আবারও লকডাউনে ইতালি

করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে নতুন করে লকডাউন জারি করা হয়েছে ইতালিতে। মহামারিতে দেশটির অর্থনীতি স্থবির হয়ে পড়ায় বেকার হচ্ছে প্রবাসী বাংলাদেশিরা। বন্ধ তাদের ব্যবসা-বাণিজ্যও। নাগরিকদের জন্য সরকার প্রণোদনা দিলেও তা পায়নি প্রবাসীদের অনেকেই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ২০২০ সালের মার্চ মাসে ইতালিতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় লকডাউন জারি করা হয়েছিল। এই এক বছরে দেশটিতে মহামারিতে মারা গেছে এক লাখের বেশি মানুষ। দফায় দফায় জারি করা হয় বিধিনিষেধ।

বর্তমানে ইতালিতে প্রতিদিন শনাক্ত হচ্ছে ২০ হাজারের বেশি মানুষ। দেশটিতে ব্রিটেনে শনাক্ত হওয়া নতুন ধরনও ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে সোমবার আবারও জোনভিত্তিক লকডাউন জারি করেছে ইতালি সরকার। রেড জোনে রাখা হয়েছে দেশটির প্রায় অর্ধেক অঞ্চল। 

মহামারির কারণে অর্থনৈতিক মন্দায় প্রবাসী বাংলাদেশিদের ব্যবসা-বাণিজ্য নেই বলা চলে। বেকারত্ব বেড়ে যাওয়ায় সংকটে পড়েছে তারা। অর্থনৈতিক মন্দা মোকাবিলায় ইতালি সরকার জনগণের জন্য প্রণোদনা ঘোষণা করলেও অনেকেই তা পাননি। আবারও লকডাউন দেওয়ায় শঙ্কিত হয়ে পড়েছে তারা।  তবে নতুন করে প্রণোদনা দেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন।

 

এসএন

Recommended For You