Connect with us

ফুটবল

সেল্টা ভিগোকে ৪-১ গোলে উড়িয়ে দিলো রিয়াল মাদ্রিদ

Published

on

সেল্টা ভিগোকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে লা লিগায় দ্বিতীয় জয় নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। দীর্ঘদিনের সতীর্থ কাসেমিরো না থাকলে কি, স্কোরশিটে ঠিকই নাম লিখিয়েছেন ‘ফ্যানটাস্টিক ফোর’ বেনজেমা, মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র ও ফেডে ভালভার্দে।

ম্যাচের ১৪ মিনিটে স্পট কিক থেকে রিয়ালকে এগিয়ে দেন বেনজেমা। কিন্তু ইয়াগো আসপাসের স্পট কিকে ৯ মিনিটের মধ্যেই সমতা ফেরায় স্বাগতিক সেল্টা। কিন্তু যে দলে মদ্রিচের মত পরিশ্রমী মিডফিল্ডার আছে তাদের আর পিছনে ফিরে তাকানোর কোন অবকাশ নেই। বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক কার্লিং শটে কাল বিরতির আগেই আরো একবার রিয়ালকে এগিয়ে দিয়েছেন এই ক্রোয়েশীয়  তারকা। দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াস জুনিয়র ও ভালভার্দের গোলে জয়ের ব্যবধানটা বেড়েছে। ৮৭ মিনিটে এডেন হ্যাজার্ডের পেনাল্টি সেভ না হলে ব্যবধান হয়তো আরো বাড়তে পারতো।

সেল্টার মিডফিল্ডার রেনাটো টাপিয়ার হ্যান্ডবল ভিএআর এর মাধ্যমে যাচাই করে রেফারি রিয়ালকে পেনাল্টি উপহার দেন। স্পট কিক থেকে ১৪ মিনিটে দলকে এগিয়ে দেন ফ্রেঞ্চম্যান বেনজেমা। ৯ মিনিট পর গনসালো পাসেইনসিয়ার হেড বাহু দিয়ে আটকানোর চেষ্টা করলে এডার মিলিটাওয়ের বিপক্ষে পেনাল্টি উপহার পায় সেল্টা। স্পট কিক থেকে অভিজ্ঞ স্ট্রাইকার আসপাস কোন ভুল করেননি। গত মৌসুমে আসপাস সেল্টার হয়ে সর্বোচ্চ ১৮ গোল করেছিলেন। ক্যাসেমিরোর ম্যানচেস্টার ইউনাইটেডে যাওয়া নিশ্চিত হবার পর এটাই রিয়ালের প্রথম ম্যাচ। বিরতির তিন মিনিট আগে ২৫ মিটার থেকে দূরন্ত শটে রিয়ালকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন মদ্রিচ।

বিরতির পর রিয়াল যেন আরো বেশী আগ্রাসী হয়ে ওঠে। ৫৬ মিনিটে মদ্রিচের সহায়তায় ভিনিসিয়াস গোলরক্ষক অগাস্টিন মারশেসিনকে পরাস্ত করলে ব্যবধান আরো বাড়ে। ৬৬ মিনিটে ভিনিসিয়াসের বাড়ানো বলে ভালভার্দে প্রথম প্রচেষ্টায় বল জালে জড়িয়ে রিয়ালের বড় জয় নিশ্চিত করেন। ৮৭ মিনিটে বেনজেমাকে ডি বক্সের মধ্যে ফাউল করে বসেন হুগো মালো। এবার শট নিতে হ্যাজার্ডকে দায়িত্ব দেন বেনজেমরা। যদিও এই বেলজিয়ানের শট আটকাতে খুব একটা কষ্ট করতে হয়নি মারশেসিনকে।

আলমেইরার বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে নতুন মৌসুম শুরু করেছিল রিয়াল। দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে রিয়াল বেটিস ও ওসাসুনার সাথে টেবিলের শীর্ষে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়নরা।

Advertisement

ম্যাচ শেষে মদ্রিচকে অসাধারণ পারফরমেন্সের জন্য দাঁড়িয়ে অভিবাদন জানাতে ভুল করেনি সেল্টার স্থানীয় সমর্থকরা। কোচ কার্লো আনচেলত্তিও তার প্রশংসা করেছেন, ‘সে আমাদের দলের দুর্দান্ত এক নেতা।

এর আগে দিনের অপর ম্যাচে রিয়াল বেটিস ২-১ গোলে রিয়াল মায়োর্কাকে, ওসাসুনা ২-০ গোলে কাডিজকে পরাজিত করেছে।

ফুটবল

তরুণদের নিয়ে স্পেনের ইউরো দল

Published

on

জার্মানিতে অনুষ্ঠেয় ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছেন স্পেনের কোচ ডি লা ফুয়েন্তে।  ২৯ জনের সেই দলে জায়গা পেয়েছেন তরুণ ফুটবলার লামিন ইয়ামাল, পাও কুবার্সি, ফেরমিন লোপেজ, আহোজে পেরেজ।

এছাড়া অভিজ্ঞ রদ্রি, দানি কারভাহাল, আলভারো মোরাতারা আছেন স্পেনের দলে।  তবে ইনজুরির কারণে জায়গা হয়নি পাবলো গাভি, আলেজান্দ্রো বাল্ডে ও হোসে গায়া।

ফুয়েন্তের দলে রিয়াল মাদ্রিদের তিন ফুটবলার জায়গা পেয়েছেন। বার্সেলোনার আছেন পাঁচ ফুটবলার।

তিন বারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন ১৫ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আসরটির যাত্রা শুরু করবে।  এরপর ২০ জুন ইতালি এবং ২৪ জুন আলবেনিয়ার বিপক্ষে ম্যাচ খেলবে লা রোজিরা।

 

Advertisement

স্পেনের ইউরো দল:

গোলরক্ষক: উনাই সিমন, অ্যালেক্স রেমিরো, ডেভিড রায়া।

 

ডিফেন্ডার: দানি কারভাহাল, জেসুস নাভাস, আইমেরিক লাপোর্তা, রবিন ডি নরমান্ড, ন্যাচো ফার্নান্দেজ, দানি ভিভিয়ান, পাও কুবার্সি, অ্যালেক্স গ্রিমাল্ডো, মার্ক কুকুরেল্লা।

 

Advertisement

মিডফিল্ডার: রদ্রি, মার্টিন জুবেমেন্ডি, ফ্যাবিয়ান রুইজ, মাইকেল মরিনো, লরেন্তে, পেদ্রি, অ্যালেক্স জার্সিয়া, অ্যালেক্স বায়েনা, ফেরমিন লোপেজ।

 

ফরোয়ার্ড: লামিন ইয়ামাল, দানি অলমো, নিকো উইলিয়ামস, আলভারো মোরাতা, হোসেলু, ফেরান তোরেস, মাইকেল আরিজাবাল, আহোজে পেরেজ।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দীর্ঘ বছর পর জার্মান কাপ জিতলো লেভারকুসেন

Published

on

বায়ার লেভারকুসেন তো চলতি মৌসুমে নানাভাবেই অবাক করে চলেছে। এবার জার্মান কাপের শিরোপা জিতলো দলটি। জাবি আলোনসোর অধীনে নিজেদের অপ্রতিরোধ্য করে তুলেছে তারা। বুন্দেসলিগায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। এখন পর্যন্ত শুধুমাত্র একটি ম্যাচ তারা পরাজিত হয়েছে এই মৌসুমে। যেটি আটালান্টার বিপক্ষে ইউরোপা লিগের ফাইনাল। জার্মান কাপের ফাইনালে শনিবার রাতে ১-০ গোলে কাইজারস্লাটার্নকে হারিয়েছে তারা।

ম্যাচ শুরু হওয়ার পর দ্রুতই এগিয়ে যায় লেভারকুসেন। যখন ১৭ মিনিটের খেলা চলছে বক্সের বাইরে থেকে গ্রানিত জাকার এক দারুণ শটে এগিয়ে যায় আলোনসোর দল। এরপর আর কোনো গোল আসেনি কোনো দলের পক্ষ থেকে। যদিও প্রথমার্ধে দুইটি হলুদ কার্ড খেয়ে বসেন লেভারকুসেন ডিফেন্ডার ওদিলন কোসসুনু। ফলে লাল কার্ড খেয়ে মাঠের বাইরে যেতে হয় তাকে।

বিপদ শুধু সেই একটিই ছিল লেভারকুসেনের জন্য। দ্বিতীয়ার্ধের পুরো সময়টুকু ১০ জন নিয়ে খেলতে হয়েছে তাদের। যদিও আর কোনো অসুবিধায় পড়তে হয়নি দলটির। শিরোপা নিশ্চিত করেই মাঠ ছেড়েছে।

এর আগে ১৯৯৩ সালে জার্মান কাপ জিতেছিল লেভারকুসেন। ফলে আবারও ৩১ বছর পর এই শিরোপা জিতলো তারা। আলোনসোর অধীনে বুন্দেসলিগার পর জার্মান কাপ জয় করলো লেভারকুসেন। সময়টা কত ভালো যাচ্ছে দলটির জন্য, তা তাদের খেলোয়াড় ও কোচ সবাই জেনে থাকবে নিশ্চিতভাবেই।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফ্রেঞ্চ কাপের শিরোপা নিয়ে বিদায় নিলেন এমবাপ্পে

Published

on

মাথা উঁচু করেই প্যারিস সেন্ট জার্মেই থেকে বিদায় বললেন কিলিয়ান এমবাপ্পে। শনিবার রাতে  লিওঁ এর বিপক্ষে দলটি জিতেছে ফ্রেঞ্চ কাপের শিরোপা। এমবাপ্পের জন্য পিএসজির হয়ে শেষ ম্যাচ ছিল এটি। এই ফ্রান্স খেলোয়াড় অবশ্য জানাননি, কোথায় যাচ্ছেন তিনি পরের মৌসুমে। ফাইনাল ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে পিএসজি।

ফ্রেঞ্চ কাপে ১৫তম বারের মতো শিরোপা উঠল পিএসজির ঝুলিতে। ক্লাবটির কোচ লুইস এনরিকে দ্বিতীয়বারের মতো শিরোপার স্বাদ পেলেন। এর আগে লিগ ওয়ান জিতেছেন কিছুদিন আগেই। পিএসজি নিজেদের গোল দু’টি দিয়েছে প্রথমার্ধেই। প্রথম গোলটি আসে ২২ মিনিটের মাথায়, দ্বিতীয় গোলটি ৩৪ মিনিটের মাথায়। যথাক্রমে ওসমান ডেম্বেলে ও ফাবিয়ান রুইজের পা থেকে।

লিওঁ অবশ্য বিরতির পর বেশ লড়াই করে। দ্বিতীয়ার্ধ শুরুর কিছু বাদেই জেইক ও’ব্রায়েন এর গোলে ব্যবধান কমায় দলটি। পরিস্থিতি এমন ছিল যে লিওঁ বেশ আক্রমণাত্মক হয়ে ওঠে, কিন্তু শেষ পর্যন্ত আর কোনো বিপদ ছাড়াই ম্যাচটি শেষ হয়। শিরোপা ওঠে পিএসজির কাঁধে।

Advertisement

এমবাপ্পে নিজের অভিব্যক্তি জানিয়েছেন ম্যাচ শেষে। তিনি বলেন, “এখানে শুধু ভাল স্মৃতি রয়েছে এবং আমি মাথা উঁচু করেই যেতে পারি, পাশাপাশি একটা ট্রফি নিয়েও। তো আমি শুধু ইতিবাচক জিনিসগুলো মনে করতে পারি।”

 

এম/এইচ

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version