Connect with us

ক্রিকেট

“বয়সের জন্য কেউ ছাড় দেবে না”

Avatar of author

Published

on

সাবেক ভারতীয় ও চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে এখনো মাঠে দেখে মুগ্ধ হতে হয়। খেলার কথা ছিলো না আইপিএলের চলতি মৌসুম। কিন্তু ঠিকই মাঠে দেখা গেছে তাকে। ব্যাট হাতেও দরকারে বেশ পারফর্ম করেছেন তিনি। বয়সটা বলছে ৪২, এর জন্য তিনি কোনো ছাড় পান না- সে কথাও মনে করিয়ে দিয়েছেন ধোনি।

আইপিএলের এবারের মৌসুমে অধিনায়কত্ব করছেন না। সেই দায়িত্ব উঠেছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে। প্লে-অফ নিশ্চিত হয়নি চেন্নাইয়ের, তবে দলের জন্য ধোনি ভূমিকা রেখেছেন নানাভাবে।

সম্প্রতি ধোনি একটি সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বলেছেন, “সবচেয়ে কঠিন ব্যাপারটা হচ্ছে, আমি বছর-জুড়ে ক্রিকেট খেলি না। তো আমার ফিট থাকতে হয়। আমি যখন আসি, আপনাকে তরুণদের সাথে প্রতিযোগিতা করতে হয়, যারা ফিট এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। পেশাদার খেলা আসলে সহজ নয়, আপনাকে বয়সের জন্য কেউ ছাড় দেবে না।”

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় বলার পর নানাভাবে দিন কাটছে ধোনির। পরিবারের সাথে সময় দেওয়া, চাষাবাদ করা, পুরোনো গাড়ি চালানো- এমন নানা কিছু হতাশা থেকে দূরে রাখে এই সাবেক ভারতীয় ক্রিকেটারকে।

 

Advertisement

এম/এইচ

Advertisement

ক্রিকেট

সাকিবকে নিয়ে শিশিরের ‘বিশ্বাস’

Published

on

নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাট হাতে ৪৬ বলে ৬৪ রানের অপরাজিত ইনিংস খেলেছেন সাকিব।  ডাচদের বিপক্ষে বাংলাদেশের ২৫ রানের জয়ের সেই ম্যাচে ম্যান অফ দা ম্যাচও নির্বাচিত হয়েছেন সাকিব।

সাকিবের এমন পারফম্যান্সে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন টাইগার অলরাউন্ডারের পত্নী উম্মে আল হাসান শিশির।

সাকিবের ম্যাচসেরার ফটোকার্ড শেয়ার করে ক্যাপশনে এক শব্দে লিখেছেন ‘ফেইথ’। যার বাংলা অর্থ বিশ্বাস। সঙ্গে জুড়ে দিয়েছেন লাভ ইমোজি।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

‘যত দিন ফিট থাকেন, মাহমুদউল্লাহ খেলবেন’

Published

on

মাহমুদউল্লাহ রিয়াদ নিজেকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন। নতুন করে যেন তরুণ হওয়ার বার্তা দিচ্ছেন এই ৩৮ বছর বয়সী ক্রিকেটার। নেদারল্যান্ডসের বিপক্ষে সবশেষে জয়ের দিনও ব্যাট হাতে আলো ছড়িয়েছেন তিনি। আলো ছড়িয়েছেন আরেকজন, সাকিব আল হাসান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তাই সাকিবের কাছে প্রশ্ন করলেন এক গণমাধ্যমকর্মী। আর কতদিন খেলবেন মাহমুদউল্লাহ?

এই উত্তর সাকিব দিলেন খুব সহজভাবেই। যতদিন ফিট থাকেন, ততদিনই খেলবেন। মিরপুরে ঘাম ঝড়িয়ে নিজেকে প্রস্তুত করার দিনগুলো নিশ্চয়ই এখন খুঁজে দেখেন মাহমুদউল্লাহ। পরিশ্রমের ফল যে মধুর হয়, সেটারই যেন এক বার্তা দিয়ে যাচ্ছেন দেশ ও দেশের বাইরের মাঠে।

নেদারল্যান্ডসের বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে ব্যাট করতে নেমে ২১ বলে ২৫ রানের ইনিংস খেলেন। লক্ষ্যমাত্রা বড় করতে তার এই সাহসী ইনিংসের ভূমিকা ছিল। আর সাকিব তো অন্যপাশে ফিফটি হাঁকিয়েছেন। মাহমুদউল্লাহ প্রসঙ্গে প্রশ্নের উত্তরে এই বাংলাদেশি অলরাউন্ডার বলেন, ‘যত দিন উনি ফিট থাকেন এবং দলের জন্য পারফর্ম করবেন। আমার বিশ্বাস, মাহমুদউল্লাহ আরও অনেক দিন খেলবেন। তিনি দলের অন্যতম ফিট খেলোয়াড়। খুব ভালো ব্যাটিং করছেন, বোলিংয়েও অবদান রাখছেন।’

নেদারল্যান্ডসের বিপক্ষে জিতে বাংলাদেশের জন্য সুপার এইট যাত্রা সহজ হয়েছে। পরের রাউন্ডে যেতে নেপালের বিপক্ষে ম্যাচটি জিতলেই হয়ে যাবে। আর যদি হেরে যায় টাইগাররা, তবে যেতে হবে কিছু সমীকরণের মধ্য দিয়ে। তবে এই ম্যাচের জয় নির্ভার করে দেবে দলকে, পরের ম্যাচে আরও আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামার চেষ্টাই থাকবে তাদের।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সুপার এইটে আফগানরা, বাদ পড়লো নিউজিল্যান্ড

Published

on

পাপুয়া নিউগিনির বিপক্ষে ৭ উইকেটের জয় আফগানিস্তানকে তুলে দিয়েছে সুপার এইটে। আর একই সাথে সি গ্রুপ থেকে বাদ পড়েছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের বাদ পড়া এক বড় ঘটনা বটে। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েনি তারা। এই গ্রুপ থেকে ওয়েস্ট ইন্ডিজ আগেই সুপার এইট নিশ্চিত করে।

আফগানিস্তানের সাথে নিজেদের প্রথম ম্যাচে হার। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও হার। এতেই মোটামুটি বোঝা হয়ে যায় নিউজিল্যান্ডের। বাদ পড়ার তালিকাতে ততক্ষণে উঠে গেছে নাম। আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি ম্যাচের ফলাফল তা পুরোপুরি নিশ্চিত করে দিল।

ত্রিনিদাদে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। আফগান বোলারদের সামনে খুব অসহায় ছিল পাপুয়া নিউগিনির ব্যাটাররা। পিএনজি ২০তম ওভার খেলতে গিয়ে ৯৫ রানে অল আউট হয়। তাদের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন কিপলিন দোরিগা।

বাকি ব্যাটারদের মধ্যে আর দুইজন কেবল দুই ডিজিটে ছিল। আর সবাই এক ডিজিটেই বিদায় নিয়েছে। ফজল হক ফারুকী ৩ উইকেট নিয়েছেন, আফগানদের পক্ষে সর্বোচ্চ। নাভিন উল হক ২ টি এবং নূর আহমাদ নিয়েছেন একটি উইকেট।

জয়াবে ব্যাট করতে নেমে ১৫.১ ওভারে ম্যাচ জিতে নেয় আফগানিস্তান। দলীয় ওপেনাররা আজকে ভালো করতে পারেনি আফগানদের পক্ষে। রহমানুল্লাহ গুরবাজ ১১, ইব্রাহিম জাদরান শূন্য রানে ফিরেছেন। তবে তিনে নামা গুলবাদিন নাইবের ৩৬ বলে ৪৯ রানের ইনিংসে সহজ হয়ে যায় দলটির জয়। সাথে আজমতউল্লাহ ওমরজাইয়ের ১৩ রান, মোহাম্মদ নবীর অপরাজিত ১৬ রান ছিল।

Advertisement

এই জয়ে রান রেটে এগিয়ে গিয়ে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে গেলে সি গ্রুপের শীর্ষে এখন আফগানিস্তান। এতে সুপার এইটে ভারত, অস্ট্রেলিয়া এবং ডি গ্রুপের রানার-আপ দলের সাথে খেলবে তারা।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত