Connect with us

জাতীয়

বন্যার আগাম প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

Published

on

বন্যা হতে পারে, পূর্বাভাস সে রকম পাওয়া যাচ্ছে। কাজেই আমাদের প্রস্তুত থাকতে হবে, সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। বললেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম।

পরিকল্পনা মন্ত্রী জানান, প্রেক্ষিত পরিকল্পনা ৪১ এর বাস্তবায়ন বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী । এছাড়া সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরের শেষ সময়ে যেসব প্রকল্পের অনুকূলে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে সেই টাকা কীভাবে খরচ হয়েছে সেটি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন তিনি।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, জমি অধিকাংশ চলে যাচ্ছে আবাসন প্রকল্পের জন্য। তবে যেসব জমি এখনও আছে সেগুলো যাতে ফাঁকা পড়ে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। যেসব এলাকায় তিন ফসলি বা দো ফসলি জমিতে ফসল ভালো হয় সেসব এলাকায় প্রকল্প নেয়া যাবে না।

শেখ হাসিনা বলেন, সারা দেশের যেসব থানা জরাজীর্ণ অবস্থায় আছে সেগুলো সংস্কার করতে হবে। যারা সবার নিরাপত্তা নিশ্চিত করে তারাই যদি নিরাপদ না থাকে তাহলে কীভাবে হবে?

Advertisement

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, কাজের মান নিশ্চিত করতে সবারই দায়িত্ব আছে। আগামী ৪ জুন সব মন্ত্রণালয়ের সচিবদের নিয়ে বৈঠক করা হবে। যাতে প্রকল্পের কাজ দ্রুত হয়। এ বিষয়গুলো লক্ষ্য রেখে কাজ করতে হবে। ২০৪১ সালের দিকে উন্নত দেশে চলে আসব আমরা। এজন্য আন্তঃমন্ত্রণালয়ের সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে।

উল্লেখ্য,  প্রকল্প পরিচালকদের প্রশিক্ষণে জোর দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে এক প্রকল্পের জন্য যেন একজন প্রকল্প পরিচালক নিয়োগ দেয়া হয় সেই কথাও বলেছেন তিনি। পাশাপাশি ঢাকা অঞ্চলের আশপাশে যেখানে জমি আছে সেগুলোতে চাষাবাদ ত্বরান্বিত করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী।

আই/এ

জাতীয়

উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সম্পর্ক দৃষ্টান্তযোগ্য : মাও নিঙ

Published

on

এরই মধ্যে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সহযোগিতার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ভালো উদাহরণ সৃষ্টি করতে পেরেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরের মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে। বললেন, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিঙ।

বৃহস্পতিবার (৪ জুলাই ) এক বার্তায় এ কথা জানান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে ঢাকাস্থ চী‌নের দূতাবাস।

মাও নিঙ বলেন,  প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ থেকে ১০ জুলাই চীনে রাষ্ট্রীয় সফর করবেন। এই সফরে চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। দুই দেশের মধ্যে যেসব দলিল সই হবে সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে সামিট অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী যোগ দেবেন।

তিনি বলেন, দুই দেশ কীভাবে এগিয়ে যেতে পারে এবং দুই পক্ষ নিজেদের স্বার্থ রক্ষা করে আঞ্চলিক এবং আন্তর্জাতিক অঙ্গনে কীভাবে কাজ করবে, এই সফরে তা নির্ধারণ করা হবে। এই সফরের মধ্য দিয়ে চীনের বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ ও বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগসহ সহযোগিতামূলক সম্পর্ক নিয়ে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

তৃণমূলে সরকারি সেবা নিশ্চিতে সচিবদের নির্দেশ: মন্ত্রিপরিষদ সচিব

Published

on

তৃণমূলেও যাতে সরকারি সেবা ঠিকমতো দেয়া হয়, তা নিশ্চিতে জোরালোভাবে সচিবদের বিষয়টি মনিটরিং করার নির্দেশনা দেয়া হয়েছে। বলেছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে আয়োজিত সচিব সভা শেষে এ কথা জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, শুদ্ধাচার নীতিমালা আছে, সেটি আপডেট করার চিন্তা আছে। পাশাপাশি আচরণবিধি, ১৯৮৯ আপডেট করতে অগ্রগতির বিষয়ে সচিবদের কাছে জানতে চাওয়া হয়েছে, শিগগিরই এটি চূড়ান্ত হবে। এছাড়া শুদ্ধাচার, সুশাসন, নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন ও বাজেট বাস্তবায়ন নিয়েও সচিব সভায় নির্দেশনা দেয়া হয়।

তিনি বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট যাতে সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা হয় এবং বছরের শুরু থেকেই যাতে সচিবগণ কর্মপরিকল্পনা নেন, সে বিষয়ে সভায় নির্দেশনা দেয়া হয়েছে। সেই সঙ্গে নির্বাচনী ইশতেহার ও বাজেট বাস্তবায়নে গুরুত্ব দিতে বলা হয়েছে।

সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে এমন কোনো বিষয় নিয়ে সচিব সভায় আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নির্দিষ্ট কোনো এজেন্ডা নিয়ে আলোচনা হয়নি। দুই-একজনের অপকর্ম বা দুনীতি নিয়ে আলোচনা করার জন্য সচিব সভা ডাকা হয়নি। তবে সরকারি কর্মচারী আচরণবিধি পরিবর্তন নিয়ে আলোচনা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

শুক্রবার গোপালগঞ্জ যাচ্ছেন প্রধানমন্ত্রী

Published

on

দুই দিনের ব্যক্তিগত সফরে আগামীকাল ৫ জুলাই শুক্রবার গোপালগঞ্জে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় প্রধানের আগমনের অধীর অপেক্ষায় রয়েছেন জেলার নেতাকর্মীরা। ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলাজুড়ে গ্রহণ করা হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দলীয় প্রধানের আগমনকে ঘিরে পুরো জেলার নেতাকর্মীদের মধ্যে উদ্দীপনা বিরাজ করছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম গণমাধ্যমকে প্রধানমন্ত্রীর সফরের বিষয় নিশ্চিত করেন।

জেলা প্রশাসক জানান, আগামীকাল বিকেল ৩ টায় সড়ক পথে গণভবন থেকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানের সুধী সমাবেশে অংশ নেবেন। সমাবেশ শেষে মাওয়া থেকে  বিকেল ৫টায় সড়ক পথে তার ব্যক্তিগত সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হবেন।

টুঙ্গিপাড়া পৌছে সন্ধ্যা পৌনে ৭ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন। পরে পবিত্র ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাত করবেন তিনি। এদিন রাতে প্রধানমন্ত্রী তার নিজ বাসভবনে রাত যাপন করবেন।

কাজী মাহবুবুল আলম জানান, পরদিন ৬ জুলাই সকালে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মত বিনিময় করবেন প্রধানমন্ত্রী। বেলা ১১ টায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত জিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন, ‘এসো বঙ্গবন্ধুকে জানি’ শীর্ষক অ্যালবামের মোড়ক উন্মোচন ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

Advertisement

দুপুর ১২ টায় নবনির্মিত টুঙ্গিপাড়া মাল্টিপারপাস পৌর সুপার মার্কেট পরিদর্শন করবেন। দুপুরে প্রধানমন্ত্রী নিজ বাসভবনে যোহরের নামাজ আদায় করবেন এবং মধ্যাহ্ন ভোজ করবেন। বেলা সাড়ে ৩টায় জাতির পিতার সমাধি সৌধে ফাতেহা পাঠ ও মোনাজাত করবেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, বিকেল ৪ টায় টুঙ্গিপাড়া থেকে সড়ক পথে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version