Connect with us

ক্রিকেট

বাংলাদেশের চেয়ে ‘একটু বেশি’ জিততে চেয়েছে যুক্তরাষ্ট্র, বললেন স্টুয়ার্ট ল

Avatar of author

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে যুক্তরাষ্ট্র। শেষ ম্যাচে অন্তত একটি সান্ত্বনার জয় আছে বাংলাদেশ শিবিরে। এদিকে যুক্তরাষ্ট্র প্রধান কোচ স্টুয়ার্ট ল জানিয়েছেন, বাংলাদেশের চেয়ে বেশি প্রত্যাশা নিয়ে তার দল প্রথম দুই ম্যাচ খেলেছে। এবারই প্রথম কোনো পূর্ণ সদস্যর দলের সাথে সিরিজ খেলললো যুক্তরাষ্ট্র।

স্টুয়ার্ট ল, যিনি বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১২ সালে এই দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ হিসেবেও বাংলাদেশে দায়িত্ব পালন করেছেন। আর যুক্তরাষ্ট্রের দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথমবারে মতো কোনো ম্যাচ খেলছে তার দল।

তৃতীয় ম্যাচ শেষে ল জানিয়েছেন, “প্রথম দুই ম্যাচ নিয়ে আমাদের আকাঙ্ক্ষা ও আবেগ ছিল খুব বেশি।“

তিনি আরও বলেন, “তারা যেভাবে করেছে, তারচেয়ে আমরা এটা ‘একটু বেশি’ বেশি চাচ্ছিলাম। আজ এটা ভিন্ন ব্যাপার ছিল। আমরা হয়তো কিছুটা নিরুদ্বেগ ছিলাম। বাংলাদেশ অনেকখানি ভালো খেলেছে। তারা নিজেদের পদক্ষেপে এটা গ্রহণ করে নেবে।“

বিশ্বকাপের আগে কিছুটা প্রস্তুতি হিসেবেই ছিল এই সিরিজ। যেহেতু যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজন হচ্ছে বিশ্বকাপ। বাংলাদেশ চেয়েছিল কন্ডিশন ও আবহাওয়া সবকিছু বুঝতে। তবে প্রথম দুই ম্যাচ খেলে সেখানে অনেকখানি শঙ্কা তৈরি হয়েছিল। দুই ম্যাচই হেরে বসে নাজমুল হোসেন শান্ত’র দল।

Advertisement

শেষ পর্যন্ত শনিবারে ম্যাচে ১০ উইকেটের জয় নিয়ে সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

 

এম/এইচ

Advertisement

ক্রিকেট

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করলো বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। সেই রান তাড়া করতে নেমে ৮৫ রানে গুটিয়ে যায় নেপাল।

সারাদেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের খুশিটা হয়তো বাড়িয়ে দিলো বাংলাদেশ ক্রিকেট দল আরও ।

তবে এই ঈদের দিনেও যারা ভোর বেলা উঠেই বাংলাদেশের খেলা দেখা শুরু করেছিলেন তারা হয়তো ঐ সময়টায় কোন ভাবেও খুশি হতে পারেননি।  ইনিংসের প্রথম বলেই গোল্ডেন ডাক তানজিদ তামিম। পরের ওভারেই বোল্ট নাজমুল হোসেন শান্ত।

প্রথম ওভারে রিভিউ নিয়ে বেঁচেছিলেন। চতুর্থ ওভারে ক্যাচ তুলেও ফিল্ডার নিকটে না থাকায় সে যাত্রায়ও বেঁচে যান। তবে লিটনের যেন উইকেটে থাকারই ইচ্ছে ছিলো না। পঞ্চম ওভারে সোমপালের শর্ট বলে তুলে মারতে গিয়ে খাড়া ওপরে।

ষষ্ঠ ওভারে তাওহিদ আউট হয়ে গেলে পাওয়ারপ্লেতেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদ উল্লাহ রিয়াদ যখন কিছুটা চাপ সামলানোর চেষ্টা করছিলেন তখনই রান আউট। সাকিব বসে পড়লেন। মাথা ঝাঁকাতে ঝাঁকাতে প্যাভিলিয়নের পথে মাহমুদউল্লাহ।

Advertisement

রিয়াদের বিদায়ের পর ১৭ রান করে ফেরেন সাকিবও। তার ইনিংসটি বাংলাদেশের  সর্বচ্চো । এরপর তাজিম হাসান ৩,  জাকের আলী ১২, রিশাদ হোসেন ১৩, তাসকিন আহমেদ ১২ এবং মোস্তাফিজ ৩ রানে রান আউট হলে ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

এতো কম রান করে বাংলাদেশ এর আগে কোন ম্যাচ জিততে পারেনি। তবে বোলিংয়ে নেমে তানজিম হাসান সাকিবের তোপে ২৬ রানেই ৫ উইকেট হারায় নেপাল।  কিন্তু পাঁচ উইকেট হারানোর পর ৫২ রানের জুটি গড়েন কুশল মাল্লা ও দীপেন্দ্র সিং ঐরী।

কুশল মাল্লাকে ফিরিয়ে মোস্তাফিজ জুটি ভেঙ্গে দিলে ম্যাচ আর বেশিদূর নিতে পারেনি নেপাল। ৮৫ রানেই হারিয়ে ফেলে সব কয়টি উইকেট। তানিজমের ৪ ও মোস্তাফিজের ৩ উইকেটের সাথে সাকিব আল হাসান ২ টি ও তাসকিন ১ টি করে উইকে নেন।

গ্রুপ সিডিংয়ে দক্ষিণ আফ্রিকা ডি-১ হয়ে আগেই নিশ্চিত করেছে সুপার এইট।  বাংলাদেশ নিশ্চিত করলো ডি-২ হিসেবে।  এ ক্ষেত্রে বাংলাদেশ খেলবে সুপার এইটের গ্রুপ ‘এ’ তে।  যেখানে টাইগাররা প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে।

সুপার এইটে সময়সূচিটাও নির্ধারিত আগে থেকেই।  সুপার এইটে বাংলাদেশের প্রথম ম্যাচ ২১ জুন।  প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার । অ্যান্টিগাতে ম্যাচটি অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ছয়টায়।

Advertisement

এমন এক আজব সূচি করেছে আইসিসি।  অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটে প্রথম ম্যাচ খেলে পরের দিনই মাঠে নামতে হবে বাংলাদেশকে। অর্থাৎ ২২ জুন আবার খেলবে টাইগার। প্রতিপক্ষ ভারত। অনুষ্ঠিত হবে  অ্যান্টিগাতেই। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়।

সুপার এইটে বাংলাদেশ সবশেষ ম্যাচ খেলবে ২৫ জুন। প্রতিপক্ষ আফগানিস্তান। ম্যাচটি অনুষ্ঠিত হবে সেন্ট ভিনসেন্টে  সকাল সাড়ে ছয়টায়।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাওয়ারপ্লেতেই ৪ উইকেট হারালো বাংলাদেশ

Published

on

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে বাজে শুরু বাংলাদেশের। পাওয়ারপ্লেতেই হারিয়ে ফেলেছে ৪ উইকেট।

সেন্ট ভিনসেন্টে ইনিংসের প্রথম বলেই গোল্ডেন ডাক মেরে ফিরে যান তানজিদ তামিম। এর পরের ওভারেই বোল্ট হন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (৪)। পঞ্চম ওভারে আউট হন লিটন কুমার দাস (১০)। টিকতে পারেননি তাওহিদ হৃদয়। ষষ্ঠ ওভারে ফিরেছেন মাত্র ৯ রান করে।

৪ উইকেট হারিয়ে টাইগার হাল ধরেছেন দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮.২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৪৭ রান। সাকিব অপরাজিত ১৪ রানে। মাহমুদউল্লাহ করেছেন ৮ রান।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

সুপার এইট নিশ্চিত করার লক্ষ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপালের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। খেলায় টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে নেপাল। অর্থাৎ টস হেরে শুরুতে ব্যাট করতে নামছে বাংলাদেশ।

সেন্ট ভিনসেন্টে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫ টা ৩০ মিনিটে।

আগের ম্যাচের একাদশ থেকে কোন পরিবর্তন আসেনি বাংলাদেশের।

বাংলাদেশ একাদশ

তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও তানজিম হাসান।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত