Connect with us

বাংলাদেশ

গরিব মানুষের জন্য সরকার কাজ করছে : অর্থমন্ত্রী

Published

on

দেশের মানুষ দুঃসময়ে পড়ে গেছে। সরকার কাজ করছে দেশের গরিব মানুষের জন্য। আশা করছি দুঃসময় কেটে যাবে। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার (১০ আগস্ট) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, গরিব মানুষের জন্য প্রণোদনাসহ বেশ কিছু উদ্যোগ নিয়েছে সরকার। জনগণকে সহযোগিতা করা এবং তাদের ভালোভাবে রাখা সরকারের দায়িত্ব। সেই কাজটি সরকার করে যাচ্ছে এবং করে যাবে। আশা করছি দুঃসময় কেটে যাবে।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিষয়ে এটি নিয়ে কাজ করা হয়েছে। কাজ করেই দাম বাড়ানো হয়েছে। দাম কেন বাড়ল, সেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে। এর বাইরে আমি কিছু বলব না। গরীব মানুষের জন্য অবশ্যই কাজ করব। যারা এর সাথে সম্পৃক্ত, প্রধানমন্ত্রী সবাইকে নিয়েই বসবেন।

তিনি আরও বলেন, পৃথিবীতে এমন কোনো দেশ পাওয়া যাবে যেখানে ডলারের দাম বাড়েনি? ডলারের দাম সব জায়গায় বেড়েছে, সবাই সেটি নিয়ে ভুগছে। যারা যুদ্ধ করছে তারাও ভুগছে, যারা যুদ্ধ বাড়াচ্ছে, তারাও এর বাইরে না।

Advertisement

মেহা

Advertisement

বাংলাদেশ

‘পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি সাংবাদিকতার প্রতি অসাংবিধানিক হুমকি’

Published

on

দেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সংগঠনের এ বিবৃতি একদিকে যেমন সংবিধান স্বীকৃত স্বাধীন সাংবাদিকতার প্রতি সরাসরি হুমকি ও গণমাধ্যমের কণ্ঠরোধের প্রচেষ্টা, অন্যদিকে তেমনি নাগরিকের তথ্য জানার অধিকার নিশ্চিতের অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। বললেন  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (২৩ জুন) এক বিজ্ঞপ্তিতে এ বক্তব্য জনায় টিআইবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়,  ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদের মালিক হওয়া সাবেক পুলিশ কর্তাদের নিয়ে নিয়মিত সংবাদ প্রকাশ ও প্রচারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিটি উটপাখির আচরণসম। মূলত বাস্তবতাকে অস্বীকার করে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন যে “উটপাখির মতো বালিতে মুখ গুঁজে” রাখার চেষ্টা চালাচ্ছে- এমন মন্তব্য করা মোটেই অত্যুক্তি হবে না।

গণমাধ্যমে প্রকাশিত দুর্নীতির খবরে পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে- পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের এমন বক্তব্যকে বালখিল্যতার সামিল উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, পুলিশের সাবেক শীর্ষ কর্তাদের দুর্নীতির যে বিশাল, অস্বাভাবিক ও অনেকাংশে উৎকট খতিয়ান  গণমাধ্যমের কল্যাণে তাঁরা জানতে পেরেছেন সে সব সংবাদকে ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার খোঁড়া যুক্তিতে থামানোর চেষ্টা করা পুলিশের মতো একটি দায়িত্বশীল সংস্থার ভাবমূর্তি সুরক্ষায় নিজেদের সক্ষমতা ও সৎসাহস নিয়ে প্রশ্ন জন্ম দেয়।

সংস্থাটি জানায়, পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে মহান মুক্তিযুদ্ধে অবদানের পাশাপাশি দেশের শান্তিশৃঙ্খলা রক্ষা, বিভিন্ন দুর্যোগ-সংকট মোকাবিলা ও মানবসেবায় পুলিশের ভূমিকার কথা উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে দ্বিমতের কোনো অবকাশ নেই এবং এ জন্য পুলিশ বাহিনী যৌক্তিকভাবেই প্রশংসার দাবিদার।

Advertisement

উল্লেখ্য, পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতির পর পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যম যেন সতর্কতা অবলম্বন করে, সে বিষয়ে ব্যবস্থা নিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে অনুরোধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়টিকে শুধু দেশের গণমাধ্যমের স্বাধীনতাই নয়, পুরো জবাবদিহিমূলক গণতান্ত্রিক ব্যবস্থার জন্য অশনি সংকেত হিসেবে মন্তব্য করেছে টিআইবি।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

‘খালেদা জিয়ার হৃদযন্ত্রে ‘পেসমেকার’ লাগানো হচ্ছে’

Published

on

হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম  খালেদা জিয়ার হৃদযন্ত্রে ‘পেসমেকার’ লাগানোর কাজ শুরু করেছে বিশেষজ্ঞ চিকিৎসক টিম। মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার (২৩ জুন) বিকেল সাড়ে ৪টার দিকে এ কার্যক্রম শুরু হয।

রোববার(২৩ জুন) বিকাল সাড়ে ৪টার দিকে ‘পেসমেকার’ লাগানোর জন্য খালেদা জিয়াকে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ) কেবিন নং-৪২১৯ থেকে পাশের ক্যাথ ল্যাবে নিয়ে যাওয়া হয়। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, ‘ম্যাডামের হৃদরোগের সমস্যা পূর্ব থেকেই ছিল। সেজন্য হার্টে ব্লক ছিল, একটা স্টেনটিংও করা ছিল। সবকিছু পর্যালোচনা করে এখন মেডিকেল বোর্ড ম্যাডামের হার্টে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। হাসপাতালে এই পেসমেকার ট্যাম্পোরারি ও পার্মান্টেট লাগানোর প্রক্রিয়া ডাক্তারা শুরু করেছেন। তাকে বিশেষায়িত কক্ষে নেওয়া হয়েছে।’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবার ও বিএনপি এজন্য দেশবাসীর কাছে দোয়ার চেয়েছেন বলেও তিনি জানান।

শ্বাসকষ্ট বৃদ্ধিজনিত কারণে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে শুক্রবার (২১ জুন) দিবাগত রাতে খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার (২২ জুন) থেকে এই পর্যন্ত কয়েক দফা মেডিকেল বোর্ড বৈঠকে বসে সাবেক প্রধানমন্ত্রীর হৃদপিন্ডে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত দেন।

বর্তমানে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে  রয়েছেন বেগম জিয়া চিকিৎসাধীন। ডায়াবেটিস, আর্থ্রাইটিস ছাড়াও হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন ৭৯ বছর বয়সী খালেদা জিয়া।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

প্রিমিয়ার ব্যাংকের চার কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

Published

on

অর্থ আত্মসাতের অভিযোগে দি প্রিমিয়ার ব্যাংক পিএলসির চার কর্মকর্তাকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। চার কর্মকর্তারা হলেন- ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শহীদ হাসান মল্লিক, ভাইস প্রেসিডেন্ট মুশফিকুল আলম, নারায়ণগঞ্জ শাখার ফরেন এক্সচেঞ্জ ইনচার্জ দীপক কুমার দেবনাথ ও ক্রেডিট ইনচার্জ মুহাম্মদ মেহেদী হাসান সরকার।

রোববার (২৩ জুন) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

দুদকের পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর জানান, দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া চার কর্মকর্তাসহ অন্যদের বিরুদ্ধে যোগসাজসে ব্যাক টু ব্যাক এলসি সুবিধার আড়ালে জাল-জালিয়াতি, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ৪৩টি সন্দেহভাজন তৈরি পোষাক রপ্তানীকারক প্রতিষ্ঠানের অনুকূলে প্রায় তিন হাজার কোটি টাকা ভুয়া ঋণ মঞ্জুরপূর্বক আত্মসাতসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইনের সম্পৃক্ত ধারায় অপরাধ করার অভিযোগ অনুসন্ধানাধীন রয়েছে। অভিযোগ-সংশ্লিষ্ট চার ব্যক্তি অর্থ পাচার ও দেশত্যাগের পরিকল্পনা করছেন।

এ প্রেক্ষিতে তাদের  বিদেশ গমনে নিষেধাজ্ঞা আরোপের আবেদন করেন অনুসন্ধান কর্মকর্তা  দুদকের উপপরিচালক মো. মোস্তাফিজুর রহমান।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত