Connect with us

আন্তর্জাতিক

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো

Avatar of author

Published

on

ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে কোন প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে নাই। এর ফলে দেশটিতে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।  আগামী ৫ জুলাই রানঅফের (দ্বিতীয় দফা) তারিখ নির্ধারণ করা আছে।

শনিবার ( ২৯ জুন) ইরানি সংবাদ মাধ্যম ইরান ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের প্রথম ধাপে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে মোট ভোটের ৫০ শতাংশ ভোট পেতে হবে। কেউ যদি এই ‘ম্যাজিক ফিগার’ স্পর্শ করতে না পারেন তাহলে নির্বাচন গড়াবে দ্বিতীয় ধাপে। যা রানঅফ নামে পরিচিত। এই রানঅফে লড়বেন নির্বাচনের প্রথম ধাপে সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীরা।

ইরানে মোট ভোটার ৬ কোটি ৪৫ লাখ ২ হাজার ৩২১ জন। শুক্রবার (২৮ জুন) অনুষ্ঠিত হওয়া নির্বাচনে ভোট দিয়েছেন ২ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৮৫ জন।

নির্বাচনে চার প্রার্থীর মধ্যে সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন ১ কোটি ৪ লাখ ১৫ হাজার ৯৯১ ভোট, দ্বিতীয় অবস্থানে থাকা সাঈদ জালিলি পেয়েছেন ৯৪ লাখ ৭৩ হাজার ২৯৮, তৃতীয় অবস্থানে আছে দেশটির বর্তমান স্পীকার বাঘের গালিবাফ। তিনি পেয়েছেন ৩৩ লাখ ৮৩ হাজার ৩৪০ ভোট। অন্যদিকে কট্টরপন্থি মোস্তফা পুরমোহাম্মদি পেয়েছেন ২ লাখ ৬ হাজার ৩৯৭ ভোট।

Advertisement

আগামী ৫ জুলাই (রানঅফ) দ্বিতীয় দফার ভোটে লড়বেন প্রথম অবস্থানে থাকা মাসুদ পেজেশকিয়ান ও দ্বিতীয় অবস্থানে থাকা সাঈদ জালিলি।

নিয়ম অনুযায়ী, ইরানে আগামী বছরের জুনে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হওয়ার কথা ছিল। কিন্তু গেলো মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ‍নিহত হলে প্রেসিডেন্ট পদটি শূন্য হয়ে পড়ে। ফলে আগাম নির্বাচনের প্রয়োজন পড়ে দেশটিতে।

এনএস/

Advertisement

আন্তর্জাতিক

আরও এক মামলায় খালাস পেলেন ইমরান খান

Published

on

ফাইল ছবি

নির্বাচন কমিশনের দায়ের করা এক মামলায় খালাস পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। মঙ্গলবার (০২ জুলাই)  ইসলামাবাদের একটি দায়রা জজ আদালত এ আদেশ দেন। খবর-  এক্সপ্রেস ট্রিবিউন

২০২২ সালে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিসহ বেশ কয়েক জনের বিরুদ্ধে  এই মামলা দায়ের করা হয়।

ওই মামলায় মঙ্গলবার (০২ জুলাই) জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসির মেহমুদ ইমরান খানসহ অন্যান্যদের মুক্তি দেন। ইমরান খান ছাড়াও এই মামলায় মুক্তি বা খালাস পাওয়া অন্যান্যরা হলেন—শাহ মাহমুদ কুরেশি, শেখ রশিদ, আসাদ কায়সার, শাহরিয়ার আফ্রিদি, ফয়সাল জাভেদ, রাজা খুররম নওয়াজ এবং আলী নওয়াজ আওয়ান।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের আইনজীবী অ্যাডভোকেট সরদার মাসরুফ ও অ্যাডভোকেট আনসার কায়ানি এই মামলায় শুনানি করেন।

এর আগে সোমবার (০১ জুলাই), পিটিআইয়ের অন্তত ১৪০ জন কর্মীকে সাধারণ নির্বাচনের আগে সমাবেশ করার সঙ্গে সম্পর্কিত একটি মামলায় খালাস দেয়া হয়।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

৩ বছরে ৩১ হাজার ভারতীয় নারী গায়েব!

Published

on

গেলো তিন বছরে ভারতের মধ্যপ্রদেশ থেকে ৩১ হাজারের বেশি নারী ও মেয়ে নিখোঁজ হয়েছে।  এদের মধ্যে ২৮ হাজার ৮৫৭ জন নারী এবং ২ হাজার ৯৪৪ জন মেয়ে।

২০২১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে এসব নারী ও মেয়ে নিখোঁজ হয়েছেন। বুধবার (৩ জুলাই) এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি

ভারতীয় প্রধান বিরোধী দল কংগ্রেসের সংসদ সদস্য (এমপি) ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী বালা বচ্চনের এক প্রশ্নের জবাবে রাজ্যটির বিধানসভায় এই তথ্য প্রকাশ করা হয়।

সরকারি তথ্য অনুযায়ী, মধ্যপ্রদেশে প্রতিদিন গড়ে ২৮ নারী এবং তিনজন মেয়ে নিখোঁজ হয়। উদ্বেগজনক হারে এত নারী নিখোঁজ হলেও আনুষ্ঠানিকভাবে মাত্র ৭২৪টি নিখোঁজের মামলা নথিভুক্ত করা হয়েছে।

প্রদেশটির উজ্জয়িনে গত ৩৪ মাসে ৬৭৬ জন নারী নিখোঁজ হয়েছেন। তবে সেখানে এখনো একটি মামলা নথিভুক্ত করা হয়নি।

Advertisement

তবে সবচেয়ে বেশি নারী নিখোঁজ হয়েছে ইন্দোরে। সেখানে এই সময়ে ২ হাজার ৩৮৪ জন নারী লাপাত্তা হয়ে গেছেন। এই জেলায় সবচেয়ে বেশি নারীর সন্ধান না মিললেও সবচেয়ে বেশি মামালা হয়েছে সাগর জেলায়। সেখানে এখন পর্যন্ত ২৪৫টি মামলা হয়েছে।

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আসামে বন্যায় ৩৮ জনের প্রাণহানি  

Published

on

ভারতের আসামে চলমান বন্যায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত রাজ্যের ১৯টি জেলা বন্যা কবলিত হয়েছে। আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি এ তথ্য জানিয়েছে। খবর- ইন্ডিয়ান এক্সপ্রেস

আসামের পাশাপাশি অরুণাচল প্রদেশেও পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। অরুণাচলের সীমান্ত এলাকার দিকে ভূমিধসের ফলে দুই রাজ্যের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

আসামে উপর দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র, সুবানসিরি, দিখৌ, দিসাং, বুড়িদিহিং, জিয়া-ভারালি, বেকি এবং কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। ৫ জুলাই পর্যন্ত আসামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

বন্যায় রাজ্যের ২৮টি জেলা জুড়ে ১১ লাখ ৩৪ হাজার লোক ক্ষতিগ্রস্ত। সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলির মধ্যে রয়েছে লখিমপুর, দাররাং এবং গোলাঘাট, যেখানে হাজার হাজার বাস্তুচ্যুত হয়েছে। শুধুমাত্র লখিমপুরে, এক লাখ ৬৫ হাজার ৩১৯ জন ক্ষতিগ্রস্ত হয়েছে, তারপরে দাররাংয়ে এক লাখ ৪৭ হাজার ১৪৩ এবং গোলাঘাটে এক লাখ ৬ হাজার ৪৮০  ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বর্তমানে রাজ্যটিতে ৪৮৯টি ত্রাণ শিবির খোলা হয়েছে। প্রায় ২ লাখ ৮৭ হাজার মানুষ এই শিবিরগুলিতে আশ্রয় নিচ্ছেন।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত