Connect with us

ফুটবল

রেকর্ডের দিনে মেসি বললেন, ম্যাচ সহজ ছিল না

Avatar of author

Published

on

কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড এখন লিওনেল মেসির দখলে। এতদিন পর্যন্ত চিলির সের্হিও লিভিংস্টোনের সাথে ভাগাভাগি অবস্থানে ছিলেন মেসি। এই প্রয়াত গোলরক্ষকের ৩৪ টি ম্যাচ খেলার রেকর্ড পেরিয়ে মেসি এখন ৩৫ টি ম্যাচ ঝুলিতে নিয়ে অবস্থান করছেন। এমন দিনে দলও জিতেছে কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে।

মেসির হাতে আরও সুযোগ ছিল। গোল করতে পারেননি। তবে গোল করিয়েছেন। একটি গোলে সরাসরি অবদান ছিল তার। আর অন্য গোলটিতেও মূল কাজটুকু করেছেন। আটালান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে কানাডার বিপক্ষে গোল পেয়েছেন হুলিয়ান আলভারেজ ও লাউতারো মার্টিনেজ।

প্রথমার্ধ ছিল গোলশূন্য। এরপর দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার পর ৪৯ মিনিটে আলভারেজের পা থেকে প্রথম গোল আসে। যেখানে ম্যাক অ্যালিস্টারকে বল বাড়িয়েছিলেন মেসি। আর অ্যালিস্টারের পায়ের খোঁচাতেই আলভারেজ পেয়ে যান দলের পক্ষে প্রথম গোল।

এরপর ৮৮ মিনিটের মাথায় আর্জেন্টাইন অধিনায়কের চমৎকার এক থ্রু-পাসে গোল করতে ভুল করেননি লাউতারো মার্তিনেজ। এই গোলের পর উচ্ছ্বাসে মেতে ওঠে আকাশী-নীল জার্সিধারীরা।

আর্জেন্টিনার খেলোয়াড়েরা মোট ৬৫ শতাংশ বলের দখলে ছিলেন। আর ১৯ টি শটের মধ্যে লক্ষ্যে ছিল ৯ টি শট। গোলের সুযোগ মিস না করলে হয়তো ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারতো মেসি বাহিনী।

ম্যাচ শেষে মেসি বলেন, ‘আমরা ধৈর্য্য নিয়ে বলের দখল নিই এবং আক্রমণ চালাই। আজ আমাদের ফাঁকা জায়গা খুঁজে পেতে বেশ সংগ্রাম করতে হয়েছে। বেশিরভাগ প্রতিপক্ষ আমাদের চেয়ে আলাদা ধরনের ফুটবল খেলে। যার বিপরীতে আমাদের মনোবল শক্ত রাখতে হয় এবং লক্ষ্য ছিল বল নিয়ন্ত্রণে রেখে সুযোগ আসলেই তা কাজে লাগানোর।’

Advertisement

আর্জেন্টিনা অধিনায়ক আরও যোগ করেন, ‘আমরা জানতাম তাদের সঙ্গে কঠিন ম্যাচ হবে, কারণ তারা বেশ শরীরি ভাষায় জবাব দেয়। প্রথমার্ধে তো তেমন সুযোগই দেয়নি আমাদের। সৌভাগ্যবশত দ্বিতীয়ার্ধের শুরুতেই আমরা গোল পেয়ে যাই, কিন্তু এরপরও ম্যাচ খুব একটা সহজ ছিল না।’

 

এম/এইচ

Advertisement

ফুটবল

পিচ নিয়ে অসন্তোষ দেখালেন আফগান কোচ

Published

on

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচের পিচ নিয়ে কথা বলেছেন আফগান কোচ। জোনাথান ট্রট ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসব নিয়ে আলোকপাত করেছেন। যদিও ম্যাচ হারের পর এসব কথা তুলতে চাননি তিনি। বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৫৬ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৮.৫ ওভারে ম্যাচটি জিতে নিয়েছে প্রোটিয়ারা।

এমন এক ম্যাচ হয়েছে, যেখানে পিচ নিয়ে কথা ওঠা স্বাভাবিক। খুব একটা সুবিধাজনক আচরণ করেনি এই ম্যাচের পিচ। ব্যাটারদের জন্য যতটুকু সুবিধা পাওয়ার কথা ছিল, সেটিও হয়নি কিছুই। আফগান কোচ ট্রট বলেন, ‘এটা এমন পিচ নয়, যেখানে আপনি ম্যাচ খেলতে চাইবেন। একটা বিশ্বকাপ সেমিফাইনালের মতো ম্যাচ, সোজাসাপ্টা ব্যাপার। এটা সুষম প্রতিযোগিতা হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘আমি বলছি না, একদম ফ্ল্যাট কিছু হবে, যেখানে স্পিন থাকবে না, সিম মুভমেন্ট থাকবে না। বলছিলাম, ব্যাটারদের ভীতির কারণ হবে, এমন হওয়া তো উচিত না। আপনার ফুট মুভমেন্টে তো আত্মবিশ্বাস থাকবে। আপনাকে হিট করতে হবে, দক্ষতা অনুযায়ী।’

আফগানিস্তানের সেমিফাইনালে যাওয়া একটি বড় ঘটনা। এমন দিন তাদের কাছে আর কখনো আসেনি। সেমিতে কাজে লাগানো গেল না এবার নিজেদের দক্ষতাকে। তবে এইতো শুরু। আফগানরা অবশ্যই এই উন্মাদনা কাজে লাগিয়ে ভবিষ্যৎকে আরও সুন্দর করার পরিকল্পনা করতে নামবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নিশ্চিত হলো ইউরোর শেষ ষোলো দল

Published

on

অনেক প্রতিদ্বন্দ্বিতা হলো! নিশ্চিত হয়েছে ইউরোর শেষ ১৬ দল। ইংল্যান্ডের কাছে হতাশ হতে হয়েছে দর্শকদের। তবে দলটি নিশ্চিত করেছে শেষ ষোলো। ফ্রান্সের সাথে একই গ্রুপে থেকে অস্ট্রিয়া হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। পর্তুগালের কাছে জয় পেয়েছে জর্জিয়া। সবমিলিয়ে কেবল স্বস্তি পাওয়ার ক্ষেত্রে কেবল ছিল স্পেন। স্পেনই একমাত্র দল যারা গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে এই রাউন্ড নিশ্চিত করেছে।

গ্রুপ পর্ব পেরোতে পারেনি যে ৮ দল, তারা হলো; হাঙ্গেরি, স্কটল্যান্ড, ক্রোয়েশিয়া, আলবেনিয়া, সার্বিয়া, পোল্যান্ড, ইউক্রেন ও চেক প্রজাতন্ত্র। মোট ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল আছে ১২ টি। প্রতিটি গ্রুপ থেকে যে ৬ দল তৃতীয় হয়েছে, এরমধ্যে শীর্ষ ৪ দল যুক্ত হচ্ছে সেই ১২ দলের সাথে। এ নিয়ে ১৬ টি দল গঠন করা হচ্ছে।

Advertisement

জর্জিয়া, রোমানিয়া বা স্লোভেনিয়ার মতো দলগুলো শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। যা অভাবনীয় এক ব্যাপার। মাঝে বিরতি দিয়ে আগামী শনিবার (২৯ জুন) থেকে শুরু হচ্ছে ইউরোর রাউন্ড অব সিক্সটিন।

শনিবার রাত ১০ টায়, ইতালি-সুইজারল্যান্ড মুখোমুখি হবে। একই দিনে রাত ১ টায় মুখোমুখি জার্মানি-ডেনমার্ক।

 

শেষ ষোলো নিশ্চিত করা দলগুলো: জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফ্রান্স, রোমানিয়া, বেলজিয়াম, পর্তুগাল, তুরস্ক, নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, জর্জিয়া ও স্লোভেনিয়া।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অস্বস্তিতে থাকা মেসিকে নিয়ে শঙ্কা

Published

on

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। উদ্বোধনী ম্যাচের পর চিলির বিপক্ষে ১-০ গোলের জয়- দলটিকে কোয়ার্টারে নিয়ে গেছে। তবে দলীয় অধিনায়ক লিওনেল মেসিকে নিয়ে কিছুটা ধোঁয়াশা তৈরি হয়েছে। ম্যাচের ২৪ মিনিটে আর্জেন্টিনা চিকিৎসকের কাছে যেতে হয় মেসিকে। আর পুরো ম্যাচ জুড়েই তাকে ‘আনফিট’ বলেই মনে হয়েছে।

মেসি ভুগছিলেন কিছু সমস্যায়। জ্বর ও গলাব্যথার কিছু উপসর্গ ছিল। তা নিয়েই খেলেছেন ম্যাচ। আবার চিলির বিপক্ষে মাঠে নেমেও চোট পেয়েছেন। ম্যাচ শেষে গণমাধ্যমের সাথে যখন কথা বলেছেন মেসি, তখনো জানিয়েছেন; তার পেশিতে অস্বস্তি হওয়ার কথা।

ইন্টার মিয়ামির হয়েও চলতি মৌসুমে খেলতে ভুগেছেন মেসি। যেখানে মাংস পেশির সমস্যাতেই ভুগেছেন এই তারকা খেলোয়াড়। এখন আবার দলের হয়ে খেলতে নেমেও একইরকম পরিস্থিতি বোধ করছেন।

মেসির পেশিতে স্ক্যান করার কথা রয়েছে। গণমাধ্যমের সূত্র তেমনটি বলছে। স্ক্যান শেষে হয়তো জানা যাবে, কতটা ভালো বা মন্দ পরিস্থিতিতে আছেন তিনি। এরপর কোপা আমেরিকার বাকি ম্যাচগুলো স্বস্তির সাথে মাঠে থাকতে পারবেন কি না, সেটিও হয়তো পরিষ্কার হয়ে যাবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত