Connect with us

ভর্তি -পরীক্ষা

সিলেটের এইচএসসি পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত

Avatar of author

Published

on

সিলেট বিভাগের বন্যা পরিস্থিতির অবনতির কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। ৩০ জুন থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার (২০ জুন) আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির কমিটির প্রধান ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সিলেট বিভাগে এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো যথারীতি হবে।

টিআর/

 

Advertisement
Advertisement

ভর্তি -পরীক্ষা

একাদশ শ্রেণিতে প্রথম ধাপের ভর্তির ফল প্রকাশ

Published

on

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করেছে ‌আন্তঃশিক্ষাবোর্ড। ভর্তিচ্ছুরা  xiclassadmission.gov.bd  সাইটে গিয়ে অথবা আবেদনের সময়ে দেয়া মোবাইল নাম্বারে মেসেজের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ফল জানতে পারবেন।

রোববার‌‌ (২৩ জুন) রাত ৮টার পর ভর্তি প্রক্রিয়ার জন্য তৈরি করা ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয় বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

ঢাকা শিক্ষা বোর্ডের‌ চেয়ারম্যান বলেন,‌ প্রথম পর্যায়ে যারা কলেজ পায়নি তাদের দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদনের সুযোগ আছে। প্রতি বছরের মতো এবারও তাঁরা দেখেছেন অনেক আবেদনকারী শুধুমাত্র পাঁচটি কলেজ চয়েস দিয়েছে। দেখা গেছে আবেদনকারীর স্কোর, অর্ডার অব চয়েস ও তার র‌্যাংকিং আসেনি। এসব শিক্ষার্থীকেই পুনরায় আবেদন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, নির্বাচিত শিক্ষার্থীদের আগামীকাল সোমবার থেকে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ২২৮ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটর-এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চায়ন করতে হবে না অর্থাৎ কোনো রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।

ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপে ফল প্রকাশের পর নির্বাচিতদের নিশ্চায়ন করতে হবে। তাদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হলে শূন্য আসনে ৩০ জুন থেকে দ্বিতীয় ধাপে আবেদন শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়ন প্রক্রিয়া।

Advertisement

৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ভর্তি -পরীক্ষা

নটর ডেমের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

Published

on

নটর ডেম কলেজ ঢাকার ২০২৪-২০২৫ সেশনে উচ্চ মাধ্যমিকে (একাদশ-দ্বাদশ) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। উত্তীর্ণ প্রার্থীরা মঙ্গলবার (৪ জুন) থেকে কলেজের ওয়েবসাইট থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দেবেন। আগামী (৭ জুন) দুপুর ১২টায় ভর্তির ২য় তালিকা কলেজ প্রকাশ করা হবে।

সোমবার (৩ জুন) কলেজের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়।

ফল সংক্রান্ত ওই বিজ্ঞপ্তিতে  জানানো হয়েছে, যারা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত হয়েছেন তারা মঙ্গলবার সকাল ৭টা থেকে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৫টার মধ্যে সরাসরি নটর ডেম কলেজের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন ফরম পূরণ করতে পারবে। উল্লিখিত সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে ভর্তির আর কোনো সুযোগ থাকবে না।

এছাড়াও বিজ্ঞপ্তিতে জানানো হয়, চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের ভর্তি সম্পন্ন হওয়ার পর আসন খালি থাকলে আগামী ৭ জুন দুপুর ১২টায় ভর্তির ২য় তালিকা কলেজ ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এ বছর উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানটিতে বিজ্ঞান বিভাগে বাংলা মাধ্যমে আসন রাখা হয়েছে ১ হাজার ৮০০টি, ইংরেজি মাধ্যমে ৩০০টি। এছাড়াও কলেজের মানবিক শিক্ষা শাখায় আসন রাখা হয়েছে ৪১০টি এবং ব্যবসায় শিক্ষায় রয়েছে ৭৬০টি আসন। এবারও মোট আসনের দেড়গুণ প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্যাম্পাস

মূল ক্যাম্পাসের স্নাতক শিক্ষার্থীদের অন্য কলেজে ভর্তির নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

Published

on

যেসব শিক্ষার্থী মূল ক্যাম্পাসে স্নাতক (সম্মান) প্রোগ্রামে ভর্তি হয়েছেন তাদের পছন্দ ও প্রাপ্যতা অনুযায়ী অন্য কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তিসহ সব কার্যক্রম বন্ধ করায় এ নির্দেশনা দেয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩০ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মো. পারভেজ হাসানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের নির্দেশে স্নাতক (সম্মান) প্রোগ্রাম চালু করা বিষয়ে যাবতীয় কার্যক্রম বন্ধ রয়েছে।

এর আগে গেলো এর আগে  গেলো ১১ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে পাঠানো চিঠিতে অন-ক্যাম্পাস স্নাতক কোর্সে শিক্ষার্থী ভর্তির বিষয়ে নতুন করে সিদ্ধান্ত জানায় ইউজিসি। চিঠিতে উল্লেখ করা হয়, কমিশনের ২৫ জানুয়ারির পত্রের ওপর আচার্য তথা রাষ্ট্রপতির সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত প্রকাশিত বিজ্ঞপ্তির সব কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আই/এ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত