Connect with us

আন্তর্জাতিক

সিএনএন জরিপে বাইডেনের সঙ্গে বিতর্কে জয়ী ট্রাম্প

Avatar of author

Published

on

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএনের জরিপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে জো বাইডেনের সঙ্গে বিতর্কে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অধিকাংশ দর্শক এই মত দিয়েছেন বলে সংবাদমাধ্যমটির তাৎক্ষণিক জরিপে উঠে এসেছে এ তথ্য। খবর – আনাদুলু

আসছে ৫ নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়বেন বাইডেন ও রিপাবলিকান পার্টির হয়ে লড়বেন ট্রাম্প ।

এর আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) রাতে  ও বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটায় সিএনএনের আটলান্টা স্টুডিওতে বিতর্কে অংশ নেন বাইডেন ও ট্রাম্প। নির্বাচনের আগে তারা এই প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নিলেন।

বার্তা সংস্থাটি বলছে, সিএনএনের তাৎক্ষণিক জরিপ অনুযায়ী, বিতর্ক দেখা নিবন্ধিত ভোটারদের মধ্যে ৬৭ শতাংশ বলেছেন, ট্রাম্প ভালো করেছেন, আর মাত্র ৩৩ শতাংশ বাইডেনের পক্ষে মত দিয়েছেন।

Advertisement

আন্তর্জাতিক

ফ্রান্সে প্রথম দফার ভোট শেষের পথে, ম্যাক্রোঁ-বিরোধীদের জয়ের আভাস

Published

on

ফ্রান্সে পার্লামেন্টে নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শেষের পথে রয়েছে। আর কিছুক্ষণ পরেই দেশটির অধিকাংশ অঞ্চলে ভোটগ্রহণ শেষ হবে। তবে প্যারিসের মতো বড় শহরগুলোতে আরও দুই ঘণ্টা ভোটগ্রহণ চলবে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, আজ রোববার (৩০ জুন) সকাল ৮টায় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ইতিমধ্যে রেকর্ড প্রায় ৬০ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। আর কিছুক্ষণ পরই দেশটির অধিকাংশ অঞ্চলে ভোটগ্রহণ শেষ হবে। তবে বড় বড় শহরে স্থানীয় সময় রাত ৮টা পর্যন্ত ভোট দিতে পারবেন ভোটাররা।

ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপের ফল প্রকাশিত হওয়া শুরু করবে। তখন থেকেই নির্বাচনে কোন দল কেমন করলো, সে সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে। যদিও ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টা পরই সামগ্রিক চিত্র জানা যাবে।

এরপরও বার্তা সংস্থা রয়টার্স বলছে, এবারের নির্বাচনে কট্টর ডানপন্থি ন্যাশনাল র‌্যালি (আরএন) দলের নেতা মেরিন লে পেন প্রথমবারের মতো ক্ষমতায় আসার ব্যাপক সম্ভাবনা রয়েছে। দলটি অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনাকারী হিসেবে বেশ পরিচিত। দলটির নেতৃত্ব দিচ্ছেন ২৮ বছর বয়সী জর্দান বারদেলা।

এবারের নির্বাচনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর রেনেসাঁ দল অর্ধেকের বেশি আসন হারাবে বলে আশঙ্কা করা হচ্ছে। নির্বাচনের আগে করা জরিপে দেখা গেছে, ইমানুয়েল ম্যাক্রোঁর জোট ২০ থেকে ২১ শতাংশ ভোট পেতে পারে।

Advertisement

অবশ্য এটাও মাথায় রাখতে হবে ফ্রান্সের রাজনৈতিক ব্যবস্থা বেশ জটিল। ৫৭৭ আসনের পার্লামেন্টে কে কত আসন পাবে, তা আগে থেকে অনুমান করা বেশ কঠিন। এই জন্য ৭ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে। এদিন দ্বিতীয় দফার ভোট শেষ হলেই চূড়ান্ত ফল জানা যাবে।

এর আগে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থীদের কাছে ধরাশায়ী হয়ে তড়িঘড়ি করে আগাম পার্লামেন্ট নির্বাচন দেন। গেল ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ফ্রান্সের ডানপন্থী আরএন দল ৩২ শতাংশ ভোট পেলেও ম্যাক্রোঁর রেনেসাঁ দল পায় মাত্র ১৪ শতাংশ ভোট।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

হিজবুল্লাহ আর সন্ত্রাসী গোষ্ঠী নয়

Published

on

লেবাননের সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিয়েছে আরব বিশ্বের দেশগুলোর জোট আরব লীগ।

শনিবার আরব লীগের সহকারী মহাসচিব ও মিসরীয় কূটনীতিক হোসাম জাকি প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহর সংসদীয় উপদলের নেতা মোহাম্মদ রাদের সাথে বৈরুতে এক বৈঠকের পর ওই ঘোষণা দিয়েছেন।

ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট বলছে , হিজবুল্লাহ গোষ্ঠীর ওপর থেকে সন্ত্রাসী তকমা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরব লীগ। কারণ এই গোষ্ঠীটি বর্তমান রাজনীতি ও লেবাননের ভবিষ্যতের বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকা থেকে আরব বিশ্বের বাদ দেওয়ার এই সিদ্ধান্তের বিষয়ে পশ্চিমা গণমাধ্যম এখনও নীরব রয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

শিশুটির আঘাত পায়ে, অস্ত্রোপচার হলো গোপনাঙ্গে!

Published

on

প্রতীকী চিত্র

৯ বছর বয়সী একটি ছেলে শিশু পায়ে আঘাত পেয়েছিল । তারপরই শিশুটিকে নিয়ে চিকিৎসকের কাছে যায় তার পরিবার। পরামর্শ দেওয়া হয় অস্ত্রোপচারের। পরিবারও চিকিৎসকের কথায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয়। তবে অস্ত্রোপচারের  দিন  চিকিৎসক পায়ের বদলে শিশুটির গোপনাঙ্গে অস্ত্রোপচার করেছেন। এমন অভিযোগ করেছে শিশুটির পরিবার। অভিযোগের পর তদন্ত শুরু করেছেন থানে সিভিল হাসপাতালের সিভিল সার্জন।

টাইমস অব ইন্ডিয়াসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ভারতের মহারাষ্ট্রের শাহাপুর এলাকার স্থানীয় এক হাসপাতালে এই ভুল অস্ত্রোপচারের অভিযোগ পাওয়া গেছে। পরে ভুক্তভোগীর পরিবার শাহাপুর থানায় ওই হাসপাতালের বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগ দায়ের করে।

অভিযোগে বলা হয়েছে, অস্ত্রোপচারের দিন চিকিৎসক ওই শিশুটি ছাড়া আরও তিনজনের অন্ত্রোপচার করেন। আর এই কারণে বিভ্রান্তিতে পড়ে পায়ের আঘাতের স্থানের পরিবর্তে ওই শিশুটির গোপনাঙ্গে অস্ত্রোপচার করেন।

তবে চিকিৎসকদের দাবি,তারা পায়ে অস্ত্রোপচারের পাশাপাশি সঠিকভাবে শিশুটির খৎনা করে দিয়েছেন। কারণ ছেলেটির পুরুষাঙ্গের আবরণ ত্বকে সমস্যা ছিল।

শাহাপুরের সারাভালি গ্রামে বসবাস করে ভুক্তভোগী শিশুটির পরিবার। স্কুলগামী শিশুটির বাবা দিনমজুর এবং মা গৃহকর্মীর কাজ করেন।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত