করা যায় ৫ তারিখ থেকে তাসকিন ফুল রানআপে বোলিং করবে।“

বাংলাদেশ দল বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে আগামী ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্ষে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত