Connect with us

ক্রিকেট

অলরাউন্ডারের শীর্ষস্থান থেকে পাঁচে নামলেন সাকিব

Avatar of author

Published

on

বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান এখন অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ৫ নম্বরে অবস্থান করছেন। শীর্ষস্থান থেকে পাঁচে যাওয়ার এই ঘটনা সবশেষ হালনাগাগকৃত আইসিসি র‍্যাংকিং থেকে পাওয়া। সেখানে তার রেটিং পয়েন্ট বলছে ২১৬। আর তালিকায় সবার উপরে উঠেছেন মোহাম্মদ নবী। তার রেটিং দাঁড়িয়েছে ২৩১ এ।

বিশ্বকাপে এখন পর্যন্ত দুইটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার প্রথমটিতে জয়, দ্বিতীয়টিতে পরাজয়ের স্বাদ পেয়েছে তারা। আর দুই ম্যাচের একটিতেও সাকিব দেখাতে পারেননি তার কোনো অলরাউন্ডিং নৈপুণ্য। ব্যাটিং বা বোলিং; কোথাও থেকেই সুবিধা করতে পারেননি তিনি।

দুই ম্যাচ মিলে ৪ ওভার বল করেছিলেন উইকেট-বিহীন, আর ব্যাট হাতে করেছেন মাত্র ১১ টি রান। এই পারফরম্যান্স নিশ্চিতভাবেই তার র‍্যাংকিংয়ে প্রভাব পড়েছে। স্বাভাবিকভাবেই হালনাগাদকৃত যে র‍্যাংক করেছে আইসিসি, সেখানে পতন হয়েছে সাকিবের।

শীর্ষে উঠেছেন আফগান তারকা নবী। আর দুই নম্বর জায়গাটি দখল করেছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মার্কাস স্টইনিস, তার রেটিং দাঁড়িয়েছে ২২৫ এ। দুইয়ে থাকা শ্রীলঙ্কা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা নেমে গেছেন তিনে। আর চার নম্বরে নিজের জায়গাতেই আছেন জিম্বাবুয়ে অলরাউন্ডার সিকান্দার রাজা।

শুধু অলরাউন্ডার হিসেবে সাকিবের পতন ঘটেছে তাই নয়। ব্যাটিংয়েও পিছিয়ে গেছেন তিনি। পাঁচ ধাপ পিছিয়ে তিনি এখন ৮৪তম অবস্থানে। আর বোলিংয়ের অবনতি দেখাচ্ছে ৬ ধাপ পিছিয়ে তিনি ৩৬ নম্বরে অবস্থান করছেন এই অলরাউন্ডার।

Advertisement

 

এম/এইচ

Advertisement

ক্রিকেট

পাওয়ারপ্লেতে কোহলি ও পান্টকে হারালো ভারত

Published

on

ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ চলছে। বৃষ্টির কারণে কিছুটা দেরিতে শুরু হলো আজকের ম্যাচটি। প্রভিডেন্সের মাঠে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। পাওয়ারপ্লের প্রথম ৬ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৬ রান তুলেছে ভারত। দলটি ভিরাট কোহলি ও রিশাব পান্টের উইকেট হারিয়েছে।

ভারতের ব্যাটাররা অনেকটা মারমুখী ব্যাটিং শুরু করছিল প্রথমেই। রোহিত শর্মার ব্যাট চলছিল। ভিরাট কোহলিও নিজের ভূমিকা রাখতে চেষ্টা করলেন রিস টপলির দ্বিতীয় ওভারে। দুর্দান্ত একটি ছক্কা হাঁকানোর পরের বলে ফিরতে হয়েছে তাকে। সরাসরি বোল্ডে তাকে ফিরিয়েছেন টপলি।

এরপর রিশাব পান্টের সাথে ব্যাট চালান রোহিত। চেষ্টা করতে থাকেন বড় শট খেলার। সফলও হয়েছেন। টপলির তৃতীয় ওভারেই নিজের দক্ষতা দেখিয়ে ২ টি বাউন্ডারি তুলে নিয়েছেন এই ব্যাটার।

পাওয়ারপ্লের শেষ ওভার করতে আসেন স্যাম কারেন। এই বোলারের দ্বিতীয় ডেলিভারিতে মিডউইকেটে ক্যাচ দিয়ে ফিরেছেন রিশাব পান্ট। ব্যাটে কেবলই ৬ বলে ৪ রান আসে।

প্রথম ৬ ওভার শেষে রোহিত শর্মা ১৮ বলে ২৬ রানে এবং নতুন ব্যাটার সূর্যকুমার যাদব ৩ বলে ৫ রানে অপরাজিত আছেন।

Advertisement

 

এম/এইচ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বৃষ্টিতে পণ্ড হলে ফাইনাল খেলবে ভারত

Published

on

ভারত-ইংল্যান্ড ম্যাচে যে আশঙ্কা ছিল, তাই ঘটছে। প্রভিডেন্সে এখন বৃষ্টির হানা। তবে জানা যায় বৃষ্টি থেমে গেছে। কিছুক্ষণের মধ্যে টস হবে। তবে আজকের ম্যাচের জন্য অতিরিক্ত ২৫০ মিনিট বরাদ্দ করা আছে। আর একেবারেই ম্যাচ শুরু না হলে নিয়ম অনুযায়ী ফাইনালে যাবে ভারত।

দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করেছে ফাইনাল। এখন তাদের সঙ্গী হবে কে? তা জানতে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৮ টায় মুখোমুখি হওয়ার কথা ভারত ও ইংল্যান্ডের। সেই ম্যাচের আগে কিছুটা দেখা গেছে শঙ্কা।

যে শঙ্কার আশঙ্কা ছিল। এই ম্যাচের জন্য আলাদা কোনো রিজার্ভ ডে রাখা হয়নি। যদি ম্যাচটি বৃষ্টির কারণে একেবারেই মাঠে না গড়ায়, সেক্ষেত্রে ভারতকে জয়ী ঘোষণা করা হবে। আইসিসি থেকেই অবশ্য নিয়মটি দেওয়া হয়েছে।

সুপার এইটে যে দল শীর্ষে থাকবে ম্যাচ জয় ও পয়েন্টের মাধ্যমে- তাদের সুযোগ থাকবে কোয়ালিফাই করার। যদি এমন কোনো কারণে ম্যাচ অনুষ্ঠিত না হয়। সুপার এইটের পয়েন্ট তালিকা বলছে, ইংল্যান্ডের চেয়ে ভারতের পয়েন্ট বেশি। যেখানে ইংল্যান্ডের ৩ ম্যাচে ৪ পয়েন্ট, সেখানে ভারতের ৩ ম্যাচে ৬ পয়েন্ট।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শ্রীলঙ্কা দলের দায়িত্ব ছাড়লেন সিলভারউড

Published

on

শ্রীলঙ্কা দলের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে গেছেন ক্রিস সিলভারউড। এপ্রিল, ২০২২ সাল থেকে দায়িত্বে ছিলেন সিলভারউড। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এই ইংলিশ কোচের দায়িত্ব বাড়িয়েছিল চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

সিলভারউডের সাথে চুক্তি বাড়ানোর ব্যাপারে নতুন কোনো কথা বলতে পারেনি বোর্ড। তার আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন এই কোচ। বোর্ডে দেওয়া যে বিবৃতি দেওয়া হয়েছে, সেখানে সিলভারউড লিখেছেন, ‘একজন আন্তর্জাতিক কোচ মানে হচ্ছে, আপনি আপনার প্রিয় জন থেকে দীর্ঘ সময় দূরে। পরিবারের সাথে লম্বা আলাপ শেষে এবং ভারী হৃদয় নিয়ে- আমার মনে হচ্ছে, এটাই সময় ঘরে ফেরার এবং একসাথে ভালো কিছু সময় কাটানোর।’

Advertisement

এই ইংলিশ কোচ শ্রীলঙ্কা ক্রিকেটের সাথে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি জানিয়েছেন, অনেক মধুর স্মৃতি নিয়ে তিনি চলে যাচ্ছেন।

সিলভারউডের অধীনে ২০২২ টি-টোয়েন্টি এশিয়া কাপ জেতে শ্রীলঙ্কা। পাশাপাশি ২০২৩ ওডিআই এশিয়া কাপের ফাইনাল খেলে তারা। সবশেষ ওডিআই বিশ্বকাপের পারফরম্যান্স বেশ খারাপ করে লঙ্কানরা। পাশাপাশি ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতাও হারিয়েছে দলটি। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের কাছে হেরে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত