Connect with us

ফুটবল

ব্রাজিল দল থেকে ছিটকে গেলেন এডারসন, যুক্ত হলেন নতুন চারজন

Avatar of author

Published

on

টটেনহামের বিপক্ষে চোখের চোটের পড়ে কোপা আমেরিকার জন্য ব্রাজিল দল থেকে ছিটকে গেছেন ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন।  তার জায়গায় ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র কোপা আমেরিকার দলে নিয়েছেন সাও পাওলোর গোলরক্ষক রাফায়েলকে।

দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল কোপা আমেরিকার জন্য ২৬ জনের স্কোয়াড গড়ার বিষয়টি অনুমোদন দিয়েছে।  এর আগে ব্রাজিলের কোচ কোপা আমেরিকার জন্য ২৩ জনের দল ঘোষণা করায় এডারসনের পরিবর্তন ছাড়াও দলে আরও তিন ফুটবলার যুক্ত হয়েছেন।

তারা হলেন জুভেন্টাসের ডিফেন্ডার ব্রেমের, আতালান্তার মিডফিল্ডার এদেরসন ও পোর্তোর ফরোয়ার্ড পেপে। এদেরসন চোট পেয়েছিলেন গত সপ্তাহে।

কোপা আমেরিকার আগে ৯ ও ১৩ জুন যথাক্রমে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।  মহাদেশীয় প্রতিযোগিতাটিতে ব্রাজিলের অভিযান শুরু হবে ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে।  গ্রুপ ‘ডি’তে ব্রাজিলের অপর দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে।

 

Advertisement

কোপা আমেরিকার ব্রাজিল দল

গোলকিপার: আলিসন, রাফায়েল, বেন্তো।

 

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল, মারকিনিওস, দানিলো, ইয়ান কৌতো, গিলের্মে আরানাল, ওয়েন্দেল, ব্রেমের।

 

Advertisement

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেজ, দগলাজ লুইজ, হোয়াও গোমেজ, লুকাস পাকেতা, এদেরসন।

 

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, পেপে।

Advertisement

ফুটবল

এসি মিলানের কোচ হলেন পাওলো ফনসেকা

Published

on

ইতালির সিরিআ ক্লাব এসি মিলান ৩ বছরের চুক্তিতে পাওলো ফনসেকাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। ক্লাবের একটি অফিশিয়াল বিবৃতি থেকে এটি নিশ্চিত হওয়া গেছে। সাবেক ম্যানেজার স্টাফানো পিওল্লির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি। সিরিআ’তে ২০২৩-২৪ মৌসুমে দ্বিতীয় অবস্থানে থেকে লিগ শেষ করে এসি মিলান।

ঘরোয়া লিগে বাজে পারফরম্যান্স, উয়েফা চ্যাম্পিয়নস লিগে আশানুরূপ ফলাফল না করা- যার কারণে নতুন কোনো পরিকল্পনা ভাবছিল এসি মিলান। ফলে ফনসেকাকে নিয়োগ দিয়েছে তারা। এই পর্তুগিজ কোচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে ওএসসি লিলের ম্যানেজার ছিলেন। ২০২৩-২৪ মৌসুমে এই ক্লাবকে চতুর্থ স্থানে রাখার সক্ষমতা দেখান তিনি।

এসি মিলান তাদের বিবৃতিতে লিখেছে, ‘এসি মিলান পাওলো ফনসেকাকে পুরুষদের প্রথম দলে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিচ্ছে। এই পর্তুগিজ কোচ এখন ৩ বছরের চুক্তিতে এসি মিলানে যুক্ত হচ্ছেন। ক্লাব ও এর কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা দিতে প্রস্তুত আছে।‘

এসি মিলানের হয়ে ফনসেকা কেমন করে, সেটাই এখন দেখার বিষয়। ক্লাবের সাথে নিজেকে মানিয়ে নেওয়া একটা বিষয় থাকবে এই পর্তুগিজ কোচের। ফ্রেঞ্চ লিগ থেকে এসে সিরিআতে আসছেন তিনি, তাই নিয়েই উঠছে মানিয়ে নেওয়ার ব্যাপার।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েই থাকছেন টেন হাগ

Published

on

ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার হিসেবে এরিক টেন হাগ থাকছেন বলে নিশ্চিত হওয়া গেছে। ক্লাবটি টেন হাগের সাথে চুক্তি বাড়ানোর জন্য আলাপ-আলোচনা শুরু করেছে। পরের মৌসুমে যে দলের সাথে থাকছেন তিনি, সেটা এখন পর্যন্ত ঠিকঠাক হয়েছে।

প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে ৮ নম্বরে অবস্থান করে লিগ শেষ করেছে ইউনাইটেড। আশাব্যঞ্জক কিছুই হয়নি। ম্যানচেস্টার সিটির বিপক্ষে কেবল এফএ কাপের ফাইনাল ম্যাচটি জিতে সাফল্য দেখিয়েছে তারা। এর বাইরে আর কোনো তৃপ্তি নেই তাদের।

টেন হাগকে নিয়ে আলোচনা শুরু হয়েছিল। এমন মৌসুম কাটানোর পর সাধারণত যেকোনো কোচ নিয়েই কথা ওঠে। বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে দেখা যাচ্ছিল, হাগের সাথে আর নতুন কোনো চুক্তিতে যাবে না ইউনাইটেড।

তবে সব আলোচনা উড়ে গেল মুহূর্তে। ৫৪ বছর বয়সী নেদারল্যান্ডস কোচ আরও এক মৌসুম থাকছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। তার সাথে চুক্তি বাড়ানোর চেষ্টা চালিয়ে যাবে ক্লাবটি, এমনটিও জানা যায়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

খেলাধুলা

সাব্কে ফুটবলার ডেভিড বেকহ্যাম এখন ‘বাগানের মালি’

Published

on

শেষ কবে ফুটবলে পা ঠেকিয়েছেন তা হয়তো অনেকের পক্ষেই বলা মুশকিল। তবে শিরোনামে থাকতে কষ্ট করতে হয় না ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড বেকহ্যামকে।  কখনও ছেলে, কখনও বিখ্যাত ফ্যাশনডিজাইনার ও গায়িকা বউ বা নিজের চোখ ধাঁধানো ফ্যাশনের বদৌলতে সবসময় মিডিয়ায় আলোচনায় থাকেন মার্কিন ক্লাব ইন্টার মিয়ামির এই মালিক। এবার বেকহ্যাম শিরোনাম হলেন `গোলাপ বাগানের মালি’ হয়ে।

ফুটবল ভালোবাসে তবে ডেভিড বেকহ্যামকে চেনেন না এমন সমর্থক পাওয়া মুশকিল। ক্যারিয়ারের প্রথম থেকেই তার খেলায় মুগ্ধ সকলে। অবিশ্বাস্য সব ফ্রি-কিকে ফুটবল দুনিয়ায় মন মাতাতেন তিনি।এবারও দর্শকদের মন মাতালেন। তবে ফুটবল মাঠে নয়, গোলাপ বাগানে কাজ করে। গোলাপ বাগানে কাজ করার একটি ভিডিও চিত্র নিজের ইনষ্টাগ্র্যামে পোষ্ট করেই নেট দুনিয়ায় রীতিমতো  ভাইরাল তিনি।

অনেকের কাছে বেকহ্যাম সর্বকালের সবচেয়ে সুদর্শন ফুটবলার। আবার মেসি – রোনালদো কিংবা কাকাদের আগে সবচেয়ে বড় ব্র্যান্ডও ছিলেন তিনি। এখনো বেকহ্যাম নিজেই একটা ব্র্যান্ড । এবার ‘মালি দেব’ রূপে নতুন ব্রান্ড অ্যাম্বাডেসর হিসেবে আবির্ভুত হলেন ডেভিড বেকহ্যাম।

স্ত্রী ভিক্টোরিয়ার উৎসাহে ৪৯ বছর বয়সী সাবেক এই ফুটবলার গত শনিবার ‘কুইন অব সুইডেন’ নামক গোলাপের চারা রোপনের একটি ভিডিও চিত্র শেয়ার করেন। এসময় বেকহ্যাম যেখানে ভুল করছিলেন, স্টার স্পোর্টসম্যানের অনুরাগীরা তার ওই ভুল শুধরে দিচ্ছিলেন এবং পরের দিন আরেকটি গোলাপের চারা রোপনের ভিডিও শেয়ার করতে অনুরোধ করেন। ভক্ত অনুরাগীদের পরামর্শের জন্য বেকহ্যাম ধন্যবাদ জানান।

গোলাপের চারা রোপনের সময় স্ত্রী ভিক্টোরিয়াকে বলতে শোনা যায়, ‘বেকহ্যাম বাগান করার জায়গাটি পছন্দ করেছেন’। বেকহ্যাম এসময় ভিক্টোরিয়াকে প্রশ্ন করেন-‘তুমি কী মনে করো গর্তটি এটি যথেষ্ট গভীর হয়েছে। জবাবে ভিক্টোরিয়া বলেন-দেখ, আমি বলতে চাচ্ছি সত্যিকার অর্থে তোমার জিজ্ঞাসা করার মতো আমি কেউ নই। চেষ্টা করে দেখো।’

Advertisement

ডেভিড বেকহ্যামের এই ভিডিওগুলো নেট দুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে।  শুধু লাইকই পড়েছে এক মিলিয়নের বেশি।ভিক্কিকরণ নামে এক নেটিজেন লিখেছেন- সোশ্যাল মিডিয়াতে ‘ডেভিড বেকহ্যাম বাগান’ কন্টেন্টটি আমার কাছে খুবই প্রিয় হয়ে উঠেছে।  বিশ্বকে একটি ভাল জায়গা হিসেবে গড়ে তোলা এবং ইতিবাচক হয়ে এধরণের ভিডিও শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।’ জনি ফরেষ্ট নামে আরেকজন লিখেছেন, ডেভিড বেকহ্যাম গার্ডেনিং শো দুর্দান্ত হিট হবে।

শুধু তাই নয়, নেটিজনদের অনেকে বিবিসি কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন তারা যেনো ডেভিড বেকহ্যামস গার্ডেনিং বা  ‘ডেভেড বেকহ্যামের বাগান পরিচর্যা’ নামে একটি টিভি শো চালু করে। নেটিজেনরা মনে করছেন, ডেভিড বেকহ্যামের ভিডিওটি একটি টিভি সিরিজের টিজারের মতো  যেখানে কেউ জানতো না এটি তাদের প্রয়োজন হতে পারে। এর মাধ্যমে ডেভিড বেকহ্যাম বাগানের প্রভাবক হিসেবে আবির্ভূত হয়েছেন। আমরা কখনও জানতাম না যে এতে আমাদের প্রয়োজন রয়েছে।’

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত